ইপেপার । আজ বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আহ্বান

সমীকরণ প্রতিবেদন
  • আপলোড টাইম : ১০:৪৮:০১ পূর্বাহ্ন, শুক্রবার, ৮ মার্চ ২০২৪
  • / ৭৫ বার পড়া হয়েছে

পুষ্পস্তবক অর্পণ করছেন জেলা প্রশাসক (রুটিন দায়িত্ব) শারমিন আক্তার।

সমীকরণ প্রতিবেদক:
নানা কর্মসূচির মধ্যদিয়ে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপিত হয়েছে। ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধু ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) তার বজ্র নিনাদ কণ্ঠে এক কালোত্তীর্ণ ভাষণের মাধ্যমে বাঙালি জাতিকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেন। গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে আওয়ামী লীগ ও সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে।

চুয়াডাঙ্গা:

জাকজমকপূর্ণ এবং উৎসবমুখর নানা আয়োজনের মধ্যদিয়ে সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গায় ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়। সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিবসটির সূচনা করা হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ:

চুয়াডাঙ্গার জেলা প্রশাসক (রুটিন দায়িত্ব) শারমিন আক্তারের নেতৃত্বে জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। চুয়াডাঙ্গা জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার আর এম ফয়জুর রহমানের নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পস্তবক অর্পণ করা হয়। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা জেলা শাখার সাবেক কমান্ডার আবু হোসেনের নেতৃত্বে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা জেলা শাখার নেতৃবৃন্দরা, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. একেএম সাইফুর রশিদের নেতৃত্বে, সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমানের নেতৃত্বে, পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকনের নেতৃত্বে চুয়াডাঙ্গা পৌর পরিষদ, আনসার ও ভিডিপি, গণপূর্ত বিভাগ, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চুয়াডাঙ্গা, এলজিইডি, জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দারের নেতৃত্বে জেলা যুবলীগের নেতৃবৃন্দ, চুয়াডাঙ্গা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজ, চুয়াডাঙ্গা স্বাস্থ্যবিভাগ, বঙ্গবন্ধু পরিষদ স্বাস্থ্যবিভাগ চুয়াডাঙ্গা, বাংলাদেশ কৃষি ইন্সটিটিউট চুয়াডাঙ্গা, বিএডিসি, মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতি, জেলা মৎস্য অফিস, রেডক্রিসেন্ট সোসাইটি চুয়াডাঙ্গা, ফায়ার সার্ভিস চুয়াডাঙ্গাসহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করে।

পুষ্পস্তবক অর্পণ করছেন পুলিশ সুপার আরএম ফয়জুর রহমান।

জেলা প্রশাসনের আলোচনা সভা ও পুরস্কার বিতরণ:

চুয়াডাঙ্গায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়েছে। ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের এই দুটি জ্বালাময়ী লাইনকে সামনে রেখে চুয়াডাঙ্গায় ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়েছে। চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় ডিসি সাহিত্য মঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক (রুটিন দায়িত্ব) শারমিন আক্তার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) রিয়াজুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মন্জু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজাদুল ইসলাম আজাদ, চুয়াডাঙ্গা পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মালিক প্রমুখ।

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুন্সি আবু সাঈফ। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন কালেক্টরেট জামে মসজিদের ইমাম ক্বারি কবির আহম্মেদ ও গীতাপাঠ করেন সুনীল মল্লিক।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের সহকারী কমিশনার সাহিদুল আলমের সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কবীর হোসেন, জেলা শিক্ষা অফিসার আতাউর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তবিবুর রহমান, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবু রাসেদ, চুয়াডাঙ্গা যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মাসুম আহম্মেদ, চুয়াডাঙ্গা সদর থানার অফিসার ইনচার্জ শেখ সেকেন্দার আলী, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপুল আশরাফসহ জেলা প্রশাসন, পুলিশ বিভাগ ও অন্যান্য সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ। আলোচনা সভা শেষে জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক (রুটিন দায়িত্ব) শারমিন আক্তার বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ যেমন ১৯৭১ সালে বাঙালিকে আবেগে-সংগ্রামে-সাহসে প্লাবিত করেছে, তেমনি আজও এই ভাষণ যেকোনো অন্যায়ের প্রতিবাদে সোচ্চার করে তোলে। বিশ্বের যেকোনো দেশের মুক্তি সংগ্রামে এই ভাষণ তাই প্রেরণার অনির্বাণ শিখা। আর এ কারণেই ৭ মার্চের স্বীকৃতি পরম আনন্দের এবং গর্বের। জাতির পিতার ৭ মার্চের ভাষণ বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ রাজনৈতিক ভাষণ। অসংখ্য ভাষায় অনূদিত হয়েছে বঙ্গবন্ধুর এই ভাষণ। এটি ইউনেস্কোর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে, যা গোটা দেশ ও জাতির জন্য অত্যন্ত গর্বের।
তিনি আরও বলেন, ঐতিহাসিক ৭ মার্চ বাঙালি-জাতির মুক্তিসংগ্রাম ও স্বাধীনতার ইতিহাসে একটি অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এ দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন রেসকোর্স ময়দানে বজ্রকণ্ঠে যে কালজয়ী ভাষণ দিয়েছিলেন, তার মধ্যে নিহিত ছিল বাঙালির মুক্তির ডাক। সরকার এ দিনটিকে ‘ঐতিহাসিক ৭ই মার্চ দিবস’ হিসেবে ঘোষণা করেছে, যা একটি যুগান্তকারী সিদ্ধান্ত।

জেলা পরিষদ চেয়ারম্যানের পুষ্পস্তবক অর্পণ।

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কর্মসূচি:

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ নানা আয়োজনের মধ্যদিয়ে ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে। দিবসটি উপলক্ষে গতকাল সকাল ৭টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু করে জেলা আওয়ামী লীগের নেতা-কর্মীরা। জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি নাসির উদ্দিন আহমেদ ও দলীয় পতাকা উত্তোলন করেন সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান।

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. শামসুজ্জোহা, সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাড. তালিম হোসেন, সাবেক উপ-প্রচার সম্পাদক মো. শওকত আলী বিশ্বাস, সাবেক কার্য নির্বাহী সদস্য অ্যাড. বেলাল হোসেন, ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা সাইফুল হাসান জোয়ার্দ্দার টোকন, পৌর আওয়ামী লীগের সভাপতি আলাউদ্দিন হেলা ও সাধারণ সম্পাদক আব্দুল কাদের, জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার, যুগ্ম আহ্বায়ক শামসুদ্দোহা মল্লিক হাসু, সাবেক আহ্বায়ক আরেফিন আলম রুঞ্জু, জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য সাজিদুল ইসলাম লাভলু, আবু বক্কর সিদ্দিক আরিফ, হাফিজুর রহমান হাপু, আলমগীর আজম খোকা, যুবলীগ নেতা রাসেদুজ্জামান বাকী, বিপ্লব হোসেন, শাকিল এজাজ টিপু, শেখ সেলিম, সৈকত, ফয়েজ সুমন, পৌর সকল ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি/সাধারণ সম্পাদকগণ, জেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী ফরিদা ইয়াসমিন রিনা, চিনি খাতুন, শাহানাজ দুরি, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদী মিলি, জাতীয় মহিলা সংস্থার সভাপতি নাবিলা রুকসানা ছন্দা, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক গিণি ইসলাম, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রিপন মন্ডল, জেলা কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি তৌহিদুল ইসলাম চন্দন, কৃষক লীগ নেতা মহাসিন, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সাবেক সহসভাপতি সাহাবুল হোসেন, জেলা ছাত্রলীগের সাবেক ক্রীড়া বিষয়ক সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, চুয়াডাঙ্গা কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক, জেলা ছাত্রলীগ নেতা সোয়েব রিগান, ইমদাদুল হক আকাশ, মুন্না আজমসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীবৃন্দ। এছাড়া বিকেল ৫টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা আওয়ামীলীগের কার্যালয়ে আলোচনা সভা।

আলমডাঙ্গা:
আলমডাঙ্গায় আওয়ামী লীগ ও সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপিত হয়েছে। দিবসটিতে আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে চিত্রাঙ্কন, রচনা, ভাষণ, সংগীত, আবৃত্তি ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দিনের কর্মসূচির শুরুতে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্নিগ্ধা দাসের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার সালমুন আহমেদ ডন, আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ গনি মিয়া, প্রাণিসম্পদ অফিসার ডাক্তার আব্দুল্লাহিল কাফি, কৃষি অফিসার রেহানা পারভীন।

কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজার উপস্থাপনায় সভায় বক্তব্য দেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, বীর মুক্তিযোদ্ধা মইনদ্দিন পারভেজ, বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী, উপজেলা প্রকৌশলী তাওহিত আহমেদ, মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আশুরা খাতুন, প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মন্টু, সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম আজমসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন উপজেলা মসজিদের ইমাম হাফেজ মাসুদ কামাল ও গীতা পাঠ করেন অনন্যা অধিকারী। অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এদিকে, যথাযোগ্য মর্যাদায় আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে। গতকাল সকাল ৮টায় দলীয় কার্যালয়ে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন নেতা-কর্মীরা। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য প্রদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু মুছার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, পৌর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, সাবেক কৃষি সম্পাদক আব্দুল মালেক। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টারের সভায় আলমডাঙ্গা ট্রাক ট্যাংক লরী শ্রমিক ইউনিয়নের সভাপতি রিয়াজ উদ্দিন, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম, উপজেলা মহিলালীগ নেত্রী সাহিদা খাতুন, জাহানারা খাতুন, সুফিয়া খাতুন, যুবলীগ নেতা সৈকত খান প্রমুখ।

দর্শনা:

দর্শনা পৌর আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল দর্শনা পৌর আওয়ামী লীগের কার্যালয়ের সামনে নানা কর্মসূচি পালন করা হয়। এসব কর্মসূচির মধ্যে ছিল সকল সাড়ে ৭টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভা। গতকাল বেলা ৩টায় বীর মুক্তিযোদ্ধা রুস্তম আলীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন দর্শনা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু। তিনি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে বলেন, এই ৭ মার্চের ভাষণের মাধ্যমে একটি স্বাধীন দেশ, একটি স্বাধীন পতাকা ও সার্বভৌমত্ব সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখতে দেশের সর্ব সাধারণকে উৎসাহিত করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে। জননেত্রী শেখ হাসিনাকে সামনে রেখে একটি উন্নয়নশীল সোনার বাংলা গড়ে তুলতে সবাইকে ঐক্যবদ্ধ করে সকল সংগ্রাম ও কর্মকাণ্ডে এগিয়ে যেতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দর্শনা পৌর মেয়র আতিয়ার রহমান হাবু, পৌর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম ফারুক আরিফ, সাংগঠনিক সম্পাদক শফিকুল আলম। এছাড়া উপস্থিত ছিলেন, হাজী ইদ্রিস আলী, কামাল উদ্দিন সন্টু, কেরুজ শ্রমিক নেতা জয়নাল আবেদীন নফর ও মনিরুল ইসলাম প্রিন্স, উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল হান্নান ছোট, দর্শনা পৌর যুবলীগের সাধারণ সম্পাদক শেখ আসলাম তোতা ও প্যানেল মেয়র রবিউল ইসলাম সুমন। অনুষ্ঠান পরিচালনা করেন গোলাম ফারুক আরিফ।
এদিকে, দর্শনায় কেরুজ শ্রমিক নেতা সবুজ সংগঠনের পক্ষ থেকে ৭ মার্চ উপলক্ষে মোটরসাইকেল শোভাযাত্রা করেছেন। গতকাল বিকেল ৪টায় দর্শনা কেরুজ মিল এলাকা থেকে এই শোভাযাত্রা বের হয়ে দর্শনা পৌর আওয়ামী লীগের আলোচনা সভায় যোগ দেয়। এরপর আলোচনা সভা শেষ করে শহর প্রদক্ষিণ করে শোভাযাত্রাটি সংগঠনের কার্যালয়ে ফিরে যায়। শোভাযাত্রায় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মানিক মিয়া, শ্রমিক নেতা ইসমাইল ড্রাইভার, বকুল মিয়া, কুষ্টিয়া সুগার মিলের সাবেক সভাপতি আতিয়ার রহমান, সিডিও হাফিজুল ইসলামসহ সংগঠনের সদস্যরা। এ শোভাযাত্রা পরিচালনা করেন, ডিস্ট্রিলারী মানকরনিক বিভাগের রাসেল আহাম্মেদ টগর।

জীবননগর:

জীবননগরে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এর আগে সংগীত ও নৃত্য, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রতিযোগিতা, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিষয়ক ছাড়া ও কবিতা আবৃত্তি এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জীবননগর উপজেলা নির্বাহী অফিসার হাসিনা মমতাজ। প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈসা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান, জীবননগর থানার পরিদর্শক (তদন্ত) আবু সাঈদ, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার দীন ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা একাডেমিক সুপারভাইজার সৈয়দ আব্দুল জব্বার।

মুজিবনগর:

মুজিবনগরে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালন করা হয়েছে। গতকাল সকালে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার ভারপ্রাপ্ত নাজমুস সাদাত রত্নের নেতৃত্বে মুজিবনগর কমপ্লেক্সে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় সাথে ছিলেন উপজেলা এলজিইডি ইঞ্জিনিয়ার খালিদ হাসান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান, মুজিবনগর থানার অফিসার ইনচার্জ (তদন্ত) আব্দুল আলিম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিম রেজা, বাগোয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আয়ূব হোসেন, মহাজনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমাম হোসেন মিলু, মুজিবনগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম ফারুক ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. তৌফিক আহমেদ।
পর্যায়ক্রমে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া ঐতিহাসিক ৭ মার্চ এর বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও বিশিষ্ট সংগীত শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গাংনী:

যথাযোগ্য মর্যাদায় গাংনীতে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। দিনটি উপলক্ষে সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মেহেরপুর-২ গাংনী আসনের সংসদ সদস্য ডা. আবু সালেহ মো. নাজমুল হক সাগর, গাংনী উপজেলা পরিষদ চেয়ারম্যান এমএ খালেক ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা।
এরপর মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমান্ডার প্রীতম সাহা। পরে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে গাংনী থানার অফিসার ইনচার্জ (ওসি) তাজুল ইসলাম শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, গাংনী সরকারি ডিগ্রি কলেজসহ বিভিন্ন সরকারি দপ্তরের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এছাড়া দিবসটি পালনে বিভিন্ন কর্মসূচি পালন করে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

ঝিনাইদহ:

নানা কর্মসূচির মধ্যদিয়ে ঝিনাইদহে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় শহরের প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। রাষ্ট্রের পক্ষে জেলা প্রশাসন ও পুলিশ বিভাগ জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জানান। এরপর মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে ঝিনাইদহ জেলা শিল্পকলা একাডেমিতে অতিরিক্ত জেলা প্রশাসক রথীন্দ্রনাথ রায়ের সভাপতিত্বে আলেঅচনা সভার আয়োজন করা হয়। এসময় বক্তব্য দেন পুলিশ সুপার আজিম-উল আহসান, জেলা পরিষদের চেয়ারম্যান হারুন-অর রশীদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু, সদর উপজেলা নির্বাহী অফিসার রাজিয়া আক্তার চৌধুরী ও মুক্তিযোদ্ধা কমান্ডার মসির উদ্দিন। বক্তারা বঙ্গবন্ধুর আদর্শ ও তার জীবনের নানা দিক নিয়ে আলোচনা করেন। তারা বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বাংলার মানুষকে উজ্জীবিত করেছিল।

ট্যাগ :

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

আজকের সমীকরণ ইপেপার

চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আহ্বান

আপলোড টাইম : ১০:৪৮:০১ পূর্বাহ্ন, শুক্রবার, ৮ মার্চ ২০২৪

সমীকরণ প্রতিবেদক:
নানা কর্মসূচির মধ্যদিয়ে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপিত হয়েছে। ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধু ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) তার বজ্র নিনাদ কণ্ঠে এক কালোত্তীর্ণ ভাষণের মাধ্যমে বাঙালি জাতিকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেন। গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে আওয়ামী লীগ ও সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে।

চুয়াডাঙ্গা:

জাকজমকপূর্ণ এবং উৎসবমুখর নানা আয়োজনের মধ্যদিয়ে সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গায় ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়। সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিবসটির সূচনা করা হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ:

চুয়াডাঙ্গার জেলা প্রশাসক (রুটিন দায়িত্ব) শারমিন আক্তারের নেতৃত্বে জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। চুয়াডাঙ্গা জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার আর এম ফয়জুর রহমানের নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পস্তবক অর্পণ করা হয়। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা জেলা শাখার সাবেক কমান্ডার আবু হোসেনের নেতৃত্বে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা জেলা শাখার নেতৃবৃন্দরা, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. একেএম সাইফুর রশিদের নেতৃত্বে, সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমানের নেতৃত্বে, পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকনের নেতৃত্বে চুয়াডাঙ্গা পৌর পরিষদ, আনসার ও ভিডিপি, গণপূর্ত বিভাগ, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চুয়াডাঙ্গা, এলজিইডি, জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দারের নেতৃত্বে জেলা যুবলীগের নেতৃবৃন্দ, চুয়াডাঙ্গা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজ, চুয়াডাঙ্গা স্বাস্থ্যবিভাগ, বঙ্গবন্ধু পরিষদ স্বাস্থ্যবিভাগ চুয়াডাঙ্গা, বাংলাদেশ কৃষি ইন্সটিটিউট চুয়াডাঙ্গা, বিএডিসি, মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতি, জেলা মৎস্য অফিস, রেডক্রিসেন্ট সোসাইটি চুয়াডাঙ্গা, ফায়ার সার্ভিস চুয়াডাঙ্গাসহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করে।

পুষ্পস্তবক অর্পণ করছেন পুলিশ সুপার আরএম ফয়জুর রহমান।

জেলা প্রশাসনের আলোচনা সভা ও পুরস্কার বিতরণ:

চুয়াডাঙ্গায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়েছে। ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের এই দুটি জ্বালাময়ী লাইনকে সামনে রেখে চুয়াডাঙ্গায় ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়েছে। চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় ডিসি সাহিত্য মঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক (রুটিন দায়িত্ব) শারমিন আক্তার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) রিয়াজুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মন্জু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজাদুল ইসলাম আজাদ, চুয়াডাঙ্গা পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মালিক প্রমুখ।

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুন্সি আবু সাঈফ। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন কালেক্টরেট জামে মসজিদের ইমাম ক্বারি কবির আহম্মেদ ও গীতাপাঠ করেন সুনীল মল্লিক।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের সহকারী কমিশনার সাহিদুল আলমের সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কবীর হোসেন, জেলা শিক্ষা অফিসার আতাউর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তবিবুর রহমান, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবু রাসেদ, চুয়াডাঙ্গা যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মাসুম আহম্মেদ, চুয়াডাঙ্গা সদর থানার অফিসার ইনচার্জ শেখ সেকেন্দার আলী, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপুল আশরাফসহ জেলা প্রশাসন, পুলিশ বিভাগ ও অন্যান্য সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ। আলোচনা সভা শেষে জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক (রুটিন দায়িত্ব) শারমিন আক্তার বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ যেমন ১৯৭১ সালে বাঙালিকে আবেগে-সংগ্রামে-সাহসে প্লাবিত করেছে, তেমনি আজও এই ভাষণ যেকোনো অন্যায়ের প্রতিবাদে সোচ্চার করে তোলে। বিশ্বের যেকোনো দেশের মুক্তি সংগ্রামে এই ভাষণ তাই প্রেরণার অনির্বাণ শিখা। আর এ কারণেই ৭ মার্চের স্বীকৃতি পরম আনন্দের এবং গর্বের। জাতির পিতার ৭ মার্চের ভাষণ বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ রাজনৈতিক ভাষণ। অসংখ্য ভাষায় অনূদিত হয়েছে বঙ্গবন্ধুর এই ভাষণ। এটি ইউনেস্কোর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে, যা গোটা দেশ ও জাতির জন্য অত্যন্ত গর্বের।
তিনি আরও বলেন, ঐতিহাসিক ৭ মার্চ বাঙালি-জাতির মুক্তিসংগ্রাম ও স্বাধীনতার ইতিহাসে একটি অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এ দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন রেসকোর্স ময়দানে বজ্রকণ্ঠে যে কালজয়ী ভাষণ দিয়েছিলেন, তার মধ্যে নিহিত ছিল বাঙালির মুক্তির ডাক। সরকার এ দিনটিকে ‘ঐতিহাসিক ৭ই মার্চ দিবস’ হিসেবে ঘোষণা করেছে, যা একটি যুগান্তকারী সিদ্ধান্ত।

জেলা পরিষদ চেয়ারম্যানের পুষ্পস্তবক অর্পণ।

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কর্মসূচি:

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ নানা আয়োজনের মধ্যদিয়ে ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে। দিবসটি উপলক্ষে গতকাল সকাল ৭টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু করে জেলা আওয়ামী লীগের নেতা-কর্মীরা। জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি নাসির উদ্দিন আহমেদ ও দলীয় পতাকা উত্তোলন করেন সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান।

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. শামসুজ্জোহা, সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাড. তালিম হোসেন, সাবেক উপ-প্রচার সম্পাদক মো. শওকত আলী বিশ্বাস, সাবেক কার্য নির্বাহী সদস্য অ্যাড. বেলাল হোসেন, ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা সাইফুল হাসান জোয়ার্দ্দার টোকন, পৌর আওয়ামী লীগের সভাপতি আলাউদ্দিন হেলা ও সাধারণ সম্পাদক আব্দুল কাদের, জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার, যুগ্ম আহ্বায়ক শামসুদ্দোহা মল্লিক হাসু, সাবেক আহ্বায়ক আরেফিন আলম রুঞ্জু, জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য সাজিদুল ইসলাম লাভলু, আবু বক্কর সিদ্দিক আরিফ, হাফিজুর রহমান হাপু, আলমগীর আজম খোকা, যুবলীগ নেতা রাসেদুজ্জামান বাকী, বিপ্লব হোসেন, শাকিল এজাজ টিপু, শেখ সেলিম, সৈকত, ফয়েজ সুমন, পৌর সকল ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি/সাধারণ সম্পাদকগণ, জেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী ফরিদা ইয়াসমিন রিনা, চিনি খাতুন, শাহানাজ দুরি, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদী মিলি, জাতীয় মহিলা সংস্থার সভাপতি নাবিলা রুকসানা ছন্দা, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক গিণি ইসলাম, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রিপন মন্ডল, জেলা কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি তৌহিদুল ইসলাম চন্দন, কৃষক লীগ নেতা মহাসিন, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সাবেক সহসভাপতি সাহাবুল হোসেন, জেলা ছাত্রলীগের সাবেক ক্রীড়া বিষয়ক সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, চুয়াডাঙ্গা কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক, জেলা ছাত্রলীগ নেতা সোয়েব রিগান, ইমদাদুল হক আকাশ, মুন্না আজমসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীবৃন্দ। এছাড়া বিকেল ৫টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা আওয়ামীলীগের কার্যালয়ে আলোচনা সভা।

আলমডাঙ্গা:
আলমডাঙ্গায় আওয়ামী লীগ ও সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপিত হয়েছে। দিবসটিতে আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে চিত্রাঙ্কন, রচনা, ভাষণ, সংগীত, আবৃত্তি ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দিনের কর্মসূচির শুরুতে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্নিগ্ধা দাসের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার সালমুন আহমেদ ডন, আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ গনি মিয়া, প্রাণিসম্পদ অফিসার ডাক্তার আব্দুল্লাহিল কাফি, কৃষি অফিসার রেহানা পারভীন।

কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজার উপস্থাপনায় সভায় বক্তব্য দেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, বীর মুক্তিযোদ্ধা মইনদ্দিন পারভেজ, বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী, উপজেলা প্রকৌশলী তাওহিত আহমেদ, মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আশুরা খাতুন, প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মন্টু, সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম আজমসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন উপজেলা মসজিদের ইমাম হাফেজ মাসুদ কামাল ও গীতা পাঠ করেন অনন্যা অধিকারী। অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এদিকে, যথাযোগ্য মর্যাদায় আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে। গতকাল সকাল ৮টায় দলীয় কার্যালয়ে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন নেতা-কর্মীরা। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য প্রদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু মুছার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, পৌর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, সাবেক কৃষি সম্পাদক আব্দুল মালেক। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টারের সভায় আলমডাঙ্গা ট্রাক ট্যাংক লরী শ্রমিক ইউনিয়নের সভাপতি রিয়াজ উদ্দিন, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম, উপজেলা মহিলালীগ নেত্রী সাহিদা খাতুন, জাহানারা খাতুন, সুফিয়া খাতুন, যুবলীগ নেতা সৈকত খান প্রমুখ।

দর্শনা:

দর্শনা পৌর আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল দর্শনা পৌর আওয়ামী লীগের কার্যালয়ের সামনে নানা কর্মসূচি পালন করা হয়। এসব কর্মসূচির মধ্যে ছিল সকল সাড়ে ৭টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভা। গতকাল বেলা ৩টায় বীর মুক্তিযোদ্ধা রুস্তম আলীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন দর্শনা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু। তিনি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে বলেন, এই ৭ মার্চের ভাষণের মাধ্যমে একটি স্বাধীন দেশ, একটি স্বাধীন পতাকা ও সার্বভৌমত্ব সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখতে দেশের সর্ব সাধারণকে উৎসাহিত করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে। জননেত্রী শেখ হাসিনাকে সামনে রেখে একটি উন্নয়নশীল সোনার বাংলা গড়ে তুলতে সবাইকে ঐক্যবদ্ধ করে সকল সংগ্রাম ও কর্মকাণ্ডে এগিয়ে যেতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দর্শনা পৌর মেয়র আতিয়ার রহমান হাবু, পৌর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম ফারুক আরিফ, সাংগঠনিক সম্পাদক শফিকুল আলম। এছাড়া উপস্থিত ছিলেন, হাজী ইদ্রিস আলী, কামাল উদ্দিন সন্টু, কেরুজ শ্রমিক নেতা জয়নাল আবেদীন নফর ও মনিরুল ইসলাম প্রিন্স, উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল হান্নান ছোট, দর্শনা পৌর যুবলীগের সাধারণ সম্পাদক শেখ আসলাম তোতা ও প্যানেল মেয়র রবিউল ইসলাম সুমন। অনুষ্ঠান পরিচালনা করেন গোলাম ফারুক আরিফ।
এদিকে, দর্শনায় কেরুজ শ্রমিক নেতা সবুজ সংগঠনের পক্ষ থেকে ৭ মার্চ উপলক্ষে মোটরসাইকেল শোভাযাত্রা করেছেন। গতকাল বিকেল ৪টায় দর্শনা কেরুজ মিল এলাকা থেকে এই শোভাযাত্রা বের হয়ে দর্শনা পৌর আওয়ামী লীগের আলোচনা সভায় যোগ দেয়। এরপর আলোচনা সভা শেষ করে শহর প্রদক্ষিণ করে শোভাযাত্রাটি সংগঠনের কার্যালয়ে ফিরে যায়। শোভাযাত্রায় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মানিক মিয়া, শ্রমিক নেতা ইসমাইল ড্রাইভার, বকুল মিয়া, কুষ্টিয়া সুগার মিলের সাবেক সভাপতি আতিয়ার রহমান, সিডিও হাফিজুল ইসলামসহ সংগঠনের সদস্যরা। এ শোভাযাত্রা পরিচালনা করেন, ডিস্ট্রিলারী মানকরনিক বিভাগের রাসেল আহাম্মেদ টগর।

জীবননগর:

জীবননগরে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এর আগে সংগীত ও নৃত্য, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রতিযোগিতা, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিষয়ক ছাড়া ও কবিতা আবৃত্তি এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জীবননগর উপজেলা নির্বাহী অফিসার হাসিনা মমতাজ। প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈসা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান, জীবননগর থানার পরিদর্শক (তদন্ত) আবু সাঈদ, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার দীন ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা একাডেমিক সুপারভাইজার সৈয়দ আব্দুল জব্বার।

মুজিবনগর:

মুজিবনগরে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালন করা হয়েছে। গতকাল সকালে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার ভারপ্রাপ্ত নাজমুস সাদাত রত্নের নেতৃত্বে মুজিবনগর কমপ্লেক্সে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় সাথে ছিলেন উপজেলা এলজিইডি ইঞ্জিনিয়ার খালিদ হাসান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান, মুজিবনগর থানার অফিসার ইনচার্জ (তদন্ত) আব্দুল আলিম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিম রেজা, বাগোয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আয়ূব হোসেন, মহাজনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমাম হোসেন মিলু, মুজিবনগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম ফারুক ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. তৌফিক আহমেদ।
পর্যায়ক্রমে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া ঐতিহাসিক ৭ মার্চ এর বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও বিশিষ্ট সংগীত শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গাংনী:

যথাযোগ্য মর্যাদায় গাংনীতে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। দিনটি উপলক্ষে সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মেহেরপুর-২ গাংনী আসনের সংসদ সদস্য ডা. আবু সালেহ মো. নাজমুল হক সাগর, গাংনী উপজেলা পরিষদ চেয়ারম্যান এমএ খালেক ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা।
এরপর মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমান্ডার প্রীতম সাহা। পরে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে গাংনী থানার অফিসার ইনচার্জ (ওসি) তাজুল ইসলাম শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, গাংনী সরকারি ডিগ্রি কলেজসহ বিভিন্ন সরকারি দপ্তরের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এছাড়া দিবসটি পালনে বিভিন্ন কর্মসূচি পালন করে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

ঝিনাইদহ:

নানা কর্মসূচির মধ্যদিয়ে ঝিনাইদহে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় শহরের প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। রাষ্ট্রের পক্ষে জেলা প্রশাসন ও পুলিশ বিভাগ জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জানান। এরপর মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে ঝিনাইদহ জেলা শিল্পকলা একাডেমিতে অতিরিক্ত জেলা প্রশাসক রথীন্দ্রনাথ রায়ের সভাপতিত্বে আলেঅচনা সভার আয়োজন করা হয়। এসময় বক্তব্য দেন পুলিশ সুপার আজিম-উল আহসান, জেলা পরিষদের চেয়ারম্যান হারুন-অর রশীদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু, সদর উপজেলা নির্বাহী অফিসার রাজিয়া আক্তার চৌধুরী ও মুক্তিযোদ্ধা কমান্ডার মসির উদ্দিন। বক্তারা বঙ্গবন্ধুর আদর্শ ও তার জীবনের নানা দিক নিয়ে আলোচনা করেন। তারা বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বাংলার মানুষকে উজ্জীবিত করেছিল।