চুয়াডাঙ্গা শুক্রবার , ২৯ ডিসেম্বর ২০২৩

বাংলায় গুগল ক্রোম ব্যবহার করবেন যেভাবে

নিউজ রুমঃ
ডিসেম্বর ২৯, ২০২৩ ১০:০৭ অপরাহ্ণ
Link Copied!

প্রযুক্তি প্রতিবেদন:
বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। গুগলের জনপ্রিয় একটি ওয়েব ব্রাউজার হচ্ছে গুগল ক্রোম। সারাবিশ্বে সর্বাধিক ব্যবহৃত ওয়েব ব্রাউজার হলো ক্রোম। প্রতিদিন কয়েকশ কোটি মানুষ অনলাইনে নিজেদের যাবতীয় কাজের জন্য গুগল ক্রোম ব্যবহার করেন। তবে এই বিশাল সংখ্যক মানুষ আছেন যারা ইংরেজি ভাষায় খুব একটা দক্ষ নন। তাদের জন্য গুগল বিভিন্ন ভাষায় গুগল ক্রোম ব্যবহারের সুবিধা এনেছে। বাংলা থেকে শুরু করে দেশের আরও বেশ কিছু ভাষার সাপোর্ট রয়েছে গুগল ক্রোমে। কম্পিউটার, স্মার্টফোনসহ অন্যান্য সব ডিভাইসেই গুগল ক্রোমে আপনার আঞ্চলিক ভাষা আপনি ব্যবহার করতে পারেন। জেনে নিন কীভাবে কম্পিউটার, অ্যান্ড্রয়েড বা আইওএস স্মার্টফোন থেকে ডিফল্ট ক্রোম ল্যাঙ্গুয়েজ হিসেবে আপনার আঞ্চলিক ভাষা সেট করবেন- ডেস্কটপ থেকে করতে চাইলে- প্রথমে আপনার কম্পিউটার থেকে গুগল ক্রোম খুলুন। থ্রি ডটস অপশনে ক্লিক করে চলে যান সেটিংসে। বাঁ-দিকে ল্যাঙ্গুয়েজ অপশনে ক্লিক করুন। প্রেফার্ড বা পছন্দের ভাষার অপশন থেকে ‘মোর’ বাটনে ক্লিক করুন। যদি বাংলা ভাষা দেখতে না পান, তাহলে ‘অ্যাড ল্যাঙ্গুয়েজেস’ অপশনে ক্লিক করুন। সেখান থেকে ডিসপ্লে গুগল ক্রোম অপশনে ক্লিক করুন। এই অপশনটি কেবলই উইন্ডোজ কম্পিউটারে দেখতে পাবেন। ক্রোম রিস্টার্ট করুন, তাহলেই দেখবেন পরিবর্তন হয়ে গেছে।
অ্যান্ড্রয়েড থেকে করতে চাইলে- আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে গুগল ক্রোম খুলুন। অ্যাড্রেস বারের ডান দিকে থ্রি ডটস অপশন দেখতে পাবেন। সেখান থেকে সেটিংস অপশন ও পরবর্তীতে ল্যাঙ্গুয়েজেস-এ চলে যান। ক্রোম ল্যাঙ্গুয়েজ অপশন থেকে আপনার এই মুহূর্তের ভাষাটি বেছে নিন। তালিকা থেকে দেখে নিন বাংলা ভাষা, সেটি সিলেক্ট করুন। যদি না থাকে, তাহলে ডাউনলোড করে নিন। ডাউনলোড হয়ে গেলেই ‘ল্যাঙ্গুয়েজ রেডি’ অপশন থেকে বাংলা ভাষা সিলেক্ট করুন। ব্যস, এবার আপনি ক্রোম থেকে বাংলায় সব কাজ করতে পারবেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।