চুয়াডাঙ্গা রবিবার , ৩১ ডিসেম্বর ২০২৩

ইমরান খানের মনোনয়ন বাতিল

নিউজ রুমঃ
ডিসেম্বর ৩১, ২০২৩ ১০:২০ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে লড়তে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দী ইমরান খান মনোনয়নের আবেদন করেছিলেন। কিন্তু তাঁর সেই আবেদন বাতিল করে দিয়েছে দেশটির নির্বাচন কমিশন। পাকিস্তানের কয়েকটি সংবাদমাধ্যমের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, গতকাল শনিবার এই আবেদন বাতিল করা হয়। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান জাতীয় আইন পরিষদের দুটি আসন লাহোর ও মিয়ানওয়ালি থেকে মনোনয়নের জন্য আবেদন করেছিলেন। কিন্তু দুটি আবেদনই বাতিল করা হয়েছে। তবে তিনি এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সুযোগ পাবেন বলে তাঁর দল থেকে জানানো হয়েছে।
২০২২ সালের এপ্রিলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন সাবেক পাকিস্তানি ক্রিকেটার ইমরান খান। এরপর থেকেই একের পর এক সংকটে পড়ছেন ৭১ বছর বয়সী এই রাজনীতিবিদ। ক্ষমতায় থাকার সময় সরকারি কোষাগার থেকে না জানিয়ে উপহার বিক্রির দায়ে তিনি এখন তিন বছরের কারাদণ্ড ভোগ করছেন। এর মধ্যেই পাকিস্তানে ক্ষমতায় এসেছে তত্ত্বাবধায়ক সরকার। ঠিক হয়েছে জাতীয় নির্বাচনের তারিখ। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় নির্বাচন।
এর আগে সম্প্রতি ইমরান খানের একটি আবেদন ফিরিয়ে দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। তোশাখানা মামলায় হওয়া তিন বছরের সাজা বাতিল চেয়ে আবেদন করেছিলেন ইমরান। সেই আবেদনে ‘প্রয়োজনীয় শর্ত’ পূরণ না হওয়ায় ফিরিয়ে দিয়েছেন পাকিস্তানের সুপ্রিম কোর্ট। পাকিস্তানের গণমাধ্যম দ্য ডন জানিয়েছে, ইমরান খানের আইনজীবী সরদার লতিফ খোসা গত ১১ ডিসেম্বর আবেদনটি করেছিলেন। এর আগে ইসলামাবাদ হাইকোর্টেরও একই আবেদন করেছিলেন ইমরানের আইনজীবী। কিন্তু হাইকোর্ট সেই আবেদন খারিজ করে দিলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ইমরান। এরপর সুপ্রিম কোর্টও আবেদনটি ফেরত পাঠালেন।
গত ৫ আগস্ট তোশাখানা মামলায় (রাষ্ট্রীয় সংরক্ষণাগারে থাকা বিভিন্ন দেশ ও প্রতিষ্ঠানের কাছ থেকে পাওয়া উপহার বিক্রির অভিযোগ) দোষী সাব্যস্ত হন ইমরান খান। ইসলামাবাদের জেলা ও দায়রা জজ আদালত তাঁকে তিন বছরের কারাদণ্ড দেন। একই সঙ্গে ইমরানকে পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্যও ঘোষণা করেন আদালত।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।