চুয়াডাঙ্গা মঙ্গলবার , ৭ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

মানুষের কষ্ট লাঘব করার ফজিলত

ধর্ম প্রতিবেদন:
ডিসেম্বর ৭, ২০২১ ১১:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

মানুষ সৃষ্টির সেরা জীব। আল্লাহ তাঁর সব সৃষ্টির প্রতি অসীম মমত্বশীল। ফলে কোনো মানুষ যখন অন্য মানুষের কষ্ট লাঘব করে আল্লাহ তাকে পুরস্কৃত করেন। হজরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত। নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : এক ব্যক্তি রাস্তা দিয়ে চলাচলের পথে কাঁটাযুক্ত ডাল পেল। সে বলল, আমি অবশ্যই এটিকে উঠিয়ে ফেলে দিব, হয়তো আল্লাহ এর কারণে আমাকে ক্ষমা করে দিবেন। অতঃপর সে তা উঠিয়ে ফেলে দিল। এতে আল্লাহ তাকে ক্ষমা করে দিলেন এবং তাকে জান্নাতে প্রবেশ করালেন। (আহমাদ, হা/১০২৮৯)।

হজরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : এক ব্যক্তি গাছের একটি ডাল বা গাছের মূলের কারণে জান্নাতে প্রবেশ করেছে। সেটি পথচারীকে কষ্ট দিত। লোকটি সেদিক দিয়ে অতিক্রমকালে সেটিকে কেটে ফেলে দেয়। অতঃপর তার কাছ থেকে এর হিসাব নেওয়া হয় এবং তাকে ক্ষমা করে দেওয়া হয়। (মুসলিম, হা/৬৯৩৬)। হজরত আনাস (রা.) বলেন, একটি গাছের কারণে লোকজনের অসুবিধা হতো। এটা দেখে এক লোক এসে সেটিকে লোকদের চলাচলের পথ থেকে সরিয়ে ফেলল। হজরত আনাস (রা.) বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : আমি ওই ব্যক্তিকে জান্নাতের ছায়ায় ঘোরাফেরা করতে দেখেছি। (সহিহ আত-তারগিব হা/২৯৭৭)। হজরত আবু বারযা (রা.) বলেন, একদা আমি বললাম, হে আল্লাহর রসুল! আমাকে এমন কাজের কথা বলে দিন যা আমাকে জান্নাতে প্রবেশ করাবে। তিনি বললেন, তুমি লক্ষ্য কর মানুষের চলাচলের পথে কোনো বস্তু মানুষকে কষ্টে ফেলে। পথ থেকে সেগুলো তুমি দূরীভূত কর। (সহিহ মুসলিম হা/৬৮৩৯, ইবনে মাজাহ হা/৩৬৮১, তাহকিক আলবানী : হাদিস সহিহ।

রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : এক ব্যক্তি রাস্তা দিয়ে চলাচলের পথে কোনো কষ্টকর বস্তু দেখতে পেলে বলত : আল্লাহর শপথ! আমি অবশ্যই এটিকে উঠিয়ে ফেলে দিব, যেন কোনো মুসলিম এর দ্বারা কষ্ট না পান। অতঃপর সে তা উঠিয়ে ফেলে দিল। এতে আল্লাহ তাকে ক্ষমা করে দিলেন। (ইবনে শাহীন হা/৫৫০-তাহক্বীক সালিহ মুহাম্মাদ মুসলিহ আল-ওয়াঈদ)। হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : যে ব্যক্তি মানুষের চলাচলের রাস্তার একটি গর্ত বন্ধ করে আল্লাহ জান্নাতে তার জন্য একটি ঘর তৈরি করবেন এবং তার সম্মান বৃদ্ধি করবেন। (সিলসিলাহ সহিহ হা/১৮৯২)। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : একদা এক ব্যক্তি রাস্তা অতিক্রমকালে একটি কাঁটাযুক্ত ডাল দেখতে পেল। সে তা তুলে ফেলে দিল। আল্লাহ তার এ কাজ কবুল করেন এবং তাকে ক্ষমা করে দেন। (সহিহুল বুখারি, সহিহ মুসলিম, তিরমিযি)। হজরত আবু সাঈদ আল-খুদরি (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি : তোমাদের কেউ মন্দ কাজ হতে দেখলে সে যেন স্বীয় হাতের দ্বারা (শক্তি প্রয়োগের মাধ্যমে) তা পরিবর্তন করে দেয়। যদি তার এই ক্ষমতা না থাকে, তাহলে সে মুখ দ্বারা (প্রতিবাদ করে) তা পরিবর্তন করবে। আর যদি এই সাধ্যও না থাকে, তখন অন্তর দ্বারা ঘৃণা করবে, তবে এটা হচ্ছে ইমানের দুর্বলতম পরিচায়ক। (আবু দাউদ, হা/১১৪০)।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।