চুয়াডাঙ্গা শুক্রবার , ২৬ নভেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

প্রতিদিনের ডায়েটে রাখুন দুধ!

স্বাস্থ্য ডেস্ক
নভেম্বর ২৬, ২০২১ ১০:০৪ পূর্বাহ্ণ
Link Copied!

ওজন কমাতে অনেকেই নানা কাজ করেন। শরীরচর্চা, জীবনধারায় বদল— এ সব তো আছেই। তার সঙ্গে খাদ্যতালিকা থেকে বাদ পড়ে দুধ, বাদাম, ঘি-সহ বহু কিছু। কিন্তু এই সব খাবার বাদ দেওয়া কি ঠিক?

বিশেষ করে দুধ না খেলে কি ওজন কমে? কী বলছেন চিকিৎসকরা? সম্প্রতি প্রকাশিত কয়েকটি সমীক্ষা বলছে, উল্টোটা ঠিক। অর্থাৎ দুধ খেলে কমতে পারে ওজন। ওজন কমাতে কী ভাবে সাহায্য করে দুধ? আসুন জেনে নিই সেই বিষয়টি-বেশিরভাগ মানুষই উচ্চ চর্বিযুক্ত দুধ খাওয়া থেকে বিরত থাকেন। কারণ তাদের ধারণা দুধে থাকা চর্বি এবং ক্যালোরি ওজনকে এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে দেয়। তবে, গবেষণায় উঠে এসেছে দুগ্ধজাত দ্রব্যগুলি পুরুষদের পেটের মেদ কমায়। বরং যারা দুগ্ধজাত খাদ্য দ্রব্য কম খান, তাদের মেদ বৃদ্ধির আশঙ্কা বেশি। যেসব মহিলারা মেনোপোজের দিকে এগোচ্ছেন, তাদের জন্য উচ্চ চর্বিযুক্ত দুধ অত্যন্ত কার্যকরী। যাদের প্রতি দিনের খাদ্যতালিকায় দুধ বা দুগ্ধজাতীয় খাবার থাকে, তাদের ওজন বৃদ্ধির ঝুঁকি কম থাকে। সূত্র : আনন্দবাজার

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।