চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ১১ জানুয়ারি ২০২৪

সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গা ও আলমডাঙ্গায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

নিউজ রুমঃ
জানুয়ারি ১১, ২০২৪ ৮:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও সমাধিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার দিবসটি পালন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। আওয়ামী লীগ এবং এর সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো এসব কর্মসূচি পালন করে।

দিবসটি উপলক্ষে গতকাল ভোরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবনসহ সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় দিবসের কর্মসূচি। সকাল ৮টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তিনি সেখানে মোনাজাতে অংশ নেন। প্রধানমন্ত্রী হিসেবে শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগ প্রধান হিসেবে দলীয় নেতাদের সঙ্গে নিয়ে আবারও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেন শেখ হাসিনা। এসময় শেখ হাসিনার সঙ্গে ছিলেন তাঁর ছোট বোন শেখ রেহানা। দুজনই ফাতিহা পাঠ ও মোনাজাত করেন।

এদিকে, সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা ও আলমডাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করে জেলার আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

উল্লেখ্য, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগারে ২৯০ দিন বন্দি থাকার পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি লন্ডন ও নয়াদিল্লি হয়ে স্বাধীন বাংলাদেশের পবিত্র মাটিতে ফিরে আসেন। এরপর থেকে জাতি প্রতি বছর দিনটিকে জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করে আসছে। বঙ্গবন্ধুর এই স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে স্বাধীনতা পূর্ণতা পেয়েছিল।

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ:
চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। গতকাল সকাল ৭টায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয় এবং জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাবেক সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. শামসুজ্জোহা, সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাড. তালিম হোসেন, সাবেক দপ্তর সম্পাদক অ্যাড. আবু তালেব বিশ্বাস, সাবেক উপ-প্রচার সম্পাদক মো. শওকত আলী বিশ্বাস, জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার, যুগ্ম আহ্বায়ক শামসুদ্দোহা মল্লিক হাসু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের।
এছাড়া উপস্থিত ছিলেন জেলা শ্রমিক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আফজালুল হক বিশ্বাস, জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য সাজিদুল ইসলাম লাভলু, আবু বক্কর সিদ্দিক আরিফ, হাফিজুর রহমান হাপু, আলমগীর আজম খোকা, যুবলীগ নেতা বিপ্লব হোসেন, শেখ সেলিম, শেখ রাসেল, জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক নাবিলা রুকসানা ছন্দা, মহিলা নেত্রী রিনা, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক গিণি ইসলাম, জেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান, জেলা ছাত্র লীগের সাবেক সহ-সভাপতি সাহাবুল হোসেন, জেলা ছাত্রলীগ নেতা সোয়েব রিগানসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

জেলা আওয়ামী লীগ:
চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ^াসের উদ্যোগে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা ১১টার দিকে সদর উপজেলা মনিরামপুরে এর আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আলুকদিয়া ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মনোয়ার হোসেন। প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ^াস।

বিশেষ অতিথি ছিলেন জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবু হোসেন, বীর মুক্তিযোদ্ধা মুরাদ আলী, বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জেল হোসেন, বীর মুক্তিযোদ্ধা হাফিজ উদ্দীন বাবু, বীর মুক্তিযোদ্ধা খবির উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, আলুকদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, বাড়াদী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আশরাফ আলী, সাধারণ সম্পাদক আকরামুল হক, সাংগঠনিক সম্পাদক ওহিদুজ্জামান, ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আশাবুল হক, ভাংবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি রেজাউল করিম, যুগ্ম সম্পাদক আব্দুল কুদ্দুস।

এসময় উপস্থিত ছিলেন হারদী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আহসান হাবিব টাক্টর, সাধারণ সম্পাদক আহসানুজ্জামান ঝান্টু, সিনিয়র সহসভাপতি আরব আলী, সাংগঠনিক সম্পাদক আসাবুল হক, হারদী ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এনামুল হক, আলমডাঙ্গা পৌর কৃষক লীগের সাধারণ সম্পাদক মাহাবুল হক, গড়াইটুপি ইউনিয়ন যুবলীগের সিনিয়র সহসভাপতি হাফিজুর রহমান, সদস্য ফরজ আলী, গড়াইটুপি স্বেচ্ছাসেবক লীগের আতিয়ার রহমান, সাধারণ সম্পাদক রানা, বেগমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুস সাত্তার, সাবেক যুগ্মসম্পাদক হাবিবুর রহমান কাজল, বেগমপুর ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মামুন, ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল হক, বেগমপুর ইউনিয়ন যুবলীগের সদস্য রেজাউল করিম, যুবলীগ নেতা শিলন আলী, রাশেদুজ্জামান, খাসকররা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আনিচুর রহমান।

আরও উপস্থিত ছিলেন মেহেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতি আলমডাঙ্গা জোনের সাবেক চেয়ারম্যান গোলাম রসুল গোলাপ, যুব লীগ নেতা সমির উদ্দীন, বাড়াদী ইউনিয়ন আওয়ামী লীগে প্রচার সম্পাদক আলম হোসেন, দপ্তর সম্পাদক আবু বক্কর, কালিদাসপুর ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক মনিরুজ্জামান মনির, আলুকদিয়া ইউনিয়ন আওয়ামী লীগ নেতা মাবুদ হোসেন, সারজেত আলী, হিরন আলী, আকরাম হোসেন, রিজিক বিশ^াস, জুয়ের রানা, আজিজুল হক, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক খন্দকার ওবাইদুল হক কাজল, জামজামী ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি নাসির উদ্দীন চৌধুরী, আলমডাঙ্গা থানা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সোহেল এহসান, নেহালপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক নূরজেল হক প্রমুখ।
চুয়াডাঙ্গা জেলা যুবলীগ:

চুয়াডাঙ্গা জেলা যুবলীগের আয়োজনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার বিকেলে সাড়ে চারটায় জেলা যুবলীগের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য সাজেদুল ইসলাম লাভলুর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা যুবলীগের আহ্বায়ক ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নঈম হাসান জোয়ার্দ্দার।
প্রধান অতিথির বক্তব্যে জেলা যুবলীগের আহ্বায়ক বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক বাংলাদেশ, এই বাংলাদেশ মুসলমান-হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টানসহ সব ধর্মাবলম্বীদের। এই বাংলাদেশকে নিয়ে, বাংলাদেশের উন্নয়নকে নিয়ে, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে নিয়ে যারাই ষড়যন্ত্র করবে বা ষড়যন্ত্র করার ধৃষ্টতা দেখাবে, তাদের বিরুদ্ধে যুবলীগের প্রতিটি নেতা-কর্মী রুখে দাঁড়াব, তাদের সব ষড়যন্ত্রের দাঁতভাঙ্গা জবাব দিব-বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে এই হোক যুবলীগের অঙ্গীকার।
চুয়াডাঙ্গা জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য হাফিজুর রহমান হাপুর সঞ্চালনা সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য আজাদ আলী, আবু বক্কর সিদ্দিক আরিফ, আলমগীর আজম খোকা। এসময় উপস্থিত ছিলেন যুবলীগ নেতা পিরু মিয়া, শেখ শাহী, হাসানুল ইসলাম পলেন, ছাত্রলীগের সাবেক নেতা রামীম হোসেন সৈকত, পৌর ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি সানিউল শেখ সুইট প্রমুখ।

আলমডাঙ্গা:
আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সকাল ৯ টায় উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন নেতা-কর্মীরা। পরে সকাল সাড়ে ১০টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি প্রশান্ত অধিকারি।
বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক সম্পাদক শহিদুল ইসলাম খান, জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য সিরাজুল ইসলাম, কাজী খালেদুর রহমান অরুন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি লিয়াকত আলী লিপু মোল্লা, আনিসুজ্জামান মল্লিক, শাহ আলম মন্টু, হামিদুল ইসলাম আজম।
উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টারের উপস্থাপনায় আলোচনা সভায় বক্তব্য দেন পৌর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিন্টু, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, সহসভাপতি আমিনুল ইসলাম অপু মোল্লা, দপ্তর সম্পাদক উৎপল।
এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা সোনা মিয়া, জাহাঙ্গীর হোসেন, খন্দকার মজিবুল হক, দ্বীনেশ কুমার, জহুরুল হক স্বপন, সরোয়ার হোসেন, শহিদুল ইসলাম, আব্দুল মালেক, যুবলীগ নেতা মনিরুজ্জামান হিটু প্রমুখ।
এদিকে, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালনে আলমডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা ১১টায় কলেজ প্রাঙ্গণ থকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য করা হয়। দুপুর ১২টায় কলেজের হলরুমে কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জেএম আব্দুর রকীবের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও দিবসটি উপলক্ষে মহিলা ডিগ্রি কলেজে মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।