চুয়াডাঙ্গা শুক্রবার , ৩ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

নোংরা রাজনীতির বলি মাঠের ফসল, আতঙ্কে কৃষকেরা

মেহেরপুরে ইউপি নির্বাচন পরবর্তী দ্বন্দ্ব চরমে, দুর্বৃত্তদের থাবায় নষ্ট হচ্ছে ফসল খেত
মাহবুব রহমান:
ডিসেম্বর ৩, ২০২১ ১১:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

মেহেরপুরে সদ্য শেষ হওয়া দ্বিতীয় ও তৃতীয় ধাপের নির্বাচনকে কেন্দ্র করে ছোটখাটো সহিংসতা থাকলেও গত কয়েকদিনে রাজনীতির বলি হচ্ছে মাঠের ফসল। ফল প্রকাশের পর থেকে এক শ্রেণির নোংরা রাজনৈতিক কর্মীরা মারামারি-হানাহানির পাশাপাশি মাঠের ফসল কাটায় ব্যস্ত হয়ে পড়েছেন। এতে ভীতি দেখা দিয়েছে কৃষি নির্ভর মেহেরপুর জেলার কৃষিকাজে জড়িত থাকা পরিবারগুলোর মাঝে। প্রতিদিনই সকালে মাঠের খেত দেখতে ছুটে যেতে হচ্ছে আতঙ্ক আর উৎকণ্ঠা নিয়ে। গত এক সপ্তাহে ৪ শ কলাগাছ কর্তন, এক বিঘা পাকা ধান পুড়িয়ে দেওয়া এবং তিন বিঘা জমির তামাক খেত তছরুপের ঘটনায় জেলাজুড়ে কৃষকদের মাঝে আতঙ্ক দেখা দিয়েছে।

জানা গেছে, গতকাল বৃহস্পতিবার সকালে মেহেরপুর সদর উপজেলার বুড়িপোতা ইউনিয়নের রাধাকান্তপুর গ্রামের মাঠে হাফিজুর রহমানের তিন বিঘা জমির তামাক চারা তছরুপ করেছে দুর্বত্তরা। গত বুধবার গভীর রাতের কোনো এক সময় রাধাকান্তপুর গ্রামের মাঠে দুর্বৃত্তরা তামাকের চারা কেটে তছরুপ করে। স্থানীয় কৃষকরা মাঠে কাজ করতে গিয়ে তামাক জমি দেখে হাফিজুর রহমানকে খবর দেন। এ দৃশ্য দেখে হতাশ হয়ে পড়েন হাফিজুর রহমান।

স্থানীয়রা জানান, এবারের নির্বাচনে বিজয়ী মেম্বার ইসমাইল হোসেনের কর্মী রাধাকান্তপুর গ্রামের মাদার আলীর ছেলে হাফিজুর রহমান অন্যের ৩ বিঘা জমি বন্ধক নিয়ে তামাকের চারা রোপণ করেন। গত বুধবার দিবাগত রাতে দুর্বৃত্তরা রাধাকান্তপুর মাঠের তামাকের জমিতে তছরুপ করে। এই জমিতে প্রায় ৯ হাজার তামাকের চারা রোপণ করা হয়েছিল। যার অধিকাংশ তসরুপ করা হয়েছে।

এর আগে গত ৩০ নভেম্বর মঙ্গলবার সকালে মেহেরপুর সদর উপজেলার বুড়িপোতা ইউনিয়ন পরিষদের নির্বাচনে পরাজিত মেম্বার প্রার্থীর ৪০০ কলাগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। বিজয়ী প্রার্থী এ কাজ করেছেন বলে অভিযোগ করেছেন সাবেক মেম্বার শরিফ উদ্দিন। সকালে পাশের জমির চাষী কলাগাছ কাটা দেখে জমির মালিক শরীফকে জানায়। সদর থানা পুলিশের একটি দল জমি পরির্দশন করেছে। এর বিচার দাবি করে থানায় একটি মামলা করবেন বলে জানান শরিফ উদ্দিন।

এদিকে, একই দিনে মেহেরপুরের মুজিবনগর উপজেলার মোনাখালী ইউনিয়নের রশিকপুর গ্রামের মেম্বার নির্বাচনে পরাজিত প্রার্থী রশিকপুর গ্রামের দলিল উদ্দীনের ছেলে বাবুর আলী ওরফে বাবুর এক বিঘা জমির পাকা ধান কেটে মাঠে শুকাতে দেন। রাতের আধারে কে কারা আগুন দিয়ে পুড়িয়ে দেয়। ঘটনার সত্যতা নিশ্চিত করেন মুজিবনগর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল হাশেম।

খবর পেয়ে বুড়িপোতা মাঠের তামাক খেতে মেহেরপুর সদর উপজেলার বুড়িপোতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজামান বলেন, মানুষের সাথে দ্বন্দ্বের জেরে ফসলের সাথে প্রতিশোধ পরায়ণ আচরণ কোনো সভ্য মানুষের কাজ নয়। ফসল শুধু কৃষকরেই নয়, একটি জমির ফসল সব মানুষের। সব মানুষই এর উপকার ভোগ করে। সরকার কৃষকদের ভর্তুকি দিচ্ছে ফসল উৎপাদনে। অথচ একটি চক্র ফসল তছরুপের উৎসব চালাচ্ছে। এদের খুঁজে বের করে আইনের হাতে সোপর্দ করা উচিৎ।

মেহেরপুর সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহ দারা খান বলেন, তামাক জমিতে তছরুপের ঘটনা জানতে পেরে জমিতে পুলিশ পাঠানো হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষক মামলা করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। সেই সাথে এলাকায় পুলিশি নজরদারি বাড়ানো হয়েছে বলেও জানান ওসি।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।