ইপেপার । আজ শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারাদেশে নানা আয়োজনে গণহত্যা দিবস পালন

দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি

সমীকরণ প্রতিবেদন
  • আপলোড টাইম : ০৪:৪৩:৫৭ পূর্বাহ্ন, মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪
  • / ৪৫ বার পড়া হয়েছে

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার শহিদবেদীতে শ্রদ্ধাঞ্জলি, মোমবাতি প্রজ্জ্বলন, আলোক মিছিল, প্রতীকী ব্লাক আউট ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
চুয়াডাঙ্গা:
যথাযোগ্য মর্যাদায় ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালন করা হয়েছে। সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গায়ও নানা আয়োজনে পালন করা হয় দিবসটি। দিনব্যাপী আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রার্থনা, আলোকচিত্র প্রদর্শনী, আলোর মিছিল ও মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি ছিল উল্লেখযোগ্য। গণহত্যা দিবসের প্রতিটি কর্মসূচিতে এবারও সাম্প্রদায়িক অপশক্তিকে যেকোনো মূল্যে রুখে দেয়ার প্রত্যয় ব্যক্ত করে দিবসটি আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি ছিল সকলের মুখে মুখে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা:
২৫ মার্চ গণহত্যা দিবস ২০২৪ উপলক্ষে চুয়াডাঙ্গায় গণহত্যা ও মুক্তিযুদ্ধবিষয়ক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় গতকাল সোমবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের ডিসি সাহিত্য মঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন। চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা। আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন চুয়াডাঙ্গার পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান, চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মালিক ও বীর মুক্তিযোদ্ধা আবু হোসেন।

চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুন্সি আবু সাঈফের প্রাণবন্ত সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কবীর হোসেন, চুয়াডাঙ্গা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শারমিন আক্তার, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফাতেমা-তুজ-জোহরা, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাজ্জাদ হোসেন, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবু রাশেদ, চুয়াডাঙ্গা জেলা শিক্ষা অফিসার আতাউর রহামন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তবিবুর রহমান, জেলা প্রশাসনের সহকারী কমিশনার শহিদুল আলম, সাদাত হোসেন, সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ সেকেন্দার আলীসহ জেলা প্রশাসন, পুলিশ বিভাগ এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ। আলোচনা সভার শুরুতে পবিত্র কুরআন তিলাওয়াত করেন কালেক্টরেট জামে মসজিদের ইমাম ক্বারী কবীর আহম্মেদ এবং গীতাপাঠ করেন সুনিল মল্লিক।
আলোচনা সভা শেষে জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, একাত্তরের ২৫ মার্চ রাতে সারাদেশে পাক-হানাদার বাহিনী মুক্তিকামী বাঙালির ওপর যে ভয়াবহ হত্যাযজ্ঞ চালিয়েছিল, তা ইতিহাসের বর্বরোচিত একটি ঘটনা। সেদিন রাতে পাক হানাদার বাহিনী সেনা ব্যারাক থেকে বের হয়ে নির্বিচারে গুলি করে পাখির মতো মানুষ হত্যা করেছিল। ৯ মাস মুক্তিযুদ্ধ চলাকালীন সময়েও পাকবাহিনী গণহত্যা অব্যাহত রাখে। বক্তারা দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার জন্য জাতিসংঘের কাছে আহ্বান জানান। একইসাথে এ দাবিতে সোচ্চার হতে সকল শ্রেণি পেশার মানুষের প্রতি আহ্বান জানানো হয়।
আলোচনা সভায় বক্তারা আরও বলেন, ১৯৭০ সালের ৭ ডিসেম্বর তৎকালীন অবিভক্ত পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগ সে নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও, পাকিস্তানের শাসকগোষ্ঠী সেই নির্বাচনে বিজয়ী শেখ মুজিবের কাছে ক্ষমতা হস্তান্তরে টালবাহানা শুরু করে। বঙ্গবন্ধুকে সরকার গঠনে আহ্বান জানানোর পরিবর্তে তৎকালীন প্রেসিডেন্ট ইয়াহিয়া খান জাতীয় পরিষদ অধিবেশন অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেন। এর প্রতিবাদে সমগ্র পূর্ব পাকিস্তানে অসহযোগ আন্দোলন শুরু হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ অত্যাধুনিক অস্ত্র-সস্ত্রে সজ্জিত হয়ে হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর নির্বিচারে গণহত্যা চালায়। ‘অপারেশন সার্চলাইট’ নামে অভিযানটি পরিচালনার মাধ্যমে তারা স্বাধীনতাকামী ছাত্রজনতার প্রতিরোধকে স্তব্ধ করে দিতে চেয়েছিল। এর ব্যাপ্তি ছিল ঢাকাসহ সারাদেশ।
পাকিস্তানিদের ঘৃণা-ধিক্কার জানানোর পাশাপাশি একাত্তরের গণহত্যা নিয়ে পরাজিত পাকিস্তানের নতুন ষড়যন্ত্রের তীব্র প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেছেন, ‘একাত্তরের গণহত্যাসহ পৃথিবীর সব গণহত্যা যেন আমরা ভুলে না যায়। অব্যাহতভাবে এ গণহত্যার স্বীকৃতি হিসেবে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণার সপক্ষে দাবি জোরদার করতে হবে। এখনও কিছু স্বাধীনতা বিরোধী শক্তি রয়েছে, যাদের প্রতিহত করতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই। বাঙালির জাতির আত্মপরিচয় ও মর্যাদার ইতিহাস প্রতিষ্ঠার জন্য এবং মুক্তিযুদ্ধকে নিয়ে পাকিস্তানের মিথ্যাচারের জবাব দিতেই ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির প্রয়োজন। ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে পালন প্রকৃতার্থে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শহিদদের আত্মাহুতির প্রতি জাতির চিরন্তন শ্রদ্ধার স্মারক এবং পাকিস্তানি হানাদার বাহিনীর নারকীয় হত্যাকাণ্ডের সাক্ষ্য হিসেবে বিবেচিত হবে।’
প্রতীকী ব্ল্যাক আউট:
১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি সেনাবাহিনীর গণহত্যা শুরুর আগ মুহূর্তে যেভাবে চারদিক ভয়ঙ্কর অন্ধকার করে রাখা হয়। ঠিক সেই পরিস্থিতির সঙ্গে মিল রেখে এক মিনিটের জন্য প্রতীকী অন্ধকারে রাখা হয় গোটা চুয়াডাঙ্গা শহর। সংশ্লিষ্ট বিদ্যুৎ বিভাগের সহায়তায় রাত ১১টা থেকে ১১টা ১ মিনিট পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া জেলা শহরের সব জায়গায় এই প্রতীকী অন্ধকার (ব্ল্যাক আউট) কর্মসূচি পালন করা হয়। এছাড়াও সন্ধ্যার পর থেকে জেলার বিভিন্ন স্থানে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র/প্রামাণ্যচিত্র প্রদর্শনী করে জেলা তথ্য অফিস।

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কর্মসূচি:
২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে আলোচন সভা ও দোয়া অনুষ্ঠান করেছে বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখা। গতকাল সোমবার বেলা তিনটায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ে এর আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।
এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, অ্যাড. শামসুজ্জোহা, সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, সাবেক উপ-প্রচার সম্পাদক মো. শওকত আলী বিশ্বাস, সাবেক কার্যনির্বাহী সদস্য অ্যাড. বেলাল হোসেন, পৌর আওয়ামী লীগের সভাপতি আলাউদ্দিন হেলা, সাধারণ সম্পাদক আব্দুল কাদের, পৌর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি/সাধারণ সম্পাদকবৃন্দ, জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার, যুগ্ম-আহ্বায়ক শামসুদ্দোহা মল্লিক হাসু, জেলা শ্রমিক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আফজালুল হক বিশ্বাস, সাধারণ সম্পাদক রিপন মন্ডল, জেলা কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি তহিদুর রহমান চন্দন, জাতীয় মহিলা সংস্থার সভাপতি নাবিলা রুকসানা ছন্দা, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান গরিব রুহানী মাসুম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদি মিলি, জেলা মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক নুরুন্নাহার কাকলী, পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া শাহাব, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক গিণি ইসলাম, জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য সাজিদুল ইসলাম লাভলু, হাফিজুর রহমান হাপু, আলমগীর আজম খোকা, জেলা যুবলীগের সাবেক আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি সাহাবুল হোসেন, সাবেক ক্রীড়াবিষয়ক সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, মহিলা নেত্রী জাহানারা বেগম, শাহানাজ দুরি, জেলা যুবলীগ নেতা সৈকত, শেখ সেলিম, টুটুল, ফয়েজ সুমন, আনোয়ার, নূরনগর বিএডিসি শ্রমিক নেতা মোমিন, জেলা ছাত্রলীগ নেতা সোয়ব রিগান, রানা, রিওন জোয়ার্দ্দারসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীবৃন্দ।
দৈনিক সময়ের সমীকরণ-এর গণহত্যা দিবসে শ্রদ্ধা:
দৈনিক সময়ের সমীকরণ পরিবারের পক্ষ থেকে গণহত্যা দিবসের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। গতকাল সোমবার রাত ১১টা বাজার ঠিক কয়েক মুহূর্ত আগে থেকেই সমীকরণ পরিবার গণহত্যা দিবসে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পত্রিকার সকল কাজ কিছুক্ষণের জন্য বন্ধ রেখে প্রধান কার্যালয়ের সামনে দাঁড়িয়ে ঠিক রাত ১১টা থেকে ১১টা ১ মিনিটে প্রতীকী ব্লাক আউটের সময় নীরবতা পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন নিজস্ব প্রতিবেদক মেহেরাব্বিন সানভী, রুদ্র রাসেল, প্রধান কম্পিউটার অপারেটর বিএ জীবন, অনলাইন ডেস্ক ইনচার্জ সালেকিন মিয়া সাগর প্রমুখ।

আলমডাঙ্গা:
আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্নিগ্ধা দাসের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ গনি মিয়া, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, উপজেলা প্রকৌশলী তাওহিদ ও বীর মুক্তিযোদ্ধা অগ্নিসেনা মঈন উদ্দিন পারভেজ।
কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামিম রেজার উপস্থাপনায় এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, আনসার ভিডিপি কর্মকর্তা আজিজুল হক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, ইন্সট্রাক্টর জামাল হোসেন প্রমুখ। এর আগে সকাল ৯টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে আলমডাঙ্গা বধ্যভূমিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
এদিকে, আলমডাঙ্গা সরকারি কলেজের উদ্যোগে গণহত্যা দিবসে বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে বেলা ১১টায় দিবসের তাৎপর্য নিয়ে চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রফেসর ড. জে এম আব্দুর রকীবের সভাপতিত্বে আলোচনা সভা সঞ্চালনা করেন তাপস রশীদ। সভায় প্রধান বক্তা ছিলেন বীর মুক্তিযোদ্ধা ডা. শাহাবুদ্দীন আহামেদ শাবু। সভায় আরও বক্তব্য দেন ড. মাহবুব আলম, মহিতুর রহমান, শেখ শফিউজ্জান, সাইদুর রহমান।
এসময় উপস্থিত ছিলেন কলেজের সহকারী অধ্যাপক রাহাত আরা, সহকারী অধ্যাপক দিলরুবা শিরিন, ইকবাল হাসান, মাকসুদুর রহমান, হাবিবুর রহমান, রফিকুল ইসলাম, জেসমিন আরা খানম, শরিয়তউল্লাহ, পলি রানি সিনহা, রাশেদুল কবীর, রওজাতুল জান্নাত, নুরুজ্জামান, সাব্বির আহম্মেদ, আমিরুল ইসলাম জয়, ক্রীড়া সংগঠক ও শারীরিক শিক্ষক সাঈদ এম হিরন প্রমুখ।
জীবননগর:
জীবননগরে ২৫ মার্চ গণহত্যা দিবস পালন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার দিবসটি উপলক্ষে জীবননগর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. হাফিজুর রহমান। জীবননগর উপজেলা নির্বাহী অফিসার হাসিনা মমতাজের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. আয়েশা সুলতানা লাকী, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার দীন ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ অফিসার তানভীর হাসান, উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা দলিল উদ্দীন ও বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান।
মেহেরপুর:
২৫ শে মার্চের ভয়াল গণহত্যা দিবস উপলক্ষে মেহেরপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১০টায় মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শামীম হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মেহেরপুর জেলা প্রশাসক মো. শামীম হাসান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার এস এম নাজমুল হক। এসময় উপস্থিত ছিলেন মেহেরপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ডা. কাজী নাজিব হাসান, জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক সিরাজুম মনির, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল হালিম।

গাংনী:
গাংনীতে ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১০ টায় গাংনী উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এর আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) প্রীতম সাহার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য ডা. এ.এস.এম নাজমুল হক সাগর। বিশেষ অতিথি ছিলেন, গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, বিশিষ্ট কথা সাহিত্যিক রফিকুর রশীদ, সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম, গাংনী থানার অফিসার ইনচার্জ (ওসি) তাজুল ইসলামসহ বিভিন্ন সরাসরি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, রাজনীতিবীদ, সাংবাদিক এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ।
ঝিনাইদহ:
ঝিনাইদহে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে ২৫ মার্চ গণহত্যা, ঐতিহাসিক মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকালে নিজস্ব মিলনায়তনে এই আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়। ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মোহাম্মদ আব্দুল হামিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল কুরআন ও ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মো. আমিনুল ইসলাম। বক্তব্য দেন ঝিনাইদহ ভুটিয়ারগাতি আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু বকর ছিদ্দীক, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার মো. আমিনুল ইসলাম ও মাস্টার ট্রেইনার মাওলানা মো. আব্দুল্লাহ আল মামুন। অনুষ্ঠানে ২৫ মার্চ কালরাতে গণহত্যায় সকল শহিদ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী সকল শহিদের আত্মার মাগফিরাত কামনা, দেশ ও জাতির কল্যাণ এবং সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

ট্যাগ :

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

আজকের সমীকরণ ইপেপার

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারাদেশে নানা আয়োজনে গণহত্যা দিবস পালন

দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি

আপলোড টাইম : ০৪:৪৩:৫৭ পূর্বাহ্ন, মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার শহিদবেদীতে শ্রদ্ধাঞ্জলি, মোমবাতি প্রজ্জ্বলন, আলোক মিছিল, প্রতীকী ব্লাক আউট ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
চুয়াডাঙ্গা:
যথাযোগ্য মর্যাদায় ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালন করা হয়েছে। সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গায়ও নানা আয়োজনে পালন করা হয় দিবসটি। দিনব্যাপী আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রার্থনা, আলোকচিত্র প্রদর্শনী, আলোর মিছিল ও মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি ছিল উল্লেখযোগ্য। গণহত্যা দিবসের প্রতিটি কর্মসূচিতে এবারও সাম্প্রদায়িক অপশক্তিকে যেকোনো মূল্যে রুখে দেয়ার প্রত্যয় ব্যক্ত করে দিবসটি আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি ছিল সকলের মুখে মুখে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা:
২৫ মার্চ গণহত্যা দিবস ২০২৪ উপলক্ষে চুয়াডাঙ্গায় গণহত্যা ও মুক্তিযুদ্ধবিষয়ক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় গতকাল সোমবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের ডিসি সাহিত্য মঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন। চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা। আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন চুয়াডাঙ্গার পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান, চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মালিক ও বীর মুক্তিযোদ্ধা আবু হোসেন।

চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুন্সি আবু সাঈফের প্রাণবন্ত সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কবীর হোসেন, চুয়াডাঙ্গা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শারমিন আক্তার, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফাতেমা-তুজ-জোহরা, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাজ্জাদ হোসেন, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবু রাশেদ, চুয়াডাঙ্গা জেলা শিক্ষা অফিসার আতাউর রহামন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তবিবুর রহমান, জেলা প্রশাসনের সহকারী কমিশনার শহিদুল আলম, সাদাত হোসেন, সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ সেকেন্দার আলীসহ জেলা প্রশাসন, পুলিশ বিভাগ এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ। আলোচনা সভার শুরুতে পবিত্র কুরআন তিলাওয়াত করেন কালেক্টরেট জামে মসজিদের ইমাম ক্বারী কবীর আহম্মেদ এবং গীতাপাঠ করেন সুনিল মল্লিক।
আলোচনা সভা শেষে জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, একাত্তরের ২৫ মার্চ রাতে সারাদেশে পাক-হানাদার বাহিনী মুক্তিকামী বাঙালির ওপর যে ভয়াবহ হত্যাযজ্ঞ চালিয়েছিল, তা ইতিহাসের বর্বরোচিত একটি ঘটনা। সেদিন রাতে পাক হানাদার বাহিনী সেনা ব্যারাক থেকে বের হয়ে নির্বিচারে গুলি করে পাখির মতো মানুষ হত্যা করেছিল। ৯ মাস মুক্তিযুদ্ধ চলাকালীন সময়েও পাকবাহিনী গণহত্যা অব্যাহত রাখে। বক্তারা দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার জন্য জাতিসংঘের কাছে আহ্বান জানান। একইসাথে এ দাবিতে সোচ্চার হতে সকল শ্রেণি পেশার মানুষের প্রতি আহ্বান জানানো হয়।
আলোচনা সভায় বক্তারা আরও বলেন, ১৯৭০ সালের ৭ ডিসেম্বর তৎকালীন অবিভক্ত পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগ সে নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও, পাকিস্তানের শাসকগোষ্ঠী সেই নির্বাচনে বিজয়ী শেখ মুজিবের কাছে ক্ষমতা হস্তান্তরে টালবাহানা শুরু করে। বঙ্গবন্ধুকে সরকার গঠনে আহ্বান জানানোর পরিবর্তে তৎকালীন প্রেসিডেন্ট ইয়াহিয়া খান জাতীয় পরিষদ অধিবেশন অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেন। এর প্রতিবাদে সমগ্র পূর্ব পাকিস্তানে অসহযোগ আন্দোলন শুরু হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ অত্যাধুনিক অস্ত্র-সস্ত্রে সজ্জিত হয়ে হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর নির্বিচারে গণহত্যা চালায়। ‘অপারেশন সার্চলাইট’ নামে অভিযানটি পরিচালনার মাধ্যমে তারা স্বাধীনতাকামী ছাত্রজনতার প্রতিরোধকে স্তব্ধ করে দিতে চেয়েছিল। এর ব্যাপ্তি ছিল ঢাকাসহ সারাদেশ।
পাকিস্তানিদের ঘৃণা-ধিক্কার জানানোর পাশাপাশি একাত্তরের গণহত্যা নিয়ে পরাজিত পাকিস্তানের নতুন ষড়যন্ত্রের তীব্র প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেছেন, ‘একাত্তরের গণহত্যাসহ পৃথিবীর সব গণহত্যা যেন আমরা ভুলে না যায়। অব্যাহতভাবে এ গণহত্যার স্বীকৃতি হিসেবে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণার সপক্ষে দাবি জোরদার করতে হবে। এখনও কিছু স্বাধীনতা বিরোধী শক্তি রয়েছে, যাদের প্রতিহত করতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই। বাঙালির জাতির আত্মপরিচয় ও মর্যাদার ইতিহাস প্রতিষ্ঠার জন্য এবং মুক্তিযুদ্ধকে নিয়ে পাকিস্তানের মিথ্যাচারের জবাব দিতেই ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির প্রয়োজন। ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে পালন প্রকৃতার্থে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শহিদদের আত্মাহুতির প্রতি জাতির চিরন্তন শ্রদ্ধার স্মারক এবং পাকিস্তানি হানাদার বাহিনীর নারকীয় হত্যাকাণ্ডের সাক্ষ্য হিসেবে বিবেচিত হবে।’
প্রতীকী ব্ল্যাক আউট:
১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি সেনাবাহিনীর গণহত্যা শুরুর আগ মুহূর্তে যেভাবে চারদিক ভয়ঙ্কর অন্ধকার করে রাখা হয়। ঠিক সেই পরিস্থিতির সঙ্গে মিল রেখে এক মিনিটের জন্য প্রতীকী অন্ধকারে রাখা হয় গোটা চুয়াডাঙ্গা শহর। সংশ্লিষ্ট বিদ্যুৎ বিভাগের সহায়তায় রাত ১১টা থেকে ১১টা ১ মিনিট পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া জেলা শহরের সব জায়গায় এই প্রতীকী অন্ধকার (ব্ল্যাক আউট) কর্মসূচি পালন করা হয়। এছাড়াও সন্ধ্যার পর থেকে জেলার বিভিন্ন স্থানে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র/প্রামাণ্যচিত্র প্রদর্শনী করে জেলা তথ্য অফিস।

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কর্মসূচি:
২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে আলোচন সভা ও দোয়া অনুষ্ঠান করেছে বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখা। গতকাল সোমবার বেলা তিনটায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ে এর আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।
এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, অ্যাড. শামসুজ্জোহা, সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, সাবেক উপ-প্রচার সম্পাদক মো. শওকত আলী বিশ্বাস, সাবেক কার্যনির্বাহী সদস্য অ্যাড. বেলাল হোসেন, পৌর আওয়ামী লীগের সভাপতি আলাউদ্দিন হেলা, সাধারণ সম্পাদক আব্দুল কাদের, পৌর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি/সাধারণ সম্পাদকবৃন্দ, জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার, যুগ্ম-আহ্বায়ক শামসুদ্দোহা মল্লিক হাসু, জেলা শ্রমিক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আফজালুল হক বিশ্বাস, সাধারণ সম্পাদক রিপন মন্ডল, জেলা কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি তহিদুর রহমান চন্দন, জাতীয় মহিলা সংস্থার সভাপতি নাবিলা রুকসানা ছন্দা, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান গরিব রুহানী মাসুম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদি মিলি, জেলা মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক নুরুন্নাহার কাকলী, পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া শাহাব, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক গিণি ইসলাম, জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য সাজিদুল ইসলাম লাভলু, হাফিজুর রহমান হাপু, আলমগীর আজম খোকা, জেলা যুবলীগের সাবেক আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি সাহাবুল হোসেন, সাবেক ক্রীড়াবিষয়ক সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, মহিলা নেত্রী জাহানারা বেগম, শাহানাজ দুরি, জেলা যুবলীগ নেতা সৈকত, শেখ সেলিম, টুটুল, ফয়েজ সুমন, আনোয়ার, নূরনগর বিএডিসি শ্রমিক নেতা মোমিন, জেলা ছাত্রলীগ নেতা সোয়ব রিগান, রানা, রিওন জোয়ার্দ্দারসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীবৃন্দ।
দৈনিক সময়ের সমীকরণ-এর গণহত্যা দিবসে শ্রদ্ধা:
দৈনিক সময়ের সমীকরণ পরিবারের পক্ষ থেকে গণহত্যা দিবসের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। গতকাল সোমবার রাত ১১টা বাজার ঠিক কয়েক মুহূর্ত আগে থেকেই সমীকরণ পরিবার গণহত্যা দিবসে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পত্রিকার সকল কাজ কিছুক্ষণের জন্য বন্ধ রেখে প্রধান কার্যালয়ের সামনে দাঁড়িয়ে ঠিক রাত ১১টা থেকে ১১টা ১ মিনিটে প্রতীকী ব্লাক আউটের সময় নীরবতা পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন নিজস্ব প্রতিবেদক মেহেরাব্বিন সানভী, রুদ্র রাসেল, প্রধান কম্পিউটার অপারেটর বিএ জীবন, অনলাইন ডেস্ক ইনচার্জ সালেকিন মিয়া সাগর প্রমুখ।

আলমডাঙ্গা:
আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্নিগ্ধা দাসের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ গনি মিয়া, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, উপজেলা প্রকৌশলী তাওহিদ ও বীর মুক্তিযোদ্ধা অগ্নিসেনা মঈন উদ্দিন পারভেজ।
কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামিম রেজার উপস্থাপনায় এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, আনসার ভিডিপি কর্মকর্তা আজিজুল হক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, ইন্সট্রাক্টর জামাল হোসেন প্রমুখ। এর আগে সকাল ৯টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে আলমডাঙ্গা বধ্যভূমিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
এদিকে, আলমডাঙ্গা সরকারি কলেজের উদ্যোগে গণহত্যা দিবসে বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে বেলা ১১টায় দিবসের তাৎপর্য নিয়ে চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রফেসর ড. জে এম আব্দুর রকীবের সভাপতিত্বে আলোচনা সভা সঞ্চালনা করেন তাপস রশীদ। সভায় প্রধান বক্তা ছিলেন বীর মুক্তিযোদ্ধা ডা. শাহাবুদ্দীন আহামেদ শাবু। সভায় আরও বক্তব্য দেন ড. মাহবুব আলম, মহিতুর রহমান, শেখ শফিউজ্জান, সাইদুর রহমান।
এসময় উপস্থিত ছিলেন কলেজের সহকারী অধ্যাপক রাহাত আরা, সহকারী অধ্যাপক দিলরুবা শিরিন, ইকবাল হাসান, মাকসুদুর রহমান, হাবিবুর রহমান, রফিকুল ইসলাম, জেসমিন আরা খানম, শরিয়তউল্লাহ, পলি রানি সিনহা, রাশেদুল কবীর, রওজাতুল জান্নাত, নুরুজ্জামান, সাব্বির আহম্মেদ, আমিরুল ইসলাম জয়, ক্রীড়া সংগঠক ও শারীরিক শিক্ষক সাঈদ এম হিরন প্রমুখ।
জীবননগর:
জীবননগরে ২৫ মার্চ গণহত্যা দিবস পালন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার দিবসটি উপলক্ষে জীবননগর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. হাফিজুর রহমান। জীবননগর উপজেলা নির্বাহী অফিসার হাসিনা মমতাজের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. আয়েশা সুলতানা লাকী, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার দীন ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ অফিসার তানভীর হাসান, উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা দলিল উদ্দীন ও বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান।
মেহেরপুর:
২৫ শে মার্চের ভয়াল গণহত্যা দিবস উপলক্ষে মেহেরপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১০টায় মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শামীম হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মেহেরপুর জেলা প্রশাসক মো. শামীম হাসান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার এস এম নাজমুল হক। এসময় উপস্থিত ছিলেন মেহেরপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ডা. কাজী নাজিব হাসান, জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক সিরাজুম মনির, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল হালিম।

গাংনী:
গাংনীতে ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১০ টায় গাংনী উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এর আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) প্রীতম সাহার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য ডা. এ.এস.এম নাজমুল হক সাগর। বিশেষ অতিথি ছিলেন, গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, বিশিষ্ট কথা সাহিত্যিক রফিকুর রশীদ, সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম, গাংনী থানার অফিসার ইনচার্জ (ওসি) তাজুল ইসলামসহ বিভিন্ন সরাসরি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, রাজনীতিবীদ, সাংবাদিক এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ।
ঝিনাইদহ:
ঝিনাইদহে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে ২৫ মার্চ গণহত্যা, ঐতিহাসিক মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকালে নিজস্ব মিলনায়তনে এই আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়। ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মোহাম্মদ আব্দুল হামিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল কুরআন ও ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মো. আমিনুল ইসলাম। বক্তব্য দেন ঝিনাইদহ ভুটিয়ারগাতি আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু বকর ছিদ্দীক, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার মো. আমিনুল ইসলাম ও মাস্টার ট্রেইনার মাওলানা মো. আব্দুল্লাহ আল মামুন। অনুষ্ঠানে ২৫ মার্চ কালরাতে গণহত্যায় সকল শহিদ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী সকল শহিদের আত্মার মাগফিরাত কামনা, দেশ ও জাতির কল্যাণ এবং সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।