চুয়াডাঙ্গা শুক্রবার , ৩ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

স্বাস্থ্যবিধি মেনে মেহেরপুরসহ সারা দেশে একযোগে এইচএসসি সমমান পরীক্ষা শুরু

প্রথম দিনে চুয়াডাঙ্গার ১২৫ জনসহ সারা দেশে অনুপস্থিত ৪৫৮৫
সমীকরণ প্রতিবেদনঃ
ডিসেম্বর ৩, ২০২১ ১১:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

স্বাস্থ্যবিধি মেনে সারা দেশে একযোগে গতকাল বৃহস্পতিবার এইচএসসি, আলিম ও এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষা-২০২১ শুরু হয়েছে। করোনার কারণে সংক্ষিপ্ত সিলেবাসে এবার ১১ বোর্ডের ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন। নির্দেশনা অনুসারে নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগেই সব শিক্ষার্থী কেন্দ্রে পৌঁছেছেন। দেড় ঘণ্টার পরীক্ষা শুরু হয়েছে সকাল ১০টায়। বিকালের পরীক্ষা শুরু হয়েছে বেলা ২টায়। আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত দু’বেলা করেই পরীক্ষা চলবে। এবার সারাদেশের দুই হাজার ৬২১টি কেন্দ্রে এ পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্নপত্র ফাঁসের একাধিক গুজব প্রচার করা হলেও দেশের কোথাও থেকে প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ বা ফাঁস হওয়ার খবর পাওয়া যায়নি। এদিকে, গতকাল প্রথম দিনের পরীক্ষায় চুয়াডাঙ্গার ১২৫ জনসহ সারা দেশে মোট ৪ হাজার ৫৮৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

চুয়াডাঙ্গা:

সারা দেশের ন্যায় গতকাল চুয়াডাঙ্গায় একযোগে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। অভিন্ন সময় ও নিয়ম-নীতিতে এ পরীক্ষা শুরু হয়েছে। চুয়াডাঙ্গায় এবার এইচএসসি ও সমমানের ১১টি কেন্দ্রে অংশ নিচ্ছে ১০ হাজার ২৮২ জন পরীক্ষার্থী। প্রথম দিনে পরীক্ষা হয়েছে দুটি শিফটে। সকাল শিফটের পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে শেষ হয় সাড়ে ১১টায়। বিকেল শিফটের পরীক্ষা বেলা দুইটায় শুরু হয়ে শেষ হয় বেলা সাড়ে তিনটায়। গতকাল প্রথম দিনের পরীক্ষায় ১২৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

এবারের এইচএসসি পরীক্ষা অন্যান্য বছরের মতো হচ্ছে না। পরীক্ষা হচ্ছে শুধুমাত্র নৈর্বাচনিক বিষয়ে। আর আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেওয়া হবে। এছাড়া চতুর্থ বিষয়েরও পরীক্ষা নেওয়া হচ্ছে না।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের শিক্ষা শাখার তথ্যমতে, চুয়াডাঙ্গায় প্রথম দিনের পরীক্ষায় সকাল শিফটে এইচএসসি সাধারণ পরীক্ষার্থী ছিলেন ৭৯৫ জন। উপস্থিত ছিলেন ৭৮৪ জন। অনুপস্থিত ছিলেন ১১ জন পরীক্ষার্থী। এইচএসসি-বিএম পরীক্ষার্থী ছিলেন ৯৮৯ জন। উপস্থিত ছিলেন ৯৬৪ জন। অনুপস্থিত ছিলেন ২৫ জন পরীক্ষার্থী। এইচএসসি আলিম পরীক্ষার্থী ছিলেন ৪১৩ জন। উপস্থিত ছিলেন ৩৯৮ জন। অনুপস্থিত ছিলেন ১৫ জন পরীক্ষার্থী। এইচএসসি ভোকেশনালে ৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৯৩ জনই উপস্থিত ছিলেন।

এছাড়াও, বিকেল শিফটে এইচএসসি-বিএম পরীক্ষার্থী ছিলেন ৯৩৬ জন। উপস্থিত ছিলেন ৮৬৬ জন। অনুপস্থিত ছিলেন ৭০ জন পরীক্ষার্থী। এইচএসসি ভোকেশনাল পরীক্ষার্থী ছিলেন ৯৪ জন। উপস্থিত ছিলেন ৯০ জন। অনুপস্থিত ছিলেন ৪ জন পরীক্ষার্থী।

মেহেরপুর:

সারা দেশের ন্যায় মেহেরপুরেও এইচএসসি, এসএসসি (ব্যবসা ব্যবস্থাপনা), এইচএসসি (ভোকেশনাল) ও আলিম পরীক্ষা শুরু হয়েছে।  এইচএসসি পরীক্ষায় এবার মেহেরপুর জেলার ৩টি উপজেলা থেকে ৭টি কেন্দ্রের ৯টি ভেন্যুতে ৪ হাজার ৮৩৮ জন এইচএসসি। এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) ৪টি কেন্দ্রে ১ হাজার ৭২০ জন। এইচএসসি (ভোকেশনাল) ১টি কেন্দ্রে ৩১১ জন এবং আলিম পরীক্ষায় ১টি কেন্দ্রে ১৯১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন।

জানা গেছে, গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় মেহেরপুর সরকারি কলেজ কেন্দ্রে ৭০৯ জন, মেহেরপুর সরকারি মহিলা কলেজ কেন্দ্রে ৯০৯ জন, ছহিউদ্দিন ডিগ্রি কলেজ কেন্দ্রে ৫১১ জন, গাংনী সরকারি ডিগ্রি কলেজ কেন্দ্রে ৬৪৯ জন, গাংনী মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রে ৫৫৩ জন, বামন্দী নিশিপুর স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ৪৫৭ জন, বামন্দী মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে ২৮৯ জন, মুজিবনগর সরকারি ডিগ্রি কলেজ কেন্দ্রে ২২৫ জন এবং দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ৪৫৬ জন পরীক্ষার্থী রয়েছেন।

এদিকে, এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) বিষয়ে মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও বিএম কলেজে ৩২৩ জন, মেহেরপুর সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ৯৩ জন, গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে (ভেন্যু সন্ধানী স্কুল এন্ড কলেজ) ১ হাজার ১০ জন, তেরাইল জোড়পুকুরিয়া ডিগ্রি কলেজ কেন্দ্রে ১৯৩ জন, মুজিবনগর ডিগ্রি কলেজ কেন্দ্রে ১০১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষায় মেহেরপুর সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ৩১১ জন এবং আলিম পরীক্ষায় মেহেরপুর দারুল উলুম আহমদিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে ১৯১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।