চুয়াডাঙ্গা সোমবার , ১৪ মে ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

মায়ের ভালবাসা ও সম্মানের প্রতি অনুগত্য প্রকাশ

সমীকরণ প্রতিবেদন
মে ১৪, ২০১৮ ১০:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বিশ্ব মা দিবস পালন
ডেস্ক রিপোর্ট: মায়ের প্রতি অকৃত্রিম ভালবাসা প্রকাশের মধ্য দিয়ে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও পালিত হয়েছে বিশ্ব মা দিবস। মা দিবসের জন্য কোনো সুনির্দিষ্ট তারিখ না থাকলেও রয়েছে একটি নির্দিষ্ট একটি বার। মে মাসের দ্বিতীয় রবিবার পালিত হয়ে আসছ বিশ্ব মা দিবস। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। দিবসটিকে ঘিরে মায়ের প্রতি সন্তানের ভালবাসা প্রকাশ দেখা যাচ্ছে ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়।
আলমডাঙ্গা অফিস জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উদ্যোগে বিশ্ব মা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল রোববার বিকেল সাড়ে ৩ টার সময় র‌্যালি ও উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সহকারী কমিশনার (ভূমি) সিমা শারমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম আজম। এছাড়াও বক্তব্য রাখেন মহিলা বিষয়ক কর্মকর্তা মাকছুরা জান্নাত, কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজা। অন্যদিকে সকাল সাড়ে ১০টার দিকে ‘আমাদের আলমডাঙ্গা’র উদ্যোগে মা দিবসে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মাজেদুল ইসলাম সুইটের মাতা সফল জননী মাজেদা বেগমকে সংবর্ধনা দেয়া হয়েছে। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র হাসান কাদির গনু, ওসি তদন্ত লুৎফুল কবীর, সাবেক পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা এম সবেদ আলী, শিক্ষক আফিল উদ্দিন। সভাটি পরিচালনা করেন তাওহীদ ও বুলবুল আহমেদ।
জীবননগর অফিস জানিয়েছে, জীবননগরে আন্তর্জাতিক মা দিবস পালিত হয়েছে। গতকাল রবিবার সকাল সাড়ে ১০ টার সময় জীবননগর উপজেলা প্রশাসন ও মহিলা অধিদপ্তরের আয়োজনে এ দিবস পালন করা হয়। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দ্বিনেশ চন্দ্র পালের সভাপতিত্বে আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে উপজেলা পরিষদ থেকে র‌্যালি বের হয়ে পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান। এছাড়াও পৌর মহিলা কাউন্সিলর রিজিয়া খাতুনসহ উপজেলা পরিষদের সকল কর্মকর্তা-কর্মচারীগণ ও বিভিন্ন এলাকা থেকে আগত মা’য়েরা উপস্থিত ছিলেন।
দর্শনা অফিস জানিয়েছে, দর্শনা আজমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বিশ্ব মা দিবস পালিত হয়েছে। মা দিবসে ফুলের শুভেচ্ছা, মিষ্টি বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল রবিবার দুপুরে দর্শনা আজমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নানা আয়োজনে অনুষ্ঠিত মা দিবসের বিভিন্ন কর্মসূচির উদ্বোধন করেন চুয়াডাঙ্গা অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুর রাজ্জাক। দুপুর দেড়টার দিকে বিদ্যালয়ে উপস্থিত হয়ে ৭০ জন শিক্ষার্থীরা তাদের নিজ নিজ মায়ের পা পানি দিয়ে ধুয়ে দিয়ে মা এর কাছ থেকে দোয়া ও আর্শিবাদ নেন। পরে সকল শিক্ষার্থী তাদের মায়ের মুখে মিষ্টি তুলে দেয়। এসময় একাধিক মা’কে আবেগ প্রবণ হয়ে দু-চোখে পানি ঝরতে দেখা যায়। এরপর বিদ্যালয় মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান শিক্ষক স্বরুপ কুমার দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন এলজির ডেপুটি সেক্রেটারি সৈয়দ ফারুক আহমেদ, দামুড়হুদা উপজেলা সহকারি ভূমি কমিশনার সৈয়দা নাফিসা সুলতানা, দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি শাহ আলম সনি, সহকারি শিক্ষক মেরিনা পারভীন, আব্দুল হামিদ, আতিকুর রহমান। এছাড়া অনুষ্ঠানে শিক্ষার্থী, অভিভাবকবৃন্দ ও শতাধিক মা উপস্থিত ছিলেন। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মা হলেন পরিবারের মূল পরিচালক। সন্তান তার মায়ের নিকট থেকেই প্রাথমিক শিক্ষা পেয়ে থাকে। তারা বলেন, প্রত্যেকেই তার মায়ের প্রতি সম্মান, ভালোবাসা ও শ্রদ্ধা জানানো উচিত। প্রত্যেকে সন্তানের তার মায়ের আদর্শ ও আদেশ পালন করা এবং মাকে সেবা করা একান্ত কর্তব্য।


মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর থিয়েটারের আয়োজনে এবং মেহেরপুর থিয়েটারের কার্যনির্বাহী সদস্য আজিজুল হকের পৃষ্ঠপোষকতায় বিশ্ব মা দিবস উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। গতকাল রবিবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠিত হয়। জেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি মমিনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা জজ কোর্টের পাবলিক প্রসিকিউটির পল্লব ভট্টাচার্য। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্বাচিপ সভাপতি ডা. এমএ বাশার, ইনার হুইল মেহেরপুর জেলার প্রেসিডেন্ট নিলুফার বাশার, জেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি মফিজুর রহমান মফিজ। মেহেরপুর থিয়েটারের সাধারণ সম্পাদক সাইদুর রহমানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মেহেরপুর থিয়েটারের কার্যনির্বাহী সদস্য আজিজুল হক, রশিদা খাতুন, সাইদা খাতুন প্রমুখ। আলোচনা সভা শেষে শহরের ঘোষপাড়ার রশিদা খাতুনকে সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানের ২য় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত, নৃত্য এবং এম সাইদুর রহমানের রচনায় ও পরিচালনায় ‘অতঃপর মা’ নাটক মঞ্চস্থ হয়।
অপরদিকে মেহেরপুর জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে গতকাল রোববার বেলা ১১টার দিকে মা দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা একেএম সফিউল আযমের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম কো-অর্ডিনেটর সেলিম রেজা, খান ফাউন্ডেশনের জেলা সমন্বয়কারী রেহেনা মান্নান প্রমুখ। আলোচনা সভায় বক্তারা মা দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন। এ ছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন মা দিবস পালন করে।


মুজিবনগর প্রতিনিধি: মুজিবনগরে বিশ্ব মা দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে মুজিবনগর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে গতকাল রবিবার দুপুরে মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয় থেকে একটা র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয়ে এসে শেষ হয়। পরে বিদ্যালয়ের হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা এসিল্যান্ড মেসবাহ্ উদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইজারুল ইসলাম। এসময় আরো বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ার হোসেন, এসএমসি’র অন্যতম সদস্য রেজাউল করিম। অনুষ্ঠানটি পরিচালনা করেন বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আলীফ হোসেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।