চুয়াডাঙ্গা শনিবার , ৪ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ওমিক্রন সংক্রমণে ভ্রমণবিধি কঠোর করছে যুক্তরাষ্ট্র

সমীকরণ প্রতিবেদনঃ
ডিসেম্বর ৪, ২০২১ ১২:৫২ অপরাহ্ণ
Link Copied!

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন করোনা-সংক্রান্ত কঠোর ভ্রমণবিধি প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্রের একাধিক স্থানে করোনার নতুন ধরন ওমিক্রনে সংক্রমিত রোগী শনাক্ত হওয়ার পর বাইডেন এ পদক্ষেপ নিলেন। খবর বিবিসির। ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মিনেসোটা, নিউইয়র্ক ও হাওয়াইতে করোনার নতুন ধরনের সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন। স্থানীয় কর্মকর্তারা বলছেন, যাদের এ ধরনের সংক্রমণ শনাক্ত হয়েছে, তাদের মধ্যে মৃদু উপসর্গ দেখা গেছে। যুক্তরাষ্ট্রে ওমিক্রনের বিস্তার ঠেকাতে যেসব পদক্ষেপ নেয়ার পরিকল্পনা করা হচ্ছে, তার মধ্যে ‘শাটডাউন’ বা ‘লকডাউন’ নেই বলে জানিয়েছেন বাইডেন।

গত বৃহস্পতিবার বাইডেন তার পরিকল্পনার কথা জানান। নতুন নিয়ম অনুযায়ী, সব আন্তর্জাতিক যাত্রীকে যুক্তরাষ্ট্রে রওনার আগে ২৪ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করতে হবে। রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, আকাশপথে আন্তর্জাতিক যাত্রীদের যুক্তরাষ্ট্রে আসার ক্ষেত্রে নতুন যে নিয়ম করা হয়েছে, তা আগামী সোমবার থেকে কার্যকর হবে। আন্তর্জাতিক যাত্রীদের যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনার আগে ২৪ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করে নেগেটিভ হতে হবে। বিদ্যমান নিয়মে টিকাপ্রাপ্ত আন্তর্জাতিক ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনার আগে তিন দিনের মধ্যে করোনা পরীক্ষা করে নেগেটিভ হতে হয়। আর টিকা না নেয়া আন্তর্জাতিক ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনার আগে এক দিনের মধ্যে করোনা পরীক্ষা করে নেগেটিভ হতে হয়। উড়োজাহাজ, ট্রেন ও বাসে মাস্ক পরার প্রয়োজনীয়তা আগামী বছরের মার্চ পর্যন্ত বাড়াবে বাইডেন প্রশাসন।

এশিয়া প্যাসিফিককে প্রস্তুত হতে বললো ডব্লিউএইচও

পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালক তাকেশি কাসাই ম্যানিলা থেকে একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেছেন, করোনার নতুন ধরন মোকাবেলায় প্রতিটি দেশ ও সম্প্রদায়কে অবশ্যই প্রস্তুতি নিতে হবে। ওমিক্রন মোকাবেলায় শুধু সীমান্ত সম্পর্কিত পদক্ষেপের ওপর নির্ভর করা উচিত হবে না। দ্রুত সংক্রমণশীল এ ধরন ঠেকাতে প্রস্তুতির বিকল্প নেই। ওমিক্রন সম্পর্কে পাওয়া তথ্যানুযায়ী, আমরা আমাদের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আনতে পারছি না। প্রস্তুতি হিসেবে স্বাস্থ্য সংশ্লিষ্ট সক্ষমতা বাড়ানো ও টিকা কর্মসূচির ওপর জোর দেয়ার কথা বলেন তিনি।

বেঙ্গালুরুতে চিকিৎসকের দেহে ওমিক্রন, সংস্পর্শে আসা ৫ রোগীও করোনা পজিটিভ

ভারতের বেঙ্গালুরুতে একজন চিকিৎসকের দেহে করোনার ওমিক্রন ধরন শনাক্ত করা হয়েছে। তার সংস্পর্শে আসা পাঁচ রোগীও করোনায় আক্রান্ত হয়েছেন। গত বৃহস্পতিবার ভারতের কর্নাটক রাজ্যের পক্ষ থেকে এমনটি বলা হয়েছে। এর আগে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভারতে ওমিক্রন ধরনে শনাক্ত রোগী পাওয়ার কথা নিশ্চিত করা হয়। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, কর্নাটকে দুই ব্যক্তির জিনোম সিকোয়েন্সে ধরা পড়েছে ওমিক্রন। এদের মধ্যে একজন ৪৬ বছর বয়সী চিকিৎসক। ওই চিকিৎসক বিদেশ ফেরত নয়। গত ২১ নভেম্বর ওই চিকিৎসকের জ্বর এবং শরীর ব্যথা শুরু হয়। পরের দিন তিনি হাসপাতালে ভর্তি হন। ওই দিনই তার নমুনার জিনোম সিকোয়েন্স করা হয়। তিনদিন পর হাসপাতাল থেকে ছাড়া পান তিনি।

অস্ট্রেলিয়ায় ওমিক্রনের স্থানীয় সংক্রমণ

অস্ট্রেলিয়ায় স্থানীয়ভাবে করোনার ওমিক্রন ধরনে সংক্রমিত এক রোগী শনাক্ত হয়েছে। গতকাল শুক্রবার অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, সিডনিতে এক স্কুলশিক্ষার্থী ওমিক্রনে আক্রান্ত হয়েছে। দেশটিতে এর আগে বিদেশফেরতদের মধ্যে ওমিক্রন শনাক্ত হলেও স্থানীয়ভাবে সংক্রমিত হওয়ার ঘটনা এটিই প্রথম। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, সম্প্রতি আফ্রিকা অঞ্চলে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর অন্য দেশের নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া। তা ছাড়া আফ্রিকার দক্ষিণাঞ্চলের সঙ্গে ফ্লাইট চলাচলে কড়াকড়ি আরোপ করা হয়েছে। অস্ট্রেলিয়ায় ইতোমধ্যে ওমিক্রন আক্রান্ত ৯ জন শনাক্ত হয়েছেন। তবে তারা সবাই বিদেশফেরত।

মালয়েশিয়ায় ওমিক্রন শনাক্ত

মালয়েশিয়ায় প্রথমবারের মতো করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। জানা গেছে, দুই সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকা থেকে মালয়েশিয়ায় ফেরার পর এক শিক্ষার্থীর করোনা শনাক্ত হয়। এরপর ১০ দিনের কোয়ারেন্টিনে রাখা হয় ১৯ বছর বয়সী ওই শিক্ষার্থীকে। তাকে ছেড়ে দেয়ার পর আবারো পরীক্ষা করা হলে তার নতুন ধরন ওমিক্রন ধরা পড়ে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।