চুয়াডাঙ্গা মঙ্গলবার , ৩০ নভেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

আমলকি যেসকল রোগের উপকার করে

স্বাস্থ্য ডেস্ক:
নভেম্বর ৩০, ২০২১ ৩:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

আমলকি টক আর তেতো স্বাদের ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। আমরা কম বেশি অনেকেই আমলকি পছন্দ করি। এর স্বাদ প্রথমে কষটে লাগলেও খাওয়া শেষে মুখে মিষ্টি ভাব আসে। আমলকি খেলে মুখে রুচি বাড়ে। স্কার্ভি বা দন্তরোগ সারাতে টাটকা আমলকির জুড়ি নেই। এছাড়া লিভার, জন্ডিস, পেটের পীড়া, সর্দি, কাশি ও রক্তহীনতার জন্যও খুবই উপকারী। আমলকিতে প্রচুর পরিমাণে এ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। বিভিন্ন রোগব্যাধি দূর করা ছাড়াও রোগ প্রতিরোধক ক্ষমতা গড়ে তুলতেও আমলকি দারুণ সাহায্য করে। তাছাড়া আমলকির ভিটামিন সি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে, যা শরীরের বিভিন্ন ক্ষতিকর মুক্ত মৌলগুলোর (ফ্রি রেডিকেল) প্রভাব থেকে রক্ষা করে।

আমলকি যেসকল রোগের উপকার করে- আমলকি একটি ফল যা আমাদের অনেক দিক দিয়ে উপকার করে। বিভিন্ন রোগ প্রতিরোধ ও অনেক সমস্যার সমাধান দেয়। আর তাই আমলকির গুনাগুন সম্পর্কে জানতে হবে। ১। অতিরিক্ত বমি বন্ধ করতে সাহাযয় করে। ২। আমলকি আমাদের রুচি বাড়ায়। ৩। হৃদযন্ত্র ও মস্তিষ্কের উপকার করে। ৪। আমলকি দাত, চুল ও ত্বক ভাল রাখতে কাজ করে। ৫। আমলকি কেন্দ্রিয় স্নায়ুতন্ত্রের কাজ করে। ৬। বহুমুত্র রোগে কার্যকরি। ৭। চোখের সমস্যা যেমন চোখ উঠলে আমলকির রস দিলে চোখ উঠা ভালো হয়। ৮। চুল উঠা দূর করতে আমলকি অনেক কার্যকরি। ৯। আমলকি মাথায় খুশকি সমস্যা সমাধান করে। ১০। পেটের পিড়া সারাতে সাহায্য করে। ১১। সর্দি কাশি সারায়। ১২। রক্তহীনতার জন্য খুব উপকারী। ১৩। লিবার ও জন্ডিস রোগ সারাতে আমলকি অনেক উপকারী।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।