ইপেপার । আজশুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় শহীদদের স্মরণ : বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদাসহ সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবি

সমীকরণ প্রতিবেদন
  • আপলোড টাইম : ১০:০৫:০৮ পূর্বাহ্ন, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০১৮
  • / ৫৩৪ বার পড়া হয়েছে

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, প্রভাত ফেরি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
ডেস্ক রিপোর্ট: বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় জাতি স্মরণ করেছে মহান ভাষা শহীদদের। অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেয়ার পাশাপাশি সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবি উঠেছে মুখে মুখে। ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরেই মানুষের ঢল নামে শহীদ মিনারে। ফুলে ফুলে ভরে ওঠে বাঙালির শোক আর অহঙ্কারের এই মিনার। এদিকে অমর একুশে উপলক্ষে সারা দেশে বিন¤্র শ্রদ্ধায় পালিত হয়েছে নানা কর্মসূচি। কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, প্রভাত ফেরি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে একুশে ফেব্রুয়ারি মহান ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিলো মঙ্গলবার রাত ১২ টা ১ মিনিটে চুয়াডাঙ্গা সরকারি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পণ, জাতীয় পতাকা (অর্ধনমিত) উত্তোলন, প্রভাত ফেরি, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতি অনুষ্ঠান, হামদ-নাত, সংগীত, চিত্রাংকন, সুন্দর হাতের লেখা ও রচনা প্রতিযোগিতা, শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। চুয়াডাঙ্গা সিভিল ও পুলিশ প্রশাসন, আওয়ামীলীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, মুক্তিযোদ্ধা সংসদ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসনের উদ্যোগে পুস্পস্তবক অর্পণ করা হয়। রাত ১২টা ১ মিনিটে চুয়াডাঙ্গা-১ আসনের সাংসদ, জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যে দিয়ে কর্মসূচীর উদ্বোধন করেন।
রাতে ঘন্টাব্যাপী শ্রদ্ধাঞ্জলী নিবেদন শেষে সকাল ৬টা ৪৫ মিনিট থেকে বিভিন্ন সরকারি/বেসরকারি দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ প্রভাতফেরি সহকারে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। প্রভাতফেরি ও শ্রদ্ধাঞ্জলী নিবেদন শেষে সকাল ৯টায় চুয়াডাঙ্গা সরকারি কলেজে কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়। ইসলামিক ফাইন্ডেশন, চুয়াডাঙ্গা’র আয়োজনে হামদ-নাত ও রচনা প্রতিযোগিতায় অংশ নেয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। দিবসটি উপলক্ষ্যে ক্ষুদে লেখিয়েদের কবিতা নিয়ে দেয়াল পত্রিকা প্রকাশ করে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা ও জেলা শিশু একাডেমি; যা সরকারি কলেজ শহীদ মিনার প্রাঙ্গনে উন্মুক্ত রাখা হয়। এ ছাড়া শিশুদের কবিতা আবৃত্তি, সংগীত, চিত্রাংকন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতারও আয়োজন করা হয়। বাদ যোহর জেলার সকল মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।
শহীদ দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমির মুক্ত মঞ্চে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে গতকাল বুধবার সন্ধ্যা ৭টায় এ অনুষ্ঠান করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। তিনি বলেন, ‘মাতৃভাষার মর্যাদা রক্ষার সংগ্রামে বায়ান্নর রক্তঝরা এ দিনটি মূলত বাঙালির স্বাধিকারের চেতনায় জেগে ওঠার দিন। এদিনে দেশের মানুষ একটি দন্ডে একাত্ম হয়েছিলো। বাঙালি জাতি সত্ত্বা বিকাশের যে সংগ্রামের সূচনা সেদিন ঘটেছিলো, মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মধ্যদিয়ে তা চূড়ান্ত পরিণতি লাভ করেছিলো। কিন্তু বর্তমানে দিবসটি পালনে শৃঙ্খলতার বাঁধ ভেঙে যাওয়ার ঘটনা ঘটেছে।’ তিনি বলেন, ‘একটা সময় ছিল যখন আমরা আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি গান গাইতে গাইতে শহীদ মিনারে যেতাম; আর এখন- অমুক ভাই এগিয়ে চলো আমরা আছি তোমার সাথে স্লোগান দিতে দিতে রাজপথ কাপানো হয়।’ চুয়াডাঙ্গা সরকারি কলেজের সহকারী অধ্যাপক মুন্সী আবু সাঈফের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মোমেন, সিভিল সার্জন ডা. খায়রুল আলম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ মো. কামরুজ্জামান, আদর্শ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর নওরোজ মোহাম্মদ সাঈদ। আলোচনা সভা শেষে জেলা শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়।
এদিকে, মহান শহীদ দিবস ও আতৃর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা পরিষদের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ৩টায় জেলা পরিষদ ভবনের মসজিদে এ মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ পরিচালনা করেন মাওলানা আব্দুল মোমিন। এসময় জেলা পরিষদের সদস্য শহিদুল ইসলাম সাহান ও খলিলুর রহমান, সহকারি প্রকৌশলী সামাদুল ইসলাম, প্রশাসনিক কর্মকর্তা রমজান আলী, হিসাব রক্ষক কর্মকর্তা আসলাম উদ্দিন, শরিফুল ইসলাম, নুর আলম, আবুল কাশেম, জুলমত আলী ও মোহাম্মদ বাপ্পী উপস্থিত ছিলেন। মিলাদ ও দোয়া মাহফিলে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।
অপরদিকে, এ উপলক্ষে চুয়াডাঙ্গা ফাযিল মাদরাসায় দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ৯টায় মাদরাসা প্রাঙ্গনের শেখ রাসেল ডিজিটাল ল্যাবের সামনে দোয়া পরিচালনা ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাদরাসার অধ্যক্ষ মীর জান্নাত আলী। আলোচনা সভায় আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক আবুল হাশেম। উপস্থিত ছিলেন রসায়ন প্রভাষক আতিয়ার রহমান, আরবী প্রভাষক ফরহাদ হোসেন, সহকারি শিক্ষক লেলিন হোসেন, আ. সালাম প্রমুখ। আলোচনা অনুষ্ঠানটি পরিচালনা করেন সহকারি শিক্ষক রকিবুল ইসলাম।
সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, বুধবার ভোরে চুয়াডাঙ্গার সরোজগঞ্জ প্রেসক্লাবের সদস্যরা শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। এ সময় উপস্থিত ছিলেন প্রেসক্লাব সভাপতি আরিফুল ইসলাম লিন্টু, সেক্রেটারি এমএসজেডএ সুমন, সহসভাপতি বুলবুল আহম্মেদ শিপন, সহ-সাধারণ সম্পাদক জিল্লুর রহমান রুবেল, সাংগঠনিক সম্পাদক এম লাভলু রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক আহাম্মদ আলী, অর্থ বিষয়ক সম্পাদক মখলেচুর রহমান শামীম, প্রচার সম্পাদক ইকরামুল হক, ক্রিয়া বিষয়ক সম্পাদক আকিমুল ইসলাম, তথ্য ও যোগাযোগ বিষয়ক সম্পাদক রাতুল হাসান, ত্রাণ ও দূর্যোগ বিষয়ক সম্পাদক ছমিরউদ্দীনসহ সকল সদস্যবৃন্দ। এছাড়াও শ্রদ্ধা জানিয়েছে তেঁতুল শেখ কলেজ, ছাদেমান নেছা বালিকা বিদ্যালয়, সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়, আন নূর ইসলামী একাডেমী স্কুল, সরোজগঞ্জ বেবি নার্সিং স্কুল, যুগিরহুদা আবুল হোসেন দাখিল মাদরাসা ও সরোজগঞ্জ, নবীননগর, হাসানহাটি, সিন্দুরিয়া, ভুলটিয়া, বোয়ালিয়া, বহালগাছি, সুবদিয়া, ছয়ঘরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, আইডিয়াল কিন্টার গার্ডেন স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠান ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানায়।
তিতুদহ প্রতিনিধি জানিয়েছেন, তিতুদহের বিভিন্ন মাধ্যমিক ও সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ বেসরকারি স্কুলগুলোর পক্ষে প্রভাতফেরীর মাধ্যমে শহীদ বেদীতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। এছাড়া মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে ভাষা শহীদদের স্মরণে দোয়া ও মোনাজাত করা হয়। আ. লীগ নেতা হাফিজুর রহমানের উপস্থাপনায় এবং গহেরপুর প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আনসার আলী, শ্রী রাবন মাঝি, আব্দুল হালিম, আ. লীগ নেতা জাহিদুল হক প্রমুখ। এছাড়া সড়াবাড়ীয়া মাধ্যমিক ও সরকারি প্রাথমিক বিদ্যালয় মাতৃভাষা দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অপরদিকে, যথাযোগ্য মর্যাদায় চুয়াডাঙ্গা সদরের বেগমপুর ইউনিয়নের সংগঠন যদুপুর উন্নয়ন সংঘের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হয়েছে। সংগঠনের প্রধান উপদেষ্টা শামীম হোসেন মিজি বলেন – মানুষের ভীতরে ভাষা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা বাড়াতে প্রত্যন্ত অঞ্চলগুলোতে এই দিবসগুলো পালন করতে হবে। এই দিবসগুলোতেই রয়েছে বাঙালির লড়াই ও সংগ্রামের ইতিহাস। এতো দিন গ্রামের মানুষ সাধারণত টেলিভিশনেই দিবসটি পালন করতে দেখত। এ সময় সংগঠনের উপদেষ্টা বেগমপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমা-ার আয়ুব আলী, মুক্তিযোদ্ধা লিয়াকত আলী, মুক্তার হোসেন, উপদেষ্টা মজিবর রহমান ঢালী, নওশাদ আলী, ইউনুছ ঢালী, সাধারণ সম্পাদক মিলন হোসেন মিজি, যুগ্ম-সাধারণ সম্পাদক সুমন মিজি, দপ্তর সম্পাদক মরতুজা তুহিন, কৃষি উন্নয়ন বিষয়ক সম্পাদক শিমুল হোসেনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ॥


দর্শনা অফিস জানিয়েছে, দর্শনায় শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শোক র‌্যালী ও শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করা হয়েছে। গতকাল সকাল ৮টায় দর্শনা পৌরসভার ডাকে কেরুজ বাজার মাঠ প্রাঙ্গনে গনজমায়েত শেষে সাড়ে ৮টায় দর্শনা পৌর মুক্তিযোদ্ধা কমান্ডার জাহাঙ্গীর আলম কালো পতাকা ও দর্শনা সরকারী কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে একুশে ফেব্রুয়ারীর শোক র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীতে অংশ গ্রহন করে আ. লীগ, যুবলীগ, ছাত্রলীগ দর্শনা পৌর শাখা, দর্শনা পৌর মুক্তিযোদ্ধা কমান্ড, দর্শনা পৌরসভা, জাসদ, বাংলাদেশ জাসদ, দর্শনা প্রেসক্লাব, দর্শনা সরকারী কলেজ, ওয়েভ ফাউন্ডেশন, ওয়েভ ফাউন্ডেশন ট্রেনিং সেন্টার, অনির্বাণ থিয়েটার, রামনগর মাথাভাঙ্গা যুব সংঘ, সাম্প্রতিক যুব সংঘ, দর্শনা মটর শ্রমিক, দামুড়হুদা উপজেলা নির্মান শ্রমিক, বিসিডিএস দামুড়হুদা, দর্শনা পুর্নাঙ্গ স্থলবন্দর কমিটি, পুরাতন বাজার কমিটি, ফারিয়াসহ দর্শনা পৌর এলাকার সকল শিক্ষ প্রতিষ্ঠান এ র‌্যালীতে অংশগ্রহন করেন। র‌্যালীটি পৌর মেয়র মতিয়ার রহমানের নের্তৃত্বে শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষন শেষে দর্শনা সরকারী কলেজের প্রধান শহীদ মিনারে সকল সংগঠন পর্যায় ক্রমে পুস্পমাল্য অর্পন করেন। পুস্প মাল্য অর্পন শেষে বীর মুক্তিযোদ্ধা কমরেড শহিদুল ইসলাম শপত বাক্য পাঠ করান। এছাড়া কেরু ব্যাবস্থাপনা পরিচালক কেরু উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ও কেরুজ শ্রমিক কর্মচারী ইউনিয়ন সকল সংগঠন একত্রিত হয়ে শোক র‌্যালী করে কেরুজ শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পন করেন।
কার্পাসডাঙ্গা অফিস জানিয়েছে, বুধবার সকাল ৭টার সময় কার্পাসডাঙ্গা ব্রীজ মোড়ে ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আ. লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগের পক্ষ থেকে জাতীয় সঙ্গীতের তালে জাতীয় পতাকা, দলীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরে প্রভাতফেরীর মাধ্যমে কার্পাসডাঙ্গা ডিগ্রী কলেজের শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আ. লীগের সদস্য কার্পাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান খলিলুর রহমান ভুট্ট, দামুড়হুদা উপজেলা আ. লীগের সহ-সভাপতি শহিদুল হক, কার্পাসডাঙ্গা ইউনিয়ন আ. লীগের সাধারন সম্পাদক নজীর আহমেদ, জেলা কৃষকলীগ নেতা আ. সালাম বিশ্বাস, জেলা শ্রমিক লীগ নেতা শওকত আলী প্রমুখ।
অপরদিকে, কার্পাসডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে আরামডাঙ্গার বটতলায় জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন শেষে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া শেষে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন কার্পাসডাঙ্গা ইউনিয়ন আ. লীগের সাংগঠনিক সম্পাদক শিক্ষক আলাউদ্দীন, গোলাম রসুল, বদিউজ্জামান বদি, সহিদুল মালিথা, যুবলীগ নেতা আ. হাকিম, কার্পাসডাঙ্গা ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহবায়ক সাজেদুল বিশ্বাস মিঠু, মমিন-২,আলম। অন্যদিকে কার্পাসডাঙ্গা ডিগ্রী কলেজের অধ্যক্ষ হামিদুল ইসলাম ও কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খায়রুল বাসারের নেতৃত্বে কার্পাসডাঙ্গার সকল সরকারী ও বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ছাত্রছাত্রীরা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।


জীবননগর অফিস জানিয়েছে, গতকাল বুধবার সকালে জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে উপজেলা পরিষদ থেকে প্রভাতফেরী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে বাসস্ট্যান্ড মুক্তমঞ্জে উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু. মো. আ. লতিফ অমল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, জীবননগর থানা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোর্তুজা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দ্বিনেশ চন্দ্র পাল, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আঃ খালেক, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আনোয়ার হোসেনসহ উপজেলা পরিষদের সকল কর্মকর্তা কর্মচারী গন উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাথীূদের অংশগ্রহনের মাধ্যমে সুন্দর হাতের লেখা, ছবি অংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে অতিথিগন পুরস্কার বিতারণ করেন। অনুষ্ঠানটি সার্বিক পরিচলনা করেন উপজেলা মৎস্য অফিসার ফরহাদুর রেজা।
এদিকে, একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে জীবননগর থানা পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের শহীদ মিনারে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পন করা হয়। উপজেলা প্রমাসনের পক্ষ থেকে জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু মো.আ.লতিফ অমল, উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা, পৌর মেয়র জাহাঙ্গীর আলম পুস্মমাল্য অর্পন করেন। এরপর পর্যায়ক্রমে উপজেলা পরিষদের বিভিন্ন ইউপি চেয়ারম্যানগন, জীবননগর থানার অফিসার ইনচার্জ মাহমুদুর রহমানের নেতৃত্বে পুলিশ প্রশাসন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোর্তুজার নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগ, উপজেলা মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে মুক্তিযোদ্ধাগণ, জীবননগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম আর বাবু ও যুগ্ম সম্পাদক জাহিদ বাবুর নেতৃত্বে জীবননগর প্রেসক্লাব, জীবননগর সাংবাদিক সমিতির সভাপতি আতিয়ার রহমান ও সম্পাদক ফয়সাল মাহাতাব মানিকের নেতৃত্বে জীবননগর সাংবাদিক সমিতি, জীবননগর সেচ্ছাসেবক সংগঠন বন্ধু রক্তদান কেন্দ্রের সভাপতি সামিউল ইসলাম অভি ও সম্পাদক মিঠুন মাহমুদ, জীবননগর থানা যুবলীগের সভাপতি আ. সালাম ঈশা, সাধারন সম্পাদক খাইরুল বাশার শিপুলর নেতৃত্বে থানা যুবলীগ, পৌর যুবলীগরে সভাপতি শাহ আলম শরিফুল ইসলাম ছোট বাবু, সহ-সভাপতি ফয়সাল ইকবালও সাধারন সম্পাদক মজিবার রহমানের নেতৃত্বে পৌর যুবলীগ জীবননগর পৌর ছাত্রলীগের সভাপতি মিঠুর নেতৃত্বে পৌর ছাত্রলীগ, জীবননগর ডিগ্রি কলেজ ছাত্রলীগের সভাপতি অনিক ও সাধারন সম্পাদক বিপ্লবের নেতৃত্বে জীবননগর ডিগ্রি কলেজ ছাত্রলীগ এছাড়াও বিভিন্ন সংগঠনের নেতৃত্বে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পন করা হয়।
মেহেরপুর অফিস জানিয়েছে, একুশের প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে মেহেরপুর শহীদ ড. সামসুজ্জোহা নগর উদ্যানস্থ শহীদ স্মৃতি সৌধে পুষ্পমাল্য অর্পন করে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক ফরহাদ হোসেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনৈতিক সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ নানা শ্রেণী-পেশার মানুষ।


অপরদিকে, মহান ২১ শে ফেব্রুয়ারি ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে মেহেরপুর জেলা বিএনপি, যুবদল, ছাত্রদল। জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য মাসুদ অরুণ, সহ-সভাপতি ওমর ফারুক লিটন, সহ-সাংগঠনিক সম্পাদক কাজী মিজান মেনন, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. মারুফ আহমেদ বিজন, আ্যাড. মিজানুর রহমান, পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস, জেলা যুবদলের যুগ্ম আহবায়ক প্রভাষক ফয়েজ মোহাম্মদ, সদর থানা যুবদলের সিনিয়র সহ সভাপতি নুর তাজুল ইসলাম, সদর থানা যুবদলের সাধারণ সম্পাদক কামরুল হাসান মুকুল, পৌর যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গির আলম দুলাল, কুতুবপুর ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক আলতাব হোসেন, সাংগঠনিক সম্পাদক নিজাম উদ্দিন, বিএনপির প্রবীন নেতা আব্দুল গণি, ফরিদ উদ্দিন প্রমুখ।


আমঝুপি প্রতিনিধি জানিয়েছেন, আমঝুপিতে গতকাল সকাল ৭টার সময়ে জাতীয় পতাকা উত্তোলন করেন সদর উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও আমঝুপি ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দিন আহমেদ। ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান, সাধারন সম্পাদক আনোয়ার সাদাত, এআরবি কলেজ অধ্যাক্ষ হাবিবুর রহমান, আমঝুপি আলিম মাদরাসা পক্ষে মাহবুব উল আলম, সামসুল, আল-আমীন, শফিকুল, মোহাম্মদ আলী, দিলরুবা, আমঝুপি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহম্মেদ আলী, সহকারি শিক্ষক কামরুজদ্দোজা পরাগ, আমঝুপি মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, সহকারি প্রধান শিক্ষক হাফিজুর, আমঝুপি গন্ধরাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এসএমসি সভাপতি ওমর ফারুক, সহসভাপতি হেলাল উদ্দিন, পিটিএ সভাপতি আকতারুজ্জামান, সহকারি শিক্ষিকা ফারজান। আমঝুপি সরকারি প্রথমিক বালক বিদ্যালয়ে প্রধান শিক্ষক জাহিদ হাসান, এসএমসি সভাপতি আবুল হাসান। আমঝুপি সরকারি প্রাথমিক বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা সুলতানা পারভিন, এসএমসি সভাপতি মতিয়ার রহমান, খোকসা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহাদ্দেস আলী, এসএমসি সভাপতি কদর আলী, ইসলাম নগর সরকারী প্রথমিক বিদ্যালয়, আমঝুপি আইডিয়া স্কুল।
বারাদী প্রতিনিধি জানিয়েছেন, ২১ এর প্রথম প্রহওে মোমিনপুর প্রাথমিক বিদ্যালয় মাঠে শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করেন বারাদী ইউনিট আওয়ামী লীগ সভাপতি শামিম ফেরদৌস, সাধারন সম্পাদক মোমিনুল ইসলাম মোমিন। বারাদী যুবলীগের পক্ষে ফুল প্রদান করেন আলহামদু, রিংক্ ুআনারুল ইসলাম আনু, জয়নাল, রিপন। এছাড়া মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মোমিনপুর মাধ্যমিক বিদ্যালয়, মোমিনপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, এসএস বিদ্যা নিকেতন, তৃণমূল মডেল একাডেমী, মোমিনপুর ডায়মন্ড ক্লাব, বারাদী বিএডিসি পক্ষ থেকে উপ পরিচালক হাফিজুর রহমান পুষ্পমাল্য অর্পন করেন।
মুজিবনগর অফিস জানিয়েছে, মুজিবনগরে ১২ টা ১ মিনিটে শহীদ বেদিতে পুস্পস্তবক অর্পন করা হয়। পরে বুধবার ভোরে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তারের নেতৃত্বে উপজেলা শহীদ মিনার চত্বও থেকে প্রভাতফেরী শুরু করে মুজিবনগর স্মৃতিসৌধে ঘুরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে মুজিবনগর উপজেলা চত্তরে স্থাপিত শহীদ মিনারের পাদদেশে এসে শেষ হয়। প্রভাতফেরীতে মুজিবনগর থানার সেকেন্ড অফিসার সুব্রত কুমার পাল, মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ার হোসেন, প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, কৃষি অফিসার মোফাকখারুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল, মৎস্য কমর্র্কতা শহিদুল ইসলাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ সফি, সহসভাপতি হাসান মোস্তাফিজুর রহমান, উপজেলার কর্মকর্তা, কর্মচারী ও স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষিকা, ছাত্রছাত্রীরা অংশগ্রহন করেন। পরে শহীদ মিনার চত্তরে উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
গাংনী অফিস জানিয়েছে, বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুস্পমাল্য অপর্ন করা হয়েছে। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে গাংনী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা পরিষদ সভাকক্ষে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষ্যে গাংনী উপজেলা শহরের বিভিন্ন শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠানে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। শহীদদের শ্রদ্ধা জানাতে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। গতকাল বুধবার সকালে গাংনী উপজেলা আ.লীগ, উপজেলা বিএনপি ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা ছাত্রলীগ, উপজেলা ছাত্রদলসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পন করা হয়। গাংনী উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনাসভা ও দোয়া মাহফিলের পরে একটি বিরাট র‌্যালী বের করে। র‌্যালীতে নেতৃত্ব দেন মেহেরপুর-২ (গাংনী) আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। এসময় মেহেরপুর-চুয়াডাঙ্গা আসনের নারী সংসদ সদস্য সেলিনা আক্তার বানু, উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক ও থানার ওসি হরেন্দ্রনাথ সরকার, জেলা আইনজীবী সমিতির সভাপতি একেএম শফিকুল আলম, বিশিষ্ট সংগঠক সিরাজুল ইসলাম, পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র নবীর উদ্দীন ও সহকারী কমিশনার (ভূমি) দেলোয়ার হোসেন। অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন প্রভাষক শফি কামাল পলাশ।


পুস্পমাল্য অপর্ন করেন জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সেলিনা আখতার বানু, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, পৌর আওয়ামী লীগের সভাপতি সানোয়ার হোসেন বাবলু, সাধারণ সম্পাদক আনারুল ইসলাম বাবু ও আবুল বাশার প্রমুখ। জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য আমজাদ হোসেনের নেতৃত্বে পুস্পমাল্য অপর্ন করেন গাংনী উপজেলা বিএনপির নেতা-কর্মীরা। গাংনী পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র নবীর উদ্দীনের নেতৃত্বে পৌরসভার প্যানেল-২ সাহিদুল ইসলাম ও কাউন্সিলর মিজানুর রহমানসহ পৌর কাউন্সিলর ও কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন। গাংনী উপজেলা দুনীর্তি প্রতিরোধ কমিটির পক্ষে সভাপতি আবু জাফর ও সাধারণ সম্পাদক কামরুল হাসানসহ নেতৃবৃন্দও শ্রদ্ধা জানান। গাংনী উপজেলা ছাত্রলীগের সভাপতি তৌহিদুল ইসলামে নেতৃত্বে শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করেন দলের নেতা-কর্মীরা। ছাত্রদল নেতা নাজমুল হোসেনের নেতৃত্বে শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করেন, দলের নেতা-কর্মীরা। এছাড়াও সকালে গাংনী উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগ, উপজেলা বিএনপি, যুবলীগ, ছাত্রদলসহ বিভিন্ন সংগঠন উপজেলা শহরের প্রধান-প্রধান সড়কে র‌্যালি করে। দিবসটি উপলক্ষ্যে গাংনী সরকারী ডিগ্রী কলেজ, গাংনী সন্ধ্যানী স্কুল এন্ড কলেজ গাংনী পাইলট মাধ্যমিক স্কুল এন্ড কলেজ, গাংনী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়,গাংনী মহিলা ডিগ্রী কলেজ, রাইপুর মাধ্যমিক বিদ্যালয়, বাঁশবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়,গাংনী পৌর মাধ্যমিক বিদ্যালয়, গাংনী থানাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, আড়পাড়া বাজারপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, ধানখোলা মধ্যপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, মহিষাখোলা সরকারী প্রাথমিক বিদ্যালয়, হাড়িয়াদহ- মহিষাখোলা-প্রিক্যাডেট স্কুল, বামন্দী মাধ্যমিক স্কুল এন্ড কলেজ,বামন্দী মাধ্যমিক বালিকা বিদ্যালয়, লুৎফুন্নেছা (গোপালনগর) মাধ্যমিক বিদ্যালয়, বিভিন্ন বিদ্যালয় ও কলেজ এবং কেজি স্কুলগুলো স্ব-স্ব এলাকায় বিভিন্ন সড়কে র‌্যালি করে। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে গাংনী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এদিন সন্ধ্যায় উপজেলা পরিষদ চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ট্যাগ :

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় শহীদদের স্মরণ : বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদাসহ সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবি

আপলোড টাইম : ১০:০৫:০৮ পূর্বাহ্ন, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০১৮

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, প্রভাত ফেরি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
ডেস্ক রিপোর্ট: বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় জাতি স্মরণ করেছে মহান ভাষা শহীদদের। অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেয়ার পাশাপাশি সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবি উঠেছে মুখে মুখে। ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরেই মানুষের ঢল নামে শহীদ মিনারে। ফুলে ফুলে ভরে ওঠে বাঙালির শোক আর অহঙ্কারের এই মিনার। এদিকে অমর একুশে উপলক্ষে সারা দেশে বিন¤্র শ্রদ্ধায় পালিত হয়েছে নানা কর্মসূচি। কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, প্রভাত ফেরি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে একুশে ফেব্রুয়ারি মহান ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিলো মঙ্গলবার রাত ১২ টা ১ মিনিটে চুয়াডাঙ্গা সরকারি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পণ, জাতীয় পতাকা (অর্ধনমিত) উত্তোলন, প্রভাত ফেরি, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতি অনুষ্ঠান, হামদ-নাত, সংগীত, চিত্রাংকন, সুন্দর হাতের লেখা ও রচনা প্রতিযোগিতা, শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। চুয়াডাঙ্গা সিভিল ও পুলিশ প্রশাসন, আওয়ামীলীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, মুক্তিযোদ্ধা সংসদ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসনের উদ্যোগে পুস্পস্তবক অর্পণ করা হয়। রাত ১২টা ১ মিনিটে চুয়াডাঙ্গা-১ আসনের সাংসদ, জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যে দিয়ে কর্মসূচীর উদ্বোধন করেন।
রাতে ঘন্টাব্যাপী শ্রদ্ধাঞ্জলী নিবেদন শেষে সকাল ৬টা ৪৫ মিনিট থেকে বিভিন্ন সরকারি/বেসরকারি দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ প্রভাতফেরি সহকারে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। প্রভাতফেরি ও শ্রদ্ধাঞ্জলী নিবেদন শেষে সকাল ৯টায় চুয়াডাঙ্গা সরকারি কলেজে কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়। ইসলামিক ফাইন্ডেশন, চুয়াডাঙ্গা’র আয়োজনে হামদ-নাত ও রচনা প্রতিযোগিতায় অংশ নেয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। দিবসটি উপলক্ষ্যে ক্ষুদে লেখিয়েদের কবিতা নিয়ে দেয়াল পত্রিকা প্রকাশ করে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা ও জেলা শিশু একাডেমি; যা সরকারি কলেজ শহীদ মিনার প্রাঙ্গনে উন্মুক্ত রাখা হয়। এ ছাড়া শিশুদের কবিতা আবৃত্তি, সংগীত, চিত্রাংকন ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতারও আয়োজন করা হয়। বাদ যোহর জেলার সকল মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।
শহীদ দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমির মুক্ত মঞ্চে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে গতকাল বুধবার সন্ধ্যা ৭টায় এ অনুষ্ঠান করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। তিনি বলেন, ‘মাতৃভাষার মর্যাদা রক্ষার সংগ্রামে বায়ান্নর রক্তঝরা এ দিনটি মূলত বাঙালির স্বাধিকারের চেতনায় জেগে ওঠার দিন। এদিনে দেশের মানুষ একটি দন্ডে একাত্ম হয়েছিলো। বাঙালি জাতি সত্ত্বা বিকাশের যে সংগ্রামের সূচনা সেদিন ঘটেছিলো, মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মধ্যদিয়ে তা চূড়ান্ত পরিণতি লাভ করেছিলো। কিন্তু বর্তমানে দিবসটি পালনে শৃঙ্খলতার বাঁধ ভেঙে যাওয়ার ঘটনা ঘটেছে।’ তিনি বলেন, ‘একটা সময় ছিল যখন আমরা আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি গান গাইতে গাইতে শহীদ মিনারে যেতাম; আর এখন- অমুক ভাই এগিয়ে চলো আমরা আছি তোমার সাথে স্লোগান দিতে দিতে রাজপথ কাপানো হয়।’ চুয়াডাঙ্গা সরকারি কলেজের সহকারী অধ্যাপক মুন্সী আবু সাঈফের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মোমেন, সিভিল সার্জন ডা. খায়রুল আলম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ মো. কামরুজ্জামান, আদর্শ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর নওরোজ মোহাম্মদ সাঈদ। আলোচনা সভা শেষে জেলা শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়।
এদিকে, মহান শহীদ দিবস ও আতৃর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা পরিষদের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ৩টায় জেলা পরিষদ ভবনের মসজিদে এ মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ পরিচালনা করেন মাওলানা আব্দুল মোমিন। এসময় জেলা পরিষদের সদস্য শহিদুল ইসলাম সাহান ও খলিলুর রহমান, সহকারি প্রকৌশলী সামাদুল ইসলাম, প্রশাসনিক কর্মকর্তা রমজান আলী, হিসাব রক্ষক কর্মকর্তা আসলাম উদ্দিন, শরিফুল ইসলাম, নুর আলম, আবুল কাশেম, জুলমত আলী ও মোহাম্মদ বাপ্পী উপস্থিত ছিলেন। মিলাদ ও দোয়া মাহফিলে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।
অপরদিকে, এ উপলক্ষে চুয়াডাঙ্গা ফাযিল মাদরাসায় দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ৯টায় মাদরাসা প্রাঙ্গনের শেখ রাসেল ডিজিটাল ল্যাবের সামনে দোয়া পরিচালনা ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাদরাসার অধ্যক্ষ মীর জান্নাত আলী। আলোচনা সভায় আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক আবুল হাশেম। উপস্থিত ছিলেন রসায়ন প্রভাষক আতিয়ার রহমান, আরবী প্রভাষক ফরহাদ হোসেন, সহকারি শিক্ষক লেলিন হোসেন, আ. সালাম প্রমুখ। আলোচনা অনুষ্ঠানটি পরিচালনা করেন সহকারি শিক্ষক রকিবুল ইসলাম।
সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, বুধবার ভোরে চুয়াডাঙ্গার সরোজগঞ্জ প্রেসক্লাবের সদস্যরা শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। এ সময় উপস্থিত ছিলেন প্রেসক্লাব সভাপতি আরিফুল ইসলাম লিন্টু, সেক্রেটারি এমএসজেডএ সুমন, সহসভাপতি বুলবুল আহম্মেদ শিপন, সহ-সাধারণ সম্পাদক জিল্লুর রহমান রুবেল, সাংগঠনিক সম্পাদক এম লাভলু রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক আহাম্মদ আলী, অর্থ বিষয়ক সম্পাদক মখলেচুর রহমান শামীম, প্রচার সম্পাদক ইকরামুল হক, ক্রিয়া বিষয়ক সম্পাদক আকিমুল ইসলাম, তথ্য ও যোগাযোগ বিষয়ক সম্পাদক রাতুল হাসান, ত্রাণ ও দূর্যোগ বিষয়ক সম্পাদক ছমিরউদ্দীনসহ সকল সদস্যবৃন্দ। এছাড়াও শ্রদ্ধা জানিয়েছে তেঁতুল শেখ কলেজ, ছাদেমান নেছা বালিকা বিদ্যালয়, সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়, আন নূর ইসলামী একাডেমী স্কুল, সরোজগঞ্জ বেবি নার্সিং স্কুল, যুগিরহুদা আবুল হোসেন দাখিল মাদরাসা ও সরোজগঞ্জ, নবীননগর, হাসানহাটি, সিন্দুরিয়া, ভুলটিয়া, বোয়ালিয়া, বহালগাছি, সুবদিয়া, ছয়ঘরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, আইডিয়াল কিন্টার গার্ডেন স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠান ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানায়।
তিতুদহ প্রতিনিধি জানিয়েছেন, তিতুদহের বিভিন্ন মাধ্যমিক ও সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ বেসরকারি স্কুলগুলোর পক্ষে প্রভাতফেরীর মাধ্যমে শহীদ বেদীতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। এছাড়া মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে ভাষা শহীদদের স্মরণে দোয়া ও মোনাজাত করা হয়। আ. লীগ নেতা হাফিজুর রহমানের উপস্থাপনায় এবং গহেরপুর প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আনসার আলী, শ্রী রাবন মাঝি, আব্দুল হালিম, আ. লীগ নেতা জাহিদুল হক প্রমুখ। এছাড়া সড়াবাড়ীয়া মাধ্যমিক ও সরকারি প্রাথমিক বিদ্যালয় মাতৃভাষা দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অপরদিকে, যথাযোগ্য মর্যাদায় চুয়াডাঙ্গা সদরের বেগমপুর ইউনিয়নের সংগঠন যদুপুর উন্নয়ন সংঘের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হয়েছে। সংগঠনের প্রধান উপদেষ্টা শামীম হোসেন মিজি বলেন – মানুষের ভীতরে ভাষা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা বাড়াতে প্রত্যন্ত অঞ্চলগুলোতে এই দিবসগুলো পালন করতে হবে। এই দিবসগুলোতেই রয়েছে বাঙালির লড়াই ও সংগ্রামের ইতিহাস। এতো দিন গ্রামের মানুষ সাধারণত টেলিভিশনেই দিবসটি পালন করতে দেখত। এ সময় সংগঠনের উপদেষ্টা বেগমপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমা-ার আয়ুব আলী, মুক্তিযোদ্ধা লিয়াকত আলী, মুক্তার হোসেন, উপদেষ্টা মজিবর রহমান ঢালী, নওশাদ আলী, ইউনুছ ঢালী, সাধারণ সম্পাদক মিলন হোসেন মিজি, যুগ্ম-সাধারণ সম্পাদক সুমন মিজি, দপ্তর সম্পাদক মরতুজা তুহিন, কৃষি উন্নয়ন বিষয়ক সম্পাদক শিমুল হোসেনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ॥


দর্শনা অফিস জানিয়েছে, দর্শনায় শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শোক র‌্যালী ও শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করা হয়েছে। গতকাল সকাল ৮টায় দর্শনা পৌরসভার ডাকে কেরুজ বাজার মাঠ প্রাঙ্গনে গনজমায়েত শেষে সাড়ে ৮টায় দর্শনা পৌর মুক্তিযোদ্ধা কমান্ডার জাহাঙ্গীর আলম কালো পতাকা ও দর্শনা সরকারী কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে একুশে ফেব্রুয়ারীর শোক র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীতে অংশ গ্রহন করে আ. লীগ, যুবলীগ, ছাত্রলীগ দর্শনা পৌর শাখা, দর্শনা পৌর মুক্তিযোদ্ধা কমান্ড, দর্শনা পৌরসভা, জাসদ, বাংলাদেশ জাসদ, দর্শনা প্রেসক্লাব, দর্শনা সরকারী কলেজ, ওয়েভ ফাউন্ডেশন, ওয়েভ ফাউন্ডেশন ট্রেনিং সেন্টার, অনির্বাণ থিয়েটার, রামনগর মাথাভাঙ্গা যুব সংঘ, সাম্প্রতিক যুব সংঘ, দর্শনা মটর শ্রমিক, দামুড়হুদা উপজেলা নির্মান শ্রমিক, বিসিডিএস দামুড়হুদা, দর্শনা পুর্নাঙ্গ স্থলবন্দর কমিটি, পুরাতন বাজার কমিটি, ফারিয়াসহ দর্শনা পৌর এলাকার সকল শিক্ষ প্রতিষ্ঠান এ র‌্যালীতে অংশগ্রহন করেন। র‌্যালীটি পৌর মেয়র মতিয়ার রহমানের নের্তৃত্বে শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষন শেষে দর্শনা সরকারী কলেজের প্রধান শহীদ মিনারে সকল সংগঠন পর্যায় ক্রমে পুস্পমাল্য অর্পন করেন। পুস্প মাল্য অর্পন শেষে বীর মুক্তিযোদ্ধা কমরেড শহিদুল ইসলাম শপত বাক্য পাঠ করান। এছাড়া কেরু ব্যাবস্থাপনা পরিচালক কেরু উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ও কেরুজ শ্রমিক কর্মচারী ইউনিয়ন সকল সংগঠন একত্রিত হয়ে শোক র‌্যালী করে কেরুজ শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পন করেন।
কার্পাসডাঙ্গা অফিস জানিয়েছে, বুধবার সকাল ৭টার সময় কার্পাসডাঙ্গা ব্রীজ মোড়ে ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আ. লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগের পক্ষ থেকে জাতীয় সঙ্গীতের তালে জাতীয় পতাকা, দলীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরে প্রভাতফেরীর মাধ্যমে কার্পাসডাঙ্গা ডিগ্রী কলেজের শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আ. লীগের সদস্য কার্পাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান খলিলুর রহমান ভুট্ট, দামুড়হুদা উপজেলা আ. লীগের সহ-সভাপতি শহিদুল হক, কার্পাসডাঙ্গা ইউনিয়ন আ. লীগের সাধারন সম্পাদক নজীর আহমেদ, জেলা কৃষকলীগ নেতা আ. সালাম বিশ্বাস, জেলা শ্রমিক লীগ নেতা শওকত আলী প্রমুখ।
অপরদিকে, কার্পাসডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে আরামডাঙ্গার বটতলায় জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন শেষে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া শেষে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন কার্পাসডাঙ্গা ইউনিয়ন আ. লীগের সাংগঠনিক সম্পাদক শিক্ষক আলাউদ্দীন, গোলাম রসুল, বদিউজ্জামান বদি, সহিদুল মালিথা, যুবলীগ নেতা আ. হাকিম, কার্পাসডাঙ্গা ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহবায়ক সাজেদুল বিশ্বাস মিঠু, মমিন-২,আলম। অন্যদিকে কার্পাসডাঙ্গা ডিগ্রী কলেজের অধ্যক্ষ হামিদুল ইসলাম ও কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খায়রুল বাসারের নেতৃত্বে কার্পাসডাঙ্গার সকল সরকারী ও বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ছাত্রছাত্রীরা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।


জীবননগর অফিস জানিয়েছে, গতকাল বুধবার সকালে জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে উপজেলা পরিষদ থেকে প্রভাতফেরী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে বাসস্ট্যান্ড মুক্তমঞ্জে উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু. মো. আ. লতিফ অমল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, জীবননগর থানা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোর্তুজা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দ্বিনেশ চন্দ্র পাল, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আঃ খালেক, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আনোয়ার হোসেনসহ উপজেলা পরিষদের সকল কর্মকর্তা কর্মচারী গন উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাথীূদের অংশগ্রহনের মাধ্যমে সুন্দর হাতের লেখা, ছবি অংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে অতিথিগন পুরস্কার বিতারণ করেন। অনুষ্ঠানটি সার্বিক পরিচলনা করেন উপজেলা মৎস্য অফিসার ফরহাদুর রেজা।
এদিকে, একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে জীবননগর থানা পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের শহীদ মিনারে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পন করা হয়। উপজেলা প্রমাসনের পক্ষ থেকে জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু মো.আ.লতিফ অমল, উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা, পৌর মেয়র জাহাঙ্গীর আলম পুস্মমাল্য অর্পন করেন। এরপর পর্যায়ক্রমে উপজেলা পরিষদের বিভিন্ন ইউপি চেয়ারম্যানগন, জীবননগর থানার অফিসার ইনচার্জ মাহমুদুর রহমানের নেতৃত্বে পুলিশ প্রশাসন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোর্তুজার নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগ, উপজেলা মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে মুক্তিযোদ্ধাগণ, জীবননগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম আর বাবু ও যুগ্ম সম্পাদক জাহিদ বাবুর নেতৃত্বে জীবননগর প্রেসক্লাব, জীবননগর সাংবাদিক সমিতির সভাপতি আতিয়ার রহমান ও সম্পাদক ফয়সাল মাহাতাব মানিকের নেতৃত্বে জীবননগর সাংবাদিক সমিতি, জীবননগর সেচ্ছাসেবক সংগঠন বন্ধু রক্তদান কেন্দ্রের সভাপতি সামিউল ইসলাম অভি ও সম্পাদক মিঠুন মাহমুদ, জীবননগর থানা যুবলীগের সভাপতি আ. সালাম ঈশা, সাধারন সম্পাদক খাইরুল বাশার শিপুলর নেতৃত্বে থানা যুবলীগ, পৌর যুবলীগরে সভাপতি শাহ আলম শরিফুল ইসলাম ছোট বাবু, সহ-সভাপতি ফয়সাল ইকবালও সাধারন সম্পাদক মজিবার রহমানের নেতৃত্বে পৌর যুবলীগ জীবননগর পৌর ছাত্রলীগের সভাপতি মিঠুর নেতৃত্বে পৌর ছাত্রলীগ, জীবননগর ডিগ্রি কলেজ ছাত্রলীগের সভাপতি অনিক ও সাধারন সম্পাদক বিপ্লবের নেতৃত্বে জীবননগর ডিগ্রি কলেজ ছাত্রলীগ এছাড়াও বিভিন্ন সংগঠনের নেতৃত্বে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পন করা হয়।
মেহেরপুর অফিস জানিয়েছে, একুশের প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে মেহেরপুর শহীদ ড. সামসুজ্জোহা নগর উদ্যানস্থ শহীদ স্মৃতি সৌধে পুষ্পমাল্য অর্পন করে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক ফরহাদ হোসেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনৈতিক সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ নানা শ্রেণী-পেশার মানুষ।


অপরদিকে, মহান ২১ শে ফেব্রুয়ারি ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে মেহেরপুর জেলা বিএনপি, যুবদল, ছাত্রদল। জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য মাসুদ অরুণ, সহ-সভাপতি ওমর ফারুক লিটন, সহ-সাংগঠনিক সম্পাদক কাজী মিজান মেনন, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. মারুফ আহমেদ বিজন, আ্যাড. মিজানুর রহমান, পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস, জেলা যুবদলের যুগ্ম আহবায়ক প্রভাষক ফয়েজ মোহাম্মদ, সদর থানা যুবদলের সিনিয়র সহ সভাপতি নুর তাজুল ইসলাম, সদর থানা যুবদলের সাধারণ সম্পাদক কামরুল হাসান মুকুল, পৌর যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গির আলম দুলাল, কুতুবপুর ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক আলতাব হোসেন, সাংগঠনিক সম্পাদক নিজাম উদ্দিন, বিএনপির প্রবীন নেতা আব্দুল গণি, ফরিদ উদ্দিন প্রমুখ।


আমঝুপি প্রতিনিধি জানিয়েছেন, আমঝুপিতে গতকাল সকাল ৭টার সময়ে জাতীয় পতাকা উত্তোলন করেন সদর উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও আমঝুপি ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দিন আহমেদ। ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান, সাধারন সম্পাদক আনোয়ার সাদাত, এআরবি কলেজ অধ্যাক্ষ হাবিবুর রহমান, আমঝুপি আলিম মাদরাসা পক্ষে মাহবুব উল আলম, সামসুল, আল-আমীন, শফিকুল, মোহাম্মদ আলী, দিলরুবা, আমঝুপি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহম্মেদ আলী, সহকারি শিক্ষক কামরুজদ্দোজা পরাগ, আমঝুপি মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, সহকারি প্রধান শিক্ষক হাফিজুর, আমঝুপি গন্ধরাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এসএমসি সভাপতি ওমর ফারুক, সহসভাপতি হেলাল উদ্দিন, পিটিএ সভাপতি আকতারুজ্জামান, সহকারি শিক্ষিকা ফারজান। আমঝুপি সরকারি প্রথমিক বালক বিদ্যালয়ে প্রধান শিক্ষক জাহিদ হাসান, এসএমসি সভাপতি আবুল হাসান। আমঝুপি সরকারি প্রাথমিক বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা সুলতানা পারভিন, এসএমসি সভাপতি মতিয়ার রহমান, খোকসা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহাদ্দেস আলী, এসএমসি সভাপতি কদর আলী, ইসলাম নগর সরকারী প্রথমিক বিদ্যালয়, আমঝুপি আইডিয়া স্কুল।
বারাদী প্রতিনিধি জানিয়েছেন, ২১ এর প্রথম প্রহওে মোমিনপুর প্রাথমিক বিদ্যালয় মাঠে শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করেন বারাদী ইউনিট আওয়ামী লীগ সভাপতি শামিম ফেরদৌস, সাধারন সম্পাদক মোমিনুল ইসলাম মোমিন। বারাদী যুবলীগের পক্ষে ফুল প্রদান করেন আলহামদু, রিংক্ ুআনারুল ইসলাম আনু, জয়নাল, রিপন। এছাড়া মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মোমিনপুর মাধ্যমিক বিদ্যালয়, মোমিনপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, এসএস বিদ্যা নিকেতন, তৃণমূল মডেল একাডেমী, মোমিনপুর ডায়মন্ড ক্লাব, বারাদী বিএডিসি পক্ষ থেকে উপ পরিচালক হাফিজুর রহমান পুষ্পমাল্য অর্পন করেন।
মুজিবনগর অফিস জানিয়েছে, মুজিবনগরে ১২ টা ১ মিনিটে শহীদ বেদিতে পুস্পস্তবক অর্পন করা হয়। পরে বুধবার ভোরে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তারের নেতৃত্বে উপজেলা শহীদ মিনার চত্বও থেকে প্রভাতফেরী শুরু করে মুজিবনগর স্মৃতিসৌধে ঘুরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে মুজিবনগর উপজেলা চত্তরে স্থাপিত শহীদ মিনারের পাদদেশে এসে শেষ হয়। প্রভাতফেরীতে মুজিবনগর থানার সেকেন্ড অফিসার সুব্রত কুমার পাল, মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ার হোসেন, প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, কৃষি অফিসার মোফাকখারুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল, মৎস্য কমর্র্কতা শহিদুল ইসলাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ সফি, সহসভাপতি হাসান মোস্তাফিজুর রহমান, উপজেলার কর্মকর্তা, কর্মচারী ও স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষিকা, ছাত্রছাত্রীরা অংশগ্রহন করেন। পরে শহীদ মিনার চত্তরে উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
গাংনী অফিস জানিয়েছে, বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুস্পমাল্য অপর্ন করা হয়েছে। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে গাংনী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা পরিষদ সভাকক্ষে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষ্যে গাংনী উপজেলা শহরের বিভিন্ন শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠানে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। শহীদদের শ্রদ্ধা জানাতে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। গতকাল বুধবার সকালে গাংনী উপজেলা আ.লীগ, উপজেলা বিএনপি ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা ছাত্রলীগ, উপজেলা ছাত্রদলসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পন করা হয়। গাংনী উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনাসভা ও দোয়া মাহফিলের পরে একটি বিরাট র‌্যালী বের করে। র‌্যালীতে নেতৃত্ব দেন মেহেরপুর-২ (গাংনী) আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। এসময় মেহেরপুর-চুয়াডাঙ্গা আসনের নারী সংসদ সদস্য সেলিনা আক্তার বানু, উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক ও থানার ওসি হরেন্দ্রনাথ সরকার, জেলা আইনজীবী সমিতির সভাপতি একেএম শফিকুল আলম, বিশিষ্ট সংগঠক সিরাজুল ইসলাম, পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র নবীর উদ্দীন ও সহকারী কমিশনার (ভূমি) দেলোয়ার হোসেন। অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন প্রভাষক শফি কামাল পলাশ।


পুস্পমাল্য অপর্ন করেন জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সেলিনা আখতার বানু, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, পৌর আওয়ামী লীগের সভাপতি সানোয়ার হোসেন বাবলু, সাধারণ সম্পাদক আনারুল ইসলাম বাবু ও আবুল বাশার প্রমুখ। জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য আমজাদ হোসেনের নেতৃত্বে পুস্পমাল্য অপর্ন করেন গাংনী উপজেলা বিএনপির নেতা-কর্মীরা। গাংনী পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র নবীর উদ্দীনের নেতৃত্বে পৌরসভার প্যানেল-২ সাহিদুল ইসলাম ও কাউন্সিলর মিজানুর রহমানসহ পৌর কাউন্সিলর ও কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন। গাংনী উপজেলা দুনীর্তি প্রতিরোধ কমিটির পক্ষে সভাপতি আবু জাফর ও সাধারণ সম্পাদক কামরুল হাসানসহ নেতৃবৃন্দও শ্রদ্ধা জানান। গাংনী উপজেলা ছাত্রলীগের সভাপতি তৌহিদুল ইসলামে নেতৃত্বে শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করেন দলের নেতা-কর্মীরা। ছাত্রদল নেতা নাজমুল হোসেনের নেতৃত্বে শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করেন, দলের নেতা-কর্মীরা। এছাড়াও সকালে গাংনী উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগ, উপজেলা বিএনপি, যুবলীগ, ছাত্রদলসহ বিভিন্ন সংগঠন উপজেলা শহরের প্রধান-প্রধান সড়কে র‌্যালি করে। দিবসটি উপলক্ষ্যে গাংনী সরকারী ডিগ্রী কলেজ, গাংনী সন্ধ্যানী স্কুল এন্ড কলেজ গাংনী পাইলট মাধ্যমিক স্কুল এন্ড কলেজ, গাংনী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়,গাংনী মহিলা ডিগ্রী কলেজ, রাইপুর মাধ্যমিক বিদ্যালয়, বাঁশবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়,গাংনী পৌর মাধ্যমিক বিদ্যালয়, গাংনী থানাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, আড়পাড়া বাজারপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, ধানখোলা মধ্যপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, মহিষাখোলা সরকারী প্রাথমিক বিদ্যালয়, হাড়িয়াদহ- মহিষাখোলা-প্রিক্যাডেট স্কুল, বামন্দী মাধ্যমিক স্কুল এন্ড কলেজ,বামন্দী মাধ্যমিক বালিকা বিদ্যালয়, লুৎফুন্নেছা (গোপালনগর) মাধ্যমিক বিদ্যালয়, বিভিন্ন বিদ্যালয় ও কলেজ এবং কেজি স্কুলগুলো স্ব-স্ব এলাকায় বিভিন্ন সড়কে র‌্যালি করে। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে গাংনী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এদিন সন্ধ্যায় উপজেলা পরিষদ চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।