ইপেপার । আজ শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

দিনব্যাপী শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, প্রভাতফেরিসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে অমর একুশে পালন

বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় ভাষাশহিদদের স্মরণ

সমীকরণ প্রতিবেদন
  • আপলোড টাইম : ০৫:৪০:২১ অপরাহ্ন, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪
  • / ৫৩ বার পড়া হয়েছে

সমীকরণ প্রতিবেদন:
‘অপমানে তুমি জ্বলে উঠেছিলে সেদিন বর্ণমালা/সেই থেকে শুরু/সেই থেকে শুরু দিন বদলের পালা।’ প্রকৃত অর্থেই বাঙালি জাতির দিন বদলের পালা শুরু হয়েছিল যে দিন, সে দিন অমর একুশ। আত্মবলিদানের মহিমায় ভাস্বর চির প্রেরণার এই দিবসটি যথাযথ মর্যাদা, বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় পালন করেছে বাঙালি জাতি। ভাষাশহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরেই মানুষের ঢল নেমেছিল শহিদ মিনারে। ফুলে ফুলে ভরে উঠেছিল বাঙালির শোক আর অহঙ্কারের এই মিনার। অমর একুশে উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে বিনম্র শ্রদ্ধায় পালিত হয়েছে নানা কর্মসূচি। কর্মসূচির মধ্যে ছিল শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, প্রভাতফেরি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

চুয়াডাঙ্গা:
সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গায় যথাযথ মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে একুশে ফেব্রুয়ারি মহান ভাষা শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল রাত ১২টা ১ মিনিটে চুয়াডাঙ্গা সরকারি কলেজের কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, জাতীয় পতাকা (অর্ধনমিত) উত্তোলন, প্রভাত ফেরি, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতি অনুষ্ঠান, হামদ-নাত, সংগীত, চিত্রাঙ্কন, সুন্দর হাতের লেখা ও রচনা প্রতিযোগিতা, শহিদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। চুয়াডাঙ্গা সিভিল ও পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, বিএনপি, বাংলাদেশ জাসদসহ বিভিন্ন রাজনৈতিক দল, মুক্তিযোদ্ধা সংসদ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। রাত ১২টা ১ মিনিটে চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন শহিদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে কর্মসূচির উদ্বোধন করেন। রাতে ঘণ্টাব্যাপী শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সকাল ৬টা ৪৫ মিনিট থেকে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ প্রভাতফেরি সহকারে শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। প্রভাতফেরি ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সকাল ৯টায় চুয়াডাঙ্গা সরকারি কলেজে কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিশুদের কবিতা আবৃত্তি ও চিত্রাংকন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতার আয়োজন করে জেলা শিশু একাডেমি। বাদ যোহর জেলার সব মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ে শহিদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।

জেলা প্রশাসনের আলোচনা সভা, সাংস্কৃতিক পুরষ্কার বিতরণ অনুষ্ঠান:
চুয়াডাঙ্গায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ১০ টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের ডিসি সাহিত্য মঞ্চে জেলা শিল্পকলা একাডেমির পরিচানলায় এ অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন। চুয়াডাঙ্গার জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আজকের এই দিনটা একদিকে বেদনাবিধুর। আর একদিকে আমাদের শক্তি ও সাহস এগিয়ে চলার পথ প্রদর্শক। বাঙালী জাতীর যা কিছু তার সবই রক্তের বিনিময়ে অর্জন করতে হয়েছে। সেই রক্তকেই আমরা ভুলতে বসেছি। আমাদের ভুলে গেলে চলবে না। বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু ক্লাসের বই পড়ে শিক্ষীত হলে হবে না। আমাদের দেশটা কিভাবে বাংলাদেশ হয়ে তার ইতিহাস জানতে হবে। ক্লাসের বইয়ের পাশাপাশি স্বাধিনতার ইতিহাস পড়তে হবে। বিজাতী চক্র থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। তিনি আরও বলেন, আমাদের সময় যখন প্রভাতফেরি হতো তখন আমরা খালিপায়ে রাস্তায় হেটেছি। কিন্তু আজকের যুগের ছেলে-মেয়েদের আধুনিকতার ছোঁয়ায় সেটা হারিয়ে গেছে।
আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার আরএম ফয়জুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, চুয়াডাঙ্গার পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন প্রমুখ।
চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুন্সী আবু সাইফের প্রাণবন্ত সঞ্চালনায় আলোচনা সভায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের সহযোগী অধ্যাপক ও বাংলা বিভাগের বিভাগীদ প্রধান ড. মো. আব্দুর রশীদ।

এসময় উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কবীর হোসেন, স্থানীয় সরকারের উপপরিচালক শারমিন আক্তার, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু রাশেদ, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা, সদর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সাজ্জাদ হোসেন, জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান, জেলা মার্কেটিং অফিসার সহিদুল ইসলাম, এসএ টেলিভিশনের চুয়াডাঙ্গা প্রতিনিধি বিপুল আশরাফ, সাংবাদিক ও কাউন্সিলর কামরুজ্জামান চাঁদসহ জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ। আলোচনা সভা শেষে চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এবং বিভিন্ন প্রতিযোগিতার বিয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
চুয়াডাঙ্গা সরকারি কলেজের আয়োজনে কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক প্রতিযোগীতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান:
মহান শহিদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা সরকারি কলেজের আয়োজনে কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ৯টায় চুয়াডাঙ্গা সরকারি কলেজ চত্বরের মুক্ত মঞ্চে এ অনুষ্ঠান হয়। প্রতিযোগিতা শেষে যৌথভাবে কলেজের কেন্দ্রীয় মুক্তমঞ্চে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. আব্দুল আজিজের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এ কে এম সাইফুর রশিদ। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ফারজানা কেতকী, চুয়াডাঙ্গা সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ।

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কর্মসূচি:
যথাযোগ্য মর্যাদায় একুশে ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ। গতকাল সকাল সাতটায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং কালো পতাকা অর্ধনমিত করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন এবং কালো পতাকা অর্ধনমিত করেন জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান। পরে সন্ধ্যা সাড়ে ছয়টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন।

জেলা আওয়ামী লীগের সাবেক উপ-প্রচার সম্পাদক শওকত আলী বিশ্বাসের সঞ্চালনায় দোয়া ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাড. শামসুজ্জোহা, সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, সাবেক দপ্তর সম্পাদক অ্যাড. আবু তালেব বিশ্বাস, সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাড. তালিম হোসেন, সাবেক সদস্য অ্যাড. বেলাল হোসেন, চুয়াডাঙ্গা পৌর আওয়ামী লীগের সভাপতি আলাউদ্দিন হেলা, সাধারণ সম্পাদক আব্দুল কাদের, পৌর আওয়ামী লীগের সকল ওয়ার্ডের সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ, জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার, সাবেক আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, যুবলীগ নেতা সিরাজুল ইসলাম আসমান, আবু বকর সিদ্দিক আরিফ, মিরাজুল ইসলাম কাবা, গালিব, শেখ সেলিম, টুটুল, জেলা কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি তহিদুর রহমান চন্দন ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কবির, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা নুরুন্নাহার কাকলী, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদি মিলি, যুব মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা গিণি ইসলাম, পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া সাহাব, বাংলাদেশ রেড ক্রিসেন্ট চুয়াডাঙ্গা ইউনিটের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম শাহান, সদর উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হাফিজুর রহমান লাল্টু, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সাবেক সহ-সভাপতি সাহাবুল হোসেন, জেলা ছাত্রলীগের সাবেক ক্রীড়া বিষয়ক সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, চুয়াডাঙ্গা কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক, সোয়েব রিগান, বিপুল, রেজোয়ান, ইমদাদুল হক আকাশ, মুন্না আজম, রিওন জোয়ার্দ্দারসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ। দোয়া পরিচালনা করেন নূরনগর বিএডিসি জামে মসজিদের ইমান মো. শাহাদত হোসেন।

সরোজগঞ্জ:
সরোজগঞ্জে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে শহিদ বেদীতে পুষ্পাঘ্য অর্পণের ম্যধ দিয়ে মহান শহিদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। গতকাল সকালে সরোজগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে প্রভাতফেরী করা হয়। এছাড়াও বিভিন্ন আয়োজনে আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালন করেছে তেঁতুল শেখ কলেজ, সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়, ছাদেমান নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আবুল হোসেন দাখিল মাদ্রাসা।
এছাড়া বদরগঞ্জ ডিগ্রি কলেজ, বদরগঞ্জ বাকীবিল্লাহ কামিল মাদ্রাসা, আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়, কুতুবপুর মাধ্যমিক বিদ্যালয়, মোহাম্মদজমা ডিএইচ মাধ্যমিক বিদ্যালয় এবং ডিঙ্গেদহ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা করা অনুষ্ঠিত হয়। দিবসটি পালনে প্রভাতফেরি করে সরোজগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরোজগঞ্জ বেবী নাসিং স্কুল, সরোজগঞ্জ শিশু নিকেতন, সরোজগঞ্জ আন নূর ইসলামী একাডেমি স্কুল, নবীন নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাসানহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মোহম্মদজমা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভুলটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বহালগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুবদিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, বালিয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।
আলমডাঙ্গা:
আলমডাঙ্গায় যথাযথ মর্যাদায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাত ১২ টা ১ মিনিটে শহিদ বেদিতে উপজেলা প্রশাসনসহ সকল রাজনৈতিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে কেন্দ্রীয় শহিদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকালে সূর্যদয়ের সাথে সাথে প্রভাতফেরি করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও স্বেচ্ছাসেবী সংগঠন শহিদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে সকাল ৮ টায় উপজেলা পরিষদ চত্বরে জাতীয় পতাকা উত্তোলন ও কালো পতাকা অর্ধনমিত করা হয়। এরপর চিত্রাঙ্গাঙ্গন প্রতিযোগিতা, কবিতা আবৃতি প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্নিগ্ধা দাসের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন।
বিশেষ অতিথি আলমডাঙ্গা পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ, সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জেএম আব্দুর রকিব, উপজেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাদী জিয়াউদ্দিন আহমেদ, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহ হিল কাফি।
এছাড়াও উপজেলা পরিষদের পক্ষে শহিদ বেদিতে পুষ্পমাল্য অর্পন করেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। অন্যদিকে আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন ও কালো পতাকা অর্ধনমিত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু মুছা, সাধারণ সম্পাদক ইয়াকুব আলী, সহ-সভাপতি লিয়াকত আলী লিপু মোল্লা, পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিন্টুসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ। পরে দলীয় অফিসে আলোচনা সভা অনিষ্ঠিত হয়।
দামুড়হুদা:
দামুড়হুদায় দিনব্যাপী বিভিন্ন কর্মসূচিতে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে প্রভাতফেরি, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, সংগীতানুষ্ঠান ও সকল শহিদদের আত্মার শান্তি কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। দামুড়হুদা শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠ শহিদ বেদীতে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষে শহিদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
পরে উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রোকসানা মিতার সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সজল কুমার দাস, উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ শারমিন আক্তার, দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মাহবুবুর রহমান, দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী, সদর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিউল কবির ইউসুফ, দামুড়হুদা প্রেসক্লাব সভাপতি এম নুরুন্নবী, উপজেলা সমবায় অফিসার হারুন অর রসিদ প্রমুখ। এছাড়াও মসজিদ মন্দিরসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে সকল শহিদদের আত্মার শান্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
দর্শনা:
মহান শহিদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে দর্শনা পৌরসভার আয়োজনে সকল এনজিও, রাজনৈতিক সংগঠন, নাট্য সংগঠন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও স্কুল কলেজের শিক্ষার্থীরা দর্শনা কেরু চিনিকলের মাঠে নিজ নিজ প্রতিষ্ঠানের ব্যানার নিয়ে একত্রিত হয়। অংশগ্রহনকারী সংগঠনের মধ্যে দর্শনা অনির্বাণ থিয়েটার, দর্শনা পৌর আওয়ামী লীগ, দর্শনা গণ-উন্নয়ন গ্রন্থাগার, ওয়েভ ফাউন্ডেশন, ঈশ^রচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, আল হেরা-ইসলামী মাধ্যমিক বিদ্যালয়, দক্ষিন চাাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দর্শনা ডিএস ফাজিল মাদ্রাসা, দক্ষিণ চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয়, দর্শনা লিটিল এনজেলাস স্কুল, উদ্দিপন সংস্থা, মৌচাক সামাজিক উন্নয়ন সংস্থা, দর্শনা সি অ্যান্ড এফ, দর্শনা ফারিয়া, অংকুর আর্দশ বিদ্যালয়, দর্শনা আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, পূর্বরামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দর্শনা হিন্দোল সংগীত পরিষদ, পরাণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দর্শনা বালিকা বিদ্যালয়, দর্শনা পৌরসভা, মেমনগর বিডি মাধ্যমিক বিদ্যালয়, দর্শনা উদ্ভিদ সঙ্গনিরোধ, দর্শনা শেখ রাসেল স্কুল অ্যান্ড কলেজ, দর্শনা ইলেকট্রনিশিয়ান অ্যাসোসিয়েশন, দর্শনা শান্তিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়।
অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর ও কালো পতাকা অর্ধনতিম করেন দর্শনা পৌর মেয়র আতিয়ার রহমান হাবু। পরে দর্শনা সরকারি কলেজের সহকারী অধ্যক্ষ ড. মফিজুর রহমান অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৮ হাজার অংশগ্রহনকারীকে শপথ বাক্য পাঠ করান। এসময় উপস্থিত ছিলেন, দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান আলী মুনছুর বাবু, কেরু চিনিকলের শ্রমিক নেতা সাবেক সভাপতি তৈয়ব আলী, সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান ও শ্রমিক নেতা জয়নাল আবেদীন নফর। পরবর্তীতে একে একে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে দর্শনা বাজার মাঠ থেকে দর্শনা সরকারি কলেজ চত্বরে প্রধান শহিদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করে। রাজনৈকিত সংগঠনের পক্ষে শহিদ বেদীতে পুষ্পার্ঘ অর্পন করে দর্শনা পৌর আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ জাসদ একে একে শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করেন।
এদিকে, দর্শনা অর্নিবাণ থিয়েটারের আয়োজনে বেলা ১১টায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় কবিতা আবৃতি, নিত্য, একুশের গান, একুশের আলোচনা সভা ও নাটক ‘কবর’ পরিবেশিত হয়। অনুষ্ঠান পরিচালনা করেন আব্দুল ওয়াদুদ শাহ ডিগ্রি কলেজের প্রভাষক মিল্টন কুমার সাহা। এছাড়া দর্শনা হিন্দোল সংগীত পরিষদের আয়োজনে সকাল ১০টায় চিত্রাঙ্কন এবং সন্ধ্যায় একুশের যৌথ ও একক সংগীত পরিবেশিত হয়। অনুষ্ঠান পরিচালনা করেন জেসমিন আফরোজ ও টিটো খান।

কুড়ুলগাছি:
জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে কুড়ুলগাছি ইউনিয়নের উদ্যোগে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিনের সভাপতিত্বে সকাল ৯ টায় ইউনিয়ন পরিষদ চত্বরে এর আয়োজন করা হয়। এসময় ইউপি সচিব শাহাবুদ্দিন, প্যানেল চেয়ারম্যান, ২নং ওয়ার্ড সদস্য আবু সিদ্দিক, ৩নং ওয়ার্ড সদস্য আহসান হাবিব, ৫নং ওয়ার্ড সদস্য আশরাফুল ইসলাম, ৬নং ওয়ার্ড সদস্য সোহরাব হোসেন, ৮নং ওয়ার্ড সদস্য জিল্লুর রহমান, ১০নং ওয়ার্ড সদস্য দেলোয়ার হোসেন বিপুল, মহিলা মেম্বার নাজমা জামান ও রেহেনা খাতুনসহ অন্যান্য ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন। দোয়া পরিচালনা করেন ধান্যঘরা -দূর্গাপুর হাফিজিয়া মাদ্রাসার মুহতামিম হাফেজ মনিরুজ্জামান।
জীবননগর:
জীবননগরে যথাযোগ্য মর্যদায় মহান শহিদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। গতকাল সকালে দিবসটি উপলক্ষে জীবননগর উপজেলা পরিষদ চত্বর থেকে একটি প্রভাতফেরি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হাসিনা মমতাজের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তিথি মিত্র, বীর মুক্তিযোদ্ধা বদর উদ্দিন প্রমুখ।
গাংনী:
মেহেরপুরের গাংনীতে নানা আয়োজনের মধ্য দিয়ে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি পালনে ২১ শে ফেব্রুয়ারি প্রথম প্রহরে গাংনী উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান গাংনী উপজেলা প্রশাসনের পক্ষে নির্বাহী অফিসার (ইউএনও) প্রীতম সাহা। এসময় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়াও মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য ডা.এ.এস.এম নাজমুল হক সাগর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেকসহ আওয়ামী লীগের উপজেলা ও পৌর শাখার পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
দিবসটি পালনে অনান্য কর্মসূচীর মধ্যে আলোচনা সভা, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগীতা, ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনাসহ নানা আয়োজন করা হয়। এছাড়াও সন্ধ্যায় গাংনী উপজেলা পরিষদ চত্বরে বিভিন্ন শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

ট্যাগ :

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

আজকের সমীকরণ ইপেপার

দিনব্যাপী শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, প্রভাতফেরিসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে অমর একুশে পালন

বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় ভাষাশহিদদের স্মরণ

আপলোড টাইম : ০৫:৪০:২১ অপরাহ্ন, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪

সমীকরণ প্রতিবেদন:
‘অপমানে তুমি জ্বলে উঠেছিলে সেদিন বর্ণমালা/সেই থেকে শুরু/সেই থেকে শুরু দিন বদলের পালা।’ প্রকৃত অর্থেই বাঙালি জাতির দিন বদলের পালা শুরু হয়েছিল যে দিন, সে দিন অমর একুশ। আত্মবলিদানের মহিমায় ভাস্বর চির প্রেরণার এই দিবসটি যথাযথ মর্যাদা, বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় পালন করেছে বাঙালি জাতি। ভাষাশহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরেই মানুষের ঢল নেমেছিল শহিদ মিনারে। ফুলে ফুলে ভরে উঠেছিল বাঙালির শোক আর অহঙ্কারের এই মিনার। অমর একুশে উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে বিনম্র শ্রদ্ধায় পালিত হয়েছে নানা কর্মসূচি। কর্মসূচির মধ্যে ছিল শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, প্রভাতফেরি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

চুয়াডাঙ্গা:
সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গায় যথাযথ মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে একুশে ফেব্রুয়ারি মহান ভাষা শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল রাত ১২টা ১ মিনিটে চুয়াডাঙ্গা সরকারি কলেজের কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, জাতীয় পতাকা (অর্ধনমিত) উত্তোলন, প্রভাত ফেরি, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতি অনুষ্ঠান, হামদ-নাত, সংগীত, চিত্রাঙ্কন, সুন্দর হাতের লেখা ও রচনা প্রতিযোগিতা, শহিদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। চুয়াডাঙ্গা সিভিল ও পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, বিএনপি, বাংলাদেশ জাসদসহ বিভিন্ন রাজনৈতিক দল, মুক্তিযোদ্ধা সংসদ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। রাত ১২টা ১ মিনিটে চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন শহিদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে কর্মসূচির উদ্বোধন করেন। রাতে ঘণ্টাব্যাপী শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সকাল ৬টা ৪৫ মিনিট থেকে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ প্রভাতফেরি সহকারে শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। প্রভাতফেরি ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সকাল ৯টায় চুয়াডাঙ্গা সরকারি কলেজে কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিশুদের কবিতা আবৃত্তি ও চিত্রাংকন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতার আয়োজন করে জেলা শিশু একাডেমি। বাদ যোহর জেলার সব মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ে শহিদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।

জেলা প্রশাসনের আলোচনা সভা, সাংস্কৃতিক পুরষ্কার বিতরণ অনুষ্ঠান:
চুয়াডাঙ্গায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ১০ টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের ডিসি সাহিত্য মঞ্চে জেলা শিল্পকলা একাডেমির পরিচানলায় এ অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন। চুয়াডাঙ্গার জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আজকের এই দিনটা একদিকে বেদনাবিধুর। আর একদিকে আমাদের শক্তি ও সাহস এগিয়ে চলার পথ প্রদর্শক। বাঙালী জাতীর যা কিছু তার সবই রক্তের বিনিময়ে অর্জন করতে হয়েছে। সেই রক্তকেই আমরা ভুলতে বসেছি। আমাদের ভুলে গেলে চলবে না। বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু ক্লাসের বই পড়ে শিক্ষীত হলে হবে না। আমাদের দেশটা কিভাবে বাংলাদেশ হয়ে তার ইতিহাস জানতে হবে। ক্লাসের বইয়ের পাশাপাশি স্বাধিনতার ইতিহাস পড়তে হবে। বিজাতী চক্র থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। তিনি আরও বলেন, আমাদের সময় যখন প্রভাতফেরি হতো তখন আমরা খালিপায়ে রাস্তায় হেটেছি। কিন্তু আজকের যুগের ছেলে-মেয়েদের আধুনিকতার ছোঁয়ায় সেটা হারিয়ে গেছে।
আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার আরএম ফয়জুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, চুয়াডাঙ্গার পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন প্রমুখ।
চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুন্সী আবু সাইফের প্রাণবন্ত সঞ্চালনায় আলোচনা সভায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের সহযোগী অধ্যাপক ও বাংলা বিভাগের বিভাগীদ প্রধান ড. মো. আব্দুর রশীদ।

এসময় উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কবীর হোসেন, স্থানীয় সরকারের উপপরিচালক শারমিন আক্তার, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু রাশেদ, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা, সদর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সাজ্জাদ হোসেন, জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান, জেলা মার্কেটিং অফিসার সহিদুল ইসলাম, এসএ টেলিভিশনের চুয়াডাঙ্গা প্রতিনিধি বিপুল আশরাফ, সাংবাদিক ও কাউন্সিলর কামরুজ্জামান চাঁদসহ জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ। আলোচনা সভা শেষে চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এবং বিভিন্ন প্রতিযোগিতার বিয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
চুয়াডাঙ্গা সরকারি কলেজের আয়োজনে কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক প্রতিযোগীতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান:
মহান শহিদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা সরকারি কলেজের আয়োজনে কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ৯টায় চুয়াডাঙ্গা সরকারি কলেজ চত্বরের মুক্ত মঞ্চে এ অনুষ্ঠান হয়। প্রতিযোগিতা শেষে যৌথভাবে কলেজের কেন্দ্রীয় মুক্তমঞ্চে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. আব্দুল আজিজের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এ কে এম সাইফুর রশিদ। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ফারজানা কেতকী, চুয়াডাঙ্গা সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ।

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কর্মসূচি:
যথাযোগ্য মর্যাদায় একুশে ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ। গতকাল সকাল সাতটায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং কালো পতাকা অর্ধনমিত করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন এবং কালো পতাকা অর্ধনমিত করেন জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান। পরে সন্ধ্যা সাড়ে ছয়টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন।

জেলা আওয়ামী লীগের সাবেক উপ-প্রচার সম্পাদক শওকত আলী বিশ্বাসের সঞ্চালনায় দোয়া ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাড. শামসুজ্জোহা, সাবেক সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, সাবেক দপ্তর সম্পাদক অ্যাড. আবু তালেব বিশ্বাস, সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাড. তালিম হোসেন, সাবেক সদস্য অ্যাড. বেলাল হোসেন, চুয়াডাঙ্গা পৌর আওয়ামী লীগের সভাপতি আলাউদ্দিন হেলা, সাধারণ সম্পাদক আব্দুল কাদের, পৌর আওয়ামী লীগের সকল ওয়ার্ডের সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ, জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার, সাবেক আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, যুবলীগ নেতা সিরাজুল ইসলাম আসমান, আবু বকর সিদ্দিক আরিফ, মিরাজুল ইসলাম কাবা, গালিব, শেখ সেলিম, টুটুল, জেলা কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি তহিদুর রহমান চন্দন ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কবির, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা নুরুন্নাহার কাকলী, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদি মিলি, যুব মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা গিণি ইসলাম, পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া সাহাব, বাংলাদেশ রেড ক্রিসেন্ট চুয়াডাঙ্গা ইউনিটের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম শাহান, সদর উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হাফিজুর রহমান লাল্টু, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সাবেক সহ-সভাপতি সাহাবুল হোসেন, জেলা ছাত্রলীগের সাবেক ক্রীড়া বিষয়ক সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, চুয়াডাঙ্গা কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক, সোয়েব রিগান, বিপুল, রেজোয়ান, ইমদাদুল হক আকাশ, মুন্না আজম, রিওন জোয়ার্দ্দারসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ। দোয়া পরিচালনা করেন নূরনগর বিএডিসি জামে মসজিদের ইমান মো. শাহাদত হোসেন।

সরোজগঞ্জ:
সরোজগঞ্জে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে শহিদ বেদীতে পুষ্পাঘ্য অর্পণের ম্যধ দিয়ে মহান শহিদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। গতকাল সকালে সরোজগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে প্রভাতফেরী করা হয়। এছাড়াও বিভিন্ন আয়োজনে আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালন করেছে তেঁতুল শেখ কলেজ, সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়, ছাদেমান নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আবুল হোসেন দাখিল মাদ্রাসা।
এছাড়া বদরগঞ্জ ডিগ্রি কলেজ, বদরগঞ্জ বাকীবিল্লাহ কামিল মাদ্রাসা, আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়, কুতুবপুর মাধ্যমিক বিদ্যালয়, মোহাম্মদজমা ডিএইচ মাধ্যমিক বিদ্যালয় এবং ডিঙ্গেদহ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা করা অনুষ্ঠিত হয়। দিবসটি পালনে প্রভাতফেরি করে সরোজগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরোজগঞ্জ বেবী নাসিং স্কুল, সরোজগঞ্জ শিশু নিকেতন, সরোজগঞ্জ আন নূর ইসলামী একাডেমি স্কুল, নবীন নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাসানহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মোহম্মদজমা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কুতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভুলটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বহালগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুবদিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, বালিয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।
আলমডাঙ্গা:
আলমডাঙ্গায় যথাযথ মর্যাদায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাত ১২ টা ১ মিনিটে শহিদ বেদিতে উপজেলা প্রশাসনসহ সকল রাজনৈতিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে কেন্দ্রীয় শহিদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকালে সূর্যদয়ের সাথে সাথে প্রভাতফেরি করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও স্বেচ্ছাসেবী সংগঠন শহিদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে সকাল ৮ টায় উপজেলা পরিষদ চত্বরে জাতীয় পতাকা উত্তোলন ও কালো পতাকা অর্ধনমিত করা হয়। এরপর চিত্রাঙ্গাঙ্গন প্রতিযোগিতা, কবিতা আবৃতি প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্নিগ্ধা দাসের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন।
বিশেষ অতিথি আলমডাঙ্গা পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ, সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জেএম আব্দুর রকিব, উপজেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাদী জিয়াউদ্দিন আহমেদ, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহ হিল কাফি।
এছাড়াও উপজেলা পরিষদের পক্ষে শহিদ বেদিতে পুষ্পমাল্য অর্পন করেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। অন্যদিকে আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন ও কালো পতাকা অর্ধনমিত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু মুছা, সাধারণ সম্পাদক ইয়াকুব আলী, সহ-সভাপতি লিয়াকত আলী লিপু মোল্লা, পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিন্টুসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ। পরে দলীয় অফিসে আলোচনা সভা অনিষ্ঠিত হয়।
দামুড়হুদা:
দামুড়হুদায় দিনব্যাপী বিভিন্ন কর্মসূচিতে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে প্রভাতফেরি, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, সংগীতানুষ্ঠান ও সকল শহিদদের আত্মার শান্তি কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। দামুড়হুদা শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠ শহিদ বেদীতে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষে শহিদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
পরে উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রোকসানা মিতার সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সজল কুমার দাস, উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ শারমিন আক্তার, দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মাহবুবুর রহমান, দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী, সদর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিউল কবির ইউসুফ, দামুড়হুদা প্রেসক্লাব সভাপতি এম নুরুন্নবী, উপজেলা সমবায় অফিসার হারুন অর রসিদ প্রমুখ। এছাড়াও মসজিদ মন্দিরসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে সকল শহিদদের আত্মার শান্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
দর্শনা:
মহান শহিদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে দর্শনা পৌরসভার আয়োজনে সকল এনজিও, রাজনৈতিক সংগঠন, নাট্য সংগঠন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও স্কুল কলেজের শিক্ষার্থীরা দর্শনা কেরু চিনিকলের মাঠে নিজ নিজ প্রতিষ্ঠানের ব্যানার নিয়ে একত্রিত হয়। অংশগ্রহনকারী সংগঠনের মধ্যে দর্শনা অনির্বাণ থিয়েটার, দর্শনা পৌর আওয়ামী লীগ, দর্শনা গণ-উন্নয়ন গ্রন্থাগার, ওয়েভ ফাউন্ডেশন, ঈশ^রচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, আল হেরা-ইসলামী মাধ্যমিক বিদ্যালয়, দক্ষিন চাাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দর্শনা ডিএস ফাজিল মাদ্রাসা, দক্ষিণ চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয়, দর্শনা লিটিল এনজেলাস স্কুল, উদ্দিপন সংস্থা, মৌচাক সামাজিক উন্নয়ন সংস্থা, দর্শনা সি অ্যান্ড এফ, দর্শনা ফারিয়া, অংকুর আর্দশ বিদ্যালয়, দর্শনা আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, পূর্বরামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দর্শনা হিন্দোল সংগীত পরিষদ, পরাণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দর্শনা বালিকা বিদ্যালয়, দর্শনা পৌরসভা, মেমনগর বিডি মাধ্যমিক বিদ্যালয়, দর্শনা উদ্ভিদ সঙ্গনিরোধ, দর্শনা শেখ রাসেল স্কুল অ্যান্ড কলেজ, দর্শনা ইলেকট্রনিশিয়ান অ্যাসোসিয়েশন, দর্শনা শান্তিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়।
অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর ও কালো পতাকা অর্ধনতিম করেন দর্শনা পৌর মেয়র আতিয়ার রহমান হাবু। পরে দর্শনা সরকারি কলেজের সহকারী অধ্যক্ষ ড. মফিজুর রহমান অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৮ হাজার অংশগ্রহনকারীকে শপথ বাক্য পাঠ করান। এসময় উপস্থিত ছিলেন, দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান আলী মুনছুর বাবু, কেরু চিনিকলের শ্রমিক নেতা সাবেক সভাপতি তৈয়ব আলী, সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান ও শ্রমিক নেতা জয়নাল আবেদীন নফর। পরবর্তীতে একে একে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে দর্শনা বাজার মাঠ থেকে দর্শনা সরকারি কলেজ চত্বরে প্রধান শহিদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করে। রাজনৈকিত সংগঠনের পক্ষে শহিদ বেদীতে পুষ্পার্ঘ অর্পন করে দর্শনা পৌর আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ জাসদ একে একে শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করেন।
এদিকে, দর্শনা অর্নিবাণ থিয়েটারের আয়োজনে বেলা ১১টায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় কবিতা আবৃতি, নিত্য, একুশের গান, একুশের আলোচনা সভা ও নাটক ‘কবর’ পরিবেশিত হয়। অনুষ্ঠান পরিচালনা করেন আব্দুল ওয়াদুদ শাহ ডিগ্রি কলেজের প্রভাষক মিল্টন কুমার সাহা। এছাড়া দর্শনা হিন্দোল সংগীত পরিষদের আয়োজনে সকাল ১০টায় চিত্রাঙ্কন এবং সন্ধ্যায় একুশের যৌথ ও একক সংগীত পরিবেশিত হয়। অনুষ্ঠান পরিচালনা করেন জেসমিন আফরোজ ও টিটো খান।

কুড়ুলগাছি:
জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে কুড়ুলগাছি ইউনিয়নের উদ্যোগে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিনের সভাপতিত্বে সকাল ৯ টায় ইউনিয়ন পরিষদ চত্বরে এর আয়োজন করা হয়। এসময় ইউপি সচিব শাহাবুদ্দিন, প্যানেল চেয়ারম্যান, ২নং ওয়ার্ড সদস্য আবু সিদ্দিক, ৩নং ওয়ার্ড সদস্য আহসান হাবিব, ৫নং ওয়ার্ড সদস্য আশরাফুল ইসলাম, ৬নং ওয়ার্ড সদস্য সোহরাব হোসেন, ৮নং ওয়ার্ড সদস্য জিল্লুর রহমান, ১০নং ওয়ার্ড সদস্য দেলোয়ার হোসেন বিপুল, মহিলা মেম্বার নাজমা জামান ও রেহেনা খাতুনসহ অন্যান্য ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন। দোয়া পরিচালনা করেন ধান্যঘরা -দূর্গাপুর হাফিজিয়া মাদ্রাসার মুহতামিম হাফেজ মনিরুজ্জামান।
জীবননগর:
জীবননগরে যথাযোগ্য মর্যদায় মহান শহিদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। গতকাল সকালে দিবসটি উপলক্ষে জীবননগর উপজেলা পরিষদ চত্বর থেকে একটি প্রভাতফেরি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হাসিনা মমতাজের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তিথি মিত্র, বীর মুক্তিযোদ্ধা বদর উদ্দিন প্রমুখ।
গাংনী:
মেহেরপুরের গাংনীতে নানা আয়োজনের মধ্য দিয়ে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি পালনে ২১ শে ফেব্রুয়ারি প্রথম প্রহরে গাংনী উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান গাংনী উপজেলা প্রশাসনের পক্ষে নির্বাহী অফিসার (ইউএনও) প্রীতম সাহা। এসময় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়াও মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য ডা.এ.এস.এম নাজমুল হক সাগর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেকসহ আওয়ামী লীগের উপজেলা ও পৌর শাখার পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
দিবসটি পালনে অনান্য কর্মসূচীর মধ্যে আলোচনা সভা, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগীতা, ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনাসহ নানা আয়োজন করা হয়। এছাড়াও সন্ধ্যায় গাংনী উপজেলা পরিষদ চত্বরে বিভিন্ন শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।