চুয়াডাঙ্গা শুক্রবার , ৮ সেপ্টেম্বর ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

৯ সেপ্টেম্বর জেলায় একযোগে সাড়ে ৭ লাখ বৃক্ষরোপন করা হবে- জেলা প্রশাসক

সমীকরণ প্রতিবেদন
সেপ্টেম্বর ৮, ২০১৭ ১০:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

দামুড়হুদা-জীবননগরে তালবীজ ও গাছের চারা বিতরণ : চুয়াডাঙ্গায় বৃক্ষরোপন বিষয়ক প্রেস কনফারেন্স

নিজস্ব প্রতিবেদক: ‘সবুজ চুয়াডাঙ্গা, সমৃদ্ধ বাংলাদেশ’ স্লোগানে আগামী ৯ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে একযোগে সাড়ে  লক্ষাধিক বৃক্ষরোপন কর্মসূচী তুলে ধরে প্রেস কনফারেন্স করেছে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন। গতকাল বৃহস্পতিবার বিকাল ৩টায় নিজ সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস কনফারেন্সে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, ‘দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থানগত কারণে চুয়াডাঙ্গা জেলার অবহাওয়া চরমভাবাপন্ন। এ অবস্থার উন্নয়নের জন্য তথা পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য জেলা প্রাশাসনের উদ্যোগে জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদ, কৃষি বিভাগ এবং বন বিভাগ’র যৌথ সহযোগিতায় আগামীকাল ৯ সেপ্টেম্বর শনিবার বেলা ১২টা হতে ঘন্টাব্যপী সমগ্র জেলায় একযোগে পাঁচ লক্ষাধিক বনজ, ফলজ ও ঔষধি বৃক্ষের চারা এবং দুই লক্ষাধিক তাল বীজ রোপন করা হবে। বৃক্ষগুলো রোপন করা হবে রাস্তার ধারে, সরকারি খাস জমিতে, স্কুল /কলেজ/মসজিদ প্রাঙ্গণে, স্কুল/কলেজের ছাত্র-ছাত্রীদের ও আগ্রহী জনগণের বাড়িতে এবং অন্যান্য ফাকা স্থানে। নির্দিষ্ট দিনে গাছ লাগানোর জন্য ব্যপক পরিকল্পনা গ্রহন করা হয়েছে। প্রতি ইউনিয়নে কম-বেশি ১০ হাজার গাছ লাগানো হবে। পৌরসভা গুলোতে ১০ থেকে ২০ হাজার গাছ লাগানো হবে। এ লক্ষ্যে সকল উপজেলা নির্বাহী অফিসার, পৌর মেয়র, ইউপি চেয়ারম্যানগণ কোন স্থানে গাছ লাগানো হবে এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে নিয়ে ইতিমধ্যে প্রস্তুতিমূলক সভা করেছেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন। ক্যাবল টিভিতে প্রচারসহ মাইকিং ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া রাস্তা ও শহরের বিভিন্ন স্থানে বিল বোর্ড স্থাপন করা হয়েছে। ইতিমধ্যে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ, কুষ্টিয়া, যশোরসহ দেশের ৪৬টি স্থান হতে ৫ লক্ষ ২৫ হাজারটি ফলজ, বনজ ও ঔষধি গাছ সকল উপজেলা, পৌর ও ইউনিয়ন পরিষদে পৌছানো হয়েছে এবং সকল উপজেলা পরিষদে ২লক্ষ ২৫ হাজারটি তালবীজ সরবরাহ করা হয়েছে। প্রেস কনফারেন্সে উপস্থিত ছিলেন সদ্য বদলী আদেশপ্রাপ্ত বিদায়ী স্থানীয় সরকারের উপ-পরিচালক আনজুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রাজ্জাক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. জসীম উদ্দীন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার ফরহাদ আহমেদসহ বিভিন্ন প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ৯ সেপ্টম্বর বৃক্ষরোপন অভিযানের দিন বেলা সাড়ে ১১টা থেকে জেলা প্রশাসক তাঁর নিজ ফেসবুক আইডি (উঈ ঈযঁধফধহমধ) থেকে সরাসরি অংশ নেবেন। এ ছাড়া সকল ইউনিয়ন, পৌরসভা ও নিজ নিজ এলাকা থেকে একজনকে ফেসবুক লাইভে থাকার জন্য আহ্বান জানান জেলা প্রশাসক।
দামুড়হুদা অফিস জানিয়েছে, প্রধানমন্ত্রীর নির্দেশে বজ্রপাত প্রতিরোধে তালগাছ লাগানোর নির্দেশনা বাস্তবায়ন ও চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদের ‘গ্রীন চুয়াডাঙ্গা, ক্লিন চুয়াডাঙ্গা’ বাস্তবায়নের লক্ষে দামুড়হুদা উপজলায় ৭৫ হাজার তাল বীজ বিতরণ করা হয়েছে। দামুড়হুদা উপজেলা ভূমি অফিস ও ইউনিয়নে ভূমি অফিস আয়োজনে উপজেলার সকল ইউনিয়ন, পৌরসভা, স্কুল, কলেজ, মাদ্রাসা এবং সকল প্রতিষ্ঠানসহ বিভিন্ন এলাকায় তালের বীজ বিতরন করা হয়। বৃহস্পতিবার সকাল ১১টায় দামুড়হুদা উপজেলা পরিষদ চত¡ের উপজেলা নির্বাহী অফিসার রফিকুল হাসান, উপজেলার ৮ ইউপি চেয়ারম্যান ও ১টি পৌরসভার ও স্কাউট’র প্রতিনিধির মাঝে ৭৫ হাজার তাল বীজ বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সৈয়দা নাফিস সুলতানা, হাউলি ইউপি চেয়ারম্যান মুহাম্মদ আলী শাহ মিটু, কাপাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান খলিলুর রহমান ভুট্টু, কুড়ুলগাছি ইউপি চেয়ারম্যান এনামুল করিম ইনু শাহ, নতিপোতা ইউপি চেয়ারম্যান আ. আজিজসহ উপজলা পরিষদর র্কমর্কতা কর্মচারিগণ।
এদিকে হাসাদাহ প্রতিনিধি জানিয়েছেন, জীবননগর উপজেলার হাসাদাহ ইউনিয়নে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও ব্যক্তি পর্যায়ে বিভিন্ন ধরনের ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টার দিকে হাসাদাহ ইউনিয়ন পরিষদ চত্বরে এ বিতরন অনুষ্ঠিত হয়। হাসাদাহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী সিরাজুল হক মাষ্টার এ কর্মসূচির উদ্বোধন করেন। এসময় আরো উপস্থিত ছিলেন হাসাদাহ ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান হাসাদাহ ইউনিয়ন যুবলীগ সভাপতি জুম্মাত আলী মন্ডল, ইউপি সদস্য সাইফুল ইসলাম টপি, নান্নু, মতিয়ার রহমান, আমিনুর রহমান, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা নাসরুল ইসলাম বাবুসহ অত্র ইউনিয়নের প্রাথমিক বিদ্যালয়, স্কুল, মাদরাসা শিক্ষকবৃন্দ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।