চুয়াডাঙ্গা শুক্রবার , ৮ ডিসেম্বর ২০২৩

একই ভুলে একজনের মনোনয়ন বাতিল অন্যজনের বৈধ

নিউজ রুমঃ
ডিসেম্বর ৮, ২০২৩ ১০:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

ঝিনাইদহ অফিস:
এক যাত্রায় দুই ফল। একই অপরাধে ঝিনাইদহ-১ আসনের এক প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হলেও বহাল রাখা হয়েছে ঝিনাইদহ-২ আসনের প্রভাবশালী এক প্রার্থীর। এ নিয়ে জেলাজুড়ে প্রশাসনের নিরপক্ষেতা নিয়ে প্রশ্ন উঠেছে। সর্বত্রই চলছে আলোচনা-সমালোচনার ঝড়।

নির্বাচন কমিশনের হলফনামা বিশ্লেষন করে দেখা যায়, ঝিনাইদহ-২ আসনে সরকার দলীয় প্রার্থী বর্তমান সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি এবং ঝিনাইদহ-১ আসনের (শৈলকুপা) বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) প্রার্থী আবু বকরের হলফনামা অসম্পূর্ণ। হলফনামায় স্থাবর, অস্থাবর কোনো সম্পদের বিবরণ দেননি তাঁদের দুজনের কেউ। এই অপরাধে বিএনএফের প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হলেও আওয়ামী লীগের দলীয় প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

গত ৪ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন এ ঘটনা ঘটে। গত বুধবার রাতে প্রার্থীদের হলফনামা নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেয়া হলে বিষয়টি নজরে আসে। হলফনামা সূত্রে জানা যায়, ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনে অসম্পূর্ণ হলফনামা দেওয়ায় বিএনএফের প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম। বিএনএফের প্রার্থী মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত হলফনামার ৬ নম্বর কলামে (ক) অস্থাবর সম্পদ এবং (খ) স্থাবর সম্পদের ঘরগুলো ফাঁকা রেখেছেন। ওই ফরমের নিচের দিকে তিনি লিখেছেন ‘আয়কর রিটার্নে উল্লেখিত ও সংযুক্ত’।

অপর দিকে, ঝিনাইদহ-২ আসনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী তাহজীব আলম সিদ্দিকী সমিও হলনামায় কোনো তথ্য দেননি। তিনিও হলফনামায় (ক) অস্থাবর সম্পদ এবং (খ) স্থাবর সম্পদের ঘরগুলো ফাঁকা রেখে উল্লেখ করেছেন ‘আয়কর রিটার্নে উল্লেখিত এবং সংযুক্ত’। নির্বাচন কমিশন আইনে এ ধরণের অসম্পূর্ণ হলফনামা গ্রহনযোগ্য নয়। এতে প্রার্থীর মনোনয়ন বাতিলযোগ্য।
সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা রোকনুজ্জামান বলেন, আয়কর রিটার্ন অসম্পূর্ণ থাকায় ঝিনাইদহ-১ আসনের বিএনএফ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। এ বিষয়ে জানতে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলামের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।