চুয়াডাঙ্গা সোমবার , ৮ জানুয়ারি ২০২৪

চুয়াডাঙ্গার বিভিন্ন ভোট কেন্দ্রে জাল ভোট প্রদান ও আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

নৌকার সিল মারা ব্যালট উদ্ধার, তিনজনের কারাদণ্ড

নিউজ রুমঃ
জানুয়ারি ৮, ২০২৪ ২:৪১ অপরাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদক:
সারাদেশের ন্যায় শেষ হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চুয়াডাঙ্গা-১ ও ২ আসনের ভোট গ্রহণ। গতকাল রোববার এই দুই আসনের ভোটকেন্দ্রে জাল ভোট প্রদান, বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টাসহ নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে তিনজনকে ভ্রাম্যমাণ আদালতে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও ভোটের মাঠে অবৈধ মোটরযান ব্যবহার করায় ছয়জনতে গুনতে হয়েছে জরিমানা।

আলমডাঙ্গা:
আলমডাঙ্গায় নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করায় ভ্রাম্যমাণ আদালতে নৌকা প্রতীকের এক সমর্থককে সাত দিনের কারাদণ্ড প্রদান করা হয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টায় আলমডাঙ্গা থানাধীন ফরিদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রবিউল ইসলাম। দণ্ডপ্রাপ্ত ব্যক্তি ফরিদপুর গ্রামের মৃত আক্কাস আলীর ছেলে বজলুর রহমান (৩৬)। ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, গতকাল ভোট গ্রহণ চলাকালীন সময় বেলা দেড়টার দিকে ফরিদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেলগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হাসান চঞ্চল তার নেতা-কর্মীদের নিয়ে ভোট কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি করে ও পুলিশের সাথে বাগবিতণ্ডায় জড়ায়। খবর পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট রবিউল ইসলাম ও বেলগাছি ইউনিয়নের নিয়োজিত স্ট্রাইকিং এবং মোবাইল টিম ঘটনাস্থলে উপস্থিত হয়। এসময় বজলুর রহমানকে আটক করলে অন্যান্য আসামিরা পালিয়ে যায়। এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বজলুর রহমানকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

দর্শনা:
দামুড়হুদা উপজেলার দর্শনার বিভিন্ন স্থানে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। গতকাল দর্শনার পৃথক ভোটকেন্দ্রে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে একজনকে ২ বছরের কারাদণ্ড প্রদান করা হয়। গতকাল ভোটের দিন দর্শনার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এ জরিমানা আদায় করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট অর্পিতা আক্তার। দণ্ডপ্রাপ্ত আসমি দর্শনা পৌর এলাকার থানাপাড়ার মৃত লুৎফর রহমানের ছেলে আরিফুল ইসলাম লাল্টু (৪০)।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, গতকাল বেলা তিনটার দিকে দর্শনা সরকারি কলেজে ভোট কেন্দ্রে সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করছিলেন আরিফুল ইসলাম লাল্টু। অভিযোগ পেয়ে উক্ত ভোটকেন্দ্রে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট অর্পিতা আক্তার। এসময় আরিফুল ইসলাম লাল্টুকে সন্দেহজনকভাবে ভোটকেন্দ্রে ঘোরাঘুরি করায় তাকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে লাল্টুকে ২ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও তিন হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়াও বিভিন্ন স্থানে অবৈধ মোটরযান ব্যবহার করায় আরও ছয়জনকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। চুয়াডাঙ্গা-২ আসনের নির্বাচন এলাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট রাবেয়া বসরী দামুড়হুদার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এ জরিমানা আদায় করেন। এসময় উপস্থিত থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচানায় সহযোগিতা করে দর্শনা থানার অফিসার্স ইনচার্জ (ওসি) বিপ্লব কুমার সাহাসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

জীবননগর:
জীবননগরে জাল ভোট দেওয়ার চেষ্টা করায় মো. সামিউল (২৬) নামের এক যুবককে ৩ বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৮১ এর ১ ধারায় এই কারাদণ্ড দেন। এসময় তাঁর কাছ থেকে নৌকা প্রতীকে সীল মারা ১১টি ব্যালট পেপার উদ্ধার হয়। দণ্ডপ্রাপ্ত সামিউল একই গ্রামের মো. মতিয়ার রহমানের ছেলে। তিনি নৌকার কর্মী বলে জানান।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, গতকাল বেলা সাড়ে তিনটার দিকে জীবননগর উপজেলার আন্দুলবাড়ীয়া ইউনিয়নের পাঁকা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে নৌকায় জাল ভোট দেওয়ার চেষ্টা করেন সামিউল। এসময় কেন্দ্রে দায়িত্ব থাকা আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন তাঁকে আটক করে। পরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও স্ট্রাইকিং ফোর্সের নেতৃত্বে থাকা মো. তৌহিদুল ইসলামকে খবর দেওয়া হয়। পরে তিনি ঘটনাস্থলে পৌঁছে সামিউলকে তিন বছরের কারাদণ্ড দেন। জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম জাবীদ হাসান বলেন, আসামিকে সোমবার সকালে কারাগারে পাঠানো হবে।

জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হাসিনা মমতাজ বলেন, জাল ভোট দেওয়ার খবর পেয়ে পাঁকায় একজনকে আটক করে আমাদের খবর দেওয়া হয়েছিল। পরে নির্বাচনে ভ্রাম্যমাণ আদালতের দায়িত্বে থাকা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম সেখানে যান। এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আটক সামিউলকে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৮১ এর ১ ধারায় তাঁকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।