চুয়াডাঙ্গা শুক্রবার , ১ ডিসেম্বর ২০২৩

চুয়াডাঙ্গায় শেষ দিনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার হিড়িক

দুটি আসনে আ.লীগের ৯ নেতাসহ স্বতন্ত্র প্রার্থী ২০ জন

নিউজ রুমঃ
ডিসেম্বর ১, ২০২৩ ১১:২২ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক:
চুয়াডাঙ্গার দুটি আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন ২০ প্রার্থী। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমার কাছে মনোনয়ন ফরম জমা দেন প্রার্থী ও সমর্থকরা। চুয়াডাঙ্গা-১ আসনে ১০ জন ও চুয়াডাঙ্গা-২ আসনে আরও ১০ জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগের মনোনীত দুই প্রার্থী ও আওয়ামী লীগ বা এর অঙ্গ সহযোগী সংগঠনের এমন স্বতন্ত্র আরও ৯ জন প্রার্থী আছেন। এছাড়াও এনপিপি, জাসদ, তৃণমূল বিএনপি, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী ও একজন সাবেক নৌ কর্মকর্তা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম জমা দিয়েছেন। কোনো জনপ্রতিনিধি মনোনয়ন ফরম সংগ্রহ বা জমা করেননি।


জানা গেছে, ঢাকায় আওয়ামী লীগের দলীয় প্রধানের সাথে মনোনয়ন প্রত্যাশীদের মতবিনিময় সভার পরই চুয়াডাঙ্গার দুটি আসনে বিদ্রোহী প্রার্থীর গুঞ্জন ওঠে। বেশ কয়েকজন আওয়ামী লীগ নেতা ফরম সংগ্রহ করলেও মনোনয়ন ফরম জমা দেওয়ার শেষ দিনে জমা দেননি। তবে চূড়ান্তভাবে ভোটের মাঠে থাকার প্রত্যয় নিয়ে চুয়াডাঙ্গার দুটি আসনে আওয়ামী লীগের বিদ্রোহী হয়েছেন ৯ জন।
চুয়াডাঙ্গা-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী জেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোর্য়াদ্দার ছেলুন, এনপিপির মনোনীত প্রার্থী ইদ্রিস চৌধুরী, জাতীয় পার্টি জেলা শাখার সভাপতি অ্যাড. সোহরাব হোসেন, জাকের পার্টির মনোনীত সালাম উদ্দিন, তৃণমূণ বিএনপি থেকে মনোনীত আলমডাঙ্গা কোর্ট পাড়ার তাইজাল হক মনোনয়নপত্র জমা দিয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগের আরও চারজন মনোনয়ন জমা দিয়েছেন। তাঁরা হলেন- বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শামসুল আবেদিন খোকন, জেলা মহিলা যুবলীগের সভাপতি আফরোজা পারভীন, কেন্দ্রীয় আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য বিশিষ্ট ব্যবসায়ী দিলীপ কুমার আগরওয়ালা, কেন্দ্রীয় আওয়ামী লীগের অর্থ উপ-কমিটির সদস্য আব্দুর রাজ্জাক খান। এছাড়াও আলমডাঙ্গার আনন্দধামের বাসিন্দা নৌ-বাহিনীর অবসরপ্রাপ্ত কমান্ডার শহিদ-উর-রহমান স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

মনোনয়ন ফরম জমা দিচ্ছেন বাবু দিলীপ কুমার আগরওয়ালা

চুয়াডাঙ্গা-২ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি ও বর্তমান সংসদ সদস্য হাজী আলী আজগর টগর, জাতীয় পার্টির জেলা শাখার সাধারণ সম্পাদক রবিউল ইসলাম, এনপিপির মনোনীত প্রার্থী ইদ্রিস চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের দেওয়ান মো. ইয়াসিন উল্লাহ, জাকের পার্টির আব্দুল লতিফ খান মনোনয়নপত্র জমা দিয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগের বা এর অঙ্গ সহযোগী সংগঠনের পাঁচজন মনোনয়ন জমা দিয়েছেন। তাঁরা হলেন- জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি নজরুল মল্লিক, আওয়ামী লীগের কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির সদস্য হাসেম রেজা, সীমান্ত ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল মালেক মোল্লা, দৈনিক সকালের সময় পত্রিকার সম্পাদক ও প্রকাশক নূর হাকিম ও মির্জা শাহরিয়ার মাহমুদ মনোনয়নপত্র জমা করেছেন।

মনোনয়ন ফরম জমা দিচ্ছেন জেলা যুব মহিলা লীগের সভাপতি আফরোজা পারভীন

রিটার্নিং অফিসার ও চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা বলেন, গত কয়েকদিনে চুয়াডাঙ্গার দুটি আসনে ২৪ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। এদের মধ্যে জমা দিয়েছেন ২০ জন। তাঁদের মধ্যে ১০ জন দলীয় প্রার্থী ও বাকি ১০ জন স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নিতে চান। এরপর ১-৪ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। আচরণবিধি মেনে চলার জন্য সকল প্রার্থীকে সতর্ক করা হয়েছে।

এদিকে, জাতীয় সংসদের ৭৯, চুয়াডাঙ্গা-১ ও ৮০, চুয়াডাঙ্গা-২ সংসদীয় আসনে নির্বাচনের রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা, সহকারী রিটার্নিং অফিসার পদে চার উপজেলা নির্বাহী অফিসার এবং এক নির্বাচন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে।
উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭৯, চুয়াডাঙ্গা-১ সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৮৩ হাজার ৯৮০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৩৮৭ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৪২ হাজার ৫৮৯ জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৮১টি। ৮০, চুয়াডাঙ্গা-২ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৬৬ হাজার ৯৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৩৪ হাজার ৪৪২ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৩১ হাজার ৬৯২ জন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৭৩টি।

মনোনয়ন ফরম জমা দিচ্ছেন হাসেম রেজা

প্রসঙ্গত, গত ১৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল আগামী ৭ জানুয়ারি ২০২৪ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ ঘোষণা করেন। ১-৪ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই, আপিল দায়ের ও নিষ্পত্তি ৬-১৫ নভেম্বর, ১৭ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহার এবং ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।