ইপেপার । আজশুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

বিনম্র শ্রদ্ধায় আত্মবলিদানের মহিমায় ভাস্বর চির প্রেরণার অমর একুশ

সমীকরণ প্রতিবেদন
  • আপলোড টাইম : ১০:৩৫:২১ পূর্বাহ্ন, সোমবার, ২২ ফেব্রুয়ারী ২০২১
  • / ৯৭ বার পড়া হয়েছে

দিনব্যাপী শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ-প্রভাতফেরি-আলোচনা সভা-সাংস্কৃতিক অনুষ্ঠান
সমীকরণ প্রতিবেদন:
‘অপমানে তুমি জ্বলে উঠেছিলে সেদিন বর্ণমালা/সেই থেকে শুরু/সেই থেকে শুরু দিন বদলের পালা।’ প্রকৃত অর্থেই বাঙালি জাতির দিন বদলের পালা শুরু হয়েছিল যে দিন, সে দিন অমর একুশ। আত্মবলিদানের মহিমায় ভাস্বর চির প্রেরণার এই দিবসটি যথাযথ মর্যাদা, বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় পালন করেছে বাঙালি জাতি। ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরেই মানুষের ঢল নেমেছিল শহীদ মিনারে। ফুলে ফুলে ভরে ওঠেছিল বাঙালির শোক আর অহঙ্কারের এই মিনার। অমর একুশে উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে বিনম্র শ্রদ্ধায় পালিত হয়েছে নানা কর্মসূচি। কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, প্রভাতফেরি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
চুয়াডাঙ্গা:
সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গায় যথাযথ মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে একুশে ফেব্রুয়ারি মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিলো গতকাল রাত ১২টা ১মিনিটে চুয়াডাঙ্গা সরকারি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, জাতীয় পতাকা (অর্ধনমিত) উত্তোলন, প্রভাতফেরি, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান, হামদ-নাত, সংগীত, চিত্রাঙ্কন, সুন্দর হাতের লেখা ও রচনা প্রতিযোগিতা, শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, আলোচনা ইত্যাদি। চুয়াডাঙ্গা সিভিল ও পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, মুক্তিযোদ্ধা সংসদ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। রাত ১২টা ১ মিনিটে চুয়াডাঙ্গা-১ আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে কর্মসূচির উদ্বোধন করেন। রাতে ঘন্টাব্যাপী শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সকাল ৬টা ৪৫মিনিট থেকে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ প্রভাতফেরি সহকারে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। প্রভাতফেরি ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সকাল ৯টায় চুয়াডাঙ্গা সরকারি কলেজে কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইসলামিক ফাইন্ডেশন, চুয়াডাঙ্গা’র আয়োজনে হামদ-নাত ও রচনা প্রতিযোগিতায় অংশ নেয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এছাড়া শিশুদের কবিতা আবৃত্তি, সংগীত, চিত্রাংকন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতারও আয়োজন করে জেলা শিশু একাডেমি। বাদ যোহর জেলার সব মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ে শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়। শহীদ দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়।
আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান:
চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে গতকাল রোববার সন্ধ্যা ৭টায় জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাঈফের প্রাণবন্ত উপস্থাপনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. একেএম সাইফুর রশীদ, চুয়াডাঙ্গা আদর্শ সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন প্রমুখ। আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন, জেলা প্রশাসনের সহকারী কমিশনার হাবিবুর রহমান। আলোচনা সভা শেষে চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমির আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন সংগীত পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিল্পীরা। পরে একইমঞ্চে মনির চৌধুরীর রচনায় ও সাহেদুজ্জামান খোকনের পরিচালনায় নাটক ‘কবর’ মঞ্চায়িত হয়। এসময় আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. আব্দুল আজিজ, ইসলামী ফাউন্ডেশনের উপপরিচালক এবিএম রবিউল ইসলাম, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক সন্তোষ কুমার নাথ, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইসরাত জাহান, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ইব্রাহীম হামিদসহ আরও অনেকে।
প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান:
মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন চুয়াডাঙ্গা জেলা শাখার আয়োজনে হামদ নাত ও রচনা প্রতিযোগিতা এবং বাংলাদেশ শিশু একাডেমি চুয়াডাঙ্গা জেলা শাখার আয়োজনে চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি ও সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল ১০টায় পৃথক পৃথক আয়োজনে চুয়াডাঙ্গা সরকারি কলেজ পরীক্ষা ভবনে ও কলেজের এফএফ হলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে দুটি পৃথক আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান হয়। বেলা সাড়ে ১১টায় কলেজের মুক্তমঞ্চে ইসলামিক ফাউন্ডেশন হামদ-নাত ও রচনা প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক এবিএম রবিউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর প্রফেসর ড. একেএম সাইফুর রশিদ। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরিন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক নজরুল ইসলাম, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. আব্দুল আজিজ, সহকারী অধ্যাপক জাহিদুল হাসান। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বাঁধনের উপদেষ্টা সাজিদুল ইসলাম।
বেলা সাড়ে ১২টায় কলেজের মুক্তমঞ্চে শিশু একাডেমির আয়োজনে চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি ও সংগীত প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আফসানা ফেরদৌসির সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর প্রফেসর ড. এ কে এম সাইফুর রশিদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরিন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক নজরুল ইসলাম, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. আব্দুল আজিজ, সহকারি অধ্যাপক জাহিদুল হাসান, চুয়াডাঙ্গা খেলাঘর সংগঠক ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব নুঝাত পারভীন ও আবৃত্তি শিল্পী মনোয়ারা খুশি।
অন্যদিকে, চুয়াডাঙ্গা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র যথাযথ মর্যাদার সাথে মহান শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালন করেছে। গতকাল রোববার সকালে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মিলনায়তনে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল হয়। চুয়াডাঙ্গা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মুছাব্বেরুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন চুয়াডাঙ্গা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষক কায়সার আলম, সাখাওয়াত হোসেন, মঈনুল ইসলাম শুভ, রেখা হালদার ও আনোয়ার কবির প্রমুখ।
এদিকে, মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দোয়া ,আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল ৭টায় চুয়াডাঙ্গা রেলবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে চুয়াডাঙ্গা সরকারি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল সাড়ে ১০টায় বিদ্যালয়ে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। আলোচনা সভায় বিদ্যালয়ের এসএমসির সভাপতি ডা. মিজানুর রহমানের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য দেন বিদ্যালয়ের সাবেক সভাপতি নাসির আহাদ জোয়ার্দ্দার, সদস্য শামীম আহম্মেদ, আশরাফী খাতুন ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক লতিফুন্নেছা।
অপরদিকে, এছাড়া বেলা সাড়ে ১১টায় চুয়াডাঙ্গা রেলবাজার ফাযিল মাদরাসায় মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দোয়া, মোনাজাত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশগ্রহণ করেন সহকারী অধ্যাপক আবুল হাশেম, অতিয়ার রহমান, জামান আখতার ও আব্দুস সালাম। উপস্থিত ছিলেন অফিস সহকারী কাদির হাসান ও উচ্চমান সহকারী ইসরাইল হোসেন। আলোচনা শেষে মাদরাসার হেফজুল কোরআন শাখার শিক্ষার্থীদের নিয়ে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন মাদরাসার অধ্যক্ষ আল-হাজ্জ মীর জান্নাত আলী। অনুষ্ঠানটি পরিচালনা করেন মাদরাসার সহকারী শিক্ষক রকিবুল ইসলাম।
এদিকে, শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের অডিটরিয়ামে আলোচনা সভা করা হয়েছে। গতকাল বেলা ১১টায় কলেজের সভাকক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় চুয়াডাঙ্গা পৌর ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. আবু রাশেদের সভাপতিত্বে ও প্রভাষক হেলেনা নাসরিনের পরিচালনায় বক্তব্য দেন সহকারী অধ্যাপক তাহেরুল ইসলাম, কহিনুর খাতুন টুনি, আতিয়ার রহমান, সিনিয়র প্রভাষক খসরুজ্জামান, প্রভাষক তৌহিদুজ্জামান, হাসিবুল ইসলাম, ফাতেমাতুজ আয়েশা খান, শিহাব রানা সহ প্রমুখ। এর আগে দিবসটির প্রথম প্রহরে রাত ১২.০১ মিনিটে অত্র কলেজের শিক্ষক-কর্মচারীর পক্ষ থেকে চুয়াডাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
অপরদিকে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অরিন্দম সাংস্কৃতিক সংগঠন দিবস যথাযথ মর্যাদায় পালন করেছে অরিন্দম সাংস্কৃতিক সংগঠন। সূর্যদয়ের সঙ্গে সঙ্গে সংগঠন কার্জলয়ে সামনে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করা হয়। সকাল ৭টায় সংগঠনের সামনে থেকে প্রভাত ফেরী করে চুয়াডাঙ্গা সরকারী কলেজে অস্থথিত শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে। এসময় উপস্থিত ছিলেন অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের সাবেক সভাপতি ও জেলা মুক্তিযুদ্ধের সাবেক কমান্ডার নুরুল ইসলাম মালিক, সাবেক সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন, আব্দুল মমিন টিপু, সাধারণ সম্পাদক আব্দুল সালাম সৈকত প্রমুখ।
অন্যদিকে, বাংলাদেশ জামায়াতে ইসলামী, চুয়াডাঙ্গার উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে গতকাল সকালে জেলা জামায়াতের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। জেলা জামায়াতের আমীর আনোয়ারুল হক মালিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তব্য দেন জেলা জামায়াতের নায়েবে আমীর ও সাবেক উপজেলা চেয়ারম্যান মাওলানা মো. আজিজুর রহমান, জেলা সেক্রেটারী অ্যাডভোকেট মো. রুহুল আমিন, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের জেলা সভাপতি মো. আব্দুর রউফ, শুরা সদস্য ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের ও চুয়াডাঙ্গা সদর উপজেলা শাখার আমীর রেজাউল হক প্রমুখ।
সরোজগঞ্জ:
বাংলা ভাষাভাষীদের গৌরব ও ত্যাগের দিন মহান একুশে ফেব্রুয়ারি ও শহীদ মিনারে বেদীতে পুষ্পাঘ্য অর্পন করেছেন চুুয়াডাঙ্গার সরোজগঞ্জে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। গতকাল রোববার সকালে সরোজগঞ্জের বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ হতে তেঁতুল শেখ কলেজ, সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়, ছাদেমান নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আবুল হোসেন দাখিল মাদ্রাসা প্রাঙ্গণে অবস্থিত শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করে। এদিকে, বদরগঞ্জ ডিগ্রী কলেজ, বদরগঞ্জ বাকীবিল্লাহ কামিল মাদ্রাসা ও আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়, কুতুবপুর মাধ্যমিক বিদ্যালয়, মোহাম্মদজুমা ডিএইচ মাধ্যমিক বিদ্যালয় এবং ডিঙ্গেদহ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে মহান ২১ শে ফেব্রুয়ারি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
তিতুদহ:
তিতুদহ ও নবগঠিত গড়াইটুপি ইউনিয়নে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অমর ২১ শে ফেব্রুয়ারি পালিত হয়েছে। গতকাল রোববার সকাল ৮টায় খাড়াগোদা মাধ্যমিক বিদ্যালয়ে শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়া। এসময় উপস্থিত ছিলেন নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুর রহমান রাজু, বিদ্যালয়ের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. নুরুল ইলসলা, বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাহারুল ইসলাম প্রমুখ। এরপর আর্ন্তাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এসময় ইউনিয়নের সকল বীর মুক্তিযোদ্ধাগণসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
আলমডাঙ্গা:

আলমডাঙ্গায় মহান ভাষা শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। গতকাল রোববার সকালে দিবসটি পালন উপলক্ষ্যে কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো ও আলোচনা সভা করেছে বিভিন্ন সংগঠন এবং প্রতিষ্ঠান। পরে সকাল ৮টায় উপজেলা প্রশাসনের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, সংগীত প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. লিটন আলীর সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হুমায়ন কবির, আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমগীর কবির, উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু। আলমডাঙ্গা কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামিম রেজার উপস্থাপনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল বারি উপজেলা, প্রাথমিক শিক্ষা অফিসার শামসুজ্জোহা, উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা হাসানুজ্জামান খান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী, উপজেলা প্রকৌশলী আব্দুর রশিদ, উপজেলা সমাজসেবা অফিসার আফাজ উদ্দিন, আলমডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ্ আলম মন্টু, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা খন্দকার হামিদুল ইসলাম আজম, আবাসিক প্রকৌশলী হাবিবুর রহমান, উপসহকারী প্রকৌশলী তুষার কান্তি, আলমডাঙ্গা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান, কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ জামসিদুল হক মুনি, সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম খান, সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধক্ষ কৃষিবিদ গোলাম সরোয়ার, প্রভাষক রফিকুল ইসলাম, তাপস রশিদ, প্রমুখ। সভা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।
দর্শনা:


দর্শনায় স্বাস্থবিধি মেনে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা পালিত হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে ৭টায় দর্শনা পৌর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় ও শোক পতাকা উত্তোলন করা হয়। সকাল ৮টায় দর্শনা পৌরসভার আয়োজনে কলেজ মাঠে জমায়েত হয় বিভিন্ন স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রী, রাজনৈতিক দল, ব্যবসায়ী, সাংবাদিকসহ সকল শ্রেণি-পেশার মানুষ। এসময় জাতীয় পতাকা উত্তোলন করেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনসুর বাবু ও শোক পতাকা উত্তোলন করেন দর্শনা পৌর মেয়র মতিয়ার রহমান। এরপর দর্শনা সরকারি কলেজে অবস্থিত দর্শনার কেন্দ্রীয় শহীদ মিনারের পুষ্পার্ঘ অর্পণ করা হয়। এছাড়াও একেএকে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, দর্শনা সরকারি কলেজ, দর্শনা ডিএস ফাজিল মাদ্রাসা, দর্শনা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, দক্ষিণ চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয়, মেমনগর বিডি মাধ্যমিক বিদ্যালয়, দর্শনা আইডিয়াল স্কুল এন্ড কলেজ, অংকুর আদর্শ বিদ্যালয়, লিটিল এনজেল্স স্কুল, আদর্শ প্রি ক্যাডেট স্কুল, আজমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্বরামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জয়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঈশ্বরচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শান্তিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পরানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাস্টম সরকারি প্রাথমিক বিদ্যালয়, দর্শনা পৌর বিশেষ প্রতিবন্ধী শিক্ষা প্রতিষ্ঠান, দর্শনা প্রেসক্লাব, ওয়েভ ফাউন্ডেশন, অনির্বাণ থিয়েটার, ফারিয়া, রেলবাজার দোকান মালিক সমিতি, পুরাতন বাজার দোকান মালিক সমিতি, দর্শনা সোসাইটি, মৌচাক সংগঠন, সাম্প্রতিক সাংস্কৃতিক সংগঠন, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান উপজেলা শাখাসহ বিভিন্ন পেশার মানুষ শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করেন।
এদিকে, দর্শনা পৌর বিএনপির সকল নেতা-কর্মীদের উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস পালন করা হয়েছে। দর্শনা পৌর বিএনপির সিনিয়র সহসভাপতি হাবিবুর রহমান বুলেটের নেতৃত্বে গতকাল রোববার সকাল সাড়ে ৭টায় পুরাতন বাজার সংলগ্ন পৌর বিএনপির অস্থায়ী কার্যালয় থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে দর্শনা সরকারি কলেজ প্রাঙ্গনে অবস্থিত কেন্দ্রীয় শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করে। এসময় উপস্থিত ছিলেন পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক নাহারুল ইসলাম, বিএনপি নেতা সেলিম উদ্দিন, হারেজ উদ্দিন ডাবলু, লুৎফর রহমান, সোলাইমান, পিয়ার আলী, পৌর যুবদলের আহবায়ক ফারুক হোসেন, সাবেক সভাপতি এনামুল হক শাহ মুকুল, যুগ্ম আহবায়ক জালাল উদ্দিন লিটন, সরোয়ার হোসেন, সেলিম মেহফুজ মিল্টন, জাহান আলী, আপু, সুলতান, জেলা যুবদলের সদস্য টুটুল শাহ, সবুজ, সেচ্ছাসেবক দলের মজনু শাহ, কামরুল, মান্নান মাস্টার, এনামুল হক, মমিন, সানোয়ার, রাশেদ, সুমন, জেলা ছাত্রদলের সহসভাপতি লিংকন, সহসম্পাদক জাকির হোসেন, থানা ছাত্রদলের যুগ্ম আহবায়ক রিয়েল ইসলাম, পৌর ছাত্রদলের সদস্যসচিব আল মামুন, আরাফ খান মামুন প্রমুখ।
জীবননগর:


জীবননগরে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঅংকনের মধ্যদিয়ে যথাযথ মর্যদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। সকাল ৮টায় জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ থেকে দিবসটি পালন উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের হলরুমে এসে আলোচনা সভা করে। জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মুনিম লিংকনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জীবননগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোর্তুজা, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আবু মো. আঃ লতিফ অমল, উপজেলা পরিষদের ভাইস চেযারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, জীবননগর থানার ওসি সাইফুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার দ্বিনেশ চন্দ্র পাল, উপজেলা সমাজ সেবা অফিসার জাকির হোসেন মোড়ল, সমবায় অফিসার মতেহার হোসেনসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী ও জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
উথলী:

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস জীবননগর উপজেলার উথলীতে যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে। গতকাল রোববার সকাল ৮টায় উথলী ডিগ্রি কলেজে ও সেনেরহুদা জান্নাতুল খাদরা দাখিল মাদ্রাসা প্রাঙ্গনে অবস্থিত শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণ, শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও ভাষাশহীদের স্মৃতিচারণে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান করা হয়। উথলী ডিগ্রী কলেজের অধ্যক্ষ আকরাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উথলী ডিগ্রি কলেজ পরিচালনা পর্ষদের সাবেক সভাপতি ও উথলী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল হান্নান। বিশেষ অতিথি পরিচালনা পর্ষদের সদস্য হাজী রবিউল হোসে। অনুষ্ঠানে কলেজের শিক্ষক-শিক্ষিকা, কর্মচারী ও সীমিত ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন। এদিকে, জীবননগর উপজেলার সেনেরহুদা জান্নাতুল খাদরা দাখিল মাদ্রাসার সুপার শরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জান্নাতুল খাদরা দাখিল মাদ্রাসার পরিচালনা পর্ষদের সভাপতি আবু জাফর। অনুষ্ঠানে অত্র প্রতিষ্ঠানের অন্যান্য শিক্ষক শিক্ষিকা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। একইসময়ে আলোচনা সভা শেষে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।
আন্দুলবাড়ীয়া:


আন্দুলবাড়ীয়ায় যথাযথ মর্যাদায় অমর ২১শে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে গতকাল দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে আন্দুলবাড়ীয়া সাহিত্য পরিষদ, আন্দুলবাড়ীয়া বাজার কমিটি, আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগ, আন্দুলবাড়ীয়া বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়, আন্দুলবাড়ীয়া বহুমুখী মাধ্যমিক বালিকা বিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা, স্বেচ্ছাসেবী ও স্বায়িত্বশাসিত প্রতিষ্ঠানসহ সাধারণ জনগণ। দিবসটি পালন উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিলো শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, জাতীয় পতাকা (অর্ধনমিত) উত্তোলন, প্রভাত ফেরি ও শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, আলোচনা সভা।
বারাদী:

বারাদীতে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে গতকাল রোববার সকালে প্রভাতফেরি বের করা হয়। এরপর একে একে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠন, বারাদী ইউনিট আওয়ামী লীগ, মোমিনপুর ডাইমন্ড ক্লাব, মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মোমিনপুর মাধ্যমিক বিদ্যালয়, মোমিনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বর্শবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়, বারাদী ইউনিট কৃষক লীগ, শিংহাটি পশ্চিম পাড়া প্রাথমিক বিদ্যালয়, পাটকেলপোতা প্রথমিক বিদ্যালয়, হাসানাবাদ প্রাথমিক বিদ্যালয়, জুগিন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বারাদী ইউনিট ছাত্রলীগ, বারাদী বিএডিসি কর্মকর্তা কর্মচারিবৃন্দসহ নানা শ্রেণি পেশার মানুষ শহীদ বেদীতে পুষ্পার্প অর্পণসহ দিন ব্যাপী নানা কর্মসূচি পালন করে।
আমঝুপি:

মেহেরপুরের আমঝুপিতে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হয়েছে। গতকাল দিবসটির প্রথম প্রহরে আমঝুপি মাধ্যমিক বালক বিদ্যালয়ে অবস্থিত শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পন করে আমঝুপি ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন আওয়ামী লীগসহ নানা শ্রেণি পেশার মানুষ। এছাড়াও সকালে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ বেদিতে পুষ্পার্ঘ অর্পণ করে আমঝুপি ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দীন আহমেদ চন্নু, আমঝুপি ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মতিয়ার রহমান, সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত, কৃষকলীগের আহবায়ক মাহাবুব আলম সেলিম রেজা জুয়েল, ইউনিয়ন যুবলীগের সভাপতি সামসুজ্জামান চমন, ইউনিয়ন যুবলীগ, প্রধান শিক্ষক আহমদ আলী, খোকসা ডাক্তার মহি উদ্দীন আহমেদ, নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের হাজী আলহাজ¦ আব্দুল জলিল ও শিক্ষক বৃন্দ, আমঝুপি আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক মারুফ আহমেদ।
পরে সকাল আটটায় দলীয় আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর পূর্বে মেহেরপুর সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আমঝুপি ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দীন আহমেদ চুন্নু জাতীয় পতাকা, দলীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন সভাপতি মতিয়ার রহমান আনোয়ার সাদাত, আলহাজ্ব আব্দুল জলিল, প্রফেসর সাইদুর রহমান, জাকির হোসেন টরি, জহুরুল ইসলাম খান, আব্দুল হামিদসহ আওয়ামী লীগের নেতাকর্মী।
এদিকে, আমঝুপি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে সকাল সাড়ে ৬টায় জাতীয় পতাক উত্তোলন করেন প্রধান শিক্ষক সহিদুল ইসলাম ও সহকারী প্রধান শিক্ষক হাফিজুজ্জামান। পরে সকাল ৭ টায় আমঝুপি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে পক্ষ থেকে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পন করা হয়। এসময় উপস্থিথ ছিলেন প্রধান শিক্ষক সহিদুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক হাফিজুজ্জামান, বশির আহমেদ, আবুল হাসান, শরিফ উদ্দীন, রাফিউল ইসলাম, আসাদুল হক, হাবিবুর রহমান, ফারাহ হোসেন লিটন।
গাংনী:
মেহেরপুর জেলার গাংনী উপজেলায় একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে গাংনী উপজেলা পরিষদ শহীদ মিনারের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও মেহেরপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, উপজেলা নির্বাহী কর্মকর্তা আর এম সেলিম শাহনেওয়াজেসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও সাধারণ জনগণ।
এরপর সকাল ৮টায় উপজেলা নির্বাহী অফিসার আর এম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ খালেক, গাংনী থানা অফিসার ইনচার্জ (ওসি) বজলুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নূরে আলম সিদ্দিকী, গাংনী মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ খোরশেদ আলম ও গাংনী প্রেসক্লাবের সভাপতি রমজান আলী প্রমুখ। এসময় অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
ঝিনাইদহ:

ঝিনাইদহে যথাযথ মর্যাদায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। গতকাল দিবসটির প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে শহীদ বেদীতে পুষ্পর্ঘ অর্পণ করেন ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস, জেলা পরিষদ সচিব রেজা-ই- রাফিন সরকার। এর পর একে একে বিচার বিভাগ, জেলা পুলিশ, প্রশাসনের অন্যান্য বিভাগ, স্বাস্থ্য বিভাগ, শিক্ষা প্রতিষ্ঠান, ঝিনাইদহ প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ নানা শ্রেণি পেশার মানুষ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করেন।

ট্যাগ :

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

বিনম্র শ্রদ্ধায় আত্মবলিদানের মহিমায় ভাস্বর চির প্রেরণার অমর একুশ

আপলোড টাইম : ১০:৩৫:২১ পূর্বাহ্ন, সোমবার, ২২ ফেব্রুয়ারী ২০২১

দিনব্যাপী শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ-প্রভাতফেরি-আলোচনা সভা-সাংস্কৃতিক অনুষ্ঠান
সমীকরণ প্রতিবেদন:
‘অপমানে তুমি জ্বলে উঠেছিলে সেদিন বর্ণমালা/সেই থেকে শুরু/সেই থেকে শুরু দিন বদলের পালা।’ প্রকৃত অর্থেই বাঙালি জাতির দিন বদলের পালা শুরু হয়েছিল যে দিন, সে দিন অমর একুশ। আত্মবলিদানের মহিমায় ভাস্বর চির প্রেরণার এই দিবসটি যথাযথ মর্যাদা, বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় পালন করেছে বাঙালি জাতি। ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরেই মানুষের ঢল নেমেছিল শহীদ মিনারে। ফুলে ফুলে ভরে ওঠেছিল বাঙালির শোক আর অহঙ্কারের এই মিনার। অমর একুশে উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে বিনম্র শ্রদ্ধায় পালিত হয়েছে নানা কর্মসূচি। কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, প্রভাতফেরি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
চুয়াডাঙ্গা:
সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গায় যথাযথ মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে একুশে ফেব্রুয়ারি মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিলো গতকাল রাত ১২টা ১মিনিটে চুয়াডাঙ্গা সরকারি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, জাতীয় পতাকা (অর্ধনমিত) উত্তোলন, প্রভাতফেরি, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান, হামদ-নাত, সংগীত, চিত্রাঙ্কন, সুন্দর হাতের লেখা ও রচনা প্রতিযোগিতা, শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, আলোচনা ইত্যাদি। চুয়াডাঙ্গা সিভিল ও পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, মুক্তিযোদ্ধা সংসদ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। রাত ১২টা ১ মিনিটে চুয়াডাঙ্গা-১ আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে কর্মসূচির উদ্বোধন করেন। রাতে ঘন্টাব্যাপী শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সকাল ৬টা ৪৫মিনিট থেকে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ প্রভাতফেরি সহকারে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। প্রভাতফেরি ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সকাল ৯টায় চুয়াডাঙ্গা সরকারি কলেজে কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইসলামিক ফাইন্ডেশন, চুয়াডাঙ্গা’র আয়োজনে হামদ-নাত ও রচনা প্রতিযোগিতায় অংশ নেয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এছাড়া শিশুদের কবিতা আবৃত্তি, সংগীত, চিত্রাংকন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতারও আয়োজন করে জেলা শিশু একাডেমি। বাদ যোহর জেলার সব মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ে শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়। শহীদ দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়।
আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান:
চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে গতকাল রোববার সন্ধ্যা ৭টায় জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাঈফের প্রাণবন্ত উপস্থাপনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. একেএম সাইফুর রশীদ, চুয়াডাঙ্গা আদর্শ সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন প্রমুখ। আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন, জেলা প্রশাসনের সহকারী কমিশনার হাবিবুর রহমান। আলোচনা সভা শেষে চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমির আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন সংগীত পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিল্পীরা। পরে একইমঞ্চে মনির চৌধুরীর রচনায় ও সাহেদুজ্জামান খোকনের পরিচালনায় নাটক ‘কবর’ মঞ্চায়িত হয়। এসময় আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. আব্দুল আজিজ, ইসলামী ফাউন্ডেশনের উপপরিচালক এবিএম রবিউল ইসলাম, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক সন্তোষ কুমার নাথ, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইসরাত জাহান, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ইব্রাহীম হামিদসহ আরও অনেকে।
প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠান:
মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন চুয়াডাঙ্গা জেলা শাখার আয়োজনে হামদ নাত ও রচনা প্রতিযোগিতা এবং বাংলাদেশ শিশু একাডেমি চুয়াডাঙ্গা জেলা শাখার আয়োজনে চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি ও সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল ১০টায় পৃথক পৃথক আয়োজনে চুয়াডাঙ্গা সরকারি কলেজ পরীক্ষা ভবনে ও কলেজের এফএফ হলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে দুটি পৃথক আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান হয়। বেলা সাড়ে ১১টায় কলেজের মুক্তমঞ্চে ইসলামিক ফাউন্ডেশন হামদ-নাত ও রচনা প্রতিযোগিতার পুরষ্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক এবিএম রবিউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর প্রফেসর ড. একেএম সাইফুর রশিদ। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরিন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক নজরুল ইসলাম, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. আব্দুল আজিজ, সহকারী অধ্যাপক জাহিদুল হাসান। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বাঁধনের উপদেষ্টা সাজিদুল ইসলাম।
বেলা সাড়ে ১২টায় কলেজের মুক্তমঞ্চে শিশু একাডেমির আয়োজনে চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি ও সংগীত প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আফসানা ফেরদৌসির সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর প্রফেসর ড. এ কে এম সাইফুর রশিদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরিন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক নজরুল ইসলাম, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. আব্দুল আজিজ, সহকারি অধ্যাপক জাহিদুল হাসান, চুয়াডাঙ্গা খেলাঘর সংগঠক ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব নুঝাত পারভীন ও আবৃত্তি শিল্পী মনোয়ারা খুশি।
অন্যদিকে, চুয়াডাঙ্গা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র যথাযথ মর্যাদার সাথে মহান শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালন করেছে। গতকাল রোববার সকালে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মিলনায়তনে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল হয়। চুয়াডাঙ্গা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মুছাব্বেরুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন চুয়াডাঙ্গা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষক কায়সার আলম, সাখাওয়াত হোসেন, মঈনুল ইসলাম শুভ, রেখা হালদার ও আনোয়ার কবির প্রমুখ।
এদিকে, মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দোয়া ,আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল ৭টায় চুয়াডাঙ্গা রেলবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে চুয়াডাঙ্গা সরকারি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল সাড়ে ১০টায় বিদ্যালয়ে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। আলোচনা সভায় বিদ্যালয়ের এসএমসির সভাপতি ডা. মিজানুর রহমানের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য দেন বিদ্যালয়ের সাবেক সভাপতি নাসির আহাদ জোয়ার্দ্দার, সদস্য শামীম আহম্মেদ, আশরাফী খাতুন ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক লতিফুন্নেছা।
অপরদিকে, এছাড়া বেলা সাড়ে ১১টায় চুয়াডাঙ্গা রেলবাজার ফাযিল মাদরাসায় মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দোয়া, মোনাজাত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশগ্রহণ করেন সহকারী অধ্যাপক আবুল হাশেম, অতিয়ার রহমান, জামান আখতার ও আব্দুস সালাম। উপস্থিত ছিলেন অফিস সহকারী কাদির হাসান ও উচ্চমান সহকারী ইসরাইল হোসেন। আলোচনা শেষে মাদরাসার হেফজুল কোরআন শাখার শিক্ষার্থীদের নিয়ে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন মাদরাসার অধ্যক্ষ আল-হাজ্জ মীর জান্নাত আলী। অনুষ্ঠানটি পরিচালনা করেন মাদরাসার সহকারী শিক্ষক রকিবুল ইসলাম।
এদিকে, শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের অডিটরিয়ামে আলোচনা সভা করা হয়েছে। গতকাল বেলা ১১টায় কলেজের সভাকক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় চুয়াডাঙ্গা পৌর ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. আবু রাশেদের সভাপতিত্বে ও প্রভাষক হেলেনা নাসরিনের পরিচালনায় বক্তব্য দেন সহকারী অধ্যাপক তাহেরুল ইসলাম, কহিনুর খাতুন টুনি, আতিয়ার রহমান, সিনিয়র প্রভাষক খসরুজ্জামান, প্রভাষক তৌহিদুজ্জামান, হাসিবুল ইসলাম, ফাতেমাতুজ আয়েশা খান, শিহাব রানা সহ প্রমুখ। এর আগে দিবসটির প্রথম প্রহরে রাত ১২.০১ মিনিটে অত্র কলেজের শিক্ষক-কর্মচারীর পক্ষ থেকে চুয়াডাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
অপরদিকে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অরিন্দম সাংস্কৃতিক সংগঠন দিবস যথাযথ মর্যাদায় পালন করেছে অরিন্দম সাংস্কৃতিক সংগঠন। সূর্যদয়ের সঙ্গে সঙ্গে সংগঠন কার্জলয়ে সামনে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করা হয়। সকাল ৭টায় সংগঠনের সামনে থেকে প্রভাত ফেরী করে চুয়াডাঙ্গা সরকারী কলেজে অস্থথিত শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে। এসময় উপস্থিত ছিলেন অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের সাবেক সভাপতি ও জেলা মুক্তিযুদ্ধের সাবেক কমান্ডার নুরুল ইসলাম মালিক, সাবেক সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন, আব্দুল মমিন টিপু, সাধারণ সম্পাদক আব্দুল সালাম সৈকত প্রমুখ।
অন্যদিকে, বাংলাদেশ জামায়াতে ইসলামী, চুয়াডাঙ্গার উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে গতকাল সকালে জেলা জামায়াতের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। জেলা জামায়াতের আমীর আনোয়ারুল হক মালিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তব্য দেন জেলা জামায়াতের নায়েবে আমীর ও সাবেক উপজেলা চেয়ারম্যান মাওলানা মো. আজিজুর রহমান, জেলা সেক্রেটারী অ্যাডভোকেট মো. রুহুল আমিন, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের জেলা সভাপতি মো. আব্দুর রউফ, শুরা সদস্য ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের ও চুয়াডাঙ্গা সদর উপজেলা শাখার আমীর রেজাউল হক প্রমুখ।
সরোজগঞ্জ:
বাংলা ভাষাভাষীদের গৌরব ও ত্যাগের দিন মহান একুশে ফেব্রুয়ারি ও শহীদ মিনারে বেদীতে পুষ্পাঘ্য অর্পন করেছেন চুুয়াডাঙ্গার সরোজগঞ্জে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। গতকাল রোববার সকালে সরোজগঞ্জের বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ হতে তেঁতুল শেখ কলেজ, সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়, ছাদেমান নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আবুল হোসেন দাখিল মাদ্রাসা প্রাঙ্গণে অবস্থিত শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করে। এদিকে, বদরগঞ্জ ডিগ্রী কলেজ, বদরগঞ্জ বাকীবিল্লাহ কামিল মাদ্রাসা ও আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়, কুতুবপুর মাধ্যমিক বিদ্যালয়, মোহাম্মদজুমা ডিএইচ মাধ্যমিক বিদ্যালয় এবং ডিঙ্গেদহ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে মহান ২১ শে ফেব্রুয়ারি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
তিতুদহ:
তিতুদহ ও নবগঠিত গড়াইটুপি ইউনিয়নে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অমর ২১ শে ফেব্রুয়ারি পালিত হয়েছে। গতকাল রোববার সকাল ৮টায় খাড়াগোদা মাধ্যমিক বিদ্যালয়ে শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়া। এসময় উপস্থিত ছিলেন নবগঠিত গড়াইটুপি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুর রহমান রাজু, বিদ্যালয়ের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. নুরুল ইলসলা, বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাহারুল ইসলাম প্রমুখ। এরপর আর্ন্তাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এসময় ইউনিয়নের সকল বীর মুক্তিযোদ্ধাগণসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
আলমডাঙ্গা:

আলমডাঙ্গায় মহান ভাষা শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। গতকাল রোববার সকালে দিবসটি পালন উপলক্ষ্যে কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো ও আলোচনা সভা করেছে বিভিন্ন সংগঠন এবং প্রতিষ্ঠান। পরে সকাল ৮টায় উপজেলা প্রশাসনের আয়োজনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, সংগীত প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. লিটন আলীর সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হুমায়ন কবির, আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমগীর কবির, উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু। আলমডাঙ্গা কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামিম রেজার উপস্থাপনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল বারি উপজেলা, প্রাথমিক শিক্ষা অফিসার শামসুজ্জোহা, উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা হাসানুজ্জামান খান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী, উপজেলা প্রকৌশলী আব্দুর রশিদ, উপজেলা সমাজসেবা অফিসার আফাজ উদ্দিন, আলমডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ্ আলম মন্টু, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা খন্দকার হামিদুল ইসলাম আজম, আবাসিক প্রকৌশলী হাবিবুর রহমান, উপসহকারী প্রকৌশলী তুষার কান্তি, আলমডাঙ্গা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান, কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ জামসিদুল হক মুনি, সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম খান, সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধক্ষ কৃষিবিদ গোলাম সরোয়ার, প্রভাষক রফিকুল ইসলাম, তাপস রশিদ, প্রমুখ। সভা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।
দর্শনা:


দর্শনায় স্বাস্থবিধি মেনে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা পালিত হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে ৭টায় দর্শনা পৌর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় ও শোক পতাকা উত্তোলন করা হয়। সকাল ৮টায় দর্শনা পৌরসভার আয়োজনে কলেজ মাঠে জমায়েত হয় বিভিন্ন স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রী, রাজনৈতিক দল, ব্যবসায়ী, সাংবাদিকসহ সকল শ্রেণি-পেশার মানুষ। এসময় জাতীয় পতাকা উত্তোলন করেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনসুর বাবু ও শোক পতাকা উত্তোলন করেন দর্শনা পৌর মেয়র মতিয়ার রহমান। এরপর দর্শনা সরকারি কলেজে অবস্থিত দর্শনার কেন্দ্রীয় শহীদ মিনারের পুষ্পার্ঘ অর্পণ করা হয়। এছাড়াও একেএকে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, দর্শনা সরকারি কলেজ, দর্শনা ডিএস ফাজিল মাদ্রাসা, দর্শনা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, দক্ষিণ চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয়, মেমনগর বিডি মাধ্যমিক বিদ্যালয়, দর্শনা আইডিয়াল স্কুল এন্ড কলেজ, অংকুর আদর্শ বিদ্যালয়, লিটিল এনজেল্স স্কুল, আদর্শ প্রি ক্যাডেট স্কুল, আজমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্বরামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জয়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঈশ্বরচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শান্তিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পরানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাস্টম সরকারি প্রাথমিক বিদ্যালয়, দর্শনা পৌর বিশেষ প্রতিবন্ধী শিক্ষা প্রতিষ্ঠান, দর্শনা প্রেসক্লাব, ওয়েভ ফাউন্ডেশন, অনির্বাণ থিয়েটার, ফারিয়া, রেলবাজার দোকান মালিক সমিতি, পুরাতন বাজার দোকান মালিক সমিতি, দর্শনা সোসাইটি, মৌচাক সংগঠন, সাম্প্রতিক সাংস্কৃতিক সংগঠন, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান উপজেলা শাখাসহ বিভিন্ন পেশার মানুষ শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করেন।
এদিকে, দর্শনা পৌর বিএনপির সকল নেতা-কর্মীদের উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস পালন করা হয়েছে। দর্শনা পৌর বিএনপির সিনিয়র সহসভাপতি হাবিবুর রহমান বুলেটের নেতৃত্বে গতকাল রোববার সকাল সাড়ে ৭টায় পুরাতন বাজার সংলগ্ন পৌর বিএনপির অস্থায়ী কার্যালয় থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে দর্শনা সরকারি কলেজ প্রাঙ্গনে অবস্থিত কেন্দ্রীয় শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করে। এসময় উপস্থিত ছিলেন পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক নাহারুল ইসলাম, বিএনপি নেতা সেলিম উদ্দিন, হারেজ উদ্দিন ডাবলু, লুৎফর রহমান, সোলাইমান, পিয়ার আলী, পৌর যুবদলের আহবায়ক ফারুক হোসেন, সাবেক সভাপতি এনামুল হক শাহ মুকুল, যুগ্ম আহবায়ক জালাল উদ্দিন লিটন, সরোয়ার হোসেন, সেলিম মেহফুজ মিল্টন, জাহান আলী, আপু, সুলতান, জেলা যুবদলের সদস্য টুটুল শাহ, সবুজ, সেচ্ছাসেবক দলের মজনু শাহ, কামরুল, মান্নান মাস্টার, এনামুল হক, মমিন, সানোয়ার, রাশেদ, সুমন, জেলা ছাত্রদলের সহসভাপতি লিংকন, সহসম্পাদক জাকির হোসেন, থানা ছাত্রদলের যুগ্ম আহবায়ক রিয়েল ইসলাম, পৌর ছাত্রদলের সদস্যসচিব আল মামুন, আরাফ খান মামুন প্রমুখ।
জীবননগর:


জীবননগরে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঅংকনের মধ্যদিয়ে যথাযথ মর্যদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। সকাল ৮টায় জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ থেকে দিবসটি পালন উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের হলরুমে এসে আলোচনা সভা করে। জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মুনিম লিংকনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জীবননগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোর্তুজা, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আবু মো. আঃ লতিফ অমল, উপজেলা পরিষদের ভাইস চেযারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, জীবননগর থানার ওসি সাইফুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার দ্বিনেশ চন্দ্র পাল, উপজেলা সমাজ সেবা অফিসার জাকির হোসেন মোড়ল, সমবায় অফিসার মতেহার হোসেনসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী ও জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
উথলী:

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস জীবননগর উপজেলার উথলীতে যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে। গতকাল রোববার সকাল ৮টায় উথলী ডিগ্রি কলেজে ও সেনেরহুদা জান্নাতুল খাদরা দাখিল মাদ্রাসা প্রাঙ্গনে অবস্থিত শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণ, শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও ভাষাশহীদের স্মৃতিচারণে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান করা হয়। উথলী ডিগ্রী কলেজের অধ্যক্ষ আকরাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উথলী ডিগ্রি কলেজ পরিচালনা পর্ষদের সাবেক সভাপতি ও উথলী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল হান্নান। বিশেষ অতিথি পরিচালনা পর্ষদের সদস্য হাজী রবিউল হোসে। অনুষ্ঠানে কলেজের শিক্ষক-শিক্ষিকা, কর্মচারী ও সীমিত ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন। এদিকে, জীবননগর উপজেলার সেনেরহুদা জান্নাতুল খাদরা দাখিল মাদ্রাসার সুপার শরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জান্নাতুল খাদরা দাখিল মাদ্রাসার পরিচালনা পর্ষদের সভাপতি আবু জাফর। অনুষ্ঠানে অত্র প্রতিষ্ঠানের অন্যান্য শিক্ষক শিক্ষিকা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। একইসময়ে আলোচনা সভা শেষে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।
আন্দুলবাড়ীয়া:


আন্দুলবাড়ীয়ায় যথাযথ মর্যাদায় অমর ২১শে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে গতকাল দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে আন্দুলবাড়ীয়া সাহিত্য পরিষদ, আন্দুলবাড়ীয়া বাজার কমিটি, আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগ, আন্দুলবাড়ীয়া বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়, আন্দুলবাড়ীয়া বহুমুখী মাধ্যমিক বালিকা বিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা, স্বেচ্ছাসেবী ও স্বায়িত্বশাসিত প্রতিষ্ঠানসহ সাধারণ জনগণ। দিবসটি পালন উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিলো শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, জাতীয় পতাকা (অর্ধনমিত) উত্তোলন, প্রভাত ফেরি ও শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, আলোচনা সভা।
বারাদী:

বারাদীতে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে গতকাল রোববার সকালে প্রভাতফেরি বের করা হয়। এরপর একে একে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠন, বারাদী ইউনিট আওয়ামী লীগ, মোমিনপুর ডাইমন্ড ক্লাব, মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মোমিনপুর মাধ্যমিক বিদ্যালয়, মোমিনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বর্শবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়, বারাদী ইউনিট কৃষক লীগ, শিংহাটি পশ্চিম পাড়া প্রাথমিক বিদ্যালয়, পাটকেলপোতা প্রথমিক বিদ্যালয়, হাসানাবাদ প্রাথমিক বিদ্যালয়, জুগিন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বারাদী ইউনিট ছাত্রলীগ, বারাদী বিএডিসি কর্মকর্তা কর্মচারিবৃন্দসহ নানা শ্রেণি পেশার মানুষ শহীদ বেদীতে পুষ্পার্প অর্পণসহ দিন ব্যাপী নানা কর্মসূচি পালন করে।
আমঝুপি:

মেহেরপুরের আমঝুপিতে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হয়েছে। গতকাল দিবসটির প্রথম প্রহরে আমঝুপি মাধ্যমিক বালক বিদ্যালয়ে অবস্থিত শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পন করে আমঝুপি ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন আওয়ামী লীগসহ নানা শ্রেণি পেশার মানুষ। এছাড়াও সকালে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ বেদিতে পুষ্পার্ঘ অর্পণ করে আমঝুপি ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দীন আহমেদ চন্নু, আমঝুপি ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মতিয়ার রহমান, সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত, কৃষকলীগের আহবায়ক মাহাবুব আলম সেলিম রেজা জুয়েল, ইউনিয়ন যুবলীগের সভাপতি সামসুজ্জামান চমন, ইউনিয়ন যুবলীগ, প্রধান শিক্ষক আহমদ আলী, খোকসা ডাক্তার মহি উদ্দীন আহমেদ, নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের হাজী আলহাজ¦ আব্দুল জলিল ও শিক্ষক বৃন্দ, আমঝুপি আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক মারুফ আহমেদ।
পরে সকাল আটটায় দলীয় আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর পূর্বে মেহেরপুর সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আমঝুপি ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দীন আহমেদ চুন্নু জাতীয় পতাকা, দলীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন সভাপতি মতিয়ার রহমান আনোয়ার সাদাত, আলহাজ্ব আব্দুল জলিল, প্রফেসর সাইদুর রহমান, জাকির হোসেন টরি, জহুরুল ইসলাম খান, আব্দুল হামিদসহ আওয়ামী লীগের নেতাকর্মী।
এদিকে, আমঝুপি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে সকাল সাড়ে ৬টায় জাতীয় পতাক উত্তোলন করেন প্রধান শিক্ষক সহিদুল ইসলাম ও সহকারী প্রধান শিক্ষক হাফিজুজ্জামান। পরে সকাল ৭ টায় আমঝুপি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে পক্ষ থেকে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পন করা হয়। এসময় উপস্থিথ ছিলেন প্রধান শিক্ষক সহিদুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক হাফিজুজ্জামান, বশির আহমেদ, আবুল হাসান, শরিফ উদ্দীন, রাফিউল ইসলাম, আসাদুল হক, হাবিবুর রহমান, ফারাহ হোসেন লিটন।
গাংনী:
মেহেরপুর জেলার গাংনী উপজেলায় একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে গাংনী উপজেলা পরিষদ শহীদ মিনারের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও মেহেরপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, উপজেলা নির্বাহী কর্মকর্তা আর এম সেলিম শাহনেওয়াজেসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও সাধারণ জনগণ।
এরপর সকাল ৮টায় উপজেলা নির্বাহী অফিসার আর এম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ খালেক, গাংনী থানা অফিসার ইনচার্জ (ওসি) বজলুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নূরে আলম সিদ্দিকী, গাংনী মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ খোরশেদ আলম ও গাংনী প্রেসক্লাবের সভাপতি রমজান আলী প্রমুখ। এসময় অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
ঝিনাইদহ:

ঝিনাইদহে যথাযথ মর্যাদায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। গতকাল দিবসটির প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে শহীদ বেদীতে পুষ্পর্ঘ অর্পণ করেন ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস, জেলা পরিষদ সচিব রেজা-ই- রাফিন সরকার। এর পর একে একে বিচার বিভাগ, জেলা পুলিশ, প্রশাসনের অন্যান্য বিভাগ, স্বাস্থ্য বিভাগ, শিক্ষা প্রতিষ্ঠান, ঝিনাইদহ প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ নানা শ্রেণি পেশার মানুষ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করেন।