চুয়াডাঙ্গা মঙ্গলবার , ৩০ জানুয়ারি ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

আজ থেকে বৃষ্টি শুরু : ধীরে ধীরে কমবে ঠাণ্ডা

নিউজ রুমঃ
জানুয়ারি ৩০, ২০২৪ ৫:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
আজ থেকে দেশের কিছু স্থানে শুরু হতে পারে বৃষ্টি। আজো দেশের অর্ধেক অংশে সকালের দিকে থাকবে শৈত্যপ্রবাহ। বিকেলে সূর্যের তাপে কোনো কোনো অংশ থেকে শৈত্যপ্রবাহ প্রশমিত হয়ে যেতে পারে। তা সত্ত্বেও দেশের সর্বত্রই থাকবে মাঝারি থেকে ঘন কুয়াশা। দুপুরের পর সূর্য থেকে আগের দিনগুলোর চেয়ে বেশি তাপ পাওয়া যাবে বলে দিনের সার্বিক তাপমাত্রা বৃদ্ধি পাওয়া সম্ভাবনা রয়েছে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চল থেকে আসা আর্দ্রতায় আজ মঙ্গলবার খুলনা বিভাগের কিছু কিছু স্থানে শুরু হতে পারে হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। পশ্চিমা লঘুচাপের প্রভাবে আরব সাগর থেকে আসা আর্দ্রতা আজ বাংলাদেশের খুলনা বিভাগের কিছু স্থানে বঙ্গোপসাগর থেকে উঠে আসা পুবালী বায়ুর সাথে মিলে সেখানে সামান্য কিছু বৃষ্টি ঝরতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস অনুসারে, আগামীকাল বুধবার থেকে বৃষ্টির পরিধি বাড়বে। সে দিন বৃষ্টির বিস্তৃতি ঘটতে পারে খুলনা বিভাগ ছাড়িয়ে ঢাকা পর্যন্ত। এই দুই বিভাগের কিছু কিছু জায়গায় হালকা ও গুড়ি গুঁড়ি বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে। এর বাইরে রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় একই রকমভাবে হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনার কথা বলেছে আবহাওয়া দফতর। বৃষ্টি বিস্তৃতি আরো বেশি ঘটতে পারে বৃহস্পতিবারও। গতকাল সোমবার দেশের ৩৬ জেলায় শৈত্যপ্রবাহ ছিল। খারাপ অবস্থা ছিল রংপুর বিভাগের জেলাগুলোতে। এই বিভাগের দিনাজপুর জেলায় তীব্র শৈত্যপ্রবাহ এবং অন্যান্য জেলায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ ছিল। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৫.৭ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রার রেকর্ড দেখে মনে হচ্ছে আজ মঙ্গলবার দেশের বিভিন্ন স্থানের নিম্ন তাপমাত্রার উন্নতি হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। এই স্থানের নিম্ন তাপমাত্রাও কিন্তু কম ছিল না। সেখানে শৈত্যপ্রবাহের মতো নিম্ন তাপমাত্রা (৯.৫ ডিগ্রি সেলসিয়াস) ছিল কিন্তু আশপাশের নিম্ন তাপমাত্রা কিছুটা বেশি থাকায় সীতাকুণ্ডে শৈত্যপ্রবাহ ঘোষণা করা হয়নি। গতকাল ঢাকার সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা ছিল যথাক্রমে ১২.৩ ও ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে তবে খুলনা বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌ পরিবহন চলাচল অস্থায়ীভাবে ব্যাহত হতে পারে। মৌলভীবাজার, কুমিল্লা, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল এবং ভোলা জেলাসহ ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।