ইপেপার । আজ শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

শেখ রাসেলকে হত্যার মধ্যদিয়ে জাতিকে কলঙ্কিত করা হয়েছে

সমীকরণ প্রতিবেদন
  • আপলোড টাইম : ০৯:০৪:০৩ পূর্বাহ্ন, বুধবার, ১৯ অক্টোবর ২০২২
  • / ৩২ বার পড়া হয়েছে

সমীকরণ প্রতিবেদন: নানা আয়োজনের মধ্যদিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উদ্যাপন করা হয়েছে। এদিন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান রাজধানীসহ সারা দেশে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল-১৫ আগস্টে নিহত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল ইত্যাদি। এদিকে, সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা ও মেহেরপুরে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেক কাটা, র‌্যালি, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

চুয়াডাঙ্গা:
‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দূরন্ত প্রাণবন্ত নির্ভীক’ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন ও শেখ রাসেল দিবস-২০২২ উদ্যাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ডিসি সাহিত্য মঞ্চে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খানের নেতৃত্বে জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ, পুলিশ সুপার আব্দুল্লাহ আল-মামুনের নেতৃত্বে পুলিশ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, সদর উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

পরে জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে বেলুন ও ফেস্টুন ওড়ানোর পর একই স্থান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে ডিসি সাহিত্য মঞ্চে আলোচনা সভা, কেক কাটা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘দূরন্ত প্রাণবন্ত নির্ভীক ও নির্মলতার প্রতীক শেখ রাসেল। আমরা শেখ রাসেলের জীবন সম্পর্কে যতটুকু জানতে পেরেছি, তিনি খেলাধুলার প্রতি খুব বেশি আকৃষ্ট ছিলেন এবং মানুষকে বেশি ভালোবাসতেন। বঙ্গবন্ধুর আদর্শ, দেশপ্রেম, এক কথায় বঙ্গবন্ধুর মধ্যে যা ছিল, তার সবই পেয়েছিলেন আমাদের শেখ রাসেল। আজ যদি তিনি বেঁচে থাকতেন, তাহলে আমাদের দেশের জন্য অসামান্য অবদান রাখতেন।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পুলিশ সুপার আব্দুল্লাহ আল-মামুন, পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমান, এনএসআই’র উপ-পরিচালক জিএম জামিল সিদ্দিক প্রমুখ। আলোচনা সভা শেষে কেক কাটা ও দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ। পরে একই মঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে জেলা শিল্পকলা একাডেমি ও জেলা তথ্য অফিস। চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমির একঝাঁক ক্ষুদে শিল্পীর কবিতা আবৃত্তি, একক সংগীত, দলীয় সংগীত ও নৃত্যানুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কর্মসূচি:
চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল-এঁর ৫৯তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও কেক কাটা হয়েছে। গতকাল মঙ্গলবার বাদ মাগরিব চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাসির উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি ও চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শেখ রাসেলকে হত্যার মধ্যদিয়ে জাতিকে কলঙ্কিত করা হয়েছে। পরিবারের সবার ছোট সন্তানকেও ছাড় দেয়নি স্বাধীনতা বিরোধীরা। পিতার-মাতার স্নেহ-ভালোবাসা পাওয়ার আগেই দুনিয়া থেকে চিরবিদায় নিতে হয়েছে শেখ রাসেলকে। শেখ রাসেলের জন্মদিনে তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করছে জাতি। তিনি আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রুদের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পাননি রাসেল। সেদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে নরপিশাচরা নিষ্ঠুরভাবে তাকেও হত্যা করে। জাতির জনকের ঋণ জাতি কোনোদিন ভুলে যেতে পারবে না। বঙ্গবন্ধুর কারণে আমরা স্বাধীনতা পেলেও ওই সকল দোসরদের হাত থেকে দেশের জনগণ এখনও মুক্তি পায়নি। তারা সুযোগ পেলে যেকোনো সময় দেশে অরাজক পরিস্থিতির সৃষ্টি করতে পারে। তাই সবাইকে সজাগ থাকার আহ্বান জানান এমপি ছেলুন জোয়ার্দ্দার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাড. শামসুজ্জোহা, সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, মুফতি মাসুদউজ্জামান লিটু বিশ্বাস, দপ্তর সম্পাদক অ্যাড. মো. আবু তালেব বিশ্বাস, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক অ্যাড. তালিম হোসেন, উপ-প্রচার সম্পাদক মো. শওকত আলী বিশ্বাস, কার্যনির্বাহী সদস্য অ্যাড. বেলাল হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা মো. সাইফুল হাসান জোয়ার্দ্দার টোকন, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন হেলা, জেলা শ্রমিক লীগের সভাপতি মো. আফজালুল হক বিশ্বাস, জেলা কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. তৌহিদুর রহমান চন্দন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরীব রুহানী মাসুম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদী মিলি, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা নুরুন্নাহার কাকলী, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক গিণি ইসলাম, পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া সাহাব, জাতীয় মহিলা সংস্থা চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি নাবিলা রুকসানা ছন্দা, জেলা যুবলীগের সাবেক আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, জেলা যুবলীগ নেতা আব্দুল কাদের, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মো. রেজাউল হক, সহসভাপতি সাহাবুল হোসেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক, সাবেক ক্রীড়াবিষয়ক সম্পাদক মো. ফিরোজ জোয়ার্দ্দার, ছাত্রলীগ নেতা সোয়েব রিগান, রাজু আহমেদ, হিমেল, সোহেলসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। আলোচনা সভা শেষে জন্মদিনের কেক কাটা হয়।

চুয়াডাঙ্গা জেলা যুবলীগের কর্মসূচি:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা যুবলীগের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বাদ মাগরিব জেলা যুবলীগের দলীয় কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা জেলা যুবলীগের সদস্য আজাদ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা যুবলীগের আহ্বায়ক ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নঈম হাসান জোয়ার্দ্দার।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু যেমন বিচক্ষণতার সাথে কাজ করতেন। তেমনই ছোট থেকেই শেখ রাসেল ছিলেন অগাধ জ্ঞানের অধিকারী। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের বুলেটের আঘাতে বঙ্গবন্ধুসহ তার পরিবারের সবাইকেই হত্যা করা হয়েছিল। সেদিনকার সেই ছোট্ট রাসেলকেও তারা বাঁচিয়ে রাখেনি।’ জেলা যুবলীগের সদস্য হাফিজুর রহমান হাপুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা যুবলীগের সদস্য সাজেদুল ইসলাম লাভলু, আবু বক্কর সিদ্দিক আরিফ ও আলমগীর আজম খোকা।

এসময় উপস্থিত ছিলেন যুবলীগ নেতা পিরু মিয়া, শেখ শাহী, যুবলীগ নেতা মাসুদুর রহমান মাসুম, দরুদ হাসান, হাসানুল ইসলাম পলেন, জুয়েল জোয়ার্দ্দার, জেলা ছাত্রলীগের সাবেক নেতা রামিম হোসান সৈকত, বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সাবেক সভাপতি খালিদ মন্ডল, তানভির রেজা টুটুল, চুয়াডাঙ্গা পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি মাসুদ রানা, সাধারণ সম্পাদক খানজাহান আলী, ৫ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি আব্দুল আলিম, সাধারণ সম্পাদক মিঠু শেখ, আলমডাঙ্গা উপজেলা যুবলীগের আহ্বায়ক আনোয়ার হোসেন, সোনাহার মণ্ডল, নাগদাহ ইউনিয়ন যুবলীগের সভাপতি অধ্যক্ষ আবুল হাসনাত, বাড়াদী ইউনিয়ন যুবলীগের সভাপতি শরিফ উদ্দীন, সাধারণ সম্পাদক আশিকুর রহমান হুমায়ন, মোমিনপুর ইউনিয়ন যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মমিন শেখ, ছোট, গাংনী ইউনিয়ন যুবলীগ নেতা বজলুর রহমান, ইয়ামিন, দামুড়হুদা উপজেলা যুবলীগ নেতা জাহাঙ্গীর হোসেন, আব্দুল মালেক, তানভীর রেজা টুটুল, দিপু বিশ্বাস, লোকমান, জামাল খান, জাকির, মিণ্টু, সুমন, হাসান, লিপটন, সজল, ইমরান, মিলন, নাজমুল, সোহাগ, শাকিব, আমান আলী, রনি, সজীব, মুছতাফিজ, কাজল, জনি, মাহফুজ, হাসিফ, শেখ রাসেল স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শাওন রেজা কবির, বিপুল, আংশিক, শিমুল, আজাদ, মাহিম, রাছেল প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়ার অনুষ্ঠানের আয়োজন করা হয়। দোয়া পরিচালনা করেন নতুন স্টেডিয়াম জামে মসজিদের পেশ ইমাম ওমর ফারুক।

চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের কর্মসূচি:
বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের উদ্যোগে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সদস্য ও পৌর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক গাজী এমদাদুল হক সজলের নেতৃত্বে ছাত্রলীগের নেতা-কর্মীরা এ অনুষ্ঠানে অংশ নেয়। এসময় উপস্থিত ছিলেন ছাত্রলীগ নেতা আলশিকুর রহমান হিমু, আরেফিন সজীব, সাইফুল ইসলাম, সালেকিন, সুমন, রাকিব, মানিক, জীবন, রাইসুল, সাব্বির, তৌকি, অনিক, নাজমুন, ইমন, মানিকসহ আরও অনেকে।

সরোজগঞ্জ:
চুয়াডাঙ্গার সদরের সরোজগঞ্জ উচ্চবিদ্যালয়ে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সরোজগঞ্জ উচ্চবিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আকবর আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলাইমান হক জোয়ার্দ্দার ছেলুন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এ দিনে (১৮ অক্টোবর) ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পায়নি শিশু শেখ রাসেলও। বঙ্গবন্ধুর সাথে নরপিশাচরা নির্মমভাবে হত্যা করেছিল তাকেও। সে ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুতুবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসানুজ্জামান মানিক, গড়াইটুপি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম রাজু, কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাজি মজিবর রহমান, সদর থানা কৃষক লীগের সাবেক সভাপতি হাজি আজিজুল হক, সরোজগঞ্জ তেঁতুল শেখ কলেজের অধ্যক্ষ মারফুল হক, সরোজগঞ্জ উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আবুল কাশেম প্রমুখ।

অপর দিকে, শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে সরোজগঞ্জ তেঁতুল শেখ কলেজের মিলনায়তনে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ মারফুল হক। এসময় উপস্থিত ছিলেন কলেজের প্রভাষক শাহরিয়ার ইসলাম, খাইরুল ইসলাম, আবুজার হোসেন, ফারুক আহম্মেদ, রেজাউল করিম, আবু শামা, আরিফ হোসেন, সুরুজ আলম, হারুনুর রশীদ, রাকিবুল হাসান, মোস্তজা শওকত ইমরান, রমিজ রায়হান, সাইফুল ইসলাম, জহুর রায়হান, এনামুল হক, সাইদুর রহমান, শারমিন জাহান সুমিসহ কলেজের শিক্ষার্থীরা।

আলমডাঙ্গা:
আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। এরপর একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রনি আলম নুর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মেদ ডন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ, আলমডাঙ্গা থানার (ওসি, অপারেশন) একরাম হোসেন ও মেডিকেল অফিসার লিফা নাসরিন কনা। আলমডাঙ্গা কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামিম রেজার উপস্থাপনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত, যুবউন্নয়ন কর্মকর্তা দেওয়ান জাহাঙ্গীর আলম, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, বিআরডিবি কর্মকর্তা শায়লা সারমিন, সমাজসেবা কর্মকর্তা নাজমুল ইসলাম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সোহেল রানা, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মালেক, ইউআরসি কর্মকর্তা জামাল হোসেন, ভিডিপি কর্মকর্তা আজিজুল হক, সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আল মামুন রেজা প্রমুখ। সভায় শেখ রাসেলের জীবনের ওপর আলোচনা করেন অতিথিবৃন্দ।

এদিকে, আলমডাঙ্গা পৌরসভার উদ্যোগে সকাল সাড়ে ১০টার দিকে পৌরসভা চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করেন পৌর মেয়র হাসান কাদির গনু। এসময় উপস্থিত ছিলেন প্যানেল মেয়র খন্দকার মজিবুল হক, জহুরুল হক স্বপন, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক কাজী রবিউল হক, বড় বাবু খন্দকার খাইরুল ইসলাম নাসিম, খন্দকার আসাদুল ইসলাম, কাউন্সিলর আব্দুল গাফ্ফার, আলাল উদ্দিনসহ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। পরে শেখ রাসেলের আত্মার শান্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

অন্যদিকে, আলমডাঙ্গা উপজেলা ও পৌর কৃষক লীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালন করা হয়েছে। গতকাল সন্ধ্যা সাতটায় আলমডাঙ্গা উপজেলা কৃষক লীগের দলীয় কার্যালয়ে এ জন্মদিন পালন করা হয়। পৌর কৃষক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সৌমেন্দ্রনাথ সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক অধ্যাপক নাজমুল ইসলাম পানু।
এসময় উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা কৃষক লীগের সিনিয়র সহসভাপতি মোহন মিয়া, পৌর কৃষক লীগের সহসভাপতি আর্শাদুল আলম মণ্টু, পৌর কৃষক লীগের সাধারণ সম্পাদক মো. সাহাবুল হক, উপজেলা কৃষক লীগের সহসভাপতি আবুল কাসেম, সাংগঠনিক সম্পাদক অভিমান্য কুণ্ডু, দপ্তর ফজলুর রহমান প্রমুখ। আলোচনা সভা শেষে কেক কাটা ও দোয়া অনুষ্ঠিত হয়। এছাড়াও আলমডাঙ্গা পৌরসভা, বিভিন্ন ইউনিয়ন পরিষদ, শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেলের জন্মদিন পালিত হয়েছে।

দামুড়হুদা:
দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিবস উপলক্ষে আনন্দ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে একটি আনন্দ র‌্যালি বের হয়। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচলনা সভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাজহারুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাহিদা খাতুন, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী, দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ফেরদৌস ওয়াহিদ, দর্শনা থানার অফিসার ইনচার্জ (ওসি) লুৎফুল কবীর, দামুড়হুদা উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মিজানুর রহমান, উপজেলা সমবায় অফিসার হারুনর রসিদ, উপজেলা সহকারী শিক্ষা অফিসার সেলিম রেজা, সহকারী প্রোগ্রাম অফিসার আরিফুল ইসলাম, সমাজসেবা অফিসার তোফাজ্জেল হক, সহকারী মৎস্য অফিসার হামিদুর রহমান, আনসার ভিডিপির কর্মকর্তা রাফিজা খাতুনসহ উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

দর্শনা:
দর্শনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন পালিত হয়েছে। দর্শনা পৌর আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে দিবসটি পালন করা হয়। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় দর্শনা পৌর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ শেষে কেক কেটে শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও জন্মদিনের কেক কাটেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী মো. আলী আজগার টগর।

এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাহফুজুর রহমান মনজু, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দর্শনা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী মুনছুর বাবু, জীবননগর পৌর মেয়র রফিকুল ইসলাম, দর্শনা কুড়ুলগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন, দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মো. সহিদুল ইসলাম, দর্শনা পৌর আওয়ামী লীগের সহসভাপতি শফিকুল আলম প্রমুখ।

অপরদিকে, গতকাল বেলা ১১টার দিকে দর্শনা সরকারি কলেজ ছাত্রলীগের উদ্যোগে কেক কেটে শেখ রাসেলের জন্মদিন পালন করা হয়। দর্শনা সরকারি কলেজ চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে কেকে কাটা হয়। কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজের সভাপতিত্বে এক আলোচনায় উপস্থিত থেকে বক্তব্য দেন দর্শনা সরকারি কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম, দর্শনা সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু, সহসভাপতি প্রভাত আলম, আশরাফুল আলম রিপন, দর্শনা থানা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক ও সাবেক ছাত্রলীগ নেতা ইসলামুল হক আলামিন, রায়হান, অপু সরকার, মিল্লাত, রিপন, লোমান প্রমুখ।

জীবননগর:
জীবননগরে যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে শেখ রাসেল দিবস। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সামনে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শহরে বর্ণাঢ্য এক র‌্যালি বের হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তিথি মিত্র।
আলোচনা সভায় বক্তব্য দেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী মো. হাফিজুর রহমান, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, জীবননগর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আব্দুল খালেক, উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার, মুক্তিযোদ্ধা দলুর উদ্দীন দলু প্রমুখ। আলোচনা সভা শেষে শেখ রাসেল দিবসের কেক কাটা হয়। পরে উপজেলা পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

মুজিবনগর:
মুজিবনগরে বঙ্গবন্ধু কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে মুজিবনগর উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদ থেকে একটি শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর উপজেলা পরিষদের মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) অনিমেষ বিশ্বাস।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জিয়াউদ্দিন বিশ্বাস, মুজিবনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) মেহেদী রাসেল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম তোতা, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, উপজেলা কৃষি অফিসার মাহাফুজুর রহমান, বাগোয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আয়ুব হোসেন, উপজেলা সমাজসেবা অফিসার আব্দুর রব, বীর মুক্তিযোদ্ধাগণসহ উপজেলার বিভিন্ন কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীগণ।

অপর দিকে, গতকাল মঙ্গলবার বাদ যোহর মুজিবনগর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের হলরুমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলর ৫৯তম জন্মদিন পালিত হয়েছে। এ উপলক্ষে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইজারুল ইসলামের সভাপতিত্বে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের বক্তব্য, রচনা, কবিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ‘শেখ রাসেল নির্মলতার প্রতিক, দূরন্ত প্রাণবন্ত নির্ভীক’ শীর্ষক শিরোনামের ওপর বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইজারুল ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন সহকারী শিক্ষক আ. আলিম।

গাংনী:
মেহেরপুরের গাংনীতে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল ৯টার দিকে গাংনী উপজেলা শহরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভা ও শেখ রাসেলের জীবনী নিয়ে ভিডিও শো অনুষ্ঠিত হয়। গাংনী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মৌসুমী খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন মেহেরপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন, গাংনী পৌরসভার মেয়র আহম্মেদ আলী ও গাংনী থানার ওসি (তদন্ত) মনোজিত কুমার নন্দী। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর হাবিবুল বাসারের পরিচালনায় এসময় বক্তব্য দেন গাংনী উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক প্রভাষক হাজী মহাম্মদ শফি কামাল পলাশ, গাংনী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভেজ সাজ্জাজ রাজা প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

ট্যাগ :

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

আজকের সমীকরণ ইপেপার

শেখ রাসেলকে হত্যার মধ্যদিয়ে জাতিকে কলঙ্কিত করা হয়েছে

আপলোড টাইম : ০৯:০৪:০৩ পূর্বাহ্ন, বুধবার, ১৯ অক্টোবর ২০২২

সমীকরণ প্রতিবেদন: নানা আয়োজনের মধ্যদিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উদ্যাপন করা হয়েছে। এদিন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান রাজধানীসহ সারা দেশে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল-১৫ আগস্টে নিহত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল ইত্যাদি। এদিকে, সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা ও মেহেরপুরে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেক কাটা, র‌্যালি, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

চুয়াডাঙ্গা:
‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দূরন্ত প্রাণবন্ত নির্ভীক’ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন ও শেখ রাসেল দিবস-২০২২ উদ্যাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ডিসি সাহিত্য মঞ্চে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খানের নেতৃত্বে জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ, পুলিশ সুপার আব্দুল্লাহ আল-মামুনের নেতৃত্বে পুলিশ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, সদর উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

পরে জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে বেলুন ও ফেস্টুন ওড়ানোর পর একই স্থান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে ডিসি সাহিত্য মঞ্চে আলোচনা সভা, কেক কাটা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘দূরন্ত প্রাণবন্ত নির্ভীক ও নির্মলতার প্রতীক শেখ রাসেল। আমরা শেখ রাসেলের জীবন সম্পর্কে যতটুকু জানতে পেরেছি, তিনি খেলাধুলার প্রতি খুব বেশি আকৃষ্ট ছিলেন এবং মানুষকে বেশি ভালোবাসতেন। বঙ্গবন্ধুর আদর্শ, দেশপ্রেম, এক কথায় বঙ্গবন্ধুর মধ্যে যা ছিল, তার সবই পেয়েছিলেন আমাদের শেখ রাসেল। আজ যদি তিনি বেঁচে থাকতেন, তাহলে আমাদের দেশের জন্য অসামান্য অবদান রাখতেন।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পুলিশ সুপার আব্দুল্লাহ আল-মামুন, পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমান, এনএসআই’র উপ-পরিচালক জিএম জামিল সিদ্দিক প্রমুখ। আলোচনা সভা শেষে কেক কাটা ও দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ। পরে একই মঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে জেলা শিল্পকলা একাডেমি ও জেলা তথ্য অফিস। চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমির একঝাঁক ক্ষুদে শিল্পীর কবিতা আবৃত্তি, একক সংগীত, দলীয় সংগীত ও নৃত্যানুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কর্মসূচি:
চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল-এঁর ৫৯তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও কেক কাটা হয়েছে। গতকাল মঙ্গলবার বাদ মাগরিব চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাসির উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি ও চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শেখ রাসেলকে হত্যার মধ্যদিয়ে জাতিকে কলঙ্কিত করা হয়েছে। পরিবারের সবার ছোট সন্তানকেও ছাড় দেয়নি স্বাধীনতা বিরোধীরা। পিতার-মাতার স্নেহ-ভালোবাসা পাওয়ার আগেই দুনিয়া থেকে চিরবিদায় নিতে হয়েছে শেখ রাসেলকে। শেখ রাসেলের জন্মদিনে তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করছে জাতি। তিনি আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রুদের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পাননি রাসেল। সেদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে নরপিশাচরা নিষ্ঠুরভাবে তাকেও হত্যা করে। জাতির জনকের ঋণ জাতি কোনোদিন ভুলে যেতে পারবে না। বঙ্গবন্ধুর কারণে আমরা স্বাধীনতা পেলেও ওই সকল দোসরদের হাত থেকে দেশের জনগণ এখনও মুক্তি পায়নি। তারা সুযোগ পেলে যেকোনো সময় দেশে অরাজক পরিস্থিতির সৃষ্টি করতে পারে। তাই সবাইকে সজাগ থাকার আহ্বান জানান এমপি ছেলুন জোয়ার্দ্দার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাড. শামসুজ্জোহা, সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, মুফতি মাসুদউজ্জামান লিটু বিশ্বাস, দপ্তর সম্পাদক অ্যাড. মো. আবু তালেব বিশ্বাস, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক অ্যাড. তালিম হোসেন, উপ-প্রচার সম্পাদক মো. শওকত আলী বিশ্বাস, কার্যনির্বাহী সদস্য অ্যাড. বেলাল হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা মো. সাইফুল হাসান জোয়ার্দ্দার টোকন, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন হেলা, জেলা শ্রমিক লীগের সভাপতি মো. আফজালুল হক বিশ্বাস, জেলা কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. তৌহিদুর রহমান চন্দন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরীব রুহানী মাসুম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহাজাদী মিলি, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা নুরুন্নাহার কাকলী, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক গিণি ইসলাম, পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া সাহাব, জাতীয় মহিলা সংস্থা চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি নাবিলা রুকসানা ছন্দা, জেলা যুবলীগের সাবেক আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, জেলা যুবলীগ নেতা আব্দুল কাদের, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মো. রেজাউল হক, সহসভাপতি সাহাবুল হোসেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক, সাবেক ক্রীড়াবিষয়ক সম্পাদক মো. ফিরোজ জোয়ার্দ্দার, ছাত্রলীগ নেতা সোয়েব রিগান, রাজু আহমেদ, হিমেল, সোহেলসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। আলোচনা সভা শেষে জন্মদিনের কেক কাটা হয়।

চুয়াডাঙ্গা জেলা যুবলীগের কর্মসূচি:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা যুবলীগের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বাদ মাগরিব জেলা যুবলীগের দলীয় কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা জেলা যুবলীগের সদস্য আজাদ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা যুবলীগের আহ্বায়ক ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নঈম হাসান জোয়ার্দ্দার।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু যেমন বিচক্ষণতার সাথে কাজ করতেন। তেমনই ছোট থেকেই শেখ রাসেল ছিলেন অগাধ জ্ঞানের অধিকারী। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের বুলেটের আঘাতে বঙ্গবন্ধুসহ তার পরিবারের সবাইকেই হত্যা করা হয়েছিল। সেদিনকার সেই ছোট্ট রাসেলকেও তারা বাঁচিয়ে রাখেনি।’ জেলা যুবলীগের সদস্য হাফিজুর রহমান হাপুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা যুবলীগের সদস্য সাজেদুল ইসলাম লাভলু, আবু বক্কর সিদ্দিক আরিফ ও আলমগীর আজম খোকা।

এসময় উপস্থিত ছিলেন যুবলীগ নেতা পিরু মিয়া, শেখ শাহী, যুবলীগ নেতা মাসুদুর রহমান মাসুম, দরুদ হাসান, হাসানুল ইসলাম পলেন, জুয়েল জোয়ার্দ্দার, জেলা ছাত্রলীগের সাবেক নেতা রামিম হোসান সৈকত, বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সাবেক সভাপতি খালিদ মন্ডল, তানভির রেজা টুটুল, চুয়াডাঙ্গা পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি মাসুদ রানা, সাধারণ সম্পাদক খানজাহান আলী, ৫ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি আব্দুল আলিম, সাধারণ সম্পাদক মিঠু শেখ, আলমডাঙ্গা উপজেলা যুবলীগের আহ্বায়ক আনোয়ার হোসেন, সোনাহার মণ্ডল, নাগদাহ ইউনিয়ন যুবলীগের সভাপতি অধ্যক্ষ আবুল হাসনাত, বাড়াদী ইউনিয়ন যুবলীগের সভাপতি শরিফ উদ্দীন, সাধারণ সম্পাদক আশিকুর রহমান হুমায়ন, মোমিনপুর ইউনিয়ন যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মমিন শেখ, ছোট, গাংনী ইউনিয়ন যুবলীগ নেতা বজলুর রহমান, ইয়ামিন, দামুড়হুদা উপজেলা যুবলীগ নেতা জাহাঙ্গীর হোসেন, আব্দুল মালেক, তানভীর রেজা টুটুল, দিপু বিশ্বাস, লোকমান, জামাল খান, জাকির, মিণ্টু, সুমন, হাসান, লিপটন, সজল, ইমরান, মিলন, নাজমুল, সোহাগ, শাকিব, আমান আলী, রনি, সজীব, মুছতাফিজ, কাজল, জনি, মাহফুজ, হাসিফ, শেখ রাসেল স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শাওন রেজা কবির, বিপুল, আংশিক, শিমুল, আজাদ, মাহিম, রাছেল প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়ার অনুষ্ঠানের আয়োজন করা হয়। দোয়া পরিচালনা করেন নতুন স্টেডিয়াম জামে মসজিদের পেশ ইমাম ওমর ফারুক।

চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের কর্মসূচি:
বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের উদ্যোগে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সদস্য ও পৌর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক গাজী এমদাদুল হক সজলের নেতৃত্বে ছাত্রলীগের নেতা-কর্মীরা এ অনুষ্ঠানে অংশ নেয়। এসময় উপস্থিত ছিলেন ছাত্রলীগ নেতা আলশিকুর রহমান হিমু, আরেফিন সজীব, সাইফুল ইসলাম, সালেকিন, সুমন, রাকিব, মানিক, জীবন, রাইসুল, সাব্বির, তৌকি, অনিক, নাজমুন, ইমন, মানিকসহ আরও অনেকে।

সরোজগঞ্জ:
চুয়াডাঙ্গার সদরের সরোজগঞ্জ উচ্চবিদ্যালয়ে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সরোজগঞ্জ উচ্চবিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আকবর আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলাইমান হক জোয়ার্দ্দার ছেলুন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এ দিনে (১৮ অক্টোবর) ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পায়নি শিশু শেখ রাসেলও। বঙ্গবন্ধুর সাথে নরপিশাচরা নির্মমভাবে হত্যা করেছিল তাকেও। সে ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুতুবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসানুজ্জামান মানিক, গড়াইটুপি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম রাজু, কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাজি মজিবর রহমান, সদর থানা কৃষক লীগের সাবেক সভাপতি হাজি আজিজুল হক, সরোজগঞ্জ তেঁতুল শেখ কলেজের অধ্যক্ষ মারফুল হক, সরোজগঞ্জ উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আবুল কাশেম প্রমুখ।

অপর দিকে, শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে সরোজগঞ্জ তেঁতুল শেখ কলেজের মিলনায়তনে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ মারফুল হক। এসময় উপস্থিত ছিলেন কলেজের প্রভাষক শাহরিয়ার ইসলাম, খাইরুল ইসলাম, আবুজার হোসেন, ফারুক আহম্মেদ, রেজাউল করিম, আবু শামা, আরিফ হোসেন, সুরুজ আলম, হারুনুর রশীদ, রাকিবুল হাসান, মোস্তজা শওকত ইমরান, রমিজ রায়হান, সাইফুল ইসলাম, জহুর রায়হান, এনামুল হক, সাইদুর রহমান, শারমিন জাহান সুমিসহ কলেজের শিক্ষার্থীরা।

আলমডাঙ্গা:
আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। এরপর একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রনি আলম নুর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মেদ ডন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদ, আলমডাঙ্গা থানার (ওসি, অপারেশন) একরাম হোসেন ও মেডিকেল অফিসার লিফা নাসরিন কনা। আলমডাঙ্গা কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামিম রেজার উপস্থাপনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত, যুবউন্নয়ন কর্মকর্তা দেওয়ান জাহাঙ্গীর আলম, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, বিআরডিবি কর্মকর্তা শায়লা সারমিন, সমাজসেবা কর্মকর্তা নাজমুল ইসলাম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সোহেল রানা, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মালেক, ইউআরসি কর্মকর্তা জামাল হোসেন, ভিডিপি কর্মকর্তা আজিজুল হক, সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আল মামুন রেজা প্রমুখ। সভায় শেখ রাসেলের জীবনের ওপর আলোচনা করেন অতিথিবৃন্দ।

এদিকে, আলমডাঙ্গা পৌরসভার উদ্যোগে সকাল সাড়ে ১০টার দিকে পৌরসভা চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করেন পৌর মেয়র হাসান কাদির গনু। এসময় উপস্থিত ছিলেন প্যানেল মেয়র খন্দকার মজিবুল হক, জহুরুল হক স্বপন, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক কাজী রবিউল হক, বড় বাবু খন্দকার খাইরুল ইসলাম নাসিম, খন্দকার আসাদুল ইসলাম, কাউন্সিলর আব্দুল গাফ্ফার, আলাল উদ্দিনসহ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। পরে শেখ রাসেলের আত্মার শান্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

অন্যদিকে, আলমডাঙ্গা উপজেলা ও পৌর কৃষক লীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালন করা হয়েছে। গতকাল সন্ধ্যা সাতটায় আলমডাঙ্গা উপজেলা কৃষক লীগের দলীয় কার্যালয়ে এ জন্মদিন পালন করা হয়। পৌর কৃষক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সৌমেন্দ্রনাথ সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক অধ্যাপক নাজমুল ইসলাম পানু।
এসময় উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা কৃষক লীগের সিনিয়র সহসভাপতি মোহন মিয়া, পৌর কৃষক লীগের সহসভাপতি আর্শাদুল আলম মণ্টু, পৌর কৃষক লীগের সাধারণ সম্পাদক মো. সাহাবুল হক, উপজেলা কৃষক লীগের সহসভাপতি আবুল কাসেম, সাংগঠনিক সম্পাদক অভিমান্য কুণ্ডু, দপ্তর ফজলুর রহমান প্রমুখ। আলোচনা সভা শেষে কেক কাটা ও দোয়া অনুষ্ঠিত হয়। এছাড়াও আলমডাঙ্গা পৌরসভা, বিভিন্ন ইউনিয়ন পরিষদ, শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেলের জন্মদিন পালিত হয়েছে।

দামুড়হুদা:
দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিবস উপলক্ষে আনন্দ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে একটি আনন্দ র‌্যালি বের হয়। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচলনা সভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাজহারুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাহিদা খাতুন, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী, দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ফেরদৌস ওয়াহিদ, দর্শনা থানার অফিসার ইনচার্জ (ওসি) লুৎফুল কবীর, দামুড়হুদা উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মিজানুর রহমান, উপজেলা সমবায় অফিসার হারুনর রসিদ, উপজেলা সহকারী শিক্ষা অফিসার সেলিম রেজা, সহকারী প্রোগ্রাম অফিসার আরিফুল ইসলাম, সমাজসেবা অফিসার তোফাজ্জেল হক, সহকারী মৎস্য অফিসার হামিদুর রহমান, আনসার ভিডিপির কর্মকর্তা রাফিজা খাতুনসহ উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

দর্শনা:
দর্শনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন পালিত হয়েছে। দর্শনা পৌর আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে দিবসটি পালন করা হয়। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় দর্শনা পৌর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ শেষে কেক কেটে শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও জন্মদিনের কেক কাটেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী মো. আলী আজগার টগর।

এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাহফুজুর রহমান মনজু, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দর্শনা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী মুনছুর বাবু, জীবননগর পৌর মেয়র রফিকুল ইসলাম, দর্শনা কুড়ুলগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন, দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মো. সহিদুল ইসলাম, দর্শনা পৌর আওয়ামী লীগের সহসভাপতি শফিকুল আলম প্রমুখ।

অপরদিকে, গতকাল বেলা ১১টার দিকে দর্শনা সরকারি কলেজ ছাত্রলীগের উদ্যোগে কেক কেটে শেখ রাসেলের জন্মদিন পালন করা হয়। দর্শনা সরকারি কলেজ চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে কেকে কাটা হয়। কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজের সভাপতিত্বে এক আলোচনায় উপস্থিত থেকে বক্তব্য দেন দর্শনা সরকারি কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম, দর্শনা সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু, সহসভাপতি প্রভাত আলম, আশরাফুল আলম রিপন, দর্শনা থানা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক ও সাবেক ছাত্রলীগ নেতা ইসলামুল হক আলামিন, রায়হান, অপু সরকার, মিল্লাত, রিপন, লোমান প্রমুখ।

জীবননগর:
জীবননগরে যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে শেখ রাসেল দিবস। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সামনে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শহরে বর্ণাঢ্য এক র‌্যালি বের হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তিথি মিত্র।
আলোচনা সভায় বক্তব্য দেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী মো. হাফিজুর রহমান, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, জীবননগর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আব্দুল খালেক, উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার, মুক্তিযোদ্ধা দলুর উদ্দীন দলু প্রমুখ। আলোচনা সভা শেষে শেখ রাসেল দিবসের কেক কাটা হয়। পরে উপজেলা পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

মুজিবনগর:
মুজিবনগরে বঙ্গবন্ধু কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে মুজিবনগর উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদ থেকে একটি শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর উপজেলা পরিষদের মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) অনিমেষ বিশ্বাস।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জিয়াউদ্দিন বিশ্বাস, মুজিবনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) মেহেদী রাসেল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম তোতা, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, উপজেলা কৃষি অফিসার মাহাফুজুর রহমান, বাগোয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আয়ুব হোসেন, উপজেলা সমাজসেবা অফিসার আব্দুর রব, বীর মুক্তিযোদ্ধাগণসহ উপজেলার বিভিন্ন কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীগণ।

অপর দিকে, গতকাল মঙ্গলবার বাদ যোহর মুজিবনগর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের হলরুমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলর ৫৯তম জন্মদিন পালিত হয়েছে। এ উপলক্ষে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইজারুল ইসলামের সভাপতিত্বে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের বক্তব্য, রচনা, কবিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ‘শেখ রাসেল নির্মলতার প্রতিক, দূরন্ত প্রাণবন্ত নির্ভীক’ শীর্ষক শিরোনামের ওপর বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইজারুল ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন সহকারী শিক্ষক আ. আলিম।

গাংনী:
মেহেরপুরের গাংনীতে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল ৯টার দিকে গাংনী উপজেলা শহরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভা ও শেখ রাসেলের জীবনী নিয়ে ভিডিও শো অনুষ্ঠিত হয়। গাংনী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মৌসুমী খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন মেহেরপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন, গাংনী পৌরসভার মেয়র আহম্মেদ আলী ও গাংনী থানার ওসি (তদন্ত) মনোজিত কুমার নন্দী। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর হাবিবুল বাসারের পরিচালনায় এসময় বক্তব্য দেন গাংনী উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক প্রভাষক হাজী মহাম্মদ শফি কামাল পলাশ, গাংনী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভেজ সাজ্জাজ রাজা প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।