চুয়াডাঙ্গা সোমবার , ৬ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

“লালব্রিজ-অতঃপর’’ মঞ্চায়িত হবে ৭ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক:
ডিসেম্বর ৬, ২০২১ ১১:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

চুয়াডাঙ্গায় গণহত্যা নিয়ে নাটক “লালব্রিজ-অতঃপর’’ মঞ্চায়ন বিষয়ে প্রেস ব্রিফ্রিং অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার দুপুর ১২টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ ব্রিফ্রিং অনুষ্ঠিত হয়। ব্রিফ্রিং এ চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার জানান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনীর নির্মম গণহত্যা নিয়ে নাটক ‘‘লালব্রীজ-অতঃপর” চুয়াডাঙ্গা আলমডাঙ্গার বদ্ধভূমিতে পরিবেশ থিয়েটারের মাধ্যমে আগামী ৭ ডিসেম্বর মঞ্চায়ন করা হবে। নাটকটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় মঞ্চায়িত হবে। নাটকটিতে পৃষ্ঠপোষকতা করছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, ‘বৃটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে দীর্ঘ লড়াই-সংগ্রাম, ঘাতক পাকিস্তানী জল্লাদদের বিরুদ্ধে চব্বিশ বৎসরের শাসন ত্রাসন সর্বপরি মহান মুক্তিযুদ্ধের গৌরবগাথা বাংলা নাটককে সাফল্য স্বর্ণ শিখরে পৌঁছে দিয়েছে। একাত্তরের মহান মুক্তিযুদ্ধে চুয়াডাঙ্গার ভূমিকা ছিল গৌরবোজ্জল। আর চুয়াডাঙ্গার রক্তপিচ্ছিল ইতিহাসের কথা বললে আটকবরের আলোচিত সম্মুখ সমরের বীরদের কথা বলতে হয়, জীবননগর, সরোজগঞ্জের গণহত্যার কথা বলতে হয়। সেই সাথে বলতে হয়-আলমডাঙ্গা বধ্যভূমির গণহত্যার কথা। আমাদের এ নাটকের আখ্যান ভাগ আলমডাঙ্গার বধ্যভূমির গণহত্যাকে কেন্দ্র করেই গড়ে উঠেছে। বধ্যভূমির পাহারাদার শাহাজাহান একাত্তরে পাকবাহিনীর নিঠুর হত্যালীলা দেখেছেন, বাঙালির প্রতিরোধের স্পৃহা দেখেছেন। তেমনিভাবে আজকের তরুণ প্রজন্মকেও অবলোকন করেছেন অনুক্ষণ। এ নাটকে চুয়াডাঙ্গা অঞ্চলের একাত্তরের গৌরবান্বিত ইতিহাস যেমন তুলে ধরা হয়েছে তেমনি আজকে তরুণ প্রজন্ম জাতির ইতিহাস-ঐতিহ্য নিয়ে কী ভাবছে- সেটাও তুলে আনার চেষ্টা করা হয়েছে। নাটকের ঘটনা প্রবাহ যদি তরুণ প্রজন্মের চেতনায় কিছুটা উত্তাপ ছড়াতে পারে তবেই নাটকটি অধিকতর সার্থক হবে বলে বিশ্বাস করি।’

ব্রিফ্রিংএ উপস্থিথ ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভারপ্রাপ্ত জেলা কালচারাল অফিসার হাবিবুর রহমান প্রমুখ।

সভায় আরও জানানো হয়, চুয়াডাঙ্গায় গণহত্যা নিয়ে “লালব্রিজ-অতঃপর’’ নাটকটি রচনা করেছেন বজলুর রহমান জেয়ার্দ্দার, নির্মাণ ও পরিকল্পনায় আছেন আব্দুস সালাম সৈকত।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।