ইপেপার । আজবৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

জাগতিক প্রলোভন থেকে কতটা দূরে রাখে রমজান?

সমীকরণ প্রতিবেদন
  • আপলোড টাইম : ০৫:১৮:৪৯ পূর্বাহ্ন, শনিবার, ২৬ মে ২০১৮
  • / ২৮০ বার পড়া হয়েছে

রোজা এবং রমজানের চেতনা বোঝার জন্য একজন মানুষকে খুব বেশি ধার্মিক হতে হয় না। একটু লক্ষ করলেই বোঝা যায় রমজানের শিক্ষাগুলো। রোজা আমাদের অনেক রকম জাগতিক প্রলোভন থেকে দূরে থাকতে সাহায্য করে, জীবনযাপনে এক ধরনের শৃঙ্খলাবোধ তৈরি করে। নিজের ভেতরে তাকিয়ে দেখার একটি ক্ষেত্র তৈরি করে। এই শৃঙ্খলাবোধ হয়তো আমাদের বাকি এগারো মাসেও নিজেকে একটি শৃঙ্খলার ভেতরে রাখতে সাহায্য করবে। রোজা রাখার চর্চা করে রোজার শিক্ষণীয় বিষয়গুলো উপলব্ধি করে জীবনে কাজে লাগাতে না পারলে আমার মনে হয় এ চর্চা করার কোনও অর্থ নেই। এর শিক্ষাগুলো নিজের জীবনে কাজে না লাগালে বোধহয় রোজা না রাখাই ভালো।
সত্তরের দশকে রোজার মাসে সংসার চালাতে কষ্ট হতো। প্রয়োজনীয় সব দ্রব্যের দাম বেড়ে যেত। সবারই রোজার মাসে খাবার-দাবার কেনার জন্য অন্যান্য মাসের চেয়ে বেশি খরচ করতে হতো। এ কথা সত্য, সমাজে চাহিদা বেশি থাকলে এবং সরবরাহ কম থাকলে মূল্য বাড়বে। কিন্তু আসলেই কী এমন হতো? সরবরাহ কী আসলেই কম থাকতো। নাকি গুদামজাত করে বাজারে কম সরবরাহ করা ব্যবসায়ীদের এক ধরনের ফন্দি ছিল। আমরা সেই ছোট বয়সেই কাগজে খবর দেখে জেনে গিয়েছিলাম যে কৃত্রিম চাহিদা তৈরি করা হচ্ছে। ব্যবসায়ীরা দাম বাড়ানোর জন্য এ কাজ করতেন। যা এখনও চলছে। শুধু রমজানে নয়, তারা সারা বছরই এটা করেন। তবে রোজার মাসে যখন তারা ইচ্ছে করে দাম বাড়ান তখন তাদের সততা নিয়ে আমাদে মনে প্রশ্ন জাগে। আমাদের দেশেই বোধহয় এমন সময়গুলোতে বিশেষ করে ধর্মীয় উৎসবগুলোতে তারা জিনিসপত্রের দাম বাড়িয়ে দেন বেশি মুনাফা করার জন্য।
একটি উদাহরণ দিই: আমাদের দেশ থেকে হাজার হাজার ক্রেতা ভারতে চলে যান ঈদের কেনাকাটা করতে। কেন? সেখানকার বাজারের সাতশ’ রুপির একটি পাঞ্জাবির মূল্য যদি বাংলাদেশি টাকায় সাড়ে নয়শ’ টাকা হয় এবং তার সঙ্গে যদি আনা-নেওয়ার মূল্য জুড়ে দিই, তাহলে সেই পাঞ্জাবির সেখানকার মূল্য হয় এক-হাজার টাকা। আচ্ছা আমাদের এখানে সেই পাঞ্জাবি যদি আরো পাঁচশ’ টাকা মুনাফা ধরে বিক্রি হয় তাহলে সেটি পনেরশ’ টাকায় কিনতে পারার কথা। কিন্তু এখানকার বাজারে সেই পাঞ্জাবি আমাদের ব্যবসায়ীরা বিক্রি করেন তিন-হাজার টাকা দিয়ে। তবে কেন যেসব ক্রেতার সাধ্য আছে তারা সেখানে গিয়ে কিনে আনবেন না? প্রশ্ন উঠতে পারে আমরা কেন ভারতীয় কাপড় কিনবো? আমাদের দেশেই তো অনেক ভালো ভালো কাপড় তৈরি হয়! এর উত্তরে বলা যায়, ভারতীয় যে কাপড় আমরা তিন-হাজার টাকায় এখান থেকে কিনবো এবং আমাদের দেশের যে কাপড় তিন-হাজার টাকায় কিনবো, এই দুইয়ের মান তুলনা করে দেখলেই বোঝা যাবে কেন মানুষ কেনাকাটা করতে পাশের দেশে চলে যেতে চায়। ভারতকে আমরা নানা কারণে দোষারোপ করি; হিসাব করলে দেখা যাবে বাংলাদেশের প্রায় অর্ধেকেরও বেশি মানুষ ভারত-বিদ্বেষী। তবু আমরা সেখানকার পণ্য কিনতে সেখানে চলে যাই, সেখানকার পণ্য এখানে এনে বিক্রি করি। পূজার সময় কলকাতায় গিয়ে দেখলে দেখা যাবে সেখানকার ব্যবসায়ীরা মূল্য কমানোর প্রতিযোগিতায় নেমেছেন। সে দেশের ব্যবসায়ীরা মনে করেন, এমন পার্বণের সময় বেশি বিক্রি হয়; মূল্য কমালে আরও বেশি বিক্রি হয় এবং মুনাফা বাড়ে। পশ্চিমের খ্রিস্টান দেশগুলোতেও সেই একই চর্চা করা হয়। বড়দিন এলেই সেখানে বড় ছাড় দিয়ে জিনিসপত্র বিক্রি হয়। এখনই যদি বিলেতে যান তাহলে দেখবেন সে দেশের খ্রিস্টান, হিন্দু, ইহুদি ও মুসলমান ব্যবসায়ী সবাই পণ্যের মূল্য কমিয়ে ব্যবসা করছেন।

ট্যাগ :

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

জাগতিক প্রলোভন থেকে কতটা দূরে রাখে রমজান?

আপলোড টাইম : ০৫:১৮:৪৯ পূর্বাহ্ন, শনিবার, ২৬ মে ২০১৮

রোজা এবং রমজানের চেতনা বোঝার জন্য একজন মানুষকে খুব বেশি ধার্মিক হতে হয় না। একটু লক্ষ করলেই বোঝা যায় রমজানের শিক্ষাগুলো। রোজা আমাদের অনেক রকম জাগতিক প্রলোভন থেকে দূরে থাকতে সাহায্য করে, জীবনযাপনে এক ধরনের শৃঙ্খলাবোধ তৈরি করে। নিজের ভেতরে তাকিয়ে দেখার একটি ক্ষেত্র তৈরি করে। এই শৃঙ্খলাবোধ হয়তো আমাদের বাকি এগারো মাসেও নিজেকে একটি শৃঙ্খলার ভেতরে রাখতে সাহায্য করবে। রোজা রাখার চর্চা করে রোজার শিক্ষণীয় বিষয়গুলো উপলব্ধি করে জীবনে কাজে লাগাতে না পারলে আমার মনে হয় এ চর্চা করার কোনও অর্থ নেই। এর শিক্ষাগুলো নিজের জীবনে কাজে না লাগালে বোধহয় রোজা না রাখাই ভালো।
সত্তরের দশকে রোজার মাসে সংসার চালাতে কষ্ট হতো। প্রয়োজনীয় সব দ্রব্যের দাম বেড়ে যেত। সবারই রোজার মাসে খাবার-দাবার কেনার জন্য অন্যান্য মাসের চেয়ে বেশি খরচ করতে হতো। এ কথা সত্য, সমাজে চাহিদা বেশি থাকলে এবং সরবরাহ কম থাকলে মূল্য বাড়বে। কিন্তু আসলেই কী এমন হতো? সরবরাহ কী আসলেই কম থাকতো। নাকি গুদামজাত করে বাজারে কম সরবরাহ করা ব্যবসায়ীদের এক ধরনের ফন্দি ছিল। আমরা সেই ছোট বয়সেই কাগজে খবর দেখে জেনে গিয়েছিলাম যে কৃত্রিম চাহিদা তৈরি করা হচ্ছে। ব্যবসায়ীরা দাম বাড়ানোর জন্য এ কাজ করতেন। যা এখনও চলছে। শুধু রমজানে নয়, তারা সারা বছরই এটা করেন। তবে রোজার মাসে যখন তারা ইচ্ছে করে দাম বাড়ান তখন তাদের সততা নিয়ে আমাদে মনে প্রশ্ন জাগে। আমাদের দেশেই বোধহয় এমন সময়গুলোতে বিশেষ করে ধর্মীয় উৎসবগুলোতে তারা জিনিসপত্রের দাম বাড়িয়ে দেন বেশি মুনাফা করার জন্য।
একটি উদাহরণ দিই: আমাদের দেশ থেকে হাজার হাজার ক্রেতা ভারতে চলে যান ঈদের কেনাকাটা করতে। কেন? সেখানকার বাজারের সাতশ’ রুপির একটি পাঞ্জাবির মূল্য যদি বাংলাদেশি টাকায় সাড়ে নয়শ’ টাকা হয় এবং তার সঙ্গে যদি আনা-নেওয়ার মূল্য জুড়ে দিই, তাহলে সেই পাঞ্জাবির সেখানকার মূল্য হয় এক-হাজার টাকা। আচ্ছা আমাদের এখানে সেই পাঞ্জাবি যদি আরো পাঁচশ’ টাকা মুনাফা ধরে বিক্রি হয় তাহলে সেটি পনেরশ’ টাকায় কিনতে পারার কথা। কিন্তু এখানকার বাজারে সেই পাঞ্জাবি আমাদের ব্যবসায়ীরা বিক্রি করেন তিন-হাজার টাকা দিয়ে। তবে কেন যেসব ক্রেতার সাধ্য আছে তারা সেখানে গিয়ে কিনে আনবেন না? প্রশ্ন উঠতে পারে আমরা কেন ভারতীয় কাপড় কিনবো? আমাদের দেশেই তো অনেক ভালো ভালো কাপড় তৈরি হয়! এর উত্তরে বলা যায়, ভারতীয় যে কাপড় আমরা তিন-হাজার টাকায় এখান থেকে কিনবো এবং আমাদের দেশের যে কাপড় তিন-হাজার টাকায় কিনবো, এই দুইয়ের মান তুলনা করে দেখলেই বোঝা যাবে কেন মানুষ কেনাকাটা করতে পাশের দেশে চলে যেতে চায়। ভারতকে আমরা নানা কারণে দোষারোপ করি; হিসাব করলে দেখা যাবে বাংলাদেশের প্রায় অর্ধেকেরও বেশি মানুষ ভারত-বিদ্বেষী। তবু আমরা সেখানকার পণ্য কিনতে সেখানে চলে যাই, সেখানকার পণ্য এখানে এনে বিক্রি করি। পূজার সময় কলকাতায় গিয়ে দেখলে দেখা যাবে সেখানকার ব্যবসায়ীরা মূল্য কমানোর প্রতিযোগিতায় নেমেছেন। সে দেশের ব্যবসায়ীরা মনে করেন, এমন পার্বণের সময় বেশি বিক্রি হয়; মূল্য কমালে আরও বেশি বিক্রি হয় এবং মুনাফা বাড়ে। পশ্চিমের খ্রিস্টান দেশগুলোতেও সেই একই চর্চা করা হয়। বড়দিন এলেই সেখানে বড় ছাড় দিয়ে জিনিসপত্র বিক্রি হয়। এখনই যদি বিলেতে যান তাহলে দেখবেন সে দেশের খ্রিস্টান, হিন্দু, ইহুদি ও মুসলমান ব্যবসায়ী সবাই পণ্যের মূল্য কমিয়ে ব্যবসা করছেন।