ইপেপার । আজ বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ সারা দেশে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় বীর শহিদদের স্মরণ; মহান স্বাধীনতা দিবসে সমৃদ্ধ দেশ গড়ার শপথ

সমীকরণ প্রতিবেদন
  • আপলোড টাইম : ০৭:১৬:০২ পূর্বাহ্ন, রবিবার, ২৭ মার্চ ২০২২
  • / ৫০ বার পড়া হয়েছে

সমীকরণ প্রতিবেদন:
মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে গতকাল সারা দেশে উদ্যাপিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটি উপলক্ষে দেশজুড়ে পালিত হয়েছে নানা কর্মসূচি। এসব কর্মসূচি থেকে উচ্চারিত হয়েছে সমৃদ্ধ দেশ গড়ার শপথ। গতকাল শনিবার প্রত্যুষে রাজধানীতে একত্রিশবার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা হয়। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুষ্পস্তবক অর্পণের পর ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এসময় তিন বাহিনীর একটি সুসজ্জিত দল রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করে এবং বিউগলে করুণ সুর বেজে ওঠে। পরে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী সেখানে রক্ষিত পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পরপরই সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় জাতীয় স্মৃতিসৌধের মূল ফটক। জাতীয় স্মৃতিসৌধের মূল ফটক খুলে দেওয়ার সঙ্গে সঙ্গে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে সাধারণ মানুষের ঢল নামে।
এদিকে, নানা কর্মসূচির মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় চুয়াডাঙ্গা ও মেহেরপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। দিবসটি উদ্যাপনে শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন, জাতীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‌্যালি, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা, কারাগার ও হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশনসহ দিনভর নানা কর্মসূচি পালিত হয়।


চুয়াডাঙ্গা:
নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় চুয়াডাঙ্গায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। গতকাল শনিবার সকালে শহিদ মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করে সরকারি-বেসরকারি সংস্থা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন দিনভর নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে দিবসটি পালন করে। সকাল ৬টায় চুয়াডাঙ্গা শহিদ হাসান চত্বরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভসূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে শহিদ হাসান চত্বরে শহিদ স্মৃতিস্তম্ভ ও জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর শহিদ হাসান চত্বর শহিদবেদীতে পুষ্পস্তবক অর্পণ শুরু হয়। প্রথম প্রহরে সকাল ৬টার কিছুক্ষণ পর জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান পুষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে শহিদবেদী উন্মুক্ত করেন।
এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম ভূঁইয়াসহ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ। এরপর চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলামের নেতৃত্বে পুষ্পস্তবক অপর্ণ করে জেলা পুলিশ বিভাগ। সাথে ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেকসহ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। জেলা মুক্তিযোদ্ধা সংসদের সদস্যদের সঙ্গে শহিদবেদীতে শ্রদ্ধা নিবেদন করেন সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবু হোসেন। চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এ কে এম সাইফুর রশিদের নেতৃত্বে শিক্ষক ও শিক্ষার্থীরা শহিদবেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমানসহ শিক্ষক ও শিক্ষার্থীরা পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এরপর স্বাস্থ্য বিভাগ, চুয়াডাঙ্গা পৌর পরিষদ, সদর উপজেলা প্রশাসন, মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতি চুয়াডাঙ্গা জেলা অফিস, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন সরকারি-বেসরকারি, ব্যাংক-বীমা, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানসহ স্কুলগুলোতে এদিন সকল সরকারি-বেসরকারি, স্বায়ত্তশাসিত ও ব্যক্তি মালিকানাধীন ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সন্ধ্যায় ডিসি সাহিত্য মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন।
পুরাতন স্টেডিয়ামে সমাবেশ ও কুচকাওয়াজ:
সকাল ৮টায় জেলা স্টেডিয়াম মাঠে (পুরাতন) সমবেত কণ্ঠে জাতীয় সংগীত উচ্চারণের মধ্যদিয়ে স্বাস্থ্যবিধি মেনে দিনের ২য় পর্যায়ের কর্মসূচি শুরু হয়। জাতীয় সংগীতের তালে তালে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে পুলিশ সুপার জাহিদুল ইসলামকে সাথে নিয়ে শান্তির প্রতীক শ্বেতকপোত ও রঙিন বেলুন অবমুক্ত করে অনুষ্ঠানের উদ্বোধন করেন। এরপর প্যারেড কমান্ডার চুয়াডাঙ্গা পুলিশ লাইনসের আরআই-এর চৌকস প্রহরায় জেলা প্রশাসক ও পুলিশ সুপার কুচকাওয়াজ পরিদর্শন করেন। এসময় জেলা প্রশাসক স্টেডিয়ামে আগত ও জেলার সকলের উদ্দেশ্যে দেশের মহান স্বাধীনতা, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও সার্বভৌমত্ব অক্ষুণ্ন রাখা, শহিদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে সুখী, সমৃদ্ধ, ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার নিশ্চিত করে দেশ গড়ার আহ্বান জানিয়ে প্রাণবন্ত ভাষণ দেন।
তিনি বলেন, ৩০ লাখ শহিদের রক্তে ও ২ লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে আমরা পেয়েছি একটি লাল-সবুজ পতাকা ও স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল নিপীড়িত-নির্যাতিত জর্জরিত মানুষের এ দেশটি যেন স্নেহ-প্রেম প্রীতির আবহে পূর্ণ হয়ে সুস্থ মানবতার আবাসভূমি হয়ে উঠতে পারে এবং সেই পরিবেশে বেড়ে ওঠে নতুন প্রজন্ম যেন পরিপূর্ণতার আশির্বাদ মাথায় নিয়ে বিশ্বময় বিশ্বমানবতার জয়গানে মুখর হয়ে উঠতে পারে। এছাড়াও ভাষণে বেশ কিছু ব্যাপারে গুরুত্বারোপ করেন জেলা প্রশাসক।
অনুষ্ঠান মঞ্চে এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার সাদিকুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেকসহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা, সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব, সাংবাদিক ও শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।


বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা:
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলার বীর মুক্তিযোদ্ধা ও শহিদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টায় চুয়াডাঙ্গা ডিসি সাহিত্যমঞ্চে এ আয়োজন করা হয়। অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, বীর প্রতীক সম্মাননাপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত সুবেদার মেজর সাইদুর রহমান, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু হোসেন প্রমুখ।
চুয়াডাঙ্গা জেলা বিচার বিভাগের কর্মসূচি:
চুয়াডাঙ্গা জেলা বিচার বিভাগের উদ্যোগে ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে অনুষ্ঠানের শুরু হয়। পরবর্তীতে জেলা জজ আদালত ভবনের সম্মেলনকক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। চুয়াডাঙ্গার বিজ্ঞ জেলা ও দায়রা জজ মো. জিয়া হায়দারের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন বিজ্ঞ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. মিজানুর রহমান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. লুৎফর রহমান শিশির, যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ সিরাজুল ইসলাম গাজী, সিনিয়র সহকারী জজ ছানাউল্লাহ, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রোকাইয়া বিনতে খালেক, জোহরা খাতুন ও সহকারী জজ ইব্রাহিম খলিল। চুয়াডাঙ্গা জেলা লিগ্যাল এইড অফিসার মো. সাইফ উদ্দীন হোসাইনের (সিনিয়র সহকারী জজ) সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন জেলা আইনজীবী সমিতির সভাপতি সেলিম উদ্দীন খান, সাধারণ সম্পাদক তালিম হোসেন ও পাবলিক প্রসিকিউটর বেলাল হোসেন। এছাড়াও খেলাধুলা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার প্রদান করা হয়।


চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কর্মসূচি:
চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের আয়োজনে ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। গতকাল শনিবার কর্মসূচির মধ্যে ছিল সকাল সাড়ে ছয়টায় দলীয় কার্যালেয় জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। বিকেল চারটায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা শেষে সন্ধ্যা সাড়ে সাতটায় আতশবাজি ফোটানো হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাসির উদ্দিন আহমেদ।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের অ্যাড. শামসুজ্জোহা, হাবিবুর রহমান লাভলু, সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, মুফতি মাসুদুজ্জামান লিটু বিশ্বাস, দপ্তর সম্পাদক অ্যাড. আবু তালেব বিশ্বাস, কোষাধ্যক্ষ আলী রেজা সজল, যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক আরশাদ উদ্দীন আহমেদ চন্দন, বিজ্ঞান প্রযুক্তিবিষয়ক সম্পাদক অ্যাড. তালিম হোসেন, কার্যনির্বাহী সদস্য ও জেলা জজ আদালতের বিজ্ঞ পিপি অ্যাড. বেলাল হোসেন, চুয়াডাঙ্গা পৌর মেয়র মো. জাহাঙ্গীর আলম মালিক খোকন, পৌর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এবিএম জহুরুল ইসলাম জোয়ার্দ্দার, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলাউদ্দিন হেলা, জেলা শ্রমিক লীগের সভাপতি মো. আফজালুল হক বিশ্বাস, সাধারণ সম্পাদক রিপন মণ্ডল, জেলা কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি তহিদুর রহমান চন্দন, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কবির, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা নুরুন্নাহার কাকলী, জাতীয় মহিলা সংস্থার সভাপতি নাবিলা রুকসানা ছন্দা, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদি মিলি, পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া শাহাব, জেলা যুব মহিলা লীগের সভাপতি আফরোজা পারভীন, সাধারণ সম্পাদক গিণি ইসলাম, সাংগঠনিক সম্পাদক জাহানারা খাতুন, সাবেক যুবলীগের আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, যুবলীগ নেতা আব্দুল কাদের, সিরাজুল ইসলাম আসমান, আব্দুর রশিদ, রেজাউল করিম, শেখ সেলিম, শাকিল আহমেদ টিপু, আব্দুস সালাম, গালিব, জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি সাহাবুল হোসেন, সদর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি হাফিজুর ইসলাম লাল্টু, ছাত্রলীগ নেতা রাজু আহমেদ, সোয়েব রিগান, মোমিন, মিণ্টু, সোহেল আহমেদ, রকি, রানা, রিয়নসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীবৃন্দ।


চুয়াডাঙ্গা জেলা বিএনপির কর্মসূচি:
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে চুয়াডাঙ্গা জেলা বিএনপি। দিবসটি পালন উপলক্ষে জেলা বিএনপির আয়োজনে গতকাল শনিবার সকাল সাড়ে ৬টায় জেলা বিএনপির কার্যালয়ের সামনে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর জেলা বিএনপি ও এর সকল অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা মিছিল সহকারে চুয়াডাঙ্গা বড় বাজার শহিদ হাসান চত্বরের শহিদবেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন।
এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও পৌর নির্বাচনে বিএনপির মনোনীত প্রাথী সিরাজুল ইসলাম মনি, জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও জেলা মহিলা দলের সভানেত্রী রউফুন নাহার রীনা, জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আবু বক্কর সিদ্দিক আবু, রাফাতুল্লাহ মহলদার, নুর নবী সামদানি, জেলা বিএনপির বিশেষ দায়িত্বপ্রাপ্ত নেতা আবুল কালাম আজাদ, ইনতাজ আলী, ইয়াছিন হাসান কাকন, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিকুল ইসলাম পিটু, জেলা যুবদলের সাধারণ সম্পাদক সাইফুর রশীদ ঝণ্টু, জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক জাহানারা পারভীন, জেলা জাসাস-এর সাধারণ সম্পাদক সেলিমুল হাবিব সেলিম, জেলা যুবদলের সহসভাপতি মালিক সুজন আহমেদ, অর্থ সম্পাদক মোমিনুর রহমান মোমিন, গ্রামবিষয়ক সম্পাদক ইকরামুল হক ইকরা, জেলা যুবদলের সদস্য মহাবুল ইসলাম মাহবুব, হাবিবুর রহমান জোয়ার্দ্দার মানিক, জেলা মৎসজীবী দলের আহ্বায়ক আবুবকর সিদ্দিক বকুল, যুগ্ম আহ্বায়ক কামরুজ্জামান বাবলু, জেলা ওলামা দলের সদস্যসচিব আনোয়ার হোসেন, জেলা স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি হাফিজুল ইসলাম মুক্ত, সদর উপজেলা যুবদলের আহ্বায়ক এম এইচ মোস্তফা, সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক এম এ হাসান, পৌর যুবদলের আহ্বায়ক আজিজুর রহমান, সদস্যসচিব বিপুল হাসান হ্যাজি, পৌর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক রুবেল হাসান, ইনামুল হক ইমন, জেলা ছাত্রদলের সভাপতি শাহাজাহান খান, সহসভাপতি শাহাবুদ্দিন আহমেদ, রাকিব হাসান প্রমুখ।


চুয়াডাঙ্গা জেলা যুবলীগের কর্মসূচি:
বাংলাদেশ আওয়ামী যুবলীগ চুয়াডাঙ্গা জেলা শাখার উদ্যোগে নানা কর্মসূচির মধ্যদিয়ে চুয়াডাঙ্গায় মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ৬টায় জেলা যুবলীগের কার্যালয়ের সামনে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন করে কর্মসূচির সূচনা করেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ চুয়াডাঙ্গা জেলা শাখার আহ্বায়ক ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নঈম হাসান জোয়ার্দ্দার ও জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক জিল্লুর রহমান জিল্লু। পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় ২৫শে মার্চ কালো রাতে নিহত ও মুক্তিযুদ্ধে নিহত সকল শহিদদের আত্মার মাগফিরাত কামনায় দোয় পরিচালনা করা হয়। এরপরেই যুবলীগের নেতা-কর্মীদের নিয়ে চুয়াডাঙ্গা বড় বাজার শহিদ হাসান চত্বরে অবস্থিত শহিদবেদীতে পুষ্পার্ঘ অর্পণের মধ্যদিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার।
এসময় উপস্থিত ছিলেন জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক জিল্লুর রহমান, জেলা যুবলীগের সদস্য সাজেদুল ইসলাম লাভলু, আবু বক্কর সিদ্দিক, হাফিজুর রহমান হাপু, আজাদ আলী, আলমগীর আজম খোকা, পৌর ৩ নম্বর ওয়ার্ড যুবলীগ সভাপতি রানা, সাধারণ সম্পাদক খান জাহান, ৫ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি আলিম, সাধারণ সম্পাদক মিঠুন, ৭ নম্বর ওয়ার্ড যুবলীগ সভাপতি আসাদ, সাধারণ সম্পাদক বিপ্লব, যুবলীগ নেতা মাসুদুর রহমান মাসুম, শেখ শাহি, পিরু মিয়া, বিপ্লব হোসেন, আল ইমরুন শুভ, পলেন, সামিউল শেখ সুইট, লোকমান, রনি, শাকিব, ছাত্রলীগ নেতা আনোয়ার, ইমরান, মিলন, কোবির, সৌরভ, মাহফুজ, হাসিব, আরাফাত, রাজা, কাজল, সজীবসহ বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীরা।
ইসলামিক ফাউন্ডেশনের আলোচনা সভা ও দোয়া মাহফিল:
ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টায় চুয়াডাঙ্গা ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ের মিলনায়তনে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ইসলামিক ফাউন্ডেশন চুয়াডাঙ্গার উপ-পরিচালক মুহাম্মদ আশরাফ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইসলামিক ফাউন্ডেশনের মাস্টার ট্রেইনার মাওলানা আমির হোসেন। সহযোগিতায় ছিলেন ফিল্ড সুপারভাইজার জিয়াউর রহমান। পরে বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা এবং দেশের শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়। ইসলামিক ফাউন্ডেশন চুয়াডাঙ্গা কার্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের সকল রিসোর্স সেন্টার ও সকল শিক্ষা কেন্দ্রে যথানিয়মে দিবসটি উদ্যাপন করছে। দিবসটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উপজেলা পর্যায়ের কার্যালয়গুলোও আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।


সরোজগঞ্জ:
চুয়াডাঙ্গা সদর উপজেলার সরোজগঞ্জের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। গতকাল শনিবার সকালে সরোজগঞ্জ উচ্চবিদ্যালয়, ছাদেমান নেছা বালিকা বিদ্যালয়, সরোজগঞ্জ তেঁতুল শেখ কলেজ, সরোজগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়, বদরগঞ্জ ডিগ্রি কলেজ, বদরগঞ্জ আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়, আলিয়ারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মোহাম্মাদজমা ডিএইচ মাধ্যমিক বিদ্যালয়, শুম্ভনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডিঙ্গেদহ মাধ্যমিক বিদ্যালয়, সরোজগঞ্জ আবুল হোসেন দাখিল মাদরাসা, সরোজগঞ্জ বেবী নার্সিং স্কুল, সরোজগঞ্জ শিশু নিকেতন, সরোজগঞ্জ সোনামণি কিন্ডারগার্টেন, সরোজগঞ্জ আন নূর ইসলামী একাডেমি স্কুল, নবীননগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাসানহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মহম্মদজমা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভুলটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বহালগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুবদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বালিয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনসহ নানা কর্মসূচি পালিত হয়।

আলমডাঙ্গা:
আলমডাঙ্গায় ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস উদ্যাপন উপলক্ষে সুর্যোদয়ের সাথে সাথে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভসূচনা হয়। এরপর সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৭টায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে, শহিদ মাজারে ও বধ্যভূমিতে পুস্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও শহিদদের আত্মার মাগফিরাত কামনায় মোনাজাত পরিচালিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর, আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন, আলমডাঙ্গা পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যন অ্যাড. খন্দকার সালমুন আহম্মেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ, আলমডাঙ্গার থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলামসহ বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ।
এছাড়াও আলমডাঙ্গা পৌরসভার উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উদ্যাপন উপলক্ষে পৌরসভায় জাতীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ ও শহিদ মাজারে পুস্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন পৌর মেয়র হাসান কাদির গনু, কাউন্সিলর আলাল আহম্মদ, মজিবুল হক, জহুরুল হক স্বপন, আব্দুল গাফ্ফার, সদরউদ্দিন ভোলা, বাপ্পি, আলিম হোসেন, বাবু, সাইফুল ইসলামসহ সংরক্ষিত মহিলা কাউন্সলর, সকল কর্মকর্তা-কর্মচারী।
এদিকে, সকাল সাড়ে ৭টার দিকে উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু মুছা, সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাড. আব্দুর রশিদ, প্রশান্ত অধিকারী, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক সহিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি আলহাজ্ব লিয়াকত আলী লিপু মোল্লা, পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সম্পাদক মতিয়ার রহমান ফারুক, যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিণ্টু প্রমুখ।
অপর দিকে, সকাল সাড়ে ৮টার দিকে উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর ও আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলাম। এসময় স্বাধীনতা দিবসের ওপর বক্তব্য দেন প্রধান অতিথি আইয়ুব হোসেন। সভাপতি হিসেবে বক্তব্য দেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর। পরে পায়রা ও বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা দিবসের শুভ উদ্বোধন করা হয়। কুচকাওয়াজে অংশ নেয় পুলিশ, আনছার-ভিডিপি, ফায়ার সার্ভিস, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের স্কাউটবৃন্দ। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এরপর মহান স্বাধীনতা দিবস উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা মঞ্চে এসে শেষ হয়। ডরে সেখানে শহিদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়। সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ, ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, আলমডাঙ্গা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার, বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ নুর মোহাম্মদ জকু, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক মেয়র এম সবেদ আলী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, বীর মুক্তিযোদ্ধা মইনদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস, বীর মুক্তিযোদ্ধা আক্তারুজ্জামান ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খ. হামিদুল ইসলাম আজম।
এছাড়াও আলমডাঙ্গা সরকারি কলেজ, মহিলা কলেজ, সরকারি উচ্চবিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি উদ্যাপিত হয়েছে। উপজেলা কৃষক লীগের উদ্যোগে স্বাধীনতা দিবস উপলক্ষে একটি বিশাল র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে অংশ নেন কৃষক লীগ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক নাজমুল হক পানু, উপজেলা সভাপতি এম আজিজুল হক, সম্পাদক খন্দকার বজলুর রহমান প্রমুখ। বিকেল ফুটবল মাঠে প্রীতি ফুটবল খেলা অনুষ্ঠিত হয়। এরপর সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সাহিত্য পরিষদের উদ্যোগে কবিতা আবৃতি শুরু হয়। কবিতা আবৃতি শেষে সাহিত্য পরিষদ ও আলাউদ্দিন আহমেদ পাঠাগারের উদ্যোগে পুরস্কার বিতরণ করা করা হয়। পুরস্কার প্রদান করেন অতিথি ইউআরসি জামাল হোসেন, যুব উন্নয়ন কর্মকর্তা দেওয়ান জাহাঙ্গীর আলম ও শামিম রেজা। রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে স্পিন্টার্স, কলা কেন্দ্র ও মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী। এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, ইউআরসি জামাল হোসেন, প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মণ্টু, সাংবাদিক রহমান মুকুল, রেবা রানী সাহা প্রমুখ।


দামুড়হুদা:
দামুড়হুদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ৬টায় ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভসূচনা করা হয়। পরে জাতীয় পতাকা উত্তোলন, উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দামুড়হুদা শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে অভিবাদন গ্রহণ এবং কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজে অংশগ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ পুলিশ, আনসার ভিডিপি, বিএনসিসিসহ বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার তাসলিমা আক্তারের সভাপতিত্বে এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাহফুজুর রহমান মঞ্জু, সাধারণ সম্পাদক ও সাবেক হাউলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজি মো. শহিদুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাহিদা খাতুন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ, বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী, বীর মুক্তিযোদ্ধা আছির উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা তমছের আলী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার আবু হেনা মোহাম্মদ জামাল শুভ, উপজেলা নির্বাচন অফিসার ইছহাক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শহিদুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান সাহিদা খাতুন, দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী, জুড়ানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন, হাউলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন, কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল করিম, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নুরুন্নবী, দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ফেরদৌস ওয়াহিদ, দর্শনা থানায় (ওসি) এ এইচ এম লুৎফুর রহমানসহ উপজেলা সরকারি দপ্তরের অফিসারবৃন্দ।


দর্শনা:
দর্শনায় পৃথক স্থানে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। দর্শনা পৌরসভার আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে মহান স্বাধীনতা দিবস পালিত হয়। গতকাল শনিবার সকাল ৮টায় দর্শনা পৌর মেয়র মতিয়ার রহমানের সার্বিক তত্ত্ববাবধানে স্ব স্ব প্রতিষ্ঠানের ব্যানারে দর্শনা কেরুজ বাজার মাঠে গণজমায়েত, এরপর ৮টা ১৫ মিনিটে জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধ পতাকা উত্তোলন, সকল শহিদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন, মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান, শপথ বাক্য পাঠ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়।
এসময় জাতীয় পতাকা উত্তোলন করেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও চুয়াডাঙ্গা জেলা পরিষদের সাবেক প্রশাসক মাহফুজুর রহমান মঞ্জু, মুক্তিযুদ্ধের পতাকা উত্তোলন করেন দামুড়হুদা উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছায় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুস্তম আলী, শপথ বাক্য পাঠ করান বীর মুক্তিযোদ্ধা কমরেড শহিদুল ইসলাম। এসময় আরও উপস্থিত ছিলেন দর্শনা সরকারি কলেজের অধ্যক্ষ শহীদুল ইসলাম, উপাধ্যক্ষ ড. মোস্তাফিজুর রহমান, দর্শনা ডিএস মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ আরিফুজ্জামান আরিফ, জেলা পরিষদের সদস্য মুন্সী সিরাজুল ইসলামসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, বিভিন্ন সংগঠনের কর্মকর্তা-কর্মচারীগণ।
অনুষ্ঠানে অংশগ্রহণ করে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, দর্শনা সরকারি কলেজ, দর্শনা ডিএস ফাজিল (ডিগ্রি) মাদ্রাসা, দর্শনা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, দক্ষিণ চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয়, মেমনগর বিডি মাধ্যমিক বিদ্যালয়, দর্শনা আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, অংকুর আদর্শ বিদ্যালয়, লিটিল এনজেল্স স্কুল, আজমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জয়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঈশ্বরচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শান্তিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পরানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাস্টম সরকারি প্রাথমিক বিদ্যালয়, দর্শনা পৌর বিশেষ প্রতিবন্ধী শিক্ষাপ্রতিষ্ঠান, দর্শনা প্রেসক্লাব, দর্শনা থানা পুলিশ, দর্শনা সোসাইটি লিমিটেড, দর্শনা গণউন্নয়ন গ্রন্থাগার, অনির্বাণ থিয়েটার, ওয়েভ ফাউন্ডেশন, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
এদিকে, দর্শনা পৌর বিএনপির আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদ্যাপন করা হয়েছে। গতকাল শনিবার সকালে দর্শনা পুরাতন বাজার সংলগ্ন পৌর বিএনপির অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সন্ধ্যায় একই স্থানে শহিদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দর্শনা পৌর বিএনপির সিনিয়র সহসভাপতি হাবিবুর রহমান বুলেটের সভাপতিত্বে ‘স্বাধীনতার চেতনায় শহিদ জিয়া’ শীর্ষক আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন ফারুক হোসেন, নাহারুল ইসলাম, জালাল উদ্দিন লিটন, জালাল উদ্দিন, শাহাবুদ্দিন প্রমুখ।
অপর দিকে, মহান স্বাধীনতা দিবস উদ্যাপনে দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নেয় দর্শনা কেরু এন্ড কোম্পানি। সকালে শুরুতেই কেরু ক্লাব মাঠ প্রাঙ্গনে জাতীয় পতাকা ও মুক্তিযোদ্ধা পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। একই সময় কেরুজ শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি ফিরোজ আহমেদ সবুজ ও সাধারণ সম্পাদক মাসুদুর রহমানের নেতৃত্বে ইউনিয়নের সকল সদস্য ইউনিয়ন অফিস কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এসময় আরও উপস্থিত ছিলেন সাবেক সভাপতি তৈয়ব আলী, সাবেক সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম প্রিন্স। পরে কেরুজ ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেনের সভাপতিত্বে স্বাধীনতার ইতিহাস সম্পর্কিত সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর পরপর খেলাধুলা ও সন্ধ্যায় সংগীতানুষ্ঠান পরিবেশিত হয়। এসময় উপস্থিত ছিলেন কেরুজ মহাব্যবস্থাপক (প্রশাসন) শাহাবুদ্দিন, মহাব্যবস্থাপক (ডিস্টিলারি) ফিদা হাসান বাদসাসহ সকল বিভাগের কর্মকর্তা-কর্মচারী।
অন্যদিকে, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দর্শনা অনির্বাণ থিয়েটারের আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হয়। এসব কর্মসূচির মধ্যে ছিল সকাল ৭টায় জাতীয় পতাকা উত্তোল, পৌরসভার আয়োজনে র‌্যালিতে অংশগ্রহণ ও শহিদবেদীতে পুস্পমাল্য অর্পণ করেন সংগঠনের নেতৃবৃন্দ। সন্ধ্যায় অনির্বাণ মঞ্চে আনন্দধামের আয়োজনে এবং সামিহা কাওছার রাইচা ও নাসরীন সুরুভী মেধার প্রাণবন্ত উপস্থাপনা কবিতা আবৃতি, গণসংগীত ও দেশের গান পরিবেশিত হয। এতে আনন্দধাম ও অনির্বাণ থিয়েটারের শিল্পী ইসরাইল খান টিটো, বেতার শিল্পী মোস্তা আহম্মেদ মনা, মিল্টন কুমার সাহা ও পলাশ গান পরিবেশন করেন। এরপর বিশ^ কবি রবিন্দ্রনাথ ঠাকুরে কবিতা অবলম্বণে ও মিজানুর রহমানের নাট্যরূপ এবং আনোয়ার হোসেনের নির্দেশনায় নাটক ‘হিং টিং সট’ পরিবেশিত হয়।


কার্পাসডাঙ্গা:
যথাযথ মর্যাদায় দামুড়হুদার কার্পাসডাঙ্গায় মহান স্বাধীনতা দিবস উদ্যাপিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৭টায় কার্পাসডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের (ব্রিজ মোড়) দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বীর সন্তানদের আত্মার প্রতি মাগফিরাত করে দোয়া করা হয়। সকালে দলীয় কার্যালয়ে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কার্পাসডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও ইউপি চেয়ারম্যান আব্দুল করিম বিশ্বাস।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কার্পাসডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগে সাধারণ সম্পাদক নজির আহমেদ, যুগ্ম সম্পাদক আব্দুস সালাম বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক জাহিদুর রহমান মুকুল, মখলেসুর রহমান রিপন, আওয়ামী লীগ নেতা শেখ মজিবার রহমান, শওকত আলী, আশরাফ আলী, রবিউল ইসলাম, রবি মণ্ডল, যুবলীগ নেতা মোস্তাফিজ কচি, হুমায়ন কবির বেল্টু, আব্দুল মজিদ, শরিফুজ্জামান শরিফ, শফিউদ্দীন বাবু, মঞ্জুর রাশেদ তুহিন, মুকুল হোসেন, তারিকুল, আবু জাফর, আক্তার, লাভলু, ছাত্রলীগ নেতা সানাউল কবির শিরিন, ফরিদুজ্জামান রানা, আলামিন, লিমন, অর্পূব প্রমুখ।
এদিকে কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজ, মাধ্যমিক বালিকা বিদ্যালয়, ইসলামিয়া ফাজিল (বিএ) মাদ্রাসা ও কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়, কার্পাসডাঙ্গা হাদিকাতুল উলুম মাদ্রাসা, কোমরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুনিয়া চাঁদপুর সিদ্দিকিয়া দাখিল মাদ্রাসা, কার্পাসডাঙ্গা মিশন সরকারি প্রাথমিক বিদ্যালয়, কার্পাসডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাঘাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে র‌্যালি বের করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্ব-স্ব প্রতিষ্ঠানগুলোতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


জীবননগর:
জীবননগরে যথাযোগ্য মর্যাদায় ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৮টায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সমানে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা হয়। এরপর জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে জীবননগর থানা পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, শরীরচর্চা প্রদর্শন ও পুরস্কার বিতরণ করা হয়। জীবননগর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, পৌর মেয়র রফিকুল ইসলাম, জীবননগর থানা আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক আবু মো. আব্দুল লতিফ অমল, বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান, দলিল উদ্দিন দলু, জীবননগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকি, জীবননগর পৌর আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন, সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র জাহাঙ্গীর আলম, জীবননগর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল খালেক, জীবননগর পৌর যুবলীগের সভাপতি শাহ আলম শরিফুল ইসলাম ছোট বাবু ও সাধারণ সম্পাদক মজিবার রহমান। প্রমুখ। এছাড়াও স্থানীয় রাজনৈতিক নেতা-কর্মী ও বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন উপজেলা মাধমিক শিক্ষা অফিসার দ্বীনেশ চন্দ্র পাল ও উপজেলা কৃষি অফিসার শারমিন আক্তার।


উথলী:
জীবননগর উপজেলার উথলী ইউনিয়নের সেনেরহুদা জান্নাতুল খাদরা দাখিল মাদ্রাসায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে চার দিনব্যাপী ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে গতকাল শনিবার সকাল থেকে নানা আয়োজনের মধ্যদিয়ে দিবসটি উদ্যাপিত হলো। সকাল ৭টায় মাদ্রাসা প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের পর দুপুর পর্যন্ত বিভিন্ন খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে থেকে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।
মাদ্রাসার পরিচালনা পর্ষদের সভাপতি আবু জাফরের সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উথলী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল হান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উথলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, ইউপি সদস্য মাহাতাব উদ্দিন বিশ্বাস ও মাদ্রাসার সুপারিন্টেন্ডেন্ট মাওলানা শরিফুল ইসলাম। এসময় আরও উপস্থিত ছিলেন সেনেরহুদা ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আহসান হেলা, ইউনিয়ন যুবলীগের সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক আব্দুল হামিদ জুয়েল, পরিচালনা পর্ষদের সদস্য বশিয়ার, নাজিম উদ্দিন, হাজেরা খাতুন, সাংবাদিক এমএআর নয়ন, হাসান লিয়ন, মনিরুল ইসলাম, এমএইচ সম্রাটসহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকামণ্ডলী, কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানটি পরিচালনা করেন মাদ্রাসার সহ-সুপারিন্টেন্ডেন্ট ফয়জুল আহমাদ ও শিক্ষক মাওলানা মহিউদ্দীন।
এদিকে, উথলীতে পল্লী বিদ্যুৎ অফিসের কর্মকর্তারা ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবসের কথা মনে না রেখেই গতকাল শনিবার সকাল থেকে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করেন। যার ফলে সেনেরহুদা এলাকায় লোডশেডিং থাকায় দিবসটি উদ্যাপন করতে মাদ্রাসা কর্তৃপক্ষের যথেষ্ট বেগ পেতে হয়। এমন একটি জাতীয় দিবসে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রেখে বিদ্যুতের লাইনে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ করা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রথমদিকে সেনেরহুদা এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকলেও পরবর্তীতে উথলী সাব-স্টেশনের আওতাধীন অন্যান্য এলাকায়ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। তবে বিদ্যুতের সরবরাহ স্বাভাবিক করতে উথলী সাব-স্টেশনের স্টাফরা তাৎক্ষণিক কাজ শুরু করেন। অনুষ্ঠান শেষ হওয়ার পর বেলা আড়াইটার দিকে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করেন।
এ বিষয়ে মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির জীবননগর উপজেলার পরিচালক আব্দুল মান্নান পিল্টুর সাথে কথা বললে তিনি বলেন, ‘আজকের দিনে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজটি না করলেও পারত। আমি মেহেরপুরে প্রোগ্রামে আছি, তারপরেও আমি ইঞ্জিনিয়ারের সাথে কথা বলে দেখছি, কী কারণে বিষয়টা ঘটল।’


মেহেরপুর:
মেহেরপুরে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদ্যাপন করা হয়েছে। গতকাল শনিবার সকালে মেহেরপুর কলেজ মোড়ে অবস্থিত শহিদ স্মৃতিসৌধে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় মেহেরপুর জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম, পুলিশ সুপার রাফিউল আলম, জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসূল, অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম, মেহেরপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহিম শাহীন, পিপি পল্লব ভট্টাচার্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম, মেহেরপুর পৌরসভার মেয়র মাহফুজুর রহমান রিটন, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট মিয়াজান আলী প্রমুখ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করেন। এছাড়াও জেলা ছাত্রলীগ, জেলা যুবলীগ, জেলা কৃষক লীগ, মেহেরপুর জেলা মহিলাবিষয়ক অধিদপ্তর, জেলা শ্রমিক লীগ, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, পল্লী বিদ্যুৎ, মেহেরপুর সরকারি গণগ্রন্থাগার, মেহেরপুর শিল্পকলা, সমবায় অফিস, কৃষিবিদ ইনস্টিটিউশন, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, আনসার-ভিডিপি, টিটিসি ও মেহেরপুরের সকল শিক্ষাপ্রতিষ্ঠান স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করেন।
এদিকে, গতকাল শনিবার সকালে মেহেরপুর সার্কিট হাউজ প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। মেহেরপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় সেখানে কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন করা হয়। মহান স্বাধীনতা দিবস প্যারেডে অংশগ্রহণ করে বাংলাদেশ পুলিশ, জেলা পুলিশ, ফায়ার সার্ভিস, আনসার ও ভিডিপি, বিএনসিসি সরকারি কলেজ, বিএনসিসি সরকারি মহিলা কলেজ, বিএনসিসি সরকারি বালক উচ্চবিদ্যালয়, রোভার স্কাউট মেহেরপুর সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ রোভার দল, মেহেরপুর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় অ্যান্ড বিএম কলেজ, সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ও স্কাউট সরকারি বালক উচ্চবিদ্যালয়। এছাড়াও মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, এএলএম জিয়াউল হক ফ্রেন্ডস ফাউন্ডেশন, কবি নজরুল শিক্ষা মঞ্জিল, জিনিয়াস ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা মহড়ায় অংশগ্রহণ করেন।
এসময় জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। পরে তিনি শান্তির প্রতীক পায়রা ওড়ান এবং মেহেরপুরবাসীর উদ্দেশ্যে ভাষণ দেন। পরে সেখানে মনোজ্ঞ শরীরচর্চা প্রদর্শন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এসময় পুলিশ সুপার মো. রাফিউল আলম, জেলা ও দায়রা জজ মো. ওয়ালীউর রহমান, মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসূল, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মো. মুজাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক লিংকন বিশ্বাস, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাজমুল হুদা, অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম, পিপি পল্লব ভট্টাচার্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট মিয়াজান আলী, প্রফেসর হাসানুজ্জামান মালেক, সদর থানার ওসি শাহ দারাসহ সরকারি কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
বারাদী:
মেহেরপুর সদর উপজেলার মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার সকাল ১০টায় বিদ্যালয় প্রাঙ্গনে দেশাত্মবোধক গান, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাব্বারুল ইসলাম, স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি শফিকুর রহমান, সদস্য বিশারত, মান্নাফ, সহকারী শিক্ষক সোহেল রানা, মোখলেছুর রহমান, কামাল, জুয়েল, মিলন, আব্দুস সামাদ, মাসুদ পারভেজ, সহকারী শিক্ষিকা সাথী, নাসিমা, জান্নতুল প্রমুখ।


গাংনী:
মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার অঙ্গীকার নিয়ে মেহেরপুরের গাংনীতে নানা আয়োজনের মধ্যদিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। গতকাল শনিবার ভোর সাড়ে পাঁচটায় গাংনী উপজেলা পরিষদ চত্বরে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুরু হয়। সকাল ৬টায় গাংনী উপজেলা চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় উপজেলা প্রশাসনসহ সরকারি-বেসরকারি কর্মকর্তা এবং বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এছাড়াও গাংনী রিপোর্টার্স ক্লাবের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন সভাপতি আনারুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক ডা. আল আমীন, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মুস্তা, সাংগঠনিক সম্পাদক রুবেল আহম্মেদ, নির্বাহী সদস্য আব্দুল আজিজ ও নির্বাহী সদস্য মাহাবুল ইসলাম।
সকাল ৯টায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, বিশেষ মোনাজাত ও আনন্দ র‌্যালি শেষে উপজেলা পরিষদ চত্বরে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধারা ও উপজেলা আওয়ামী লীগের নেতা-কর্মীরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি শহিদুল ইসলাম বিশ্বাস। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম ও মনিরুজ্জামান মনি। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মোকলেছুর রহমান মুকুল, পৌর আওয়ামী লীগের সভাপতি সানোয়ার হোসেন বাবলু, সাধারণ সম্পাদক আনারুল ইসলাম বাবু, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক আবুল বাশার, আওয়ামী লীগ নেতা মশিউর রহমান, ওবায়দুর রহমান কোমল, ফারুক হোসেন ও আওয়ামী লীগ এবং এর আঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা।

ট্যাগ :

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

আজকের সমীকরণ ইপেপার

চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ সারা দেশে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় বীর শহিদদের স্মরণ; মহান স্বাধীনতা দিবসে সমৃদ্ধ দেশ গড়ার শপথ

আপলোড টাইম : ০৭:১৬:০২ পূর্বাহ্ন, রবিবার, ২৭ মার্চ ২০২২

সমীকরণ প্রতিবেদন:
মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে গতকাল সারা দেশে উদ্যাপিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটি উপলক্ষে দেশজুড়ে পালিত হয়েছে নানা কর্মসূচি। এসব কর্মসূচি থেকে উচ্চারিত হয়েছে সমৃদ্ধ দেশ গড়ার শপথ। গতকাল শনিবার প্রত্যুষে রাজধানীতে একত্রিশবার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা হয়। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুষ্পস্তবক অর্পণের পর ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এসময় তিন বাহিনীর একটি সুসজ্জিত দল রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করে এবং বিউগলে করুণ সুর বেজে ওঠে। পরে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী সেখানে রক্ষিত পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পরপরই সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় জাতীয় স্মৃতিসৌধের মূল ফটক। জাতীয় স্মৃতিসৌধের মূল ফটক খুলে দেওয়ার সঙ্গে সঙ্গে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে সাধারণ মানুষের ঢল নামে।
এদিকে, নানা কর্মসূচির মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় চুয়াডাঙ্গা ও মেহেরপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। দিবসটি উদ্যাপনে শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন, জাতীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‌্যালি, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা, কারাগার ও হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশনসহ দিনভর নানা কর্মসূচি পালিত হয়।


চুয়াডাঙ্গা:
নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় চুয়াডাঙ্গায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। গতকাল শনিবার সকালে শহিদ মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করে সরকারি-বেসরকারি সংস্থা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন দিনভর নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে দিবসটি পালন করে। সকাল ৬টায় চুয়াডাঙ্গা শহিদ হাসান চত্বরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভসূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে শহিদ হাসান চত্বরে শহিদ স্মৃতিস্তম্ভ ও জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর শহিদ হাসান চত্বর শহিদবেদীতে পুষ্পস্তবক অর্পণ শুরু হয়। প্রথম প্রহরে সকাল ৬টার কিছুক্ষণ পর জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান পুষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে শহিদবেদী উন্মুক্ত করেন।
এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম ভূঁইয়াসহ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ। এরপর চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলামের নেতৃত্বে পুষ্পস্তবক অপর্ণ করে জেলা পুলিশ বিভাগ। সাথে ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেকসহ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। জেলা মুক্তিযোদ্ধা সংসদের সদস্যদের সঙ্গে শহিদবেদীতে শ্রদ্ধা নিবেদন করেন সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবু হোসেন। চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এ কে এম সাইফুর রশিদের নেতৃত্বে শিক্ষক ও শিক্ষার্থীরা শহিদবেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমানসহ শিক্ষক ও শিক্ষার্থীরা পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এরপর স্বাস্থ্য বিভাগ, চুয়াডাঙ্গা পৌর পরিষদ, সদর উপজেলা প্রশাসন, মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতি চুয়াডাঙ্গা জেলা অফিস, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন সরকারি-বেসরকারি, ব্যাংক-বীমা, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানসহ স্কুলগুলোতে এদিন সকল সরকারি-বেসরকারি, স্বায়ত্তশাসিত ও ব্যক্তি মালিকানাধীন ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সন্ধ্যায় ডিসি সাহিত্য মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন।
পুরাতন স্টেডিয়ামে সমাবেশ ও কুচকাওয়াজ:
সকাল ৮টায় জেলা স্টেডিয়াম মাঠে (পুরাতন) সমবেত কণ্ঠে জাতীয় সংগীত উচ্চারণের মধ্যদিয়ে স্বাস্থ্যবিধি মেনে দিনের ২য় পর্যায়ের কর্মসূচি শুরু হয়। জাতীয় সংগীতের তালে তালে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে পুলিশ সুপার জাহিদুল ইসলামকে সাথে নিয়ে শান্তির প্রতীক শ্বেতকপোত ও রঙিন বেলুন অবমুক্ত করে অনুষ্ঠানের উদ্বোধন করেন। এরপর প্যারেড কমান্ডার চুয়াডাঙ্গা পুলিশ লাইনসের আরআই-এর চৌকস প্রহরায় জেলা প্রশাসক ও পুলিশ সুপার কুচকাওয়াজ পরিদর্শন করেন। এসময় জেলা প্রশাসক স্টেডিয়ামে আগত ও জেলার সকলের উদ্দেশ্যে দেশের মহান স্বাধীনতা, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও সার্বভৌমত্ব অক্ষুণ্ন রাখা, শহিদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে সুখী, সমৃদ্ধ, ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার নিশ্চিত করে দেশ গড়ার আহ্বান জানিয়ে প্রাণবন্ত ভাষণ দেন।
তিনি বলেন, ৩০ লাখ শহিদের রক্তে ও ২ লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে আমরা পেয়েছি একটি লাল-সবুজ পতাকা ও স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল নিপীড়িত-নির্যাতিত জর্জরিত মানুষের এ দেশটি যেন স্নেহ-প্রেম প্রীতির আবহে পূর্ণ হয়ে সুস্থ মানবতার আবাসভূমি হয়ে উঠতে পারে এবং সেই পরিবেশে বেড়ে ওঠে নতুন প্রজন্ম যেন পরিপূর্ণতার আশির্বাদ মাথায় নিয়ে বিশ্বময় বিশ্বমানবতার জয়গানে মুখর হয়ে উঠতে পারে। এছাড়াও ভাষণে বেশ কিছু ব্যাপারে গুরুত্বারোপ করেন জেলা প্রশাসক।
অনুষ্ঠান মঞ্চে এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার সাদিকুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেকসহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা, সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব, সাংবাদিক ও শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।


বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা:
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলার বীর মুক্তিযোদ্ধা ও শহিদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টায় চুয়াডাঙ্গা ডিসি সাহিত্যমঞ্চে এ আয়োজন করা হয়। অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, বীর প্রতীক সম্মাননাপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত সুবেদার মেজর সাইদুর রহমান, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু হোসেন প্রমুখ।
চুয়াডাঙ্গা জেলা বিচার বিভাগের কর্মসূচি:
চুয়াডাঙ্গা জেলা বিচার বিভাগের উদ্যোগে ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে অনুষ্ঠানের শুরু হয়। পরবর্তীতে জেলা জজ আদালত ভবনের সম্মেলনকক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। চুয়াডাঙ্গার বিজ্ঞ জেলা ও দায়রা জজ মো. জিয়া হায়দারের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন বিজ্ঞ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. মিজানুর রহমান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. লুৎফর রহমান শিশির, যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ সিরাজুল ইসলাম গাজী, সিনিয়র সহকারী জজ ছানাউল্লাহ, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রোকাইয়া বিনতে খালেক, জোহরা খাতুন ও সহকারী জজ ইব্রাহিম খলিল। চুয়াডাঙ্গা জেলা লিগ্যাল এইড অফিসার মো. সাইফ উদ্দীন হোসাইনের (সিনিয়র সহকারী জজ) সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন জেলা আইনজীবী সমিতির সভাপতি সেলিম উদ্দীন খান, সাধারণ সম্পাদক তালিম হোসেন ও পাবলিক প্রসিকিউটর বেলাল হোসেন। এছাড়াও খেলাধুলা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার প্রদান করা হয়।


চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কর্মসূচি:
চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের আয়োজনে ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। গতকাল শনিবার কর্মসূচির মধ্যে ছিল সকাল সাড়ে ছয়টায় দলীয় কার্যালেয় জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। বিকেল চারটায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা শেষে সন্ধ্যা সাড়ে সাতটায় আতশবাজি ফোটানো হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাসির উদ্দিন আহমেদ।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের অ্যাড. শামসুজ্জোহা, হাবিবুর রহমান লাভলু, সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, মুফতি মাসুদুজ্জামান লিটু বিশ্বাস, দপ্তর সম্পাদক অ্যাড. আবু তালেব বিশ্বাস, কোষাধ্যক্ষ আলী রেজা সজল, যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক আরশাদ উদ্দীন আহমেদ চন্দন, বিজ্ঞান প্রযুক্তিবিষয়ক সম্পাদক অ্যাড. তালিম হোসেন, কার্যনির্বাহী সদস্য ও জেলা জজ আদালতের বিজ্ঞ পিপি অ্যাড. বেলাল হোসেন, চুয়াডাঙ্গা পৌর মেয়র মো. জাহাঙ্গীর আলম মালিক খোকন, পৌর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এবিএম জহুরুল ইসলাম জোয়ার্দ্দার, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলাউদ্দিন হেলা, জেলা শ্রমিক লীগের সভাপতি মো. আফজালুল হক বিশ্বাস, সাধারণ সম্পাদক রিপন মণ্ডল, জেলা কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি তহিদুর রহমান চন্দন, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কবির, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা নুরুন্নাহার কাকলী, জাতীয় মহিলা সংস্থার সভাপতি নাবিলা রুকসানা ছন্দা, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদি মিলি, পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া শাহাব, জেলা যুব মহিলা লীগের সভাপতি আফরোজা পারভীন, সাধারণ সম্পাদক গিণি ইসলাম, সাংগঠনিক সম্পাদক জাহানারা খাতুন, সাবেক যুবলীগের আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, যুবলীগ নেতা আব্দুল কাদের, সিরাজুল ইসলাম আসমান, আব্দুর রশিদ, রেজাউল করিম, শেখ সেলিম, শাকিল আহমেদ টিপু, আব্দুস সালাম, গালিব, জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি সাহাবুল হোসেন, সদর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি হাফিজুর ইসলাম লাল্টু, ছাত্রলীগ নেতা রাজু আহমেদ, সোয়েব রিগান, মোমিন, মিণ্টু, সোহেল আহমেদ, রকি, রানা, রিয়নসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীবৃন্দ।


চুয়াডাঙ্গা জেলা বিএনপির কর্মসূচি:
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে চুয়াডাঙ্গা জেলা বিএনপি। দিবসটি পালন উপলক্ষে জেলা বিএনপির আয়োজনে গতকাল শনিবার সকাল সাড়ে ৬টায় জেলা বিএনপির কার্যালয়ের সামনে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর জেলা বিএনপি ও এর সকল অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা মিছিল সহকারে চুয়াডাঙ্গা বড় বাজার শহিদ হাসান চত্বরের শহিদবেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন।
এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও পৌর নির্বাচনে বিএনপির মনোনীত প্রাথী সিরাজুল ইসলাম মনি, জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও জেলা মহিলা দলের সভানেত্রী রউফুন নাহার রীনা, জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আবু বক্কর সিদ্দিক আবু, রাফাতুল্লাহ মহলদার, নুর নবী সামদানি, জেলা বিএনপির বিশেষ দায়িত্বপ্রাপ্ত নেতা আবুল কালাম আজাদ, ইনতাজ আলী, ইয়াছিন হাসান কাকন, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিকুল ইসলাম পিটু, জেলা যুবদলের সাধারণ সম্পাদক সাইফুর রশীদ ঝণ্টু, জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক জাহানারা পারভীন, জেলা জাসাস-এর সাধারণ সম্পাদক সেলিমুল হাবিব সেলিম, জেলা যুবদলের সহসভাপতি মালিক সুজন আহমেদ, অর্থ সম্পাদক মোমিনুর রহমান মোমিন, গ্রামবিষয়ক সম্পাদক ইকরামুল হক ইকরা, জেলা যুবদলের সদস্য মহাবুল ইসলাম মাহবুব, হাবিবুর রহমান জোয়ার্দ্দার মানিক, জেলা মৎসজীবী দলের আহ্বায়ক আবুবকর সিদ্দিক বকুল, যুগ্ম আহ্বায়ক কামরুজ্জামান বাবলু, জেলা ওলামা দলের সদস্যসচিব আনোয়ার হোসেন, জেলা স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি হাফিজুল ইসলাম মুক্ত, সদর উপজেলা যুবদলের আহ্বায়ক এম এইচ মোস্তফা, সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক এম এ হাসান, পৌর যুবদলের আহ্বায়ক আজিজুর রহমান, সদস্যসচিব বিপুল হাসান হ্যাজি, পৌর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক রুবেল হাসান, ইনামুল হক ইমন, জেলা ছাত্রদলের সভাপতি শাহাজাহান খান, সহসভাপতি শাহাবুদ্দিন আহমেদ, রাকিব হাসান প্রমুখ।


চুয়াডাঙ্গা জেলা যুবলীগের কর্মসূচি:
বাংলাদেশ আওয়ামী যুবলীগ চুয়াডাঙ্গা জেলা শাখার উদ্যোগে নানা কর্মসূচির মধ্যদিয়ে চুয়াডাঙ্গায় মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ৬টায় জেলা যুবলীগের কার্যালয়ের সামনে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন করে কর্মসূচির সূচনা করেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ চুয়াডাঙ্গা জেলা শাখার আহ্বায়ক ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নঈম হাসান জোয়ার্দ্দার ও জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক জিল্লুর রহমান জিল্লু। পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় ২৫শে মার্চ কালো রাতে নিহত ও মুক্তিযুদ্ধে নিহত সকল শহিদদের আত্মার মাগফিরাত কামনায় দোয় পরিচালনা করা হয়। এরপরেই যুবলীগের নেতা-কর্মীদের নিয়ে চুয়াডাঙ্গা বড় বাজার শহিদ হাসান চত্বরে অবস্থিত শহিদবেদীতে পুষ্পার্ঘ অর্পণের মধ্যদিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার।
এসময় উপস্থিত ছিলেন জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক জিল্লুর রহমান, জেলা যুবলীগের সদস্য সাজেদুল ইসলাম লাভলু, আবু বক্কর সিদ্দিক, হাফিজুর রহমান হাপু, আজাদ আলী, আলমগীর আজম খোকা, পৌর ৩ নম্বর ওয়ার্ড যুবলীগ সভাপতি রানা, সাধারণ সম্পাদক খান জাহান, ৫ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি আলিম, সাধারণ সম্পাদক মিঠুন, ৭ নম্বর ওয়ার্ড যুবলীগ সভাপতি আসাদ, সাধারণ সম্পাদক বিপ্লব, যুবলীগ নেতা মাসুদুর রহমান মাসুম, শেখ শাহি, পিরু মিয়া, বিপ্লব হোসেন, আল ইমরুন শুভ, পলেন, সামিউল শেখ সুইট, লোকমান, রনি, শাকিব, ছাত্রলীগ নেতা আনোয়ার, ইমরান, মিলন, কোবির, সৌরভ, মাহফুজ, হাসিব, আরাফাত, রাজা, কাজল, সজীবসহ বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীরা।
ইসলামিক ফাউন্ডেশনের আলোচনা সভা ও দোয়া মাহফিল:
ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টায় চুয়াডাঙ্গা ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ের মিলনায়তনে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ইসলামিক ফাউন্ডেশন চুয়াডাঙ্গার উপ-পরিচালক মুহাম্মদ আশরাফ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইসলামিক ফাউন্ডেশনের মাস্টার ট্রেইনার মাওলানা আমির হোসেন। সহযোগিতায় ছিলেন ফিল্ড সুপারভাইজার জিয়াউর রহমান। পরে বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা এবং দেশের শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়। ইসলামিক ফাউন্ডেশন চুয়াডাঙ্গা কার্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের সকল রিসোর্স সেন্টার ও সকল শিক্ষা কেন্দ্রে যথানিয়মে দিবসটি উদ্যাপন করছে। দিবসটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উপজেলা পর্যায়ের কার্যালয়গুলোও আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।


সরোজগঞ্জ:
চুয়াডাঙ্গা সদর উপজেলার সরোজগঞ্জের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। গতকাল শনিবার সকালে সরোজগঞ্জ উচ্চবিদ্যালয়, ছাদেমান নেছা বালিকা বিদ্যালয়, সরোজগঞ্জ তেঁতুল শেখ কলেজ, সরোজগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়, বদরগঞ্জ ডিগ্রি কলেজ, বদরগঞ্জ আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়, আলিয়ারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মোহাম্মাদজমা ডিএইচ মাধ্যমিক বিদ্যালয়, শুম্ভনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডিঙ্গেদহ মাধ্যমিক বিদ্যালয়, সরোজগঞ্জ আবুল হোসেন দাখিল মাদরাসা, সরোজগঞ্জ বেবী নার্সিং স্কুল, সরোজগঞ্জ শিশু নিকেতন, সরোজগঞ্জ সোনামণি কিন্ডারগার্টেন, সরোজগঞ্জ আন নূর ইসলামী একাডেমি স্কুল, নবীননগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাসানহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মহম্মদজমা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভুলটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বহালগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুবদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বালিয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনসহ নানা কর্মসূচি পালিত হয়।

আলমডাঙ্গা:
আলমডাঙ্গায় ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস উদ্যাপন উপলক্ষে সুর্যোদয়ের সাথে সাথে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভসূচনা হয়। এরপর সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৭টায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে, শহিদ মাজারে ও বধ্যভূমিতে পুস্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও শহিদদের আত্মার মাগফিরাত কামনায় মোনাজাত পরিচালিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর, আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন, আলমডাঙ্গা পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যন অ্যাড. খন্দকার সালমুন আহম্মেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ, আলমডাঙ্গার থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলামসহ বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ।
এছাড়াও আলমডাঙ্গা পৌরসভার উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উদ্যাপন উপলক্ষে পৌরসভায় জাতীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ ও শহিদ মাজারে পুস্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন পৌর মেয়র হাসান কাদির গনু, কাউন্সিলর আলাল আহম্মদ, মজিবুল হক, জহুরুল হক স্বপন, আব্দুল গাফ্ফার, সদরউদ্দিন ভোলা, বাপ্পি, আলিম হোসেন, বাবু, সাইফুল ইসলামসহ সংরক্ষিত মহিলা কাউন্সলর, সকল কর্মকর্তা-কর্মচারী।
এদিকে, সকাল সাড়ে ৭টার দিকে উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু মুছা, সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাড. আব্দুর রশিদ, প্রশান্ত অধিকারী, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক সহিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি আলহাজ্ব লিয়াকত আলী লিপু মোল্লা, পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সম্পাদক মতিয়ার রহমান ফারুক, যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিণ্টু প্রমুখ।
অপর দিকে, সকাল সাড়ে ৮টার দিকে উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর ও আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলাম। এসময় স্বাধীনতা দিবসের ওপর বক্তব্য দেন প্রধান অতিথি আইয়ুব হোসেন। সভাপতি হিসেবে বক্তব্য দেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর। পরে পায়রা ও বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা দিবসের শুভ উদ্বোধন করা হয়। কুচকাওয়াজে অংশ নেয় পুলিশ, আনছার-ভিডিপি, ফায়ার সার্ভিস, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের স্কাউটবৃন্দ। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এরপর মহান স্বাধীনতা দিবস উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা মঞ্চে এসে শেষ হয়। ডরে সেখানে শহিদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়। সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ, ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, আলমডাঙ্গা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার, বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ নুর মোহাম্মদ জকু, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক মেয়র এম সবেদ আলী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, বীর মুক্তিযোদ্ধা মইনদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস, বীর মুক্তিযোদ্ধা আক্তারুজ্জামান ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খ. হামিদুল ইসলাম আজম।
এছাড়াও আলমডাঙ্গা সরকারি কলেজ, মহিলা কলেজ, সরকারি উচ্চবিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি উদ্যাপিত হয়েছে। উপজেলা কৃষক লীগের উদ্যোগে স্বাধীনতা দিবস উপলক্ষে একটি বিশাল র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে অংশ নেন কৃষক লীগ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক নাজমুল হক পানু, উপজেলা সভাপতি এম আজিজুল হক, সম্পাদক খন্দকার বজলুর রহমান প্রমুখ। বিকেল ফুটবল মাঠে প্রীতি ফুটবল খেলা অনুষ্ঠিত হয়। এরপর সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সাহিত্য পরিষদের উদ্যোগে কবিতা আবৃতি শুরু হয়। কবিতা আবৃতি শেষে সাহিত্য পরিষদ ও আলাউদ্দিন আহমেদ পাঠাগারের উদ্যোগে পুরস্কার বিতরণ করা করা হয়। পুরস্কার প্রদান করেন অতিথি ইউআরসি জামাল হোসেন, যুব উন্নয়ন কর্মকর্তা দেওয়ান জাহাঙ্গীর আলম ও শামিম রেজা। রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে স্পিন্টার্স, কলা কেন্দ্র ও মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠী। এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, ইউআরসি জামাল হোসেন, প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মণ্টু, সাংবাদিক রহমান মুকুল, রেবা রানী সাহা প্রমুখ।


দামুড়হুদা:
দামুড়হুদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ৬টায় ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভসূচনা করা হয়। পরে জাতীয় পতাকা উত্তোলন, উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দামুড়হুদা শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে অভিবাদন গ্রহণ এবং কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজে অংশগ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ পুলিশ, আনসার ভিডিপি, বিএনসিসিসহ বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার তাসলিমা আক্তারের সভাপতিত্বে এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাহফুজুর রহমান মঞ্জু, সাধারণ সম্পাদক ও সাবেক হাউলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজি মো. শহিদুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাহিদা খাতুন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ, বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী, বীর মুক্তিযোদ্ধা আছির উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা তমছের আলী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার আবু হেনা মোহাম্মদ জামাল শুভ, উপজেলা নির্বাচন অফিসার ইছহাক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শহিদুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান সাহিদা খাতুন, দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী, জুড়ানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন, হাউলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন, কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল করিম, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নুরুন্নবী, দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ফেরদৌস ওয়াহিদ, দর্শনা থানায় (ওসি) এ এইচ এম লুৎফুর রহমানসহ উপজেলা সরকারি দপ্তরের অফিসারবৃন্দ।


দর্শনা:
দর্শনায় পৃথক স্থানে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। দর্শনা পৌরসভার আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে মহান স্বাধীনতা দিবস পালিত হয়। গতকাল শনিবার সকাল ৮টায় দর্শনা পৌর মেয়র মতিয়ার রহমানের সার্বিক তত্ত্ববাবধানে স্ব স্ব প্রতিষ্ঠানের ব্যানারে দর্শনা কেরুজ বাজার মাঠে গণজমায়েত, এরপর ৮টা ১৫ মিনিটে জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধ পতাকা উত্তোলন, সকল শহিদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন, মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান, শপথ বাক্য পাঠ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়।
এসময় জাতীয় পতাকা উত্তোলন করেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও চুয়াডাঙ্গা জেলা পরিষদের সাবেক প্রশাসক মাহফুজুর রহমান মঞ্জু, মুক্তিযুদ্ধের পতাকা উত্তোলন করেন দামুড়হুদা উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছায় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুস্তম আলী, শপথ বাক্য পাঠ করান বীর মুক্তিযোদ্ধা কমরেড শহিদুল ইসলাম। এসময় আরও উপস্থিত ছিলেন দর্শনা সরকারি কলেজের অধ্যক্ষ শহীদুল ইসলাম, উপাধ্যক্ষ ড. মোস্তাফিজুর রহমান, দর্শনা ডিএস মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ আরিফুজ্জামান আরিফ, জেলা পরিষদের সদস্য মুন্সী সিরাজুল ইসলামসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, বিভিন্ন সংগঠনের কর্মকর্তা-কর্মচারীগণ।
অনুষ্ঠানে অংশগ্রহণ করে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, দর্শনা সরকারি কলেজ, দর্শনা ডিএস ফাজিল (ডিগ্রি) মাদ্রাসা, দর্শনা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, দক্ষিণ চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয়, মেমনগর বিডি মাধ্যমিক বিদ্যালয়, দর্শনা আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, অংকুর আদর্শ বিদ্যালয়, লিটিল এনজেল্স স্কুল, আজমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জয়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঈশ্বরচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শান্তিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পরানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাস্টম সরকারি প্রাথমিক বিদ্যালয়, দর্শনা পৌর বিশেষ প্রতিবন্ধী শিক্ষাপ্রতিষ্ঠান, দর্শনা প্রেসক্লাব, দর্শনা থানা পুলিশ, দর্শনা সোসাইটি লিমিটেড, দর্শনা গণউন্নয়ন গ্রন্থাগার, অনির্বাণ থিয়েটার, ওয়েভ ফাউন্ডেশন, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
এদিকে, দর্শনা পৌর বিএনপির আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদ্যাপন করা হয়েছে। গতকাল শনিবার সকালে দর্শনা পুরাতন বাজার সংলগ্ন পৌর বিএনপির অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সন্ধ্যায় একই স্থানে শহিদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দর্শনা পৌর বিএনপির সিনিয়র সহসভাপতি হাবিবুর রহমান বুলেটের সভাপতিত্বে ‘স্বাধীনতার চেতনায় শহিদ জিয়া’ শীর্ষক আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন ফারুক হোসেন, নাহারুল ইসলাম, জালাল উদ্দিন লিটন, জালাল উদ্দিন, শাহাবুদ্দিন প্রমুখ।
অপর দিকে, মহান স্বাধীনতা দিবস উদ্যাপনে দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নেয় দর্শনা কেরু এন্ড কোম্পানি। সকালে শুরুতেই কেরু ক্লাব মাঠ প্রাঙ্গনে জাতীয় পতাকা ও মুক্তিযোদ্ধা পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। একই সময় কেরুজ শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি ফিরোজ আহমেদ সবুজ ও সাধারণ সম্পাদক মাসুদুর রহমানের নেতৃত্বে ইউনিয়নের সকল সদস্য ইউনিয়ন অফিস কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এসময় আরও উপস্থিত ছিলেন সাবেক সভাপতি তৈয়ব আলী, সাবেক সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম প্রিন্স। পরে কেরুজ ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেনের সভাপতিত্বে স্বাধীনতার ইতিহাস সম্পর্কিত সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর পরপর খেলাধুলা ও সন্ধ্যায় সংগীতানুষ্ঠান পরিবেশিত হয়। এসময় উপস্থিত ছিলেন কেরুজ মহাব্যবস্থাপক (প্রশাসন) শাহাবুদ্দিন, মহাব্যবস্থাপক (ডিস্টিলারি) ফিদা হাসান বাদসাসহ সকল বিভাগের কর্মকর্তা-কর্মচারী।
অন্যদিকে, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দর্শনা অনির্বাণ থিয়েটারের আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হয়। এসব কর্মসূচির মধ্যে ছিল সকাল ৭টায় জাতীয় পতাকা উত্তোল, পৌরসভার আয়োজনে র‌্যালিতে অংশগ্রহণ ও শহিদবেদীতে পুস্পমাল্য অর্পণ করেন সংগঠনের নেতৃবৃন্দ। সন্ধ্যায় অনির্বাণ মঞ্চে আনন্দধামের আয়োজনে এবং সামিহা কাওছার রাইচা ও নাসরীন সুরুভী মেধার প্রাণবন্ত উপস্থাপনা কবিতা আবৃতি, গণসংগীত ও দেশের গান পরিবেশিত হয। এতে আনন্দধাম ও অনির্বাণ থিয়েটারের শিল্পী ইসরাইল খান টিটো, বেতার শিল্পী মোস্তা আহম্মেদ মনা, মিল্টন কুমার সাহা ও পলাশ গান পরিবেশন করেন। এরপর বিশ^ কবি রবিন্দ্রনাথ ঠাকুরে কবিতা অবলম্বণে ও মিজানুর রহমানের নাট্যরূপ এবং আনোয়ার হোসেনের নির্দেশনায় নাটক ‘হিং টিং সট’ পরিবেশিত হয়।


কার্পাসডাঙ্গা:
যথাযথ মর্যাদায় দামুড়হুদার কার্পাসডাঙ্গায় মহান স্বাধীনতা দিবস উদ্যাপিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৭টায় কার্পাসডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের (ব্রিজ মোড়) দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বীর সন্তানদের আত্মার প্রতি মাগফিরাত করে দোয়া করা হয়। সকালে দলীয় কার্যালয়ে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কার্পাসডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও ইউপি চেয়ারম্যান আব্দুল করিম বিশ্বাস।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কার্পাসডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগে সাধারণ সম্পাদক নজির আহমেদ, যুগ্ম সম্পাদক আব্দুস সালাম বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক জাহিদুর রহমান মুকুল, মখলেসুর রহমান রিপন, আওয়ামী লীগ নেতা শেখ মজিবার রহমান, শওকত আলী, আশরাফ আলী, রবিউল ইসলাম, রবি মণ্ডল, যুবলীগ নেতা মোস্তাফিজ কচি, হুমায়ন কবির বেল্টু, আব্দুল মজিদ, শরিফুজ্জামান শরিফ, শফিউদ্দীন বাবু, মঞ্জুর রাশেদ তুহিন, মুকুল হোসেন, তারিকুল, আবু জাফর, আক্তার, লাভলু, ছাত্রলীগ নেতা সানাউল কবির শিরিন, ফরিদুজ্জামান রানা, আলামিন, লিমন, অর্পূব প্রমুখ।
এদিকে কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজ, মাধ্যমিক বালিকা বিদ্যালয়, ইসলামিয়া ফাজিল (বিএ) মাদ্রাসা ও কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়, কার্পাসডাঙ্গা হাদিকাতুল উলুম মাদ্রাসা, কোমরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুনিয়া চাঁদপুর সিদ্দিকিয়া দাখিল মাদ্রাসা, কার্পাসডাঙ্গা মিশন সরকারি প্রাথমিক বিদ্যালয়, কার্পাসডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাঘাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে র‌্যালি বের করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্ব-স্ব প্রতিষ্ঠানগুলোতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


জীবননগর:
জীবননগরে যথাযোগ্য মর্যাদায় ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৮টায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সমানে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা হয়। এরপর জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে জীবননগর থানা পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, শরীরচর্চা প্রদর্শন ও পুরস্কার বিতরণ করা হয়। জীবননগর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, পৌর মেয়র রফিকুল ইসলাম, জীবননগর থানা আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক আবু মো. আব্দুল লতিফ অমল, বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান, দলিল উদ্দিন দলু, জীবননগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকি, জীবননগর পৌর আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন, সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র জাহাঙ্গীর আলম, জীবননগর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল খালেক, জীবননগর পৌর যুবলীগের সভাপতি শাহ আলম শরিফুল ইসলাম ছোট বাবু ও সাধারণ সম্পাদক মজিবার রহমান। প্রমুখ। এছাড়াও স্থানীয় রাজনৈতিক নেতা-কর্মী ও বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন উপজেলা মাধমিক শিক্ষা অফিসার দ্বীনেশ চন্দ্র পাল ও উপজেলা কৃষি অফিসার শারমিন আক্তার।


উথলী:
জীবননগর উপজেলার উথলী ইউনিয়নের সেনেরহুদা জান্নাতুল খাদরা দাখিল মাদ্রাসায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে চার দিনব্যাপী ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে গতকাল শনিবার সকাল থেকে নানা আয়োজনের মধ্যদিয়ে দিবসটি উদ্যাপিত হলো। সকাল ৭টায় মাদ্রাসা প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের পর দুপুর পর্যন্ত বিভিন্ন খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে থেকে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।
মাদ্রাসার পরিচালনা পর্ষদের সভাপতি আবু জাফরের সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উথলী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল হান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উথলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, ইউপি সদস্য মাহাতাব উদ্দিন বিশ্বাস ও মাদ্রাসার সুপারিন্টেন্ডেন্ট মাওলানা শরিফুল ইসলাম। এসময় আরও উপস্থিত ছিলেন সেনেরহুদা ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আহসান হেলা, ইউনিয়ন যুবলীগের সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক আব্দুল হামিদ জুয়েল, পরিচালনা পর্ষদের সদস্য বশিয়ার, নাজিম উদ্দিন, হাজেরা খাতুন, সাংবাদিক এমএআর নয়ন, হাসান লিয়ন, মনিরুল ইসলাম, এমএইচ সম্রাটসহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকামণ্ডলী, কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানটি পরিচালনা করেন মাদ্রাসার সহ-সুপারিন্টেন্ডেন্ট ফয়জুল আহমাদ ও শিক্ষক মাওলানা মহিউদ্দীন।
এদিকে, উথলীতে পল্লী বিদ্যুৎ অফিসের কর্মকর্তারা ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবসের কথা মনে না রেখেই গতকাল শনিবার সকাল থেকে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করেন। যার ফলে সেনেরহুদা এলাকায় লোডশেডিং থাকায় দিবসটি উদ্যাপন করতে মাদ্রাসা কর্তৃপক্ষের যথেষ্ট বেগ পেতে হয়। এমন একটি জাতীয় দিবসে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রেখে বিদ্যুতের লাইনে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ করা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রথমদিকে সেনেরহুদা এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকলেও পরবর্তীতে উথলী সাব-স্টেশনের আওতাধীন অন্যান্য এলাকায়ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। তবে বিদ্যুতের সরবরাহ স্বাভাবিক করতে উথলী সাব-স্টেশনের স্টাফরা তাৎক্ষণিক কাজ শুরু করেন। অনুষ্ঠান শেষ হওয়ার পর বেলা আড়াইটার দিকে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করেন।
এ বিষয়ে মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির জীবননগর উপজেলার পরিচালক আব্দুল মান্নান পিল্টুর সাথে কথা বললে তিনি বলেন, ‘আজকের দিনে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজটি না করলেও পারত। আমি মেহেরপুরে প্রোগ্রামে আছি, তারপরেও আমি ইঞ্জিনিয়ারের সাথে কথা বলে দেখছি, কী কারণে বিষয়টা ঘটল।’


মেহেরপুর:
মেহেরপুরে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদ্যাপন করা হয়েছে। গতকাল শনিবার সকালে মেহেরপুর কলেজ মোড়ে অবস্থিত শহিদ স্মৃতিসৌধে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় মেহেরপুর জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম, পুলিশ সুপার রাফিউল আলম, জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসূল, অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম, মেহেরপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহিম শাহীন, পিপি পল্লব ভট্টাচার্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম, মেহেরপুর পৌরসভার মেয়র মাহফুজুর রহমান রিটন, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট মিয়াজান আলী প্রমুখ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করেন। এছাড়াও জেলা ছাত্রলীগ, জেলা যুবলীগ, জেলা কৃষক লীগ, মেহেরপুর জেলা মহিলাবিষয়ক অধিদপ্তর, জেলা শ্রমিক লীগ, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, পল্লী বিদ্যুৎ, মেহেরপুর সরকারি গণগ্রন্থাগার, মেহেরপুর শিল্পকলা, সমবায় অফিস, কৃষিবিদ ইনস্টিটিউশন, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, আনসার-ভিডিপি, টিটিসি ও মেহেরপুরের সকল শিক্ষাপ্রতিষ্ঠান স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করেন।
এদিকে, গতকাল শনিবার সকালে মেহেরপুর সার্কিট হাউজ প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। মেহেরপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় সেখানে কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন করা হয়। মহান স্বাধীনতা দিবস প্যারেডে অংশগ্রহণ করে বাংলাদেশ পুলিশ, জেলা পুলিশ, ফায়ার সার্ভিস, আনসার ও ভিডিপি, বিএনসিসি সরকারি কলেজ, বিএনসিসি সরকারি মহিলা কলেজ, বিএনসিসি সরকারি বালক উচ্চবিদ্যালয়, রোভার স্কাউট মেহেরপুর সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ রোভার দল, মেহেরপুর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় অ্যান্ড বিএম কলেজ, সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ও স্কাউট সরকারি বালক উচ্চবিদ্যালয়। এছাড়াও মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, এএলএম জিয়াউল হক ফ্রেন্ডস ফাউন্ডেশন, কবি নজরুল শিক্ষা মঞ্জিল, জিনিয়াস ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা মহড়ায় অংশগ্রহণ করেন।
এসময় জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। পরে তিনি শান্তির প্রতীক পায়রা ওড়ান এবং মেহেরপুরবাসীর উদ্দেশ্যে ভাষণ দেন। পরে সেখানে মনোজ্ঞ শরীরচর্চা প্রদর্শন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এসময় পুলিশ সুপার মো. রাফিউল আলম, জেলা ও দায়রা জজ মো. ওয়ালীউর রহমান, মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসূল, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মো. মুজাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক লিংকন বিশ্বাস, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাজমুল হুদা, অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম, পিপি পল্লব ভট্টাচার্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট মিয়াজান আলী, প্রফেসর হাসানুজ্জামান মালেক, সদর থানার ওসি শাহ দারাসহ সরকারি কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
বারাদী:
মেহেরপুর সদর উপজেলার মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার সকাল ১০টায় বিদ্যালয় প্রাঙ্গনে দেশাত্মবোধক গান, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাব্বারুল ইসলাম, স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি শফিকুর রহমান, সদস্য বিশারত, মান্নাফ, সহকারী শিক্ষক সোহেল রানা, মোখলেছুর রহমান, কামাল, জুয়েল, মিলন, আব্দুস সামাদ, মাসুদ পারভেজ, সহকারী শিক্ষিকা সাথী, নাসিমা, জান্নতুল প্রমুখ।


গাংনী:
মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার অঙ্গীকার নিয়ে মেহেরপুরের গাংনীতে নানা আয়োজনের মধ্যদিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। গতকাল শনিবার ভোর সাড়ে পাঁচটায় গাংনী উপজেলা পরিষদ চত্বরে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুরু হয়। সকাল ৬টায় গাংনী উপজেলা চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় উপজেলা প্রশাসনসহ সরকারি-বেসরকারি কর্মকর্তা এবং বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এছাড়াও গাংনী রিপোর্টার্স ক্লাবের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন সভাপতি আনারুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক ডা. আল আমীন, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মুস্তা, সাংগঠনিক সম্পাদক রুবেল আহম্মেদ, নির্বাহী সদস্য আব্দুল আজিজ ও নির্বাহী সদস্য মাহাবুল ইসলাম।
সকাল ৯টায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, বিশেষ মোনাজাত ও আনন্দ র‌্যালি শেষে উপজেলা পরিষদ চত্বরে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধারা ও উপজেলা আওয়ামী লীগের নেতা-কর্মীরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি শহিদুল ইসলাম বিশ্বাস। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম ও মনিরুজ্জামান মনি। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মোকলেছুর রহমান মুকুল, পৌর আওয়ামী লীগের সভাপতি সানোয়ার হোসেন বাবলু, সাধারণ সম্পাদক আনারুল ইসলাম বাবু, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক আবুল বাশার, আওয়ামী লীগ নেতা মশিউর রহমান, ওবায়দুর রহমান কোমল, ফারুক হোসেন ও আওয়ামী লীগ এবং এর আঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা।