চুয়াডাঙ্গা শুক্রবার , ৪ জুন ২০২১
আজকের সর্বশেষ সবখবর

৫ জুন থেকে শুরু হয়ে ক্যাম্পেইন চলবে ১৯ জুন পর্যন্ত

সমীকরণ প্রতিবেদন
জুন ৪, ২০২১ ১১:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে চুয়াডাঙ্গা, জীবননগর ও মুজিবনগরে অবহিতকরণ সভা
সমীকরণ প্রতিবেদন:
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে স্বাস্থ্য বিভাগের আয়োজনে চুয়াডাঙ্গা, জীবননগর ও মুজিবনগরে এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পইন-২০২১ উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় জেলা সিভিল সার্জন অফিসের আয়োজনে সদর হাসপাতালের সম্মেলনকক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এ এস এম মারুফ হাসানের সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. আওলিয়ার রহমান, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল-আমিন, সাধারণ সম্পদাক রাজিব হাসান কচিসহ জেলার প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।
সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডা. এ এস এম মারুফ হাসান বলেন, ‘শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি ও দৃষ্টি শক্তির জন্য ভিটামিন ‘এ’ সবচেয়ে গুরুত্বপূর্ণ। ভিটামিন ‘এ’ চোখের স্বাভাবিক দৃষ্টি শক্তি ও শরীরের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে এবং বিভিন্ন রোগের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। ভিটামিন ‘এ’ এর অভাবে রাত কানা এবং অন্ধত্বসহ চোখের অন্যান্য রোগ শরীরের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হওয়া, রক্তশুণ্যতা এবং শিশুর মৃত্যু পর্যন্ত হতে পারে। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য নীতিমালা অনুযায়ী বছরে ২ বার ভিটামিন ‘এ’ এর অভাব পূরণের সম্পূরক খাদ্য হিসেবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়। করোনা মহামারির মধ্যেও এই ক্যাম্পেইনটি সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সংশ্লিষ্ট সকলকে ইতোমধ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
এসময় তিনি আরও জানান, এবারে জেলার ৪ উপজেলায় ১ লাখ ৩৭ হাজার ২৫ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ১৬ হাজার ৫৪ জন শিশু ও ১২ মাস থেকে ৫ বছরের ১ লক্ষ ২০ হাজার ৯৭১ জন শিশুকে দেয়া হবে এই ভিটামিনটি। আগামী ৫ জুন হতে ১৯ জুন পর্যন্ত এই কর্মসূচি অব্যহত থাকবে।
জীবননগর:
জীবননগরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলা পরিষদের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার এস এম মুনিম লিংকনের সভাপতিত্বে অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. সেলিমা আখতার।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, জীবননগর থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলাম, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহমুদা খাতুন ও প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ডা. হেলেনা আক্তার নিপা, জীবননগর সাংবাদিক সমিতির সভাপতি জি এ জাহিদুল ইসলাম জাহিদ বাবু, জীবননগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী শামসুর রহমান চঞ্চল, হাসাদাহ ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম রবি বিশ^াস, উথলী ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, বাঁকা ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান, মনোহরপুর ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন খাঁন প্রমুখ।
সভায় জানানো হয়, ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। উপজেলার ৯৬টি কেন্দ্রে ১ হাজার ৯৬৪ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১৪ হাজার ৯৩৬ জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
অপর দিকে, জীবননগর পৌর মেয়র রফিকুল ইসলামের সভাপতিত্বে পৌরপরিষদ মিলনায়তনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন উপলক্ষে অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। পৌর সচিব জায়েদুর রহমানের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. সেলিমা আখতার। এ সময় পৌর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, পৌরসভার ৯টি ওয়ার্ডে ২৫টি কেন্দ্রে ৯ থেকে ১১ মাস বয়সী ৩৯৭ শিশুকে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ হাজার ৭০৩ জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
মুজিবনগর:
মুজিবনগর উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অ্যাডভোকেসি ও কর্মপরিকল্পলা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুজিবুর রহমানের সভাপতিত্বে এ অ্যাডভোকেসি ও কর্মপরিকল্পলা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা শিক্ষা অফিসার বেলায়েত হোসেন, আবাসিক মেডিকেল অফিসার ডা. মাহামুদুর রহমান, এসআই বাবলু মিয়া, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আব্দুল হাই, এমটিইপিআই আব্দুল মজিদ, মুজিবনগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ সফি উপস্থিত ছিলেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।