ইপেপার । আজশুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

শোক, শ্রদ্ধা ও ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ

সমীকরণ প্রতিবেদন
  • আপলোড টাইম : ০৯:১৩:৩২ পূর্বাহ্ন, রবিবার, ১৬ অগাস্ট ২০২০
  • / ২৮০ বার পড়া হয়েছে

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে জাতীয় শোক দিবস পালন
সমীকরণ প্রতিবেদন:
বাংলাদেশের স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ রাষ্ট্রীয় মর্যাদার সঙ্গে শ্রদ্ধাভরে পালন করেছে দেশবাসী। এবার করোনাভাইরাস মহামারির কারণে সামাজিক দূরত্ব মেনে সরকার এবং আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন দেশজুড়ে জাতীয় শোক দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে। দিনটি ছিল সরকারি ছুটির দিন। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট কালরাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে সপরিবারে হত্যা করা হয়। সে সময় বঙ্গবন্ধুর দুই কন্যা- বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যান। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, তার তিন ছেলে- ক্যাপ্টেন শেখ কামাল, লেফটেন্যান্ট শেখ জামাল এবং দশ বছর বয়সী শিশু শেখ রাসেল, দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল, ভাই শেখ নাসের, কৃষক নেতা আবদুর রব সেরনিয়াবাত, যুব নেতা শেখ ফজলুল হক মণি এবং তার স্ত্রী আরজু মণি, শিশু সেরনিয়াবাত, সুকান্ত বাবু, আরিফ ও আবদুল নাঈম খান রিন্টুসহ বঙ্গবন্ধুর পরিবারের ১৮ জন সদস্য নির্মম হত্যাকাণ্ডের শিকার হন। সেই সঙ্গে বঙ্গবন্ধুর সামরিক সচিব ব্রিগেডিয়ার জেনারেল জামিল উদ্দিন আহমেদ (বীর উত্তম) নিহত হন। একই দিনে খুনিদের কামানের গোলায় মারা যান রাজধানীর মোহাম্মদপুর এলাকার একই পরিবারের বেশ কয়েকজন সদস্যও।
জাতীয় শোক দিবসে জাতির পিতার স্মৃতির প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা:
বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রীয় কর্মসূচির অংশ হিসেবে প্রধানমন্ত্রী গতকাল সকালে রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতার স্মরণে নির্মিত জাদুঘরের (পূর্বতন বাসভবন) সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতার এই মহান স্থপতির প্রতি শ্রদ্ধা জানান। প্রতিকৃতির বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর হাজার বছরের শ্রেষ্ঠ এই বাঙালির প্রতি শ্রদ্ধা নিবেদনের অংশ হিসেবে তিনি সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। বাংলাদেশ সশস্ত্র বাহিনীর একটি সুসজ্জিত চৌকস দল এ সময় রাষ্ট্রীয় সালাম জানায়, বিউগলে করুণ সুর বেজে ওঠে। পঁচাত্তরের ১৫ই আগস্ট শহীদদের স্মরণে অনুষ্ঠিত বিশেষ মোনাজাতে এ সময় অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী। জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রী তার মেয়ে, বিশ্ব অটিজম আন্দোলনের অগ্রপথিক সায়মা ওয়াজেদ হোসেন পুতুলকে সঙ্গে নিয়ে ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতা এবং তার পরিবারের স্মৃতি বিজড়িত ভবনটিতে যান (বর্তমানে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর) এবং সেখানে কিছু সময় অবস্থান করেন। যেখানে ’৭৫ সালের ১৫ই আগস্ট ইতিহাসের বর্বরতম এক হত্যাযজ্ঞ পরিচালিত হয়েছিল। প্রধানমন্ত্রী পরে বনানী কবরস্থানে যান। যেখানে তার মা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, তিন ভাই শেখ কামাল, শেখ জামাল এবং শেখ রাসেলসহ সেদিনের ঘটনায় নিহত পরিবারের অন্য সদস্যদের সমাহিত করা হয়। প্রধানমন্ত্রী শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর কবরগুলোতে ফুলের পাপড়ি ছড়িয়ে দেন। তিনি সেখানে ফাতেহা পাঠ করেন এবং বিশেষ দোয়ায় শরিক হন।
চুয়াডাঙ্গা:

করোনাভাইরাসের প্রার্দুভাবের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চুয়াডাঙ্গায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার সকাল সাতটায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছার ম্যূরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। পরে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এক বিশেষ দোয়া ও মোনাজত অনুষ্ঠিত হয়।
পরে অনলাইনে জুম অ্যাপে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর জীবন ও কীর্তির উপর ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে জুম অ্যাপে যুক্ত থেকে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, ‘শোষক ও শোষিতের সংগ্রামে জনগণকে ঐক্যবদ্ধ করতে বঙ্গবন্ধু পালন করেছেন ঐতিহাসিক ভূমিকা। পাকিস্তানি ঔপনিবেশিক শক্তির শৃঙ্খল থেকে তিনি বাঙ্গালি জনগোষ্ঠীকে মুক্ত করতে চেয়েছেন, চেয়েছেন দেশকে স্বাধীন করতে। এ মুক্তির সংগ্রামে তিনি নিজের জীবনকে তুচ্ছ ভেবে জনগণের পক্ষে দাঁড়িয়েছেন, কিশোর বয়স থেকেই অন্যায়ের বিরুদ্ধে উচ্চারণ করেছেন প্রতিবাদ, সর্বদা বলেছেন সত্য ও ন্যায়ের কথা এবং হয়ে উঠেছেন স্বাধীনতার মূর্ত প্রতীক। শোষিত মানুষের পক্ষে বঙ্গবন্ধুর এ নির্ভীক অবস্থানের কারণে তিনি কেবল বাংলাদেশই নয়, শোষিত-নির্যাতিত বিশ্বমানব সমাজেও অবিসংবাদিত নেতা হিসেবে স্বীকৃতি পেয়েছেন। বঙ্গবন্ধু আজীবন স্বপ্ন দেখেছেন ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশের। বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়িত করতে হলে, শোষণমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা করতে হলে, প্রকৃত দেশপ্রেম নিয়ে সচেতনতার সঙ্গে আমাদের এগিয়ে আসতে হবে। সেটিই হবে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা ও সম্মান প্রদর্শনের শ্রেষ্ঠ উপায়।’

আলোচনা সভায় জুম অ্যাপে যুক্ত থেকে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, চুয়াডাঙ্গা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. একেএম সাইফুর রশিদ, চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াহ্ ইয়া খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভীন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান প্রমুখ। আলোচনা সভা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে বির্ভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

অপর দিকে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা জজশীপ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল, জুডিশিয়াল মাজিস্ট্রেসি আদালতসমূহের উদ্যোগে ভার্চুয়াল পদ্ধতিতে আলোচনাসভা ও দোয়া মাহফিল করেছে। গতকাল সকাল ১০টায় চুয়াডাঙ্গা জেলা ও দায়রা জজ মোহা. রবিউল ইসলামের সভাপতিত্বে এ আলোচনা অনুষ্ঠিত হয়। ভার্চুয়াল প্লাটফর্মে আলোচনা করেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল বিচারক (জেলা ও দায়রা জজ) মুসরাত জেবীন, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহা. বজলুর রহমান, যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ কামাল হোসেন শিকদার, যুগ্ম জেলা ও দায়রা জজ নিলা কর্মকার, সিনিয়র সহকারি জজ ছানাউল্লাহ, জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারি জজ মো. শামসুজ্জামান, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাজেদুর রহমান, মানিক দাস, সহকারি জজ নাজমিন আক্তার, আকরাম হোসেন, নীলা খাতুন, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পাপিয়া নাগ, ফারিহা নোশিন বর্ণী, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসির নাজির ওসমান গণি, জেলা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা আব্দুর রশিদ, ভারপ্রাপ্ত নাজির মাসুদুজ্জামান। বাইরের জেলা থেকে ভার্চুয়াল প্লাটফর্মে অতিথি হিসেবে যুক্ত থেকে আলোচনা করেন কুষ্টিয়ার সিনিয়র জেলা ও দায়রা জজ অরুপ কুমার গোস্বামী, সিনিয়র জেলা ও দায়রা জজ আমিনুল এহসান ও মেহেরপুরের পিপি অ্যাড. পল্লব ভট্টাচার্য। এ সময় আরো বক্তব্য রাখেন, চুয়াডাঙ্গার পিপি অ্যাড. বেলাল হোসেন, জিপি অ্যাড. খন্দকার নাসির উদ্দিন, বিশেষ পিপি অ্যাড. আবু তালেব, জেলা আইনজীবী সমিতির সভাপতি মোল্লা আব্দুর রশিদ, সাধারণ সম্পাদক আবুল বাশার, সদস্য তালিম হোসেন, বজলুর রহমান, তসলিম উদ্দীন ফিরোজ, মোখলেচুর রহমান প্রমুখ। পরে দুপুর ২টায় চুয়াডাঙ্গা জেলা জজশীপ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল, জুডিশিয়াল মাজিস্ট্রেসি আদালতসমূহের উদ্যোগে স্থানীয় একটি এতিমখানায় অসহায় ও দুস্থ্য শিশুদের মাঝে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।
এদিকে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা সরকারি কলেজে স্বাস্থ্য বিধি মেনে আলোচনা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. এ কে এম সাইফুর রশিদ, সদস্য অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মো. কামরুজ্জামান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক সফিকুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে বির্ভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এ সময় কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারি অধ্যাপক, প্রভাষকবৃন্দ উপস্থিত ছিলেন।
অন্যদিকে, জাতির জনক বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ রেজাউল করিম, শিক্ষক পরিষদের সম্পাদক মামুন অর রশীদ। এ সময় শোক দিবস উপলক্ষে বির্ভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের শোক দিবসের কর্মসূচি:

নানা কর্মসূচির মধ্যদিয়ে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ। গতকাল শনিবার সকাল সাড়ে ৬টায় জাতীয় পতাকা, দলীয় পতাকা ও কাল পতাকা উত্তোলনপূর্বক অর্ধনমিত করা হয়। ৬টা ৪০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি, সহ-সভাপতি নাসির উদ্দিন আহামেদ, যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, অ্যাড. শামসুজ্জোহা, সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, মাসুদুজ্জামান লিটু, কোষাধ্যক্ষ আলী রেজা সজল, দপ্তর সম্পাদক অ্যাড. আবু তালেব বিশ্বাস, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক এ নাসির জোয়ার্দ্দার টেংরা, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক অ্যাড তালিম হোসেন, যুব ও ক্রীড়া সম্পাদক আরশাদ উদ্দিন আহামদে চন্দন, কার্যনির্বাহী সদস্য পিপি অ্যাড বেলাল হোসেন, চুয়াডাঙ্গা বিএমএ’র সভাপতি ডা. মার্টিন হীরক চৌধুরী, চুয়াডাঙ্গা পৌর আওয়ামীলীগের সভাপতি হাজী জহুরুল ইসলাম জোয়ার্দ্দার, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আলাউদ্দিন হেলা, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল কাদের, আব্দুর রসিদ, রেজাউল করিম, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী যুবলীগের সাবেক আহবায়ক আরেফিন আলম রঞ্জু, চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক জি.এস রাশেদুজ্জামান বাকি, জাতীয় শ্রমিক লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক রিপন মন্ডল, যুগ্ম-সাধারন সম্পাদক নজরুল ইসলাম কেতু, চুয়াডাঙ্গা মহিলা আওয়ামীলীগ নেত্রী নাবিলা রোকসানা ছন্দা, রীনা খাতুন, চুয়াডাঙ্গা জেলা, বঙ্গবন্ধু প্রজন্ম লীগের সভাপতি গরীব রুহানী মাসুম, খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান নাইহান সেজান, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সহ-সভাপতি শাহাবুল হোসেন, বঙ্গবন্ধু পরিষদ স্বাস্থ্য বিভাগ চুয়াডাঙ্গা জেলা শাখার আরমান, লাভলু, আক্তার, হাদিউজ্জামান স্বপন প্রমুখ। এ ছাড়া মাল্যদান করেন পৌর আওয়ামী লীগের সভাপতি এবিএম মো. জহুরুল ইসলাম জোয়ার্দ্দার, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলাউদ্দীন হেলাসহ পৌর আওয়ামী লীগের নেতাকর্মীরা।
পরে বাদ মাগরিব দোয়া শেষে গরীব দুস্থদের মাঝে খাবার বিতরণ করেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি ও চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলাইমান হক জোয়ার্দ্দার ছেলুন। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, সাংগঠনিক সম্পাদক মুফতি মাসুদউজ্জামান লিটু বিশ্বাস, কার্যনির্বাহী সদস্য ও চুয়াডাঙ্গা জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাড. বেলাল হোসেন, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন হেলা, সাবেক যুবলীগের আহবায়ক মো. আরেফিন আলম রঞ্জু, সাবেক যুব লীগ নেতা আব্দুল কাদের, আসমান, রাশেদুজ্জামান বাকী, যুবলীগের নেতা ফিট্ট মুন্সি, সাহিদুল হক সাহিদ, ডালিম, শেখ সোহেল, রমজান, আনান্দ, জালাল সাবেক ছাত্রলীগ সভাপতি মো. রেজাউল করিম, পৌর ৮ নম্বর ওয়ার্ড সভাপতি মো. কামরুজ্জামান তালু, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ এর সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সহ-সভাপতি শাহাবুল হোসেন, সাবেক ক্রীড়া সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, সাবেক অর্থবিষয়ক সম্পাদক রিমন হোসেন, সাবেক প্রচার সম্পাদক আব্দুর রহমান, সাবেক কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক, জেলা ছাত্রলীগের সাবেক গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক বঙ্গবন্ধু ছাত্র পরিষদ চুয়াডাঙ্গার সভাপতি মেহেদী হাসান হিমেল, সাধারণ সম্পাদক রাজিব,সাবেক স্কুল ও ছাত্রবিষয়ক সম্পাদক রাজু আহম্মেদ, জেলা ছাত্রলীগ নেতা অয়ন হাসান জোয়ার্দ্দার, ছাত্রলীগ নেতা জিম, সোহেল, মিঠুন, টোকন, আকাশ, রামিম, হারুন, সোহাগ, রকি, তাজ, হাবিবুর, জান্নাত, মোমিন, রানা এবং অঙ্গ সহযোগী সংগঠন ও ভাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীরা।
চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের আলোচনা সভা ও দোয়া মাহফিল:

যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে স্বাস্থ্যবিধি মেনে পৃথক আয়োজনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল করেছে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ। এ উপলক্ষে চুয়াডাঙ্গা কেদারগঞ্জস্থ দলীয় কার্যালয়ের সামনে সূর্যদয়ের সাথে সাথে জাতীয়, দলীয় পতাকা ও কালো পতাকা অর্ধনমিতকরণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান ও পুষ্পস্তবক অর্পন ও চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়। পরে সন্ধ্যা ৬ টার সময় এ দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আশাদুল হক বিশ্বাস, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক ওবায়দুর রহমান চৌধুরী জিপু, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও চুয়াডাঙ্গা পৌরসভার সাবেক চেয়ারম্যান আলী আশরাফ, জেলা আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রিড়াবিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আফসার উদ্দীন, সদর থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক টিপু আহমেদ, আওয়ামী লীগ নেতা তৈয়ব মণ্ডল, পৌর আওয়ামী লীগের কৃষিবিষয়ক সম্পাদক ও কাউন্সিলর মুন্সি রেজাউল করিম খোকন জেলা কৃষকলীগের যুগ্ম সম্পাদক দিপন, সদর থানা কৃষকলীগের আহ্বায়ক আব্দুল মতিন দুদু, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ, পৌর মহিলা আওয়ামী রীগের সাধারণ সম্পাদক মাসুমা আক্তার, স্বেচ্ছাসেবক লীগ সদস্য খায়রুল ইসলাম, সদর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান আহমদ, সাবেক জেলা ছাত্রলীগ সদস্য গাজী এমদাদুল হক সজল, স্বেচ্ছাসেবক লীগ নেতা ইমরান শেখ, রাজিব, ছাত্রলীগ নেতা ফারহান রাব্বি, আরিফিন সজীব, ইসতিয়াক সিথুন, সুরুজ আহমেদ, রাইসুল, ইমন, নাজমুল প্রমুখ।
চুয়াডাঙ্গা জেলা যুবলীগের শোক দিবসের কর্মসূচি:
বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী ও শোক দিবস পালন করেছে চুয়াডাঙ্গা জেলা যুবলীগ। দিবসটি উদ্যাপন উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ছয়টায় শহীদ আবুল কাশেম সড়কস্থ জেলা যুবলীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর সেখানে বঙ্গবন্ধু ও শেখ মনির প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার, যুগ্ম আহ্বায়ক জিল্লুর রহমান, সদস্য আজাদ আলী, সাজেদুল ইসলাম লাভলু, শাহী, পিরু, আল ইমরান শুভ, কামরুজ্জামান সুমন, জেলা কৃষক লীগের প্রচার সম্পাদক মহসিন রেজা প্রমুখ। দলীয় কার্যালয়ে প্রভাতের কর্মসূচি শেষে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন নেতারা।
এদিকে বেলা ১১টায় আলমডাঙ্গার হারদী ইউনিয়নের পরাগপুর ওসমানপুর মাদ্রাসায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মাদ্রাসার সভাপতি ও জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার প্রধান অতিথি থেকে শোক দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন এবং বিশেষ দোয়া শেষে উপস্থিত শিক্ষক-শিক্ষার্থী ও সাধারণ মানুষের মধ্যে খিচুড়ি বিতরণ করেন। এ ছাড়াও আলমডাঙ্গা উপজেলার কুমারী, ভাংবাড়িয়া, বাড়াদি, চিৎলা, গাংনী, খাদিমপুর, জেহালা, বেলগাছি, ডাউকি, জামজামি, কালিদাসপুর, খাসকররা, নাগদহ, আইলহাঁস ও সদরের মোমিনপুর, পদ্মবিলা, গড়াইটুপি (নবগঠিত), নেহালপুর (নবগঠিত), তিতুদহ, কুতুবপুর, আলুকদিয়া এবং শংকরচন্দ্র ইউনিয়নের বিভিন্ন স্থানে শোক দিবসের কর্মসূচিতে অংশ নেন জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার। এ ছাড়াও চুয়াডাঙ্গা ও আলমডাঙ্গা পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে জেলা যুবলীগের আয়োজনে শোক দিবসের কর্মসূচী বাস্তবায়ন করা হয়।
জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নজরুল মল্লিকের উদ্যোগে নানা কর্মসূচি:
নানা কর্মসূচির মধ্যদিয়ে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি নজরুল মল্লিক। গতকাল শনিবার জীবননগর ও দামুড়হুদার আটকবরে মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় দামুড়হুদা উপজেলা যুবলীগের আহ্বায়ক অ্যাড. আবু তালেবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন জীবননগর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খলিলুর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন রায়পুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান, হাসাদহ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল খালেক মাস্টার, নাটুদহ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইয়াস নবী, নাটুদহ ইউনিয়ন আওয়ামী লীগের নেতা আসাদুল হক, দামুড়হুদা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাহিন, পাকৃষ্ণপুর-মদনা ইউনিয়ন যুবলীগের লীগের নেতা জহুরুল, ইসলাম ফকির, লিপন, হাউলি ইউনিয়ন যুবলীগের লীগের মালেক, নাটুদহ নেতা আনোয়ার, মিলন, দামুড়হুদা থানা ছাত্রলীগ নেতা মিনারুল, হযরত আলী, জাহাঙ্গির, আমিদুল, ইউসুপ, জীবননগর থানা যুবলীগ নেতা খাজা আহমেদ, নাটুদহ যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার, আব্দুল মালেক, আলাউদ্দীন মাস্টার, গোলাম রসূল, হেলাল উদ্দীন, জিল্লুর রহমান, তেতুল, বাধন, ইসমাইল, জাহিদুল ইসলাম প্রমুখ। পরে জীবননগর-দামুড়হুদার ২ হাজার দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।
চুয়াডাঙ্গা প্রেসক্লাব ও সাংবাদিক সমিতির কর্মসূচি:
নানা কর্মসূচির মধ্যদিয়ে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে চুয়াডাঙ্গা প্রেসক্লাব ও বাংলাদেশ সাংবাদিক সমিতি, চুয়াডাঙ্গা জেলা ইউনিট। চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি, ও বাংলাদেশ সাংবাদিক সমিতি, চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সাধারণ সম্পাদক বিপুল আশরাফসহ নেতৃবৃন্ত এসময় উপস্থিত ছিলেন।
চুয়াডাঙ্গা জেলা পরিষদের কর্মসূচি:
চুয়াডাঙ্গা জেলা পরিষদ জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ৭টায় অফিস প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া এবং বাদ জোহর ওয়াক্তিয়ার মসজিদে দোয়া অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৭টায় জেলা পরিষদ প্রাঙ্গণে পুষ্পমাল্য অর্পণকালে প্রধান নির্বাহী কর্মকর্তা (অ.দা.) এবং অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাহিদুল ইসলাম, জেলা পরিষদ সদস্য শহিদুল ইসলাম শাহান, খলিলুর রহমান, জহুরুল ইসলাম ও মাহবুবুর রহমান মোল্লা, উপ-সহকারী প্রকৌশলী রোকনুজ্জামান, প্রশাসনিক কর্মকর্তা রমজান আলী, হিসাবরক্ষক আসলাম উদ্দিন এবং জালাল উদ্দিনসহ জেলা কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
এদিকে, বাদ জোহর জেলা পরিষদ মসজিদে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে সাবেক পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন বঙ্গবন্ধুর জীবনী ও স্বাধীনতা সংগ্রামের ওপর আলোচনা করেন। এ সময় অন্যদের মধ্যে জেলা পরিষদের সদস্য শহিদুল ইসলাম শাহান, খলিলুর রহমান, জহুরুল ইসলাম, মাহবুবুর রহমান মোল্লা, সিরাজুল ইসলাম ও শফিকুল আলম নান্নু, উপসহকারী প্রকৌশলী রোকনুজ্জামান, প্রশাসনিক কর্মকর্তা রমজান আলী, হিসাবরক্ষক আসলাম উদ্দিন এবং জালাল উদ্দিনসহ জেলা কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। জেলা পরিষদ মসজিদের ইমাম বায়েজিদ হুসাইন দোয়া পরিচালনা করেন।
তারা দেবী ফাউন্ডেশনের কর্মসূচি:

?

যথাযোগ্য মর্যাদায় তারা দেবী ফাউন্ডেশনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী পালন করা হয়েছে। কর্মসূচির শুরুতে সংগঠনের কার্যালয়ের সামনে গতকাল শনিবার সকালে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল সাড়ে ৭টায় তারা দেবী ফাউন্ডেশনের একটি সুশৃঙ্খল টিম শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে র‌্যালিসহ চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক দিয়ে বিনম্র শ্রদ্ধা প্রদর্শন করে। ২য় পর্বের অনুষ্ঠান শেষে দুপুর ১২টায় তারা দেবী ফাউন্ডেশনের সম্মেলনকক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও কর্মজীবন নিয়ে আলোচনা ও উপস্থিত বক্তৃতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিন, সেক্রেটারি রাজীব হাসান কচি ও প্রবীণ হিতৈশী সংঘের সেক্রেটারি নুৎফর রহমান। তারা দেবী ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক নুর মোহাম্মাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিতি ছিলেন ডা. আফসার উদ্দিন কলেজের অধ্যক্ষ মাহবুল ইসলাম সেলিম, কৃষক লীগের নেত্রী ঝর্না ইসলাম, তারা দেবী স্পোর্টস একাডেমির সমন্বয়কারী মিলন বিশ্বাস ও জেলা দোকান মালিক সমিতির নেতা মাফিজুর রহমান মাফি। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন তারা দেবী ফাউন্ডেশনের নির্বাহী কর্মকর্তা আলমগীর কবীর শিপলু।
হিজলগাড়ী:

১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা সদর উপজেলার বেগমপুর ও নবগঠিত নেহালপুর ও বেগমপুর ইউনিয়ন যৌথ মুক্তিযোদ্ধার সন্তান কমান্ড এর উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড কাউন্সিলের সভাপতি নজরুল ইসলামের সভাপত্বিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আয়ুব আলী, নবীব কুমার বিশ্বাস, আবু তালেব, নুর হোসেন, উমর আলী। এছাড়া উপস্থিত থেকে দোয়া পরিচালনা করেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গবীর রুহানী মাসুম। অন্যদিকে বেগমপুর ইউনিয়ন যুবলীগের আয়োজনে দিবসটি উপলক্ষে প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পরে যুবলীগ নেতা মিলন হোসেন মিজির সভাপত্বিতে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা শামীম হোসেন মিজি। এছাড়াও উপস্থিত ছিলেন, যুবলীগ নেতা প্রবাসী শরিয়ত আলী প্রমুখ। একই সময় হিজলগাড়ী বাজারে আ.লীগ নেতা মীর মফিজ উদ্দিনের ব্যক্তিগত উদ্যোগে বাজারের মীর সুপার মার্কেট দোয়া ও কাঙালী ভোজের আয়োজন করা হয়। দোয়া শেষে প্রায় ৪ শতাধিক মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়।
আলমডাঙ্গা:

আলমডাঙ্গায় উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ অঙ্গ সংগঠন ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোগে যথাযথ মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। দিনটি উপলক্ষে আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে ব্যাপক কর্মসূচি পালন করা হয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়, সকাল ৭টায় মুক্তিযোদ্ধা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্যার্পণ উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসকক্ষে ভার্চুয়াল আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন আলী। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন।
বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, আলমডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর কবির, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মণ্টু, হামিদুল ইসলাম আজম, সাবেক পৌর কমান্ডার শেখ নুর মোহাম্মদ জকু ও অগ্নি সেনা ময়নদ্দিন। অনলাইন সভায় আলোচনায় অংশ নেন উপজেলা কৃষি কর্মকর্তা সোহেল রানা, সমাজসেবা কর্মকর্তা আফাজ উদ্দিন, নির্বাচন কর্মকর্তা এমএজি মোস্তফা ফেরদৌস, প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল্লাহিল কাফি, পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাসানুজ্জামান খান, উপজেলা শিক্ষা কর্মকর্তা সামসুজ্জোহা, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল বারী, আলমডাঙ্গা সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কৃষিবিদ গোলাম সরোয়ার মিঠু, মহিলা কলেজের অধ্যক্ষ সালাউদ্দিন টিপু, মৎস কর্মকর্তা কামরুন্নাহার আখি, তথ্য কর্মকর্তা স্নিদ্ধা দাস প্রমুখ। অনুষ্ঠান শেষে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে।
অন্যদিকে, আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে দিনটি উপলক্ষে সকাল সাড়ে ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা, দলীয় ও শোক পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন। বেলা সাড়ে ১১টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ্ব লিয়াকত আলী লিপু মোল্লার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র হাসান কাদির গনু। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক সহিদুল ইসলাম খান, জেলা আওয়ামী লীগের সদস্য আবু মুছা, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি শাহ আলম মণ্টু, হামিদুল ইসলাম আজম, সাংগঠনিক সম্পাদক কাজী খালেদুর রহমান অরুন, আতিয়ার রহমান, আলম হোসেন, ক্রীড়া সম্পাদক মহিদুল ইসলাম মুহিদ, পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম প্রমুখ। অপর দিকে আলমডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজ ও মহিলা ডিগ্রি কলেজে মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
দামুড়হুদা:

দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে শোকাবহ ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকীর কর্মসূচি পালনে উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলারা রহমান সূর্যোদয়ের ক্ষণে উপজেলায় জাতীয় পতাকা অর্ধনমিতকরণ উত্তোলন করেন। পরে গতকাল সকাল সাড়ে ৭টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যূরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, কোরআন তেলোয়াত ও দোয়া অনুষ্ঠিত হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, দামুড়হুদা মডেল থানা, উপজেলা আওয়ামী লীগ, আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজ, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, দামুড়হুদা প্রেসক্লাব ও উপজেলা মহিলাবিষয়ক অধিদপ্তর। আলোচনা সভায় প্রথমে কোরআন তেলোয়াত করেন মওলানা মোহাম্মদ আশারাফুল। এ সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলারা রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মহিউদ্দিন, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আছির আহাম্মেদ, আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝণ্টু, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান মন্জু, দামুড়হুদা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল খালেক, প্রেস ক্লাবের সভাপতি এম নূরুন্নবী প্রমুখ।
দর্শনা:

সারা দেশের ন্যায় করোনাভাইরাস সংক্রমনের মধ্যদিয়েও স্বাস্থ্যবিধি মেনে দর্শনায় পৃথক স্থানে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। গতকাল সকাল ৮টায় দর্শনা রেলবাজার সংলগ্ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয়, শোক ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানের প্রতিকৃতিতে পুষ্মমাল্য অর্পণ শেষে আওয়ামী লীগ, যুবলীগ, পৌর ও কলেজ ছাত্রলীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দর্শনা পৌর আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র মতিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর। এ সময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু, হাজি শহিদুল ইসলাম, গোলাম ফারুক আরিফ, আতিয়ার রহমান হাবু, দর্শনা পৌরসভার ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জয়নাল আবেদীন নফর, সাধারণ সম্পাদক নেফাউর রহমান মণ্টু, আওয়ামী লীগ নেতা মুকুল মিয়াজী, সোলাইমান কবীর, দামুড়হুদা উপজেলা যুবলীগের সভাপতি আ. হান্নান ছোট, দর্শনা পৌর যুবলীগের সভাপতি আশরাফুল আলম বাবু, সাধারণ সম্পাদক আসলাম আলী তোতা, মান্নান খাঁন, দামুড়হুদা উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ মল্লিক, দর্শনা পৌর ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম ববি, কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজ, সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু, মোহাম্মদ, আলামিন, প্রভাত প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন দর্শনা পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম। আলোচনা শেষে দোয়া মাহফিলের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়। এদিকে, “যতদিন আমি এই পৃথিবীতে প্রত্যেহ ভোরে মেলাবো দু’চোখ, ততদিন আমি লালন করবো, তোমায় হারানো শোক” এই শ্লোগানকে সামনে রেখে হিন্দু ধর্মীয় কল্যান ট্রাস্ট জেলা কার্যালয়ের আয়োজনে ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যার পর দর্শনা পুরাতন বাজার সংলগ্ন মন্দিরে এ শোক দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার পরিবারের জন্য মঙ্গল কমনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক উত্তম রঞ্জন দেবনাথ, পুরাতন বাজার মন্দির কমিটির সাধারণ সম্পাদক অনন্ত সান্তারা, ডাঃ দুলাল চন্দ্র দে, শিক্ষক সাধন কুমার, চন্দনা, ঘুঁইরানী, গীতা, দেবতোষ, শান্তশাহা, নির্মল উত্তোম অধিকারী, আশু প্রমুখ।
কার্পাসডাঙ্গা:

দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় রাজনৈতিক দল, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৭ টার দিকে কার্পাসডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের আয়োজনে দিবসটি পালন করা হয়। এ দিবসে বিভিন্ন কর্মসূচির আওতায় আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন নেতাকর্মীরা। পরে দলীয় কার্যলয়ে বঙ্গবন্ধুসহ সকল শহীদদের আত্মার শান্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় সংক্ষিপ্ত পরিসরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কার্পাসডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শিক্ষক শফিকউর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সহিদুল হক, ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল করিম, আব্দুল কাদের বিশ্বাস, সাধারণ সম্পাদক নজির আহম্মেদ, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস সালাম বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক জাহিদুর রহমান মুকুল, মখলেছুর রহমান রিপন, আওয়ামী লীগ নেতা সাইফুল ইসলাম প্রমূখ। দোয়া অনুষ্ঠানটির পরিচালনা করেন মাওঃ মিজানুর রহমান। এছাড়া কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদ, কার্পাসডাঙ্গা ডিগ্রী কলেজ, মাধ্যমিক বালক, বালিকা, মাদ্রাসাসহ সকল বিদ্যালয় দিবসটি পালন করে।
জীবননগর:

জাতীয় শোক দিবস উপলক্ষে জীবননগরে বঙ্গবন্ধু-বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, নীরবতা পালন, শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার সকালে উপজেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এ কর্মসূচি পালন করা হয়। শনিবার সকাল সাতটায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে এক মিনিট নীরবতা পালন করা হয়। শেষে উপজেলা পরিষদের হলরুমে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণের মাধ্যমে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মুনিম লিংকনের সভাপতিত্বে ১৫ আগস্টের কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর। এ সময় উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম, ওসি (তদন্ত) ফেরদৌস ওয়াহিদ, জীবননগর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম, জীবননগর থানা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোর্তুজা, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, মনোহরপুর ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন খান, জীবননগর পৌর আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন প্রমুখ।
আন্দুলবাড়ীয়া:

আন্দুলবাড়ীয়ায় ইউনিয়নে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ আন্দুলবাড়ীয়া প্রেসক্লাব, আন্দুলবাড়ীয়া সাহিত্য পরিষদ, আন্দুলবাড়ীয়া ইউনিয়ন পরিষদ, আন্দুলবাড়ীয়া কলেজ, বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়, বহুমুখী মাধ্যমিক বালিকা বিদ্যালয়, শাহাপুর মাধ্যমিক বিদ্যালয়, পাঁকা মাধ্যমিক বিদ্যালয়, কাশীপুর মাধ্যমিক বিদ্যালয়, আন্দুলবাড়ীয়া আশরাফিয়া দাখিল মাদরাসা, হারদা সরকারী প্রাথমিক বিদ্যালয়, আন্দুলবাড়ীয়া বাজার কমিটি এবং অত্র ইউনিয়নের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে পৃথক-পৃথক ভাবে গতকাল শনিবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করে। কর্মসূচির শুরুতেই বঙ্গবন্ধু ও তার সহপরিবারের সদস্যসহ দেশের সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিলো দলীয় ও কালো পতাকা উত্তোলন, বুকে কাল ব্যাচ ধারণ, কবিতা আবৃতি, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনীর আলোকে আলোচনা সভা, সূরা ফাতেহা পাঠ, দোয়া ও বিশেষ মোনাজাত। এছাড়াও অনুষ্ঠান শেষে কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়। এসময় উপস্থিত দলীয় নেতা-কর্মী সহ সর্বস্তরের মানুষের মাঝে তবারক বিতরণ করা হয়। এদিকে, সকাল সাড়ে ৭ টায় আন্দুলবাড়ীয়া ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবনে জাতীয় পতাকা উত্তোলন করেন ইউপি চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মোক্তার। এ সময় উপস্থিত ছিলেন সংরক্ষিত আসনের মহিলা মেম্বার সহ সকল মেম্বার,ইউপি সচিব,হিসাব রক্ষক কাম কম্পিউটার অপারেটর সহ কর্মকর্তা-কর্মচারী বৃন্দ।
হাসাদাহ:

জীবননগর উপজেলার হাসাদাহে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে সকালে জাতীয় পতাক উত্তলন দোয়া ও দুপুরে কাঙালি ভোজ বিতারণ করা হয়েছে। গতকাল শনিবার হাসাদাহ ইউনিয়ন আ.লীগ, হাসাদাহ ইউনিয়ন পরিষদ এবং হাসাদাহ ইউনিয়ন যুবলীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন করা হয়। অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তলন ও দোয়া পরিচালনা করা হয়। এসসয় উপস্থিত ছিলেন হাসাদাহ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রবিউল ইসলাম বিশ্বাস, সাধারণ সম্পাদক জসিম উদ্দীন জালাল। এছাড়াও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা পরিষদের সদস্য শফিকুল আলম নান্নু, হাসাদাহ ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যন আতিকুরজ্জামান সন্টু, সচিব আসাদুর রহমান আসাদসহ সকল ইউপি সদস্যবৃন্দ। এদিকে হাসাদাহ যুবলীগের সভাপতি জুম্মত মন্ডলের উদ্যোগে দুপুরে কাঙালি ভোজের বিতারণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, জীবননগর থানা যুবলীগের সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল সালাম ইশা, হাসাদাহ ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ফকরুল আলম মুকুল, সহসভাপতি মিন্টু মন্ডল, জীবননগর মটর শ্রমিকের সভাপতি আবুল কাশেম ঝড়ু, হাসাদাহ ৫ নং ওয়ার্ড আলীগের সভাপতি শুকুর মন্ডল, যুবলীগের নেতা সইদুল ইসলাম, ইউনুচ মন্ডল, শাহাজুল মন্ডল, লালন মন্ডল, মাচুম মন্ডলসহ স্থানীয় নেতা কর্মী।
মেহেরপুর:

মেহেরপুরে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। জাতীয় শোক দিবস উপলক্ষে মেহেরপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করে পুষ্পমাল্য অর্পণ করা হয়।গতকাল শনিবার সকাল ৮টায় মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিশেষভাবে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রথমে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের পক্ষে জেলা প্রশাসক ড. মুহাম্মদ মুনসুর আলম খান পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর জেলাবাসীর পক্ষে জেলা প্রশাসক ড. মুহাম্মদ মুনসুর আলম খান,পুলিশ বিভাগের পক্ষে পুলিশ সুপার এস এম মুরাদ আলি, জেলা আওয়ামী লীগের পক্ষে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম. এ খালেক,সদর উপজেলা আওয়ামী লীগের পক্ষে সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলঅহাজ¦ গোলাম রসুল,শহর আওয়ামীলীগের পক্ষে শহর আওয়ামী লীগের সভাপতি অ্যাডঃ ইয়ারুল ইসলাম,জেলা যুবলীগের পক্ষে জেলা যুবলীগের আহবায়ক মাহফুজুর রহমান রিটন পুষ্পমাল্য অর্পণ করেন। এ সময় সেখানে দোয়া ও মোনাজাত করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ তৌফিকুর রহমান, আবু সাঈদ,অতিরিক্ত পুলিশ সুপার হাসিবুল আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম.এ খালেক,সহ-সভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস,যুগ্ম সম্পাদক অ্যাডঃ ইব্রাহিম শহীন,জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, পৌরমেয়র মাহফুজুর রহমান রিটন,শহর আওয়ামী লীগের সভাপতি এ্যাডঃ ইয়ারুল ইসলাম,জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা,জেলা যুব মহিলা লীগের সভানেত্রী সামিউন বাসিরা পলি সহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে মেহেরপুর সরকারি কলেজ, মেহেরপুর সরকারি মহিলা কলেজ, ছহিউদ্দীন ডিগ্রী কলেজ, জাতীয় মহিলা সংস্থা,মেহেরপুর সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, মেহেরপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয়, মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়,মেহেরপুর টিটিসি, পল্লী বিদ্যুৎ, এলজিইডি, মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমী, মেহেরপুর জেলা ক্রীড়া সংস্থা সহ বিভিন্ন সংগঠন ও সংস্থার পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
এদিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মেহেরপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। শোক দিবস উপলক্ষে জনপ্রশাসন প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন এমপি’র বাস বভনের সামনে জাতীয়, দলীয় ও শোক দিবসের কালো পতাকা উত্তোলন করা হয়। এসময় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। মেহেরপুর জেলা আওয়ামীলীগের সভাপতি ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি’র পক্ষে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি আব্দুল হালিম,দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম. এ খালেক,শোক দিবসের পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড.ইব্রাহীম শাহীন। এর পরে একটি শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয় এবং সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, পাবলিক প্রসিকিউটরই পল্লব ভট্টাচার্য, আওয়ামীলীগ নেতা আমিনুল ইসলাম খোকন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোমিনুল ইসলাম, বুড়িপোতা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ শাহজামান, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক সরফরাজ হোসেন মৃদুল, যুবলীগ নেতা মিজানুর রহমান হিরনসহ আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতারা।
অপর দিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে জুম কনফারেন্সের মাধ্যমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মেহেরপুর জেলা প্রশাসক ড.মুহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে গতকাল শনিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জুম কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। জুম কনফারেন্সে বক্তব্য রাখেন পুলিশ সুপার এস. এম মুরাদ আলি,জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম.এ খালেক, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডঃ ইব্রাহিম শাহীন,পিপি পল্লব ভট্টাচার্য প্রমুখ। জুম কনফারেন্সের মাধ্যমে এ আলোচনা সভায় অন্যানের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক তৌফিকুর রহমান,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল আলম সহ মেহেরপুর জেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ অংশ গ্রহন করেন।
অন্যদিকে, যথাযোগ্য মর্যাদায় মেহেরপুর জেলা যুবলীগের আযোজনে পালন করা হয়েছে জাতীয় শোক দিবস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল শনিবার দিনের শুরুতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। জেলা যুবলীগের আহবায়ক মাহফুজুর রহমান রিটন এর নেতৃত্বে ড. শহীদ সামসুজ্জোহা পার্কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপরে যুবলীগের বিভিন্ন ইউনিট প্রধানদের হাতে গাছে চারা তুলে দেন জেলা যুবলীগের আহবায়ক মাহফুজুর রহমান রিটন। এসময় উপস্থিত ছিলেন মেহেরপুর সদর থানা আওয়ামী যুবলীগের যুগ্ম আহবায়ক মিজানুর রহমান অপু, জেলা যুবলীগের অন্যতম সদস্য মাহাবুব হাসান ডালিম, জেলা আওয়ামী যুবলীগের যুগ্ন আহবায়ক সাজিজুর রহমান সাজু,মেহেরপুর জেলা ছাত্রলীগের সাবেক ছাত্রনেতা হাসানুজ্জামান হিলন, মেহেরপুর পৌরসভার প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, মেহেরপুর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জুয়েল রানাসহ যুবলীগের অন্যান্য নেতৃবৃন্দ।
এদিকে, মেহেরপুর জেলা বিচার বিভাগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। গতকাল শনিবার দিনের শুরুতেই যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এর পরে মেহেরপুর জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে সিনিয়র জেলা ও দায়রা জজ এস.এম.আব্দুস ছালাম এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য দেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিরন নাহার,অতিরিক্ত জেলা ও দায়রা জজ রিপতি কুমার বিশ্বাস, যুগ্ম জেলা ও দায়রা জজ কেরামত আলী, পিপি পল্লব ভট্টাচার্য্য, জিপি শাহজাহান আলী,মেহেরপুর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও এপিপি অ্যাড. ইব্রাহিম শাহীন, অ্যাড. এস এম শফি, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম, প্রশাসনিক কর্মকর্তা মতিউল আশরাফ প্রমুখ।
অপর দিকে, নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করেছে মেহেরপুর জেলা পুলিশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে শোক দিবস পালন করে মেহেরপুর জেলা পুলিশ। গতকাল শনিবার দুপুরের দিকে মেহেরপুর পুলিশ লাইন মিলনায়তনে শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পুলিশ সুপার এস এম মুরাদ আলি’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম, হাসিবুল আলম,ডি আই ও ওয়ান ফারুক হোসেন, মেহেরপুর সদর থানার ওসি শাহ দারা খান, ডিবির ওসি জুলফিকার আলী, টিআই জাহাঙ্গীর আলম, পিএস আই শুভ কুমার,এস আই জানে আলম,কনস্টেবল সুমন আহমেদ, সাদিয়া ফারহানা প্রমুখ। পরে সেখানে দোয়া অনুষ্ঠিত হয়। এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে পুলিশ লাইনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় মেহেরপুর পুলিশ সুপার এস এম মুরাদ আলি অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম ও হাসিবুল আলমকে সঙ্গে নিয়ে পুষ্পমাল্য অর্পণ করেন।
বারাদী:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে মেহেরপুর সদরের বর্শিবাড়িয়া গ্রামে ইউনিয়ন যুবলীগের আয়োজনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বাদ মাগরিব বর্শিবাড়ীয়া ক্লাব মোড়ে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ইউনিয়ন যুবলীগের সভাপতি এস আই রিংকু’র সঞ্চালনায় উপস্থিত ছিলেন যুবলীগের সাধারণ সম্পাদক আলহামদু, ছাত্রলীগের সাধারণ সম্পাদক রবিনসহ আরো অনেকে। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন মাওলানা আশকার আলী। দোয়া শেষে উপস্থিতি সকলের মাঝে তবারক বিতরণ করা হয়।
মুজিবনগর:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মুজিবনগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে আটটার দিকে মুজিবনগর কমপ্লেক্স বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমেই ফুলেল পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার। এরপর পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পণ করেন মুজিবনগর থানার অফিসার ইনচার্জ আব্দুল হাশেম। মুজিবনগর উপজেলার মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগের পক্ষে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সোনাল উদ্দিন, মুজিবনগর উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রবীর, মোনাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান, দারিয়াপুর ইউনিয়নের চেয়ারম্যান শফিকুল বারি বকুল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সবশেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয় ।
গাংনী:

মেহেরপুরের গাংনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শনিবার সকাল ৯টার দিকে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। উপজেলা প্রশাসনের পক্ষে থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা আর এম সেলিম শাহনেওয়াজ, উপজেলা পরিষদের পক্ষে উপজেলা চেয়ারম্যান এম এ খালেক, সাবেক এমপি মকবুল হোসেন, মুক্তিযোদ্ধাদের পক্ষে সাবেক কমন্ডার মুক্তিযোদ্ধা মুন্তাজ আলী, থানার পক্ষে ওসি (তদন্ত) সাজেদুল ইসলাম, পল্লী বিদ্যুতের পক্ষে ডিজিএম নিরাপদ দাস, পৌর আওয়ামী লীগের পক্ষে সভাপতি সানোয়ার হোসেন বাবলু, উপজেলা সহকারী কমিশনার ইয়ানুর রহমান, সাবেক মেয়র আহম্মেদ আলী, জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা আব্দুল হালিম, কৃষি কর্মকর্তা কে এম সাহাব উদ্দীন ও আওয়ামী লীগের নেতা রেজাউল হক জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে সেখানে জাতির পিতার আত্মার শান্তির জন্য দোয়া করা হয়। এরপর উপজেলা আওয়ামী লীগের পক্ষে গাংনী বাজার বাসস্ট্যান্ডে শোক পতাকা, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন।
এদিকে, উপজেলা আওয়ামী লীগের আয়োজনে অডিটরিয়ামে সংক্ষিপ্ত আলোচনা সভা ও বিশেষ মোনাজাত করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা। এ সময় উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান, বামুন্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মনিরুজামান মনি, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবুল বাশারসহ উপজেলা ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। অন্যদিকে, গাংনী পৌর আওয়ামী লীগের উদ্যোগে গাংনী পৌর আওয়ামী লীগের সভাপতি সানোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, জাতীয় ও শোক পতাকা উত্তোলন, দোয়া মোনাজাত, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান এম এ খালেক। সাবেক এমপি মকবুল হোসেন ও সাবেক পৌর মেয়র আহম্মেদ আলীসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন। গাংনী উপজেলার বিভিন্ন এনজিও অফিস, ক্লাব, ব্যবসাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের পাশাপাশি শোক দিবসের পতাকা উত্তোলন করা হয়েছে। এর আগে সুর্যোদয়ের সাথে সাথে বিভিন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও আওয়ামী লীগসহ অঙ্গসংগঠনের কার্যালয়ে শোক সম্বলিত পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।
ঝিনাইদহ:

শোক র‌্যালি, আলোচনা, মিলাদ মাহফিল ও গণভোজের মধ্যে দিয়ে ঝিনাইদহে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। জেলা প্রশাসন ও পুলিশের আয়োজনে গতকাল শনিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের অনুষ্ঠিত হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিভিন্ন সংগঠন। এদিকে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বরে সদর উপজেলা যুবলীগের উদ্যোগে আলোচনা সভা, দোয়া মাহফিল ও গণভোজের আয়োজন করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি। অন্যদের মধ্যে বক্তব্য দেন পৌর আওয়ামী লীগের সভাপতি জীবন কুমার বিশ্বাস, আওয়ামী লীগের নেতা আক্কাস আলী, সদর উপজেলা যুবলীগের আহ্বায়ক শাহ মোহাম্মদ ইব্রাহিম খলিল রাজাসহ অন্যান্যরা। বক্তারা, বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার দাবি জানান। জেলার অন্যান্য উপজেলায় দিবসটি পালনে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়।

ট্যাগ :

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

শোক, শ্রদ্ধা ও ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ

আপলোড টাইম : ০৯:১৩:৩২ পূর্বাহ্ন, রবিবার, ১৬ অগাস্ট ২০২০

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে জাতীয় শোক দিবস পালন
সমীকরণ প্রতিবেদন:
বাংলাদেশের স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ রাষ্ট্রীয় মর্যাদার সঙ্গে শ্রদ্ধাভরে পালন করেছে দেশবাসী। এবার করোনাভাইরাস মহামারির কারণে সামাজিক দূরত্ব মেনে সরকার এবং আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন দেশজুড়ে জাতীয় শোক দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে। দিনটি ছিল সরকারি ছুটির দিন। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট কালরাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে সপরিবারে হত্যা করা হয়। সে সময় বঙ্গবন্ধুর দুই কন্যা- বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যান। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, তার তিন ছেলে- ক্যাপ্টেন শেখ কামাল, লেফটেন্যান্ট শেখ জামাল এবং দশ বছর বয়সী শিশু শেখ রাসেল, দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল, ভাই শেখ নাসের, কৃষক নেতা আবদুর রব সেরনিয়াবাত, যুব নেতা শেখ ফজলুল হক মণি এবং তার স্ত্রী আরজু মণি, শিশু সেরনিয়াবাত, সুকান্ত বাবু, আরিফ ও আবদুল নাঈম খান রিন্টুসহ বঙ্গবন্ধুর পরিবারের ১৮ জন সদস্য নির্মম হত্যাকাণ্ডের শিকার হন। সেই সঙ্গে বঙ্গবন্ধুর সামরিক সচিব ব্রিগেডিয়ার জেনারেল জামিল উদ্দিন আহমেদ (বীর উত্তম) নিহত হন। একই দিনে খুনিদের কামানের গোলায় মারা যান রাজধানীর মোহাম্মদপুর এলাকার একই পরিবারের বেশ কয়েকজন সদস্যও।
জাতীয় শোক দিবসে জাতির পিতার স্মৃতির প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা:
বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রীয় কর্মসূচির অংশ হিসেবে প্রধানমন্ত্রী গতকাল সকালে রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতার স্মরণে নির্মিত জাদুঘরের (পূর্বতন বাসভবন) সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতার এই মহান স্থপতির প্রতি শ্রদ্ধা জানান। প্রতিকৃতির বেদিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর হাজার বছরের শ্রেষ্ঠ এই বাঙালির প্রতি শ্রদ্ধা নিবেদনের অংশ হিসেবে তিনি সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। বাংলাদেশ সশস্ত্র বাহিনীর একটি সুসজ্জিত চৌকস দল এ সময় রাষ্ট্রীয় সালাম জানায়, বিউগলে করুণ সুর বেজে ওঠে। পঁচাত্তরের ১৫ই আগস্ট শহীদদের স্মরণে অনুষ্ঠিত বিশেষ মোনাজাতে এ সময় অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী। জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রী তার মেয়ে, বিশ্ব অটিজম আন্দোলনের অগ্রপথিক সায়মা ওয়াজেদ হোসেন পুতুলকে সঙ্গে নিয়ে ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতা এবং তার পরিবারের স্মৃতি বিজড়িত ভবনটিতে যান (বর্তমানে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর) এবং সেখানে কিছু সময় অবস্থান করেন। যেখানে ’৭৫ সালের ১৫ই আগস্ট ইতিহাসের বর্বরতম এক হত্যাযজ্ঞ পরিচালিত হয়েছিল। প্রধানমন্ত্রী পরে বনানী কবরস্থানে যান। যেখানে তার মা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, তিন ভাই শেখ কামাল, শেখ জামাল এবং শেখ রাসেলসহ সেদিনের ঘটনায় নিহত পরিবারের অন্য সদস্যদের সমাহিত করা হয়। প্রধানমন্ত্রী শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর কবরগুলোতে ফুলের পাপড়ি ছড়িয়ে দেন। তিনি সেখানে ফাতেহা পাঠ করেন এবং বিশেষ দোয়ায় শরিক হন।
চুয়াডাঙ্গা:

করোনাভাইরাসের প্রার্দুভাবের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চুয়াডাঙ্গায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার সকাল সাতটায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছার ম্যূরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। পরে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এক বিশেষ দোয়া ও মোনাজত অনুষ্ঠিত হয়।
পরে অনলাইনে জুম অ্যাপে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর জীবন ও কীর্তির উপর ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে জুম অ্যাপে যুক্ত থেকে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, ‘শোষক ও শোষিতের সংগ্রামে জনগণকে ঐক্যবদ্ধ করতে বঙ্গবন্ধু পালন করেছেন ঐতিহাসিক ভূমিকা। পাকিস্তানি ঔপনিবেশিক শক্তির শৃঙ্খল থেকে তিনি বাঙ্গালি জনগোষ্ঠীকে মুক্ত করতে চেয়েছেন, চেয়েছেন দেশকে স্বাধীন করতে। এ মুক্তির সংগ্রামে তিনি নিজের জীবনকে তুচ্ছ ভেবে জনগণের পক্ষে দাঁড়িয়েছেন, কিশোর বয়স থেকেই অন্যায়ের বিরুদ্ধে উচ্চারণ করেছেন প্রতিবাদ, সর্বদা বলেছেন সত্য ও ন্যায়ের কথা এবং হয়ে উঠেছেন স্বাধীনতার মূর্ত প্রতীক। শোষিত মানুষের পক্ষে বঙ্গবন্ধুর এ নির্ভীক অবস্থানের কারণে তিনি কেবল বাংলাদেশই নয়, শোষিত-নির্যাতিত বিশ্বমানব সমাজেও অবিসংবাদিত নেতা হিসেবে স্বীকৃতি পেয়েছেন। বঙ্গবন্ধু আজীবন স্বপ্ন দেখেছেন ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশের। বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়িত করতে হলে, শোষণমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা করতে হলে, প্রকৃত দেশপ্রেম নিয়ে সচেতনতার সঙ্গে আমাদের এগিয়ে আসতে হবে। সেটিই হবে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা ও সম্মান প্রদর্শনের শ্রেষ্ঠ উপায়।’

আলোচনা সভায় জুম অ্যাপে যুক্ত থেকে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, চুয়াডাঙ্গা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. একেএম সাইফুর রশিদ, চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াহ্ ইয়া খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভীন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান প্রমুখ। আলোচনা সভা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে বির্ভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

অপর দিকে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা জজশীপ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল, জুডিশিয়াল মাজিস্ট্রেসি আদালতসমূহের উদ্যোগে ভার্চুয়াল পদ্ধতিতে আলোচনাসভা ও দোয়া মাহফিল করেছে। গতকাল সকাল ১০টায় চুয়াডাঙ্গা জেলা ও দায়রা জজ মোহা. রবিউল ইসলামের সভাপতিত্বে এ আলোচনা অনুষ্ঠিত হয়। ভার্চুয়াল প্লাটফর্মে আলোচনা করেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল বিচারক (জেলা ও দায়রা জজ) মুসরাত জেবীন, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহা. বজলুর রহমান, যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ কামাল হোসেন শিকদার, যুগ্ম জেলা ও দায়রা জজ নিলা কর্মকার, সিনিয়র সহকারি জজ ছানাউল্লাহ, জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারি জজ মো. শামসুজ্জামান, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাজেদুর রহমান, মানিক দাস, সহকারি জজ নাজমিন আক্তার, আকরাম হোসেন, নীলা খাতুন, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পাপিয়া নাগ, ফারিহা নোশিন বর্ণী, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসির নাজির ওসমান গণি, জেলা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা আব্দুর রশিদ, ভারপ্রাপ্ত নাজির মাসুদুজ্জামান। বাইরের জেলা থেকে ভার্চুয়াল প্লাটফর্মে অতিথি হিসেবে যুক্ত থেকে আলোচনা করেন কুষ্টিয়ার সিনিয়র জেলা ও দায়রা জজ অরুপ কুমার গোস্বামী, সিনিয়র জেলা ও দায়রা জজ আমিনুল এহসান ও মেহেরপুরের পিপি অ্যাড. পল্লব ভট্টাচার্য। এ সময় আরো বক্তব্য রাখেন, চুয়াডাঙ্গার পিপি অ্যাড. বেলাল হোসেন, জিপি অ্যাড. খন্দকার নাসির উদ্দিন, বিশেষ পিপি অ্যাড. আবু তালেব, জেলা আইনজীবী সমিতির সভাপতি মোল্লা আব্দুর রশিদ, সাধারণ সম্পাদক আবুল বাশার, সদস্য তালিম হোসেন, বজলুর রহমান, তসলিম উদ্দীন ফিরোজ, মোখলেচুর রহমান প্রমুখ। পরে দুপুর ২টায় চুয়াডাঙ্গা জেলা জজশীপ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল, জুডিশিয়াল মাজিস্ট্রেসি আদালতসমূহের উদ্যোগে স্থানীয় একটি এতিমখানায় অসহায় ও দুস্থ্য শিশুদের মাঝে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।
এদিকে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা সরকারি কলেজে স্বাস্থ্য বিধি মেনে আলোচনা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. এ কে এম সাইফুর রশিদ, সদস্য অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মো. কামরুজ্জামান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক সফিকুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা শেষে জাতীয় শোক দিবস উপলক্ষে বির্ভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এ সময় কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারি অধ্যাপক, প্রভাষকবৃন্দ উপস্থিত ছিলেন।
অন্যদিকে, জাতির জনক বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ রেজাউল করিম, শিক্ষক পরিষদের সম্পাদক মামুন অর রশীদ। এ সময় শোক দিবস উপলক্ষে বির্ভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের শোক দিবসের কর্মসূচি:

নানা কর্মসূচির মধ্যদিয়ে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ। গতকাল শনিবার সকাল সাড়ে ৬টায় জাতীয় পতাকা, দলীয় পতাকা ও কাল পতাকা উত্তোলনপূর্বক অর্ধনমিত করা হয়। ৬টা ৪০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি, সহ-সভাপতি নাসির উদ্দিন আহামেদ, যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, অ্যাড. শামসুজ্জোহা, সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, মাসুদুজ্জামান লিটু, কোষাধ্যক্ষ আলী রেজা সজল, দপ্তর সম্পাদক অ্যাড. আবু তালেব বিশ্বাস, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক এ নাসির জোয়ার্দ্দার টেংরা, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক অ্যাড তালিম হোসেন, যুব ও ক্রীড়া সম্পাদক আরশাদ উদ্দিন আহামদে চন্দন, কার্যনির্বাহী সদস্য পিপি অ্যাড বেলাল হোসেন, চুয়াডাঙ্গা বিএমএ’র সভাপতি ডা. মার্টিন হীরক চৌধুরী, চুয়াডাঙ্গা পৌর আওয়ামীলীগের সভাপতি হাজী জহুরুল ইসলাম জোয়ার্দ্দার, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আলাউদ্দিন হেলা, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল কাদের, আব্দুর রসিদ, রেজাউল করিম, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী যুবলীগের সাবেক আহবায়ক আরেফিন আলম রঞ্জু, চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক জি.এস রাশেদুজ্জামান বাকি, জাতীয় শ্রমিক লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক রিপন মন্ডল, যুগ্ম-সাধারন সম্পাদক নজরুল ইসলাম কেতু, চুয়াডাঙ্গা মহিলা আওয়ামীলীগ নেত্রী নাবিলা রোকসানা ছন্দা, রীনা খাতুন, চুয়াডাঙ্গা জেলা, বঙ্গবন্ধু প্রজন্ম লীগের সভাপতি গরীব রুহানী মাসুম, খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান নাইহান সেজান, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সহ-সভাপতি শাহাবুল হোসেন, বঙ্গবন্ধু পরিষদ স্বাস্থ্য বিভাগ চুয়াডাঙ্গা জেলা শাখার আরমান, লাভলু, আক্তার, হাদিউজ্জামান স্বপন প্রমুখ। এ ছাড়া মাল্যদান করেন পৌর আওয়ামী লীগের সভাপতি এবিএম মো. জহুরুল ইসলাম জোয়ার্দ্দার, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলাউদ্দীন হেলাসহ পৌর আওয়ামী লীগের নেতাকর্মীরা।
পরে বাদ মাগরিব দোয়া শেষে গরীব দুস্থদের মাঝে খাবার বিতরণ করেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি ও চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলাইমান হক জোয়ার্দ্দার ছেলুন। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, সাংগঠনিক সম্পাদক মুফতি মাসুদউজ্জামান লিটু বিশ্বাস, কার্যনির্বাহী সদস্য ও চুয়াডাঙ্গা জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাড. বেলাল হোসেন, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন হেলা, সাবেক যুবলীগের আহবায়ক মো. আরেফিন আলম রঞ্জু, সাবেক যুব লীগ নেতা আব্দুল কাদের, আসমান, রাশেদুজ্জামান বাকী, যুবলীগের নেতা ফিট্ট মুন্সি, সাহিদুল হক সাহিদ, ডালিম, শেখ সোহেল, রমজান, আনান্দ, জালাল সাবেক ছাত্রলীগ সভাপতি মো. রেজাউল করিম, পৌর ৮ নম্বর ওয়ার্ড সভাপতি মো. কামরুজ্জামান তালু, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ এর সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সহ-সভাপতি শাহাবুল হোসেন, সাবেক ক্রীড়া সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, সাবেক অর্থবিষয়ক সম্পাদক রিমন হোসেন, সাবেক প্রচার সম্পাদক আব্দুর রহমান, সাবেক কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক, জেলা ছাত্রলীগের সাবেক গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক বঙ্গবন্ধু ছাত্র পরিষদ চুয়াডাঙ্গার সভাপতি মেহেদী হাসান হিমেল, সাধারণ সম্পাদক রাজিব,সাবেক স্কুল ও ছাত্রবিষয়ক সম্পাদক রাজু আহম্মেদ, জেলা ছাত্রলীগ নেতা অয়ন হাসান জোয়ার্দ্দার, ছাত্রলীগ নেতা জিম, সোহেল, মিঠুন, টোকন, আকাশ, রামিম, হারুন, সোহাগ, রকি, তাজ, হাবিবুর, জান্নাত, মোমিন, রানা এবং অঙ্গ সহযোগী সংগঠন ও ভাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীরা।
চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের আলোচনা সভা ও দোয়া মাহফিল:

যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে স্বাস্থ্যবিধি মেনে পৃথক আয়োজনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল করেছে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ। এ উপলক্ষে চুয়াডাঙ্গা কেদারগঞ্জস্থ দলীয় কার্যালয়ের সামনে সূর্যদয়ের সাথে সাথে জাতীয়, দলীয় পতাকা ও কালো পতাকা অর্ধনমিতকরণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান ও পুষ্পস্তবক অর্পন ও চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়। পরে সন্ধ্যা ৬ টার সময় এ দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আশাদুল হক বিশ্বাস, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক ওবায়দুর রহমান চৌধুরী জিপু, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও চুয়াডাঙ্গা পৌরসভার সাবেক চেয়ারম্যান আলী আশরাফ, জেলা আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রিড়াবিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আফসার উদ্দীন, সদর থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক টিপু আহমেদ, আওয়ামী লীগ নেতা তৈয়ব মণ্ডল, পৌর আওয়ামী লীগের কৃষিবিষয়ক সম্পাদক ও কাউন্সিলর মুন্সি রেজাউল করিম খোকন জেলা কৃষকলীগের যুগ্ম সম্পাদক দিপন, সদর থানা কৃষকলীগের আহ্বায়ক আব্দুল মতিন দুদু, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ, পৌর মহিলা আওয়ামী রীগের সাধারণ সম্পাদক মাসুমা আক্তার, স্বেচ্ছাসেবক লীগ সদস্য খায়রুল ইসলাম, সদর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান আহমদ, সাবেক জেলা ছাত্রলীগ সদস্য গাজী এমদাদুল হক সজল, স্বেচ্ছাসেবক লীগ নেতা ইমরান শেখ, রাজিব, ছাত্রলীগ নেতা ফারহান রাব্বি, আরিফিন সজীব, ইসতিয়াক সিথুন, সুরুজ আহমেদ, রাইসুল, ইমন, নাজমুল প্রমুখ।
চুয়াডাঙ্গা জেলা যুবলীগের শোক দিবসের কর্মসূচি:
বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী ও শোক দিবস পালন করেছে চুয়াডাঙ্গা জেলা যুবলীগ। দিবসটি উদ্যাপন উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ছয়টায় শহীদ আবুল কাশেম সড়কস্থ জেলা যুবলীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর সেখানে বঙ্গবন্ধু ও শেখ মনির প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার, যুগ্ম আহ্বায়ক জিল্লুর রহমান, সদস্য আজাদ আলী, সাজেদুল ইসলাম লাভলু, শাহী, পিরু, আল ইমরান শুভ, কামরুজ্জামান সুমন, জেলা কৃষক লীগের প্রচার সম্পাদক মহসিন রেজা প্রমুখ। দলীয় কার্যালয়ে প্রভাতের কর্মসূচি শেষে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন নেতারা।
এদিকে বেলা ১১টায় আলমডাঙ্গার হারদী ইউনিয়নের পরাগপুর ওসমানপুর মাদ্রাসায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মাদ্রাসার সভাপতি ও জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার প্রধান অতিথি থেকে শোক দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন এবং বিশেষ দোয়া শেষে উপস্থিত শিক্ষক-শিক্ষার্থী ও সাধারণ মানুষের মধ্যে খিচুড়ি বিতরণ করেন। এ ছাড়াও আলমডাঙ্গা উপজেলার কুমারী, ভাংবাড়িয়া, বাড়াদি, চিৎলা, গাংনী, খাদিমপুর, জেহালা, বেলগাছি, ডাউকি, জামজামি, কালিদাসপুর, খাসকররা, নাগদহ, আইলহাঁস ও সদরের মোমিনপুর, পদ্মবিলা, গড়াইটুপি (নবগঠিত), নেহালপুর (নবগঠিত), তিতুদহ, কুতুবপুর, আলুকদিয়া এবং শংকরচন্দ্র ইউনিয়নের বিভিন্ন স্থানে শোক দিবসের কর্মসূচিতে অংশ নেন জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার। এ ছাড়াও চুয়াডাঙ্গা ও আলমডাঙ্গা পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে জেলা যুবলীগের আয়োজনে শোক দিবসের কর্মসূচী বাস্তবায়ন করা হয়।
জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নজরুল মল্লিকের উদ্যোগে নানা কর্মসূচি:
নানা কর্মসূচির মধ্যদিয়ে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি নজরুল মল্লিক। গতকাল শনিবার জীবননগর ও দামুড়হুদার আটকবরে মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় দামুড়হুদা উপজেলা যুবলীগের আহ্বায়ক অ্যাড. আবু তালেবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন জীবননগর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খলিলুর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন রায়পুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান, হাসাদহ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল খালেক মাস্টার, নাটুদহ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইয়াস নবী, নাটুদহ ইউনিয়ন আওয়ামী লীগের নেতা আসাদুল হক, দামুড়হুদা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাহিন, পাকৃষ্ণপুর-মদনা ইউনিয়ন যুবলীগের লীগের নেতা জহুরুল, ইসলাম ফকির, লিপন, হাউলি ইউনিয়ন যুবলীগের লীগের মালেক, নাটুদহ নেতা আনোয়ার, মিলন, দামুড়হুদা থানা ছাত্রলীগ নেতা মিনারুল, হযরত আলী, জাহাঙ্গির, আমিদুল, ইউসুপ, জীবননগর থানা যুবলীগ নেতা খাজা আহমেদ, নাটুদহ যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার, আব্দুল মালেক, আলাউদ্দীন মাস্টার, গোলাম রসূল, হেলাল উদ্দীন, জিল্লুর রহমান, তেতুল, বাধন, ইসমাইল, জাহিদুল ইসলাম প্রমুখ। পরে জীবননগর-দামুড়হুদার ২ হাজার দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।
চুয়াডাঙ্গা প্রেসক্লাব ও সাংবাদিক সমিতির কর্মসূচি:
নানা কর্মসূচির মধ্যদিয়ে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে চুয়াডাঙ্গা প্রেসক্লাব ও বাংলাদেশ সাংবাদিক সমিতি, চুয়াডাঙ্গা জেলা ইউনিট। চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি, ও বাংলাদেশ সাংবাদিক সমিতি, চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সাধারণ সম্পাদক বিপুল আশরাফসহ নেতৃবৃন্ত এসময় উপস্থিত ছিলেন।
চুয়াডাঙ্গা জেলা পরিষদের কর্মসূচি:
চুয়াডাঙ্গা জেলা পরিষদ জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ৭টায় অফিস প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া এবং বাদ জোহর ওয়াক্তিয়ার মসজিদে দোয়া অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৭টায় জেলা পরিষদ প্রাঙ্গণে পুষ্পমাল্য অর্পণকালে প্রধান নির্বাহী কর্মকর্তা (অ.দা.) এবং অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাহিদুল ইসলাম, জেলা পরিষদ সদস্য শহিদুল ইসলাম শাহান, খলিলুর রহমান, জহুরুল ইসলাম ও মাহবুবুর রহমান মোল্লা, উপ-সহকারী প্রকৌশলী রোকনুজ্জামান, প্রশাসনিক কর্মকর্তা রমজান আলী, হিসাবরক্ষক আসলাম উদ্দিন এবং জালাল উদ্দিনসহ জেলা কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
এদিকে, বাদ জোহর জেলা পরিষদ মসজিদে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে সাবেক পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন বঙ্গবন্ধুর জীবনী ও স্বাধীনতা সংগ্রামের ওপর আলোচনা করেন। এ সময় অন্যদের মধ্যে জেলা পরিষদের সদস্য শহিদুল ইসলাম শাহান, খলিলুর রহমান, জহুরুল ইসলাম, মাহবুবুর রহমান মোল্লা, সিরাজুল ইসলাম ও শফিকুল আলম নান্নু, উপসহকারী প্রকৌশলী রোকনুজ্জামান, প্রশাসনিক কর্মকর্তা রমজান আলী, হিসাবরক্ষক আসলাম উদ্দিন এবং জালাল উদ্দিনসহ জেলা কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। জেলা পরিষদ মসজিদের ইমাম বায়েজিদ হুসাইন দোয়া পরিচালনা করেন।
তারা দেবী ফাউন্ডেশনের কর্মসূচি:

?

যথাযোগ্য মর্যাদায় তারা দেবী ফাউন্ডেশনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী পালন করা হয়েছে। কর্মসূচির শুরুতে সংগঠনের কার্যালয়ের সামনে গতকাল শনিবার সকালে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল সাড়ে ৭টায় তারা দেবী ফাউন্ডেশনের একটি সুশৃঙ্খল টিম শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে র‌্যালিসহ চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক দিয়ে বিনম্র শ্রদ্ধা প্রদর্শন করে। ২য় পর্বের অনুষ্ঠান শেষে দুপুর ১২টায় তারা দেবী ফাউন্ডেশনের সম্মেলনকক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও কর্মজীবন নিয়ে আলোচনা ও উপস্থিত বক্তৃতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিন, সেক্রেটারি রাজীব হাসান কচি ও প্রবীণ হিতৈশী সংঘের সেক্রেটারি নুৎফর রহমান। তারা দেবী ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক নুর মোহাম্মাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিতি ছিলেন ডা. আফসার উদ্দিন কলেজের অধ্যক্ষ মাহবুল ইসলাম সেলিম, কৃষক লীগের নেত্রী ঝর্না ইসলাম, তারা দেবী স্পোর্টস একাডেমির সমন্বয়কারী মিলন বিশ্বাস ও জেলা দোকান মালিক সমিতির নেতা মাফিজুর রহমান মাফি। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন তারা দেবী ফাউন্ডেশনের নির্বাহী কর্মকর্তা আলমগীর কবীর শিপলু।
হিজলগাড়ী:

১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা সদর উপজেলার বেগমপুর ও নবগঠিত নেহালপুর ও বেগমপুর ইউনিয়ন যৌথ মুক্তিযোদ্ধার সন্তান কমান্ড এর উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড কাউন্সিলের সভাপতি নজরুল ইসলামের সভাপত্বিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আয়ুব আলী, নবীব কুমার বিশ্বাস, আবু তালেব, নুর হোসেন, উমর আলী। এছাড়া উপস্থিত থেকে দোয়া পরিচালনা করেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গবীর রুহানী মাসুম। অন্যদিকে বেগমপুর ইউনিয়ন যুবলীগের আয়োজনে দিবসটি উপলক্ষে প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পরে যুবলীগ নেতা মিলন হোসেন মিজির সভাপত্বিতে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা শামীম হোসেন মিজি। এছাড়াও উপস্থিত ছিলেন, যুবলীগ নেতা প্রবাসী শরিয়ত আলী প্রমুখ। একই সময় হিজলগাড়ী বাজারে আ.লীগ নেতা মীর মফিজ উদ্দিনের ব্যক্তিগত উদ্যোগে বাজারের মীর সুপার মার্কেট দোয়া ও কাঙালী ভোজের আয়োজন করা হয়। দোয়া শেষে প্রায় ৪ শতাধিক মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়।
আলমডাঙ্গা:

আলমডাঙ্গায় উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ অঙ্গ সংগঠন ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোগে যথাযথ মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। দিনটি উপলক্ষে আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে ব্যাপক কর্মসূচি পালন করা হয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়, সকাল ৭টায় মুক্তিযোদ্ধা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্যার্পণ উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসকক্ষে ভার্চুয়াল আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন আলী। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন।
বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, আলমডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর কবির, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মণ্টু, হামিদুল ইসলাম আজম, সাবেক পৌর কমান্ডার শেখ নুর মোহাম্মদ জকু ও অগ্নি সেনা ময়নদ্দিন। অনলাইন সভায় আলোচনায় অংশ নেন উপজেলা কৃষি কর্মকর্তা সোহেল রানা, সমাজসেবা কর্মকর্তা আফাজ উদ্দিন, নির্বাচন কর্মকর্তা এমএজি মোস্তফা ফেরদৌস, প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল্লাহিল কাফি, পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাসানুজ্জামান খান, উপজেলা শিক্ষা কর্মকর্তা সামসুজ্জোহা, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল বারী, আলমডাঙ্গা সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কৃষিবিদ গোলাম সরোয়ার মিঠু, মহিলা কলেজের অধ্যক্ষ সালাউদ্দিন টিপু, মৎস কর্মকর্তা কামরুন্নাহার আখি, তথ্য কর্মকর্তা স্নিদ্ধা দাস প্রমুখ। অনুষ্ঠান শেষে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে।
অন্যদিকে, আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে দিনটি উপলক্ষে সকাল সাড়ে ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা, দলীয় ও শোক পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন। বেলা সাড়ে ১১টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ্ব লিয়াকত আলী লিপু মোল্লার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র হাসান কাদির গনু। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক সহিদুল ইসলাম খান, জেলা আওয়ামী লীগের সদস্য আবু মুছা, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি শাহ আলম মণ্টু, হামিদুল ইসলাম আজম, সাংগঠনিক সম্পাদক কাজী খালেদুর রহমান অরুন, আতিয়ার রহমান, আলম হোসেন, ক্রীড়া সম্পাদক মহিদুল ইসলাম মুহিদ, পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম প্রমুখ। অপর দিকে আলমডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজ ও মহিলা ডিগ্রি কলেজে মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
দামুড়হুদা:

দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে শোকাবহ ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকীর কর্মসূচি পালনে উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলারা রহমান সূর্যোদয়ের ক্ষণে উপজেলায় জাতীয় পতাকা অর্ধনমিতকরণ উত্তোলন করেন। পরে গতকাল সকাল সাড়ে ৭টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যূরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, কোরআন তেলোয়াত ও দোয়া অনুষ্ঠিত হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, দামুড়হুদা মডেল থানা, উপজেলা আওয়ামী লীগ, আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজ, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, দামুড়হুদা প্রেসক্লাব ও উপজেলা মহিলাবিষয়ক অধিদপ্তর। আলোচনা সভায় প্রথমে কোরআন তেলোয়াত করেন মওলানা মোহাম্মদ আশারাফুল। এ সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলারা রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মহিউদ্দিন, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আছির আহাম্মেদ, আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝণ্টু, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান মন্জু, দামুড়হুদা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল খালেক, প্রেস ক্লাবের সভাপতি এম নূরুন্নবী প্রমুখ।
দর্শনা:

সারা দেশের ন্যায় করোনাভাইরাস সংক্রমনের মধ্যদিয়েও স্বাস্থ্যবিধি মেনে দর্শনায় পৃথক স্থানে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। গতকাল সকাল ৮টায় দর্শনা রেলবাজার সংলগ্ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয়, শোক ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানের প্রতিকৃতিতে পুষ্মমাল্য অর্পণ শেষে আওয়ামী লীগ, যুবলীগ, পৌর ও কলেজ ছাত্রলীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দর্শনা পৌর আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র মতিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর। এ সময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু, হাজি শহিদুল ইসলাম, গোলাম ফারুক আরিফ, আতিয়ার রহমান হাবু, দর্শনা পৌরসভার ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জয়নাল আবেদীন নফর, সাধারণ সম্পাদক নেফাউর রহমান মণ্টু, আওয়ামী লীগ নেতা মুকুল মিয়াজী, সোলাইমান কবীর, দামুড়হুদা উপজেলা যুবলীগের সভাপতি আ. হান্নান ছোট, দর্শনা পৌর যুবলীগের সভাপতি আশরাফুল আলম বাবু, সাধারণ সম্পাদক আসলাম আলী তোতা, মান্নান খাঁন, দামুড়হুদা উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ মল্লিক, দর্শনা পৌর ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম ববি, কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজ, সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু, মোহাম্মদ, আলামিন, প্রভাত প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন দর্শনা পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম। আলোচনা শেষে দোয়া মাহফিলের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়। এদিকে, “যতদিন আমি এই পৃথিবীতে প্রত্যেহ ভোরে মেলাবো দু’চোখ, ততদিন আমি লালন করবো, তোমায় হারানো শোক” এই শ্লোগানকে সামনে রেখে হিন্দু ধর্মীয় কল্যান ট্রাস্ট জেলা কার্যালয়ের আয়োজনে ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যার পর দর্শনা পুরাতন বাজার সংলগ্ন মন্দিরে এ শোক দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার পরিবারের জন্য মঙ্গল কমনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক উত্তম রঞ্জন দেবনাথ, পুরাতন বাজার মন্দির কমিটির সাধারণ সম্পাদক অনন্ত সান্তারা, ডাঃ দুলাল চন্দ্র দে, শিক্ষক সাধন কুমার, চন্দনা, ঘুঁইরানী, গীতা, দেবতোষ, শান্তশাহা, নির্মল উত্তোম অধিকারী, আশু প্রমুখ।
কার্পাসডাঙ্গা:

দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় রাজনৈতিক দল, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৭ টার দিকে কার্পাসডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের আয়োজনে দিবসটি পালন করা হয়। এ দিবসে বিভিন্ন কর্মসূচির আওতায় আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন নেতাকর্মীরা। পরে দলীয় কার্যলয়ে বঙ্গবন্ধুসহ সকল শহীদদের আত্মার শান্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় সংক্ষিপ্ত পরিসরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কার্পাসডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শিক্ষক শফিকউর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সহিদুল হক, ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল করিম, আব্দুল কাদের বিশ্বাস, সাধারণ সম্পাদক নজির আহম্মেদ, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস সালাম বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক জাহিদুর রহমান মুকুল, মখলেছুর রহমান রিপন, আওয়ামী লীগ নেতা সাইফুল ইসলাম প্রমূখ। দোয়া অনুষ্ঠানটির পরিচালনা করেন মাওঃ মিজানুর রহমান। এছাড়া কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদ, কার্পাসডাঙ্গা ডিগ্রী কলেজ, মাধ্যমিক বালক, বালিকা, মাদ্রাসাসহ সকল বিদ্যালয় দিবসটি পালন করে।
জীবননগর:

জাতীয় শোক দিবস উপলক্ষে জীবননগরে বঙ্গবন্ধু-বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, নীরবতা পালন, শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার সকালে উপজেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এ কর্মসূচি পালন করা হয়। শনিবার সকাল সাতটায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে এক মিনিট নীরবতা পালন করা হয়। শেষে উপজেলা পরিষদের হলরুমে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণের মাধ্যমে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মুনিম লিংকনের সভাপতিত্বে ১৫ আগস্টের কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর। এ সময় উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম, ওসি (তদন্ত) ফেরদৌস ওয়াহিদ, জীবননগর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম, জীবননগর থানা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোর্তুজা, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, মনোহরপুর ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন খান, জীবননগর পৌর আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন প্রমুখ।
আন্দুলবাড়ীয়া:

আন্দুলবাড়ীয়ায় ইউনিয়নে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ আন্দুলবাড়ীয়া প্রেসক্লাব, আন্দুলবাড়ীয়া সাহিত্য পরিষদ, আন্দুলবাড়ীয়া ইউনিয়ন পরিষদ, আন্দুলবাড়ীয়া কলেজ, বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়, বহুমুখী মাধ্যমিক বালিকা বিদ্যালয়, শাহাপুর মাধ্যমিক বিদ্যালয়, পাঁকা মাধ্যমিক বিদ্যালয়, কাশীপুর মাধ্যমিক বিদ্যালয়, আন্দুলবাড়ীয়া আশরাফিয়া দাখিল মাদরাসা, হারদা সরকারী প্রাথমিক বিদ্যালয়, আন্দুলবাড়ীয়া বাজার কমিটি এবং অত্র ইউনিয়নের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে পৃথক-পৃথক ভাবে গতকাল শনিবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করে। কর্মসূচির শুরুতেই বঙ্গবন্ধু ও তার সহপরিবারের সদস্যসহ দেশের সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিলো দলীয় ও কালো পতাকা উত্তোলন, বুকে কাল ব্যাচ ধারণ, কবিতা আবৃতি, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনীর আলোকে আলোচনা সভা, সূরা ফাতেহা পাঠ, দোয়া ও বিশেষ মোনাজাত। এছাড়াও অনুষ্ঠান শেষে কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়। এসময় উপস্থিত দলীয় নেতা-কর্মী সহ সর্বস্তরের মানুষের মাঝে তবারক বিতরণ করা হয়। এদিকে, সকাল সাড়ে ৭ টায় আন্দুলবাড়ীয়া ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবনে জাতীয় পতাকা উত্তোলন করেন ইউপি চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মোক্তার। এ সময় উপস্থিত ছিলেন সংরক্ষিত আসনের মহিলা মেম্বার সহ সকল মেম্বার,ইউপি সচিব,হিসাব রক্ষক কাম কম্পিউটার অপারেটর সহ কর্মকর্তা-কর্মচারী বৃন্দ।
হাসাদাহ:

জীবননগর উপজেলার হাসাদাহে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে সকালে জাতীয় পতাক উত্তলন দোয়া ও দুপুরে কাঙালি ভোজ বিতারণ করা হয়েছে। গতকাল শনিবার হাসাদাহ ইউনিয়ন আ.লীগ, হাসাদাহ ইউনিয়ন পরিষদ এবং হাসাদাহ ইউনিয়ন যুবলীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন করা হয়। অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তলন ও দোয়া পরিচালনা করা হয়। এসসয় উপস্থিত ছিলেন হাসাদাহ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রবিউল ইসলাম বিশ্বাস, সাধারণ সম্পাদক জসিম উদ্দীন জালাল। এছাড়াও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা পরিষদের সদস্য শফিকুল আলম নান্নু, হাসাদাহ ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যন আতিকুরজ্জামান সন্টু, সচিব আসাদুর রহমান আসাদসহ সকল ইউপি সদস্যবৃন্দ। এদিকে হাসাদাহ যুবলীগের সভাপতি জুম্মত মন্ডলের উদ্যোগে দুপুরে কাঙালি ভোজের বিতারণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, জীবননগর থানা যুবলীগের সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল সালাম ইশা, হাসাদাহ ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ফকরুল আলম মুকুল, সহসভাপতি মিন্টু মন্ডল, জীবননগর মটর শ্রমিকের সভাপতি আবুল কাশেম ঝড়ু, হাসাদাহ ৫ নং ওয়ার্ড আলীগের সভাপতি শুকুর মন্ডল, যুবলীগের নেতা সইদুল ইসলাম, ইউনুচ মন্ডল, শাহাজুল মন্ডল, লালন মন্ডল, মাচুম মন্ডলসহ স্থানীয় নেতা কর্মী।
মেহেরপুর:

মেহেরপুরে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। জাতীয় শোক দিবস উপলক্ষে মেহেরপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করে পুষ্পমাল্য অর্পণ করা হয়।গতকাল শনিবার সকাল ৮টায় মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিশেষভাবে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রথমে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের পক্ষে জেলা প্রশাসক ড. মুহাম্মদ মুনসুর আলম খান পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর জেলাবাসীর পক্ষে জেলা প্রশাসক ড. মুহাম্মদ মুনসুর আলম খান,পুলিশ বিভাগের পক্ষে পুলিশ সুপার এস এম মুরাদ আলি, জেলা আওয়ামী লীগের পক্ষে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম. এ খালেক,সদর উপজেলা আওয়ামী লীগের পক্ষে সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলঅহাজ¦ গোলাম রসুল,শহর আওয়ামীলীগের পক্ষে শহর আওয়ামী লীগের সভাপতি অ্যাডঃ ইয়ারুল ইসলাম,জেলা যুবলীগের পক্ষে জেলা যুবলীগের আহবায়ক মাহফুজুর রহমান রিটন পুষ্পমাল্য অর্পণ করেন। এ সময় সেখানে দোয়া ও মোনাজাত করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ তৌফিকুর রহমান, আবু সাঈদ,অতিরিক্ত পুলিশ সুপার হাসিবুল আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম.এ খালেক,সহ-সভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস,যুগ্ম সম্পাদক অ্যাডঃ ইব্রাহিম শহীন,জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, পৌরমেয়র মাহফুজুর রহমান রিটন,শহর আওয়ামী লীগের সভাপতি এ্যাডঃ ইয়ারুল ইসলাম,জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা,জেলা যুব মহিলা লীগের সভানেত্রী সামিউন বাসিরা পলি সহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে মেহেরপুর সরকারি কলেজ, মেহেরপুর সরকারি মহিলা কলেজ, ছহিউদ্দীন ডিগ্রী কলেজ, জাতীয় মহিলা সংস্থা,মেহেরপুর সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, মেহেরপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয়, মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়,মেহেরপুর টিটিসি, পল্লী বিদ্যুৎ, এলজিইডি, মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমী, মেহেরপুর জেলা ক্রীড়া সংস্থা সহ বিভিন্ন সংগঠন ও সংস্থার পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
এদিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মেহেরপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। শোক দিবস উপলক্ষে জনপ্রশাসন প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন এমপি’র বাস বভনের সামনে জাতীয়, দলীয় ও শোক দিবসের কালো পতাকা উত্তোলন করা হয়। এসময় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। মেহেরপুর জেলা আওয়ামীলীগের সভাপতি ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি’র পক্ষে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি আব্দুল হালিম,দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম. এ খালেক,শোক দিবসের পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড.ইব্রাহীম শাহীন। এর পরে একটি শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয় এবং সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, পাবলিক প্রসিকিউটরই পল্লব ভট্টাচার্য, আওয়ামীলীগ নেতা আমিনুল ইসলাম খোকন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোমিনুল ইসলাম, বুড়িপোতা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ শাহজামান, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক সরফরাজ হোসেন মৃদুল, যুবলীগ নেতা মিজানুর রহমান হিরনসহ আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতারা।
অপর দিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে জুম কনফারেন্সের মাধ্যমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মেহেরপুর জেলা প্রশাসক ড.মুহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে গতকাল শনিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জুম কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। জুম কনফারেন্সে বক্তব্য রাখেন পুলিশ সুপার এস. এম মুরাদ আলি,জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম.এ খালেক, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডঃ ইব্রাহিম শাহীন,পিপি পল্লব ভট্টাচার্য প্রমুখ। জুম কনফারেন্সের মাধ্যমে এ আলোচনা সভায় অন্যানের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক তৌফিকুর রহমান,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল আলম সহ মেহেরপুর জেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ অংশ গ্রহন করেন।
অন্যদিকে, যথাযোগ্য মর্যাদায় মেহেরপুর জেলা যুবলীগের আযোজনে পালন করা হয়েছে জাতীয় শোক দিবস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল শনিবার দিনের শুরুতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। জেলা যুবলীগের আহবায়ক মাহফুজুর রহমান রিটন এর নেতৃত্বে ড. শহীদ সামসুজ্জোহা পার্কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপরে যুবলীগের বিভিন্ন ইউনিট প্রধানদের হাতে গাছে চারা তুলে দেন জেলা যুবলীগের আহবায়ক মাহফুজুর রহমান রিটন। এসময় উপস্থিত ছিলেন মেহেরপুর সদর থানা আওয়ামী যুবলীগের যুগ্ম আহবায়ক মিজানুর রহমান অপু, জেলা যুবলীগের অন্যতম সদস্য মাহাবুব হাসান ডালিম, জেলা আওয়ামী যুবলীগের যুগ্ন আহবায়ক সাজিজুর রহমান সাজু,মেহেরপুর জেলা ছাত্রলীগের সাবেক ছাত্রনেতা হাসানুজ্জামান হিলন, মেহেরপুর পৌরসভার প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, মেহেরপুর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জুয়েল রানাসহ যুবলীগের অন্যান্য নেতৃবৃন্দ।
এদিকে, মেহেরপুর জেলা বিচার বিভাগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। গতকাল শনিবার দিনের শুরুতেই যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এর পরে মেহেরপুর জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে সিনিয়র জেলা ও দায়রা জজ এস.এম.আব্দুস ছালাম এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য দেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিরন নাহার,অতিরিক্ত জেলা ও দায়রা জজ রিপতি কুমার বিশ্বাস, যুগ্ম জেলা ও দায়রা জজ কেরামত আলী, পিপি পল্লব ভট্টাচার্য্য, জিপি শাহজাহান আলী,মেহেরপুর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও এপিপি অ্যাড. ইব্রাহিম শাহীন, অ্যাড. এস এম শফি, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম, প্রশাসনিক কর্মকর্তা মতিউল আশরাফ প্রমুখ।
অপর দিকে, নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করেছে মেহেরপুর জেলা পুলিশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে শোক দিবস পালন করে মেহেরপুর জেলা পুলিশ। গতকাল শনিবার দুপুরের দিকে মেহেরপুর পুলিশ লাইন মিলনায়তনে শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পুলিশ সুপার এস এম মুরাদ আলি’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম, হাসিবুল আলম,ডি আই ও ওয়ান ফারুক হোসেন, মেহেরপুর সদর থানার ওসি শাহ দারা খান, ডিবির ওসি জুলফিকার আলী, টিআই জাহাঙ্গীর আলম, পিএস আই শুভ কুমার,এস আই জানে আলম,কনস্টেবল সুমন আহমেদ, সাদিয়া ফারহানা প্রমুখ। পরে সেখানে দোয়া অনুষ্ঠিত হয়। এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে পুলিশ লাইনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় মেহেরপুর পুলিশ সুপার এস এম মুরাদ আলি অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম ও হাসিবুল আলমকে সঙ্গে নিয়ে পুষ্পমাল্য অর্পণ করেন।
বারাদী:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে মেহেরপুর সদরের বর্শিবাড়িয়া গ্রামে ইউনিয়ন যুবলীগের আয়োজনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বাদ মাগরিব বর্শিবাড়ীয়া ক্লাব মোড়ে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ইউনিয়ন যুবলীগের সভাপতি এস আই রিংকু’র সঞ্চালনায় উপস্থিত ছিলেন যুবলীগের সাধারণ সম্পাদক আলহামদু, ছাত্রলীগের সাধারণ সম্পাদক রবিনসহ আরো অনেকে। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন মাওলানা আশকার আলী। দোয়া শেষে উপস্থিতি সকলের মাঝে তবারক বিতরণ করা হয়।
মুজিবনগর:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মুজিবনগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে আটটার দিকে মুজিবনগর কমপ্লেক্স বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমেই ফুলেল পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার। এরপর পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পণ করেন মুজিবনগর থানার অফিসার ইনচার্জ আব্দুল হাশেম। মুজিবনগর উপজেলার মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগের পক্ষে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সোনাল উদ্দিন, মুজিবনগর উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রবীর, মোনাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান, দারিয়াপুর ইউনিয়নের চেয়ারম্যান শফিকুল বারি বকুল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সবশেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয় ।
গাংনী:

মেহেরপুরের গাংনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শনিবার সকাল ৯টার দিকে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। উপজেলা প্রশাসনের পক্ষে থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা আর এম সেলিম শাহনেওয়াজ, উপজেলা পরিষদের পক্ষে উপজেলা চেয়ারম্যান এম এ খালেক, সাবেক এমপি মকবুল হোসেন, মুক্তিযোদ্ধাদের পক্ষে সাবেক কমন্ডার মুক্তিযোদ্ধা মুন্তাজ আলী, থানার পক্ষে ওসি (তদন্ত) সাজেদুল ইসলাম, পল্লী বিদ্যুতের পক্ষে ডিজিএম নিরাপদ দাস, পৌর আওয়ামী লীগের পক্ষে সভাপতি সানোয়ার হোসেন বাবলু, উপজেলা সহকারী কমিশনার ইয়ানুর রহমান, সাবেক মেয়র আহম্মেদ আলী, জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা আব্দুল হালিম, কৃষি কর্মকর্তা কে এম সাহাব উদ্দীন ও আওয়ামী লীগের নেতা রেজাউল হক জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে সেখানে জাতির পিতার আত্মার শান্তির জন্য দোয়া করা হয়। এরপর উপজেলা আওয়ামী লীগের পক্ষে গাংনী বাজার বাসস্ট্যান্ডে শোক পতাকা, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন।
এদিকে, উপজেলা আওয়ামী লীগের আয়োজনে অডিটরিয়ামে সংক্ষিপ্ত আলোচনা সভা ও বিশেষ মোনাজাত করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা। এ সময় উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান, বামুন্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মনিরুজামান মনি, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবুল বাশারসহ উপজেলা ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। অন্যদিকে, গাংনী পৌর আওয়ামী লীগের উদ্যোগে গাংনী পৌর আওয়ামী লীগের সভাপতি সানোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, জাতীয় ও শোক পতাকা উত্তোলন, দোয়া মোনাজাত, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান এম এ খালেক। সাবেক এমপি মকবুল হোসেন ও সাবেক পৌর মেয়র আহম্মেদ আলীসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন। গাংনী উপজেলার বিভিন্ন এনজিও অফিস, ক্লাব, ব্যবসাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের পাশাপাশি শোক দিবসের পতাকা উত্তোলন করা হয়েছে। এর আগে সুর্যোদয়ের সাথে সাথে বিভিন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন ও আওয়ামী লীগসহ অঙ্গসংগঠনের কার্যালয়ে শোক সম্বলিত পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।
ঝিনাইদহ:

শোক র‌্যালি, আলোচনা, মিলাদ মাহফিল ও গণভোজের মধ্যে দিয়ে ঝিনাইদহে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। জেলা প্রশাসন ও পুলিশের আয়োজনে গতকাল শনিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের অনুষ্ঠিত হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিভিন্ন সংগঠন। এদিকে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বরে সদর উপজেলা যুবলীগের উদ্যোগে আলোচনা সভা, দোয়া মাহফিল ও গণভোজের আয়োজন করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি। অন্যদের মধ্যে বক্তব্য দেন পৌর আওয়ামী লীগের সভাপতি জীবন কুমার বিশ্বাস, আওয়ামী লীগের নেতা আক্কাস আলী, সদর উপজেলা যুবলীগের আহ্বায়ক শাহ মোহাম্মদ ইব্রাহিম খলিল রাজাসহ অন্যান্যরা। বক্তারা, বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার দাবি জানান। জেলার অন্যান্য উপজেলায় দিবসটি পালনে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়।