ইপেপার । আজশুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

‘বঙ্গবন্ধুর ভাষণের মধ্যেই ছিল এ দেশকে স্বাধীন করার সবরকম পরামশ’

সমীকরণ প্রতিবেদন
  • আপলোড টাইম : ১০:৪১:০৭ পূর্বাহ্ন, রবিবার, ৮ মার্চ ২০২০
  • / ১৮৫ বার পড়া হয়েছে

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ পালন
সমীকরণ প্রতিবেদন:
চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে নানা আয়োজনে ও যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে আওয়ামী লীগ ও সরকারি-বেসরকারি বিভিন্ন অঙ্গপ্রতিষ্ঠান। গতকাল শনিবার পৃথক আয়োজনে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।
চুয়াডাঙ্গা:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ উপলক্ষে চুয়াডাঙ্গায় চিত্রাঙ্কন ও ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টায় চুয়াডাঙ্গার ডিসি সাহিত্য মঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমি চুয়াডাঙ্গা জেলা শাখা। এ উপলক্ষে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ওপর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। এ সময় তিনি বলেন, ‘আমাদের বাংলাদেশটাকে আমরা এমনি এমনি পায়নি। এর জন্য আমাদের অনেক সংগ্রাম করতে হয়েছে, সুদীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধ করতে হয়েছে। আমাদের এ দেশের জন্য যিনি সারা জীবন সংগ্রাম করেছেন, তিনি আর কেউ নন, তিনি আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি কখনও নিজের কথা ভাবেননি। তিনি এ দেশের মানুষের কথা ভেবেছেন।’ জেলা প্রশাসক আরও বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের সেই ১৮ মিনিটের ভাষণের মধ্যেই ছিল এ দেশকে স্বাধীন করার সব রকম পরামর্শ। তিনি কোমলমতি শিশুদের উদ্দেশ করে বলেন, ‘আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে তোমরা জাতির জনককে নতুন করে তুলে ধরলে।’
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর কামরুজ্জামান, সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম মালিক প্রমুখ। এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইয়াহ্ ইয়া খান, সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, জেলা শিশুবিষয়ক কর্মকর্তা আফসানা ফেরদৌসী, চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের সাবেক অ্যধক্ষ এস এম ইস্রাফিল, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক এ বি এম রবিউল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক আব্দুস সালাম, পরিবার পরিকল্পনার উপপরিচালক দিপক কুমার সাহাসহ সরকারি-বেসরকারি অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ৭ মার্চের ভাষণের ওপর প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পরে শিশু একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানটির সার্বিক সঞ্চালনায় ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমান।
এদিকে, ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের আয়োজনে গতকাল শনিবার সকালে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে জাগ্রত করার লক্ষ্যে ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকা রেসকোর্স ময়দানে এক ঐতিহাসিক ভাষণ দেন, যে ভাষণ বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধের চেতনা ও সাহস জুগিয়েছিল। ঐতিহাসিক ৭ মার্চের প্রথম প্রহরে কবরীরোডস্থ চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন এবং দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান। এ সময় চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, পৌর আওয়ামী লীগ ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকবৃন্দ, আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে জেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ।
এদিকে, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও পরিবারকল্যাণবিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐত্যিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে আলোচনা সভা করেছেন। গতকাল শনিবার বিকেল পাঁচটায় চুয়াডাঙ্গা হাসপাতাল মোড়ের বনলতা ভবনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও পরিবারকল্যাণবিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী।
এ সময় ডা. মেহেদী বলেন, জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কোর প্যারিসে অনুষ্ঠিত দ্বিবার্ষিক সম্মেলনে ৩০ অক্টোবর ২০১৭ তারিখ বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ‘বিশ্ব ঐতিহ্য দলিল’ হিসেবে স্বীকৃতি দিয়ে তা সংস্থাটির ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’-এ অন্তর্ভুক্ত করেছে। যা বাঙালি জাতির জন্য গর্বের একটি বিষয়। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ একটি জাতি-জনগোষ্ঠীর মুক্তির কালজয়ী সৃষ্টি, এক মহাকাব্য। বহুমাত্রিকতায় তা বৈশিষ্ট্যমণ্ডিত। শুধু বাঙালির জন্যই নয়, বিশ্ব মানবতার জন্যও অবিস্মরণীয়, অনুকরণীয় এক মহামূল্যবান দলিল বা সম্পদ। ইউনেস্কোর সাম্প্রতিক সিদ্ধান্তে এটিই স্বীকৃত। গণতন্ত্র, উচ্চমানবিকতা, ত্যাগ ও দেশপ্রেমের উজ্জ্বল আদর্শ, অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের সংগ্রাম, জাতিভেদ-বৈষম্য ও জাতি-নিপীড়নের বিরুদ্ধে বিশ্ব মানবতার মুক্তির সংগ্রামে যুগে-যুগে এ ভাষণ অনুপ্রেরণা জোগাবে। সাধারণ নাগরিক থেকে শুরু করে নবীন-প্রজন্ম, রাজনৈতিক নেতৃত্ব, রাষ্ট্রনায়ক, সমরকুশলী সবার জন্যই এ ভাষণে রয়েছে অনেক কিছু শিক্ষনীয়।
এ সময় ডা. আরও বলেন, ‘বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন, একটি সোনার বাংলাদেশ গড়ার। তাঁর সুযোগ্য উত্তরসূরি জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করছেন। আমাদেরকে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রীর সঙ্গে কাজ করতে হবে। যে যেখানে আছি, সেখান থেকে বাংলাদেশকে সোনার বাংলাদেশ গড়ার কাজ করতে হবে।’
আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আবু হোসেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ, জেলা কৃষক লীগের সহসভাপতি আক্তারুজ্জামান, জেলা কৃষক লীগের আইনবিষয়ক সম্পাদক আব্দুল খালেক, সাংগঠনিক সম্পাদক বজলুর রহমান, সদর থানা কৃষক লীগের আহ্বায়ক আব্দুল মতিন দুদু, আওয়ামী লীগের নেতা আবু সাঈদ, আরিফুজ্জামান সুমন, থানা কৃষক লীগের সভাপতি কামাল হোসেন, ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের নেতা খোকনসহ আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গসহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
অপর দিকে, বঙ্গবুন্ধ শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে ডা. আফছার উদ্দিন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টায় কলেজের হলরুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষ মো. মাহবুল ইসলাম সেলিমের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন কলেজের অভিভাবক সদস্য অ্যাড. মো. তসলিম উদ্দিন ফিরোজ ও মো. ফরিদ হোসেন। মতবিনিময় সভায় পবিত্র কোরআআন তিলাওয়াত করেন কলেজের ইসলাম শিক্ষা বিষয়ের প্রভাষক মো. আবু সালেহ। অনুষ্ঠানটি পরিচালনা করেন কলেজের যুক্তিবিদ্যা বিষয়ের প্রভাষক মো. কামরুজ্জামান।
আলমডাঙ্গা:
আলমডাঙ্গা উপজেলা প্রশাসনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে সাতটার দিকে উপজেলা আওয়ামী লীগের অফিসে পতাকা উত্তলন করেন আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র হাসান কাদীর গনু। এ সময় উপস্থিত উপজেলা আওয়ামী লীগের সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, পৌর সভাপতি দেলোয়ার হোসেন, সম্পাদক মতিয়ার রহমান ফারুক, জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক সহিদুল ইসলাম খান, কাজী খালেদুর রহমান অরুন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ্ব লিয়াকত আলী, কাউন্সিলর জহুরুল ইসলাম, সাইফুর রহমান পিণ্টু, আব্দুল মালেক, মহিলা আওয়ামী লীগের সভাপতি সাহেদা খাতুন, সাবেক কাউন্সলর শাহিন রেজা, সিরাজুল ইসলাম, বঙ্গবন্ধু পরিষদের নেতা আনোয়ার হোসেন মৃধা প্রমুখ। পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র হাসান কাদির গনু।
আলোচনা সভায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আলমহাজ্ব লিয়াকত আলী লিপু মোল্লা, আমিনুল ইসলাম অপু মোল্লা, উপজেলা ছাত্রলীগের সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মেদ ডন। সন্ধ্যায় স্বাধীনতা স্তম্ভের পাশে বঙ্গবন্ধুর ভাষণ, তাঁর কর্মময় জীবনের ওপর তথ্যচিত্র প্রদর্শন করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু, পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর মতিয়ার রহমান ফারুক, পৌর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুর রহমান পিণ্টু, উপজেলা আওয়ামী লীগের কৃষিবিষয়ক সম্পাদক আব্দুল মালেক, পৌর আওয়ামী লীগের নেতা কাউন্সিলর জহুরুল ইসলাম স্বপন, সোনা উল্লা, কামাল হোসেন, দ্বীনেশ কুমার বিশ্বাস, পরিমল কুমার ঘোষ, শহিদুল মোল্লা, সাফায়েত হোসেন, মহাসিন কামাল, রিপন আলী, আর এ আবু মুছা, শিলকন জোয়ার্দ্দার, লিমন মল্লিক, মেহেদী হাসান লাভলু, শ্রী সনজিৎ কুমার, মিজানুর রহমান, কৃষ্ণচন্দ্র বিশ্বাস, গোলাম সরোয়ার প্রমুখ।
এদিকে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। সকাল ১০টার দিকে উপজেলা পরিষদের হলরুমে চিত্রাঙ্গন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন একাডেমিক সুপারভাইজার ইমরুল হক, প্রভাষক সুরাইয়া জেসমিন, প্রভাসক কাললী রানি সাহা, শিক্ষক আফরোজা বানু প্রমুখ।
অপর দিকে, আলমডাঙ্গা সরকারি কলেজের অনুষ্ঠানে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন আলী। প্রভাষক তাপস রশিদের উপস্থাপনায় উপস্থিত ছিলেন মামুন রেজা, মোনায়েম, মহিতুর রহমান, আবু সাঈদ, নকশেদুল কবির, আব্দুল মালেক প্রমুখ। সভা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এ ছাড়াও সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম খান, সহকারী প্রধান শিক্ষক ইলিয়াস হোসেন, মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজরজামান, সহকারী প্রধান শিক্ষক আনিসুজ্জামান, মজসুর রহমান, মহিলা কলেজের অধ্যক্ষ সালাউদ্দিন, গোলাম সরোয়ার, মাদ্রাসার সুপার সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
দর্শনা:
দর্শনায় বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ উপলক্ষে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়েছে। গতকাল শনিবার সকাল সাতটার দিকে দর্শনা পৌর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনসুর বাবু জাতীয় পতাকা এবং দর্শনা পৌর নাগরিক কমিটির আহ্বায়ক গোলাম ফারুক আরিফ দলীয় পতাকা উত্তোলন করেন। পতাকা উত্তোলনের পর আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতে শ্রদ্ধা নিবেদন করে। পরে একই স্থানে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের নেতা হানিফ মল্লিক, দামুড়হুদা উপজেলা যুবলীগের সভাপতি আ. হান্নান ছোট, উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ মল্লিক, সোলাইমান কবীর, কলেজ ছাত্রলীগের মিল্লাত, প্রভাত, অপু প্রমুখ।
জীবননগর:
জীবননগরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ৯টার সময় জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে উপজেলা চত্বর থেকে র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষ একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলামের সভাপতিত্বে উপজেলা পরিষদের হলরুমে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান হাফিজ। বিশেষ অতিথি ছিলেন জীবননগর থানার ওসি (তদন্ত) ফেরদৌস ওয়াহিদ, জীবননগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আ. সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, বীর মুক্তিযোদ্ধা দলিল উদ্দিন দলু, বীর মুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান।
মেহেরপুর:
বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের উপলক্ষে মেহেরপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকেলে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আব্দুল হালিমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ খালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন। মেহেরপুর জেলা আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক শাশ্বত নিপ্পনের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, জেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক পল্লব ভট্টাচার্য্য, দপ্তর সম্পাদক মোখলেসুর রহমান খোকন, মেহেরপুর সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রব বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সদস্য শামীম আরা হীরা, মেহেরপুর জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক শরফরাজ হোসেন মৃদুল, কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস আলী মাস্টার, দারিয়াপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুস্তাকিম হক, পিরোজপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুস সালাম, বাড়াদী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মেহেরপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোমিনুল ইসলাম, মেহেরপুর জেলা যুব মহিলা লীগের সভাপতি সামিউন বশিরা পলি, জেলা ছাত্রলীগের সভাপতি আবদুস সালাম বাঁধন প্রমুখ। এর আগে এদিন সকালে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের বাসভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মেহেরপুর জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল হালিম, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহিম শাহীন, জেলা আওয়ামী লীগের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন। এরপরে মেহেরপুর জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক সরফরাজ হোসেন মৃদুল, ছহিউদ্দিন ডিগ্রি কলেজের পক্ষে অধ্যক্ষ একরামুল আযীম পুস্পমাল্য অর্পণ করেন। এ ছাড়াও জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন। এর আগে সেখানে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল হালিম জাতীয় পতাকা উত্তোলন করেন এবং জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহীম শাহিন দলীয় পতাকা উত্তোলন করেন।
এদিকে, ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে গতকাল শনিবার বিকেলে মেহেরপুর বাসস্ট্যান্ড এলাকায় মেহেরপুর শহর আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন শহর আওয়ামী লীগের সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম। শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আক্কাস আলীর সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ গোলাম রসুল, জেলা পরিষদের সাবেক প্রশাসক অ্যাড. মিয়াজান আলী, পৌরসভার মেয়র ও যুবলীগের আহ্বায়ক মাহফুজুর রহমান রিটন, আওয়ামী লীগের নেতা সাইফুল ইসলাম পল্টু, আনারুল ইসলাম, বুড়িপোতা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রেজা, যুবলীগের নেতা জসিউর রহমান বকুল, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুর রাজ্জাক, সাবেক সাধারণ সম্পাদক জুয়েল রানা, ইউপি সদস্য আকতার হোসেন, কলেজ ছাত্রলীগের সাবেক সম্পাদক মুুস্তাফিজুর রহমান বাবলু, মিজানুর রহমান জনি, মাসুদ রানা, সদর উপজেলার সাবেক ছাত্রলীগের সভাপতি জুলফিকার আলী, কুতুবপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি সাইফুল ইসলাম প্রমুখ। পরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হোটেল বাজার মোড়ে গিয়ে শেষ হয়।
আমঝুপি:
মেহেরপুর সদর উপজেলার আমঝুপিতে৭ মার্চ উপলক্ষে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়েছে। গতকাল শনিবার সকালে আমঝুপি ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এ পতাকা উত্তোলন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত িিছলেন মেহেরপুর সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আমঝুপি ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দিন আহম্মেদ চুন্নু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমঝুপি ইউনিয়ন কৃষক লীগের সভাপতি মহাবুল আলম, আলহাজ্ব আব্দুল জলিল, মো. ফারুক হোসেন, গিয়াসউদ্দিন আহম্মেদ চানা, খাইরুল আলম টুটুল, তোফাজ্জেল হোসেন ও মতিয়ার রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন আমঝুপি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান প্রমুখ।
ঝিনাইদহ:
ঝিনাইদহে পাঁচ হাজার শিক্ষার্থীর কণ্ঠে এক সঙ্গে ধ্বনিত হলো বঙ্গবন্ধুর ৭ মার্চের কালজয়ী ভাষণ। গতকাল শনিবার সকালে শহরের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন। জেলা সদরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আসা পাঁচ সহস্র শিক্ষার্থী ক্ষুদে বঙ্গবন্ধু সেজে এই ভাষণ দেয়। তারা বঙ্গবন্ধুর মতো একই ভঙ্গিতে ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর দেওয়া ১৯ মিনিটের ভাষণ দেন। শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় জেলা প্রশাসক সরোজ কুমার নাথের সভাপতিত্বে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই, সংরক্ষিত মহিলা আসনের সংসদ খালেদা খানম, প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন, পুলিশ সুপার মো. হাসানুজ্জামান ও জেলা পরিষদের সচিব রেজাই রাফিন সরকার। এ সময় বক্তারা বলেন, আজ যারা এখানে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে বঙ্গবন্ধুর ৭ মার্চের সেই ঐতিহাসিক ভাষণ দিলো তারাই একদিন বাংলাদেশের নেতৃত্ব দেবে। তারাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবে, যেখানে কোনো দুর্নীতি, শোষণ, নীপিড়ন থাকবে না। সোনার বাংলা গড়া ও বঙ্গবন্ধুর বার্তা বর্তমান প্রজন্মের মধ্যে দিতেই আজকের এই আয়োজন।
এদিকে, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের স্মৃতিবিজড়িত ৭ মার্চ উপলক্ষে ঝিনাইদহে নানা কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগ। গতকাল শনিবার সকালে শহরের এইচএসএস সড়কের জেলা আওয়ামী লীগের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বর গিয়ে শেষ হয়। এতে আওয়ামী লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন। পরে প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন নেতা-কর্মীরা। এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিণ্টু, জেলা আওয়ামী লীগের সহসভাপতি শফিকুল ইসলাম অপু, অ্যাড. আজিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক এম হাকিম, দপ্তর সম্পাদক আছাদুজ্জামান আছাদ প্রমুখ এর আগে সকালে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়।
কালীগঞ্জ:
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করলেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য মো. আনোয়ারুল আজীম আনার ও কালীগঞ্জ পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ। গতকাল শনিবার বেলা ১টার দিকে সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে ১৯৭৫ সালে ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করেন এমপি আনার ও পৌর মেয়র আশরাফ। এ সময় উপস্থিত ছিলেন কালীগঞ্জ পৌর আওয়ামী লীগের সহসভাপতি ফরিদুল ইসলাম ফরিদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মন্টু, সাবেক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান মতি, সুন্দরপুর-দূর্গাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ওহিদুজ্জামান ওদু, রাখালগাছি ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলতাফ হোসেন, কালীগঞ্জ উপজেলা কৃষকলীগের সভাপতি আবুল কালাম আজাদ, পৌর শ্রমিকলীগের সভাপতি আবুল কাশেম, সাধারণ সম্পাদক মাসুদুর রহমান সোহাগ, উপজেলা যুবলীগ নেতা মাজেদুল ইসলাম মাজে, আনিচুর রহমান আনিচ, পৌর যুবলীগের যুগ্ম আহ্বায়ক শামিমুর রহমান সাখাত, সদস্য ফরহাদ হোসেন, মামুনুর রহমান, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ইসরাইল হোসেন, আনিচুর রহমান মিঠু মালিতা, উপজেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল হাসান নাজিম, সাধারন সম্পাদক মনির হোসেন সুমন, সাংগঠনিক সম্পাদক জাবেদ হোসেন জুয়েল, রিয়াজ উদ্দীন, সাবেক ক্রীড়া বিষয়ক সম্পাদক ছামসুল করিম ইমন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক সোহান বাবু প্রমুখ। এ ছাড়াও কালীগঞ্জ পৌরসভার সকল ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকসহ সকল কাউন্সিলরবৃন্দ, আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সার্বিক তত্বাবধানে ছিলেন আনোয়ারুল আজীম আনার এমপির একান্ত সহকারী এম এ রউফ।

ট্যাগ :

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

‘বঙ্গবন্ধুর ভাষণের মধ্যেই ছিল এ দেশকে স্বাধীন করার সবরকম পরামশ’

আপলোড টাইম : ১০:৪১:০৭ পূর্বাহ্ন, রবিবার, ৮ মার্চ ২০২০

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ পালন
সমীকরণ প্রতিবেদন:
চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে নানা আয়োজনে ও যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে আওয়ামী লীগ ও সরকারি-বেসরকারি বিভিন্ন অঙ্গপ্রতিষ্ঠান। গতকাল শনিবার পৃথক আয়োজনে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।
চুয়াডাঙ্গা:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ উপলক্ষে চুয়াডাঙ্গায় চিত্রাঙ্কন ও ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টায় চুয়াডাঙ্গার ডিসি সাহিত্য মঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমি চুয়াডাঙ্গা জেলা শাখা। এ উপলক্ষে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ওপর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। এ সময় তিনি বলেন, ‘আমাদের বাংলাদেশটাকে আমরা এমনি এমনি পায়নি। এর জন্য আমাদের অনেক সংগ্রাম করতে হয়েছে, সুদীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধ করতে হয়েছে। আমাদের এ দেশের জন্য যিনি সারা জীবন সংগ্রাম করেছেন, তিনি আর কেউ নন, তিনি আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি কখনও নিজের কথা ভাবেননি। তিনি এ দেশের মানুষের কথা ভেবেছেন।’ জেলা প্রশাসক আরও বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের সেই ১৮ মিনিটের ভাষণের মধ্যেই ছিল এ দেশকে স্বাধীন করার সব রকম পরামর্শ। তিনি কোমলমতি শিশুদের উদ্দেশ করে বলেন, ‘আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে তোমরা জাতির জনককে নতুন করে তুলে ধরলে।’
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর কামরুজ্জামান, সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম মালিক প্রমুখ। এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইয়াহ্ ইয়া খান, সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আজিজুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, জেলা শিশুবিষয়ক কর্মকর্তা আফসানা ফেরদৌসী, চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের সাবেক অ্যধক্ষ এস এম ইস্রাফিল, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক এ বি এম রবিউল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক আব্দুস সালাম, পরিবার পরিকল্পনার উপপরিচালক দিপক কুমার সাহাসহ সরকারি-বেসরকারি অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ৭ মার্চের ভাষণের ওপর প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পরে শিশু একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানটির সার্বিক সঞ্চালনায় ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমান।
এদিকে, ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের আয়োজনে গতকাল শনিবার সকালে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে জাগ্রত করার লক্ষ্যে ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকা রেসকোর্স ময়দানে এক ঐতিহাসিক ভাষণ দেন, যে ভাষণ বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধের চেতনা ও সাহস জুগিয়েছিল। ঐতিহাসিক ৭ মার্চের প্রথম প্রহরে কবরীরোডস্থ চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন এবং দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান। এ সময় চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, পৌর আওয়ামী লীগ ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকবৃন্দ, আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে জেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ।
এদিকে, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও পরিবারকল্যাণবিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐত্যিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে আলোচনা সভা করেছেন। গতকাল শনিবার বিকেল পাঁচটায় চুয়াডাঙ্গা হাসপাতাল মোড়ের বনলতা ভবনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও পরিবারকল্যাণবিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী।
এ সময় ডা. মেহেদী বলেন, জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কোর প্যারিসে অনুষ্ঠিত দ্বিবার্ষিক সম্মেলনে ৩০ অক্টোবর ২০১৭ তারিখ বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ‘বিশ্ব ঐতিহ্য দলিল’ হিসেবে স্বীকৃতি দিয়ে তা সংস্থাটির ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’-এ অন্তর্ভুক্ত করেছে। যা বাঙালি জাতির জন্য গর্বের একটি বিষয়। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ একটি জাতি-জনগোষ্ঠীর মুক্তির কালজয়ী সৃষ্টি, এক মহাকাব্য। বহুমাত্রিকতায় তা বৈশিষ্ট্যমণ্ডিত। শুধু বাঙালির জন্যই নয়, বিশ্ব মানবতার জন্যও অবিস্মরণীয়, অনুকরণীয় এক মহামূল্যবান দলিল বা সম্পদ। ইউনেস্কোর সাম্প্রতিক সিদ্ধান্তে এটিই স্বীকৃত। গণতন্ত্র, উচ্চমানবিকতা, ত্যাগ ও দেশপ্রেমের উজ্জ্বল আদর্শ, অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের সংগ্রাম, জাতিভেদ-বৈষম্য ও জাতি-নিপীড়নের বিরুদ্ধে বিশ্ব মানবতার মুক্তির সংগ্রামে যুগে-যুগে এ ভাষণ অনুপ্রেরণা জোগাবে। সাধারণ নাগরিক থেকে শুরু করে নবীন-প্রজন্ম, রাজনৈতিক নেতৃত্ব, রাষ্ট্রনায়ক, সমরকুশলী সবার জন্যই এ ভাষণে রয়েছে অনেক কিছু শিক্ষনীয়।
এ সময় ডা. আরও বলেন, ‘বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন, একটি সোনার বাংলাদেশ গড়ার। তাঁর সুযোগ্য উত্তরসূরি জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করছেন। আমাদেরকে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রীর সঙ্গে কাজ করতে হবে। যে যেখানে আছি, সেখান থেকে বাংলাদেশকে সোনার বাংলাদেশ গড়ার কাজ করতে হবে।’
আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আবু হোসেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ, জেলা কৃষক লীগের সহসভাপতি আক্তারুজ্জামান, জেলা কৃষক লীগের আইনবিষয়ক সম্পাদক আব্দুল খালেক, সাংগঠনিক সম্পাদক বজলুর রহমান, সদর থানা কৃষক লীগের আহ্বায়ক আব্দুল মতিন দুদু, আওয়ামী লীগের নেতা আবু সাঈদ, আরিফুজ্জামান সুমন, থানা কৃষক লীগের সভাপতি কামাল হোসেন, ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের নেতা খোকনসহ আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গসহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
অপর দিকে, বঙ্গবুন্ধ শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে ডা. আফছার উদ্দিন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টায় কলেজের হলরুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষ মো. মাহবুল ইসলাম সেলিমের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন কলেজের অভিভাবক সদস্য অ্যাড. মো. তসলিম উদ্দিন ফিরোজ ও মো. ফরিদ হোসেন। মতবিনিময় সভায় পবিত্র কোরআআন তিলাওয়াত করেন কলেজের ইসলাম শিক্ষা বিষয়ের প্রভাষক মো. আবু সালেহ। অনুষ্ঠানটি পরিচালনা করেন কলেজের যুক্তিবিদ্যা বিষয়ের প্রভাষক মো. কামরুজ্জামান।
আলমডাঙ্গা:
আলমডাঙ্গা উপজেলা প্রশাসনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে সাতটার দিকে উপজেলা আওয়ামী লীগের অফিসে পতাকা উত্তলন করেন আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র হাসান কাদীর গনু। এ সময় উপস্থিত উপজেলা আওয়ামী লীগের সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, পৌর সভাপতি দেলোয়ার হোসেন, সম্পাদক মতিয়ার রহমান ফারুক, জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক সহিদুল ইসলাম খান, কাজী খালেদুর রহমান অরুন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ্ব লিয়াকত আলী, কাউন্সিলর জহুরুল ইসলাম, সাইফুর রহমান পিণ্টু, আব্দুল মালেক, মহিলা আওয়ামী লীগের সভাপতি সাহেদা খাতুন, সাবেক কাউন্সলর শাহিন রেজা, সিরাজুল ইসলাম, বঙ্গবন্ধু পরিষদের নেতা আনোয়ার হোসেন মৃধা প্রমুখ। পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র হাসান কাদির গনু।
আলোচনা সভায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আলমহাজ্ব লিয়াকত আলী লিপু মোল্লা, আমিনুল ইসলাম অপু মোল্লা, উপজেলা ছাত্রলীগের সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মেদ ডন। সন্ধ্যায় স্বাধীনতা স্তম্ভের পাশে বঙ্গবন্ধুর ভাষণ, তাঁর কর্মময় জীবনের ওপর তথ্যচিত্র প্রদর্শন করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু, পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর মতিয়ার রহমান ফারুক, পৌর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুর রহমান পিণ্টু, উপজেলা আওয়ামী লীগের কৃষিবিষয়ক সম্পাদক আব্দুল মালেক, পৌর আওয়ামী লীগের নেতা কাউন্সিলর জহুরুল ইসলাম স্বপন, সোনা উল্লা, কামাল হোসেন, দ্বীনেশ কুমার বিশ্বাস, পরিমল কুমার ঘোষ, শহিদুল মোল্লা, সাফায়েত হোসেন, মহাসিন কামাল, রিপন আলী, আর এ আবু মুছা, শিলকন জোয়ার্দ্দার, লিমন মল্লিক, মেহেদী হাসান লাভলু, শ্রী সনজিৎ কুমার, মিজানুর রহমান, কৃষ্ণচন্দ্র বিশ্বাস, গোলাম সরোয়ার প্রমুখ।
এদিকে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। সকাল ১০টার দিকে উপজেলা পরিষদের হলরুমে চিত্রাঙ্গন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন একাডেমিক সুপারভাইজার ইমরুল হক, প্রভাষক সুরাইয়া জেসমিন, প্রভাসক কাললী রানি সাহা, শিক্ষক আফরোজা বানু প্রমুখ।
অপর দিকে, আলমডাঙ্গা সরকারি কলেজের অনুষ্ঠানে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন আলী। প্রভাষক তাপস রশিদের উপস্থাপনায় উপস্থিত ছিলেন মামুন রেজা, মোনায়েম, মহিতুর রহমান, আবু সাঈদ, নকশেদুল কবির, আব্দুল মালেক প্রমুখ। সভা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এ ছাড়াও সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম খান, সহকারী প্রধান শিক্ষক ইলিয়াস হোসেন, মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজরজামান, সহকারী প্রধান শিক্ষক আনিসুজ্জামান, মজসুর রহমান, মহিলা কলেজের অধ্যক্ষ সালাউদ্দিন, গোলাম সরোয়ার, মাদ্রাসার সুপার সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
দর্শনা:
দর্শনায় বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ উপলক্ষে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়েছে। গতকাল শনিবার সকাল সাতটার দিকে দর্শনা পৌর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনসুর বাবু জাতীয় পতাকা এবং দর্শনা পৌর নাগরিক কমিটির আহ্বায়ক গোলাম ফারুক আরিফ দলীয় পতাকা উত্তোলন করেন। পতাকা উত্তোলনের পর আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতে শ্রদ্ধা নিবেদন করে। পরে একই স্থানে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের নেতা হানিফ মল্লিক, দামুড়হুদা উপজেলা যুবলীগের সভাপতি আ. হান্নান ছোট, উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ মল্লিক, সোলাইমান কবীর, কলেজ ছাত্রলীগের মিল্লাত, প্রভাত, অপু প্রমুখ।
জীবননগর:
জীবননগরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ৯টার সময় জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে উপজেলা চত্বর থেকে র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষ একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলামের সভাপতিত্বে উপজেলা পরিষদের হলরুমে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান হাফিজ। বিশেষ অতিথি ছিলেন জীবননগর থানার ওসি (তদন্ত) ফেরদৌস ওয়াহিদ, জীবননগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আ. সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, বীর মুক্তিযোদ্ধা দলিল উদ্দিন দলু, বীর মুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান।
মেহেরপুর:
বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের উপলক্ষে মেহেরপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকেলে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আব্দুল হালিমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ খালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন। মেহেরপুর জেলা আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক শাশ্বত নিপ্পনের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, জেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক পল্লব ভট্টাচার্য্য, দপ্তর সম্পাদক মোখলেসুর রহমান খোকন, মেহেরপুর সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রব বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সদস্য শামীম আরা হীরা, মেহেরপুর জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক শরফরাজ হোসেন মৃদুল, কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস আলী মাস্টার, দারিয়াপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুস্তাকিম হক, পিরোজপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুস সালাম, বাড়াদী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মেহেরপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোমিনুল ইসলাম, মেহেরপুর জেলা যুব মহিলা লীগের সভাপতি সামিউন বশিরা পলি, জেলা ছাত্রলীগের সভাপতি আবদুস সালাম বাঁধন প্রমুখ। এর আগে এদিন সকালে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের বাসভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মেহেরপুর জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল হালিম, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহিম শাহীন, জেলা আওয়ামী লীগের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন। এরপরে মেহেরপুর জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক সরফরাজ হোসেন মৃদুল, ছহিউদ্দিন ডিগ্রি কলেজের পক্ষে অধ্যক্ষ একরামুল আযীম পুস্পমাল্য অর্পণ করেন। এ ছাড়াও জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন। এর আগে সেখানে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল হালিম জাতীয় পতাকা উত্তোলন করেন এবং জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহীম শাহিন দলীয় পতাকা উত্তোলন করেন।
এদিকে, ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে গতকাল শনিবার বিকেলে মেহেরপুর বাসস্ট্যান্ড এলাকায় মেহেরপুর শহর আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন শহর আওয়ামী লীগের সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম। শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আক্কাস আলীর সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ গোলাম রসুল, জেলা পরিষদের সাবেক প্রশাসক অ্যাড. মিয়াজান আলী, পৌরসভার মেয়র ও যুবলীগের আহ্বায়ক মাহফুজুর রহমান রিটন, আওয়ামী লীগের নেতা সাইফুল ইসলাম পল্টু, আনারুল ইসলাম, বুড়িপোতা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রেজা, যুবলীগের নেতা জসিউর রহমান বকুল, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুর রাজ্জাক, সাবেক সাধারণ সম্পাদক জুয়েল রানা, ইউপি সদস্য আকতার হোসেন, কলেজ ছাত্রলীগের সাবেক সম্পাদক মুুস্তাফিজুর রহমান বাবলু, মিজানুর রহমান জনি, মাসুদ রানা, সদর উপজেলার সাবেক ছাত্রলীগের সভাপতি জুলফিকার আলী, কুতুবপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি সাইফুল ইসলাম প্রমুখ। পরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হোটেল বাজার মোড়ে গিয়ে শেষ হয়।
আমঝুপি:
মেহেরপুর সদর উপজেলার আমঝুপিতে৭ মার্চ উপলক্ষে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়েছে। গতকাল শনিবার সকালে আমঝুপি ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এ পতাকা উত্তোলন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত িিছলেন মেহেরপুর সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আমঝুপি ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দিন আহম্মেদ চুন্নু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমঝুপি ইউনিয়ন কৃষক লীগের সভাপতি মহাবুল আলম, আলহাজ্ব আব্দুল জলিল, মো. ফারুক হোসেন, গিয়াসউদ্দিন আহম্মেদ চানা, খাইরুল আলম টুটুল, তোফাজ্জেল হোসেন ও মতিয়ার রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন আমঝুপি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান প্রমুখ।
ঝিনাইদহ:
ঝিনাইদহে পাঁচ হাজার শিক্ষার্থীর কণ্ঠে এক সঙ্গে ধ্বনিত হলো বঙ্গবন্ধুর ৭ মার্চের কালজয়ী ভাষণ। গতকাল শনিবার সকালে শহরের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন। জেলা সদরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আসা পাঁচ সহস্র শিক্ষার্থী ক্ষুদে বঙ্গবন্ধু সেজে এই ভাষণ দেয়। তারা বঙ্গবন্ধুর মতো একই ভঙ্গিতে ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর দেওয়া ১৯ মিনিটের ভাষণ দেন। শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় জেলা প্রশাসক সরোজ কুমার নাথের সভাপতিত্বে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই, সংরক্ষিত মহিলা আসনের সংসদ খালেদা খানম, প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন, পুলিশ সুপার মো. হাসানুজ্জামান ও জেলা পরিষদের সচিব রেজাই রাফিন সরকার। এ সময় বক্তারা বলেন, আজ যারা এখানে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে বঙ্গবন্ধুর ৭ মার্চের সেই ঐতিহাসিক ভাষণ দিলো তারাই একদিন বাংলাদেশের নেতৃত্ব দেবে। তারাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবে, যেখানে কোনো দুর্নীতি, শোষণ, নীপিড়ন থাকবে না। সোনার বাংলা গড়া ও বঙ্গবন্ধুর বার্তা বর্তমান প্রজন্মের মধ্যে দিতেই আজকের এই আয়োজন।
এদিকে, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের স্মৃতিবিজড়িত ৭ মার্চ উপলক্ষে ঝিনাইদহে নানা কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগ। গতকাল শনিবার সকালে শহরের এইচএসএস সড়কের জেলা আওয়ামী লীগের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বর গিয়ে শেষ হয়। এতে আওয়ামী লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন। পরে প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন নেতা-কর্মীরা। এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিণ্টু, জেলা আওয়ামী লীগের সহসভাপতি শফিকুল ইসলাম অপু, অ্যাড. আজিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক এম হাকিম, দপ্তর সম্পাদক আছাদুজ্জামান আছাদ প্রমুখ এর আগে সকালে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়।
কালীগঞ্জ:
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করলেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য মো. আনোয়ারুল আজীম আনার ও কালীগঞ্জ পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ। গতকাল শনিবার বেলা ১টার দিকে সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে ১৯৭৫ সালে ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করেন এমপি আনার ও পৌর মেয়র আশরাফ। এ সময় উপস্থিত ছিলেন কালীগঞ্জ পৌর আওয়ামী লীগের সহসভাপতি ফরিদুল ইসলাম ফরিদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মন্টু, সাবেক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান মতি, সুন্দরপুর-দূর্গাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ওহিদুজ্জামান ওদু, রাখালগাছি ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলতাফ হোসেন, কালীগঞ্জ উপজেলা কৃষকলীগের সভাপতি আবুল কালাম আজাদ, পৌর শ্রমিকলীগের সভাপতি আবুল কাশেম, সাধারণ সম্পাদক মাসুদুর রহমান সোহাগ, উপজেলা যুবলীগ নেতা মাজেদুল ইসলাম মাজে, আনিচুর রহমান আনিচ, পৌর যুবলীগের যুগ্ম আহ্বায়ক শামিমুর রহমান সাখাত, সদস্য ফরহাদ হোসেন, মামুনুর রহমান, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ইসরাইল হোসেন, আনিচুর রহমান মিঠু মালিতা, উপজেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল হাসান নাজিম, সাধারন সম্পাদক মনির হোসেন সুমন, সাংগঠনিক সম্পাদক জাবেদ হোসেন জুয়েল, রিয়াজ উদ্দীন, সাবেক ক্রীড়া বিষয়ক সম্পাদক ছামসুল করিম ইমন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক সোহান বাবু প্রমুখ। এ ছাড়াও কালীগঞ্জ পৌরসভার সকল ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকসহ সকল কাউন্সিলরবৃন্দ, আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সার্বিক তত্বাবধানে ছিলেন আনোয়ারুল আজীম আনার এমপির একান্ত সহকারী এম এ রউফ।