চুয়াডাঙ্গা মঙ্গলবার , ৩০ নভেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ওয়াইফাইতে ভালো স্পিড পেতে রাউটার যেখানে রাখবেন

প্রযুক্তি ডেস্ক:
নভেম্বর ৩০, ২০২১ ৩:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

এখন ঘরে ঘরে ওয়াইফাই। তবে ঘরের সঠিক জায়গায় ওয়াইফাই ডিভাইস বা রাউটার না রাখার কারণে ঠিকভাবে ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না অনেকেই। ফলে ওয়াইফাই অনেকের কাছে সুবিধার চেয়ে ঝামেলার কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে কিছুটা সতর্কভাবে ব্যবহার করলেই ওয়াইফাইয়ের স্পিড বাড়ানো সম্ভব। কয়েকটি খুব সাধারণ নিয়ম মেনে চললেই ওয়াইফাই রাউটারের ক্ষমতা বাড়ানো সম্ভব। চলুন জেনে নিই সেসব নিয়মগুলো-

রাউটারটি এমন জায়গায় সেট করতে হবে, যাতে চারিদিকে সম দূরতে সিগন্যাল দিতে থাকে। যদি কোনও রাউটারকে বাড়ির কোনো একটি কোনে রাখা হয় তাহলে বাড়ির ঠিক বিপরীত কোনে সিগন্যাল পেতে সমস্যা হতে পারে। তাই সবসময় বাড়ির ঠিক মাঝ অংশে ওয়াইফাই রাউটার রাখা প্রয়োজন। কারণ এতে নেটের স্পিড বাড়ির যে কোনো অংশ থেকে সমানভাবে পাওয়া সম্ভব।

কোথায় রাখা যাবে না: কোনো দেয়াল বা কোনো ধাতব পদার্থ থাকলে ওয়াইফাই রাউটারের সিগন্যাল সঠিকভাবে ছড়াতে পারে না। তাই এমন জায়গায় ওয়াইফাই রাউটার রাখা উচিত যেখানে কোনো দেয়াল বা সিলিংয়ে ডাক্ট জাতীয় কিছু না থাকে। এতে সিগন্যাল পেতে সমস্যা হতে পারে। তাই বাড়ির যে অংশে ডাক্ট থাকে সেই অংশে ওয়াইফাই রাউটার না বসানোই উচিত। কোনও ইলেকট্রনিক্স ডিভাইস থেকে দূরে রাখতে হবে: টিভি, রেফ্রিজারেটর বা ব্লুটুথ সবসময় অন থাকে এই জাতীয় কোনও ডিভাইস থেকে রাউটারকে দূরে সরিয়ে রাখতে হবে। কারণ এই ডিভাইসগুলো কাছে থাকলে রাউটারের পারফর্মেন্সের ওপর প্রভাব পড়তে পারে। কমে যেতে পারে ইন্টারনেট স্পিড। তাই ইলেকট্রনিক্স বা ব্লুটুথ ডিভাইস থেকে রাউটার দূরে রাখুন। এয়ার ওয়েভ থেকে রাউটার দূরে রাখতে হবে: অধিকাংশ রাউটারের ক্ষেত্রে ২.৪জিএজে ওয়ারলেস ব্যান্ড ব্যবহৃত হয়। সেক্ষেত্রে রাউটারের কাছাকাছি যদি কোনও কোনও ব্লুটুথ বা অন্য কোনও ওয়ারলেস ডিভাইস থাকে, তবে তার ফলে ওয়াইফাইয়ের কার্যক্ষমতার ওপর প্রভাব পড়ার সম্ভাবনা থাকে । আয়না থেকে দূরে রাখতে হবে: যে কোনো ওয়াইফাই রাউটারের ভালো পারফর্মেন্সের জন্য আয়না থেকে দূরে রাখতে হবে। কারণ আয়নার মাধ্যমে ওয়াইফাই সিগন্যাল রিফ্লেক্ট হয়ে যায়। সে কারণে আয়না থেকে ওয়াইফাই রাউটার দূরে রাখা দরকার। উঁচু জায়গায় রাউটার রাখতে হবে: সাধারণত ওয়াইফাই রাউটার উপর থেকে নীচের দিকে সিগন্যাল দিতে থাকে। তাই যত উঁচু জায়গায় ওয়াইফাই রাউটার রাখা যাবে তত ভালো স্পিড পাওয়ার সম্ভাবনা রয়েছে। এবং নীচের দিকে রাউটার রাখলে স্পিড কমতে থাকে । অ্যান্টেনার পজিশন ঠিক রাখতে হবে: প্রতিটি রাউটারের অন্তত একটি অ্যান্টেনা থাকে। কোনও কোনও ক্ষেত্রে একাধিক থাকে। যেসব ক্ষেত্রে একাধিক অ্যান্টেনা থাকে সেক্ষেত্রে দুটি অ্যান্টেনা উল্লম্বভাবে রাখা উচিত। এতে ইন্টারনেটের স্পিড বেশি পাওয়া সম্ভব। তাই অ্যান্টেনা সর্বদা উল্লম্বভাবে রাখা দরকার।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।