৩ কোটি দরিদ্র বেড়েছে

5

সমীকরণ প্রতিবেদন:
সারা বিশ্বে করোনার প্রভাবে ২০১৯-এর তুলনায় ২০২১ সালে আরো তিন কোটি ১০ লাখ মানুষ চরম দরিদ্রের মুখোমুখি হয়েছেন। তবে আর্থিক দিক থেকে উন্নত ৯০ শতাংশ দেশের নাগরিকের মাথাপিছু আয় করোনা কমলে আগামী বছরের মধ্যে আগের অবস্থায় ফিরলেও নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর মাত্র এক-তৃতীয়াংশ আগের অবস্থায় ফিরতে পারবে। যুক্তরাষ্ট্রের ধনকুবের বিল গেটস এবং তার সাবেক স্ত্রী মেলিন্ডা গেটসের দাতব্য সংস্থা গেটস ফাউন্ডেশনের পঞ্চম বার্ষিক গোলকিপার্স প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। গতকাল মঙ্গলবার প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। জাতিসঙ্ঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) পূরণের ক্ষেত্রে করোনা মহামারী কিভাবে বাধা হয়ে দাঁড়িয়েছে তা তথ্যসহ ব্যাখ্যা করা হয়েছে এই প্রতিবেদনে। এ বছরের প্রতিবেদনে ‘যুগান্তকারী উদ্ভাবন’ এর ওপর বেশি আলোচনা করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, যেভাবে দ্রুততার সাথে বিশ্বব্যাপী করোনার টিকা তৈরি সম্ভব হয়েছে ঠিক সেভাবেই অতিমারীর ধাক্কা সার্বিকভাবে কাটিয়ে উঠতে স্বাস্থ্য এবং আর্থিক খাতে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করতে হবে। এর মধ্য দিয়ে জাতিসঙ্ঘের ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ পূরণের পথে বিশ্বকে ফিরিয়ে আনা সম্ভব হবে। এ ছাড়া গত ১৮ মাসে যে বিষয়গুলোতে আমরা ভালো করেছি, সেগুলোকে আরো এগিয়ে নিয়ে যেতে হবে। তাহলে আমরা অতিমারির ধাক্কা কাটিয়ে স্বাস্থ্য, খাদ্য এবং জলবায়ু পরিবর্তনের মতো মৌলিক বিষয়গুলোর অগ্রগতি বাড়াতে পারব।
প্রতিবেদনে আরো বলা হয়েছে, করোনার প্রভাবে সারা বিশ্বে আর্থিক দিক থেকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন নারীরা। সব দেশেই করোনার ফলে যে আর্থিক মন্দা তৈরি হয়েছে তাতে পুরুষের তুলনায় নারীরা অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।
ঘনিষ্ঠদের করোনা, সেলফ-আইসোলেশনে পুতিন : ঘনিষ্ঠ কয়েকজনের করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর সেলফ-আইসোলেশনে রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। মঙ্গলবার রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন এই তথ্য জানিয়েছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে। ক্রেমলিন জানায়, পুতিনের করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে এবং তিনি সুস্থ আছেন।
করোনাভাইরাসের সম্পূর্ণ ডোজ টিকা নিয়েছেন পুতিন। এ বছরের মার্চ মাসে তিনি টিকা নেন। ক্রেমলিনের বিবৃতিতে স্বীকার করা হয়েছে, পুতিনের ঘনিষ্ঠ ব্যক্তিদের কয়েকজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মঙ্গলবারেই তাজিকিস্তানের প্রেসিডেন্ট এমোমালি রাহমনের সাথে আলোচনাতেও সেলফ-আইসোলেশনে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন পুতিন। ক্রেমলিনের বিবৃতি অনুসারে, এ সপ্তাহের চলমান বৈঠকগুলো ভিডিও কনফারেন্সে সম্পন্ন করবেন রুশ প্রেসিডেন্ট।
চীনে নতুন সংক্রমণের সাথে প্রাথমিক বিদ্যালয়ের যোগসূত্র: চীনের ফুজিয়ান প্রদেশে নতুন করে করোনাভাইরাস আক্রান্ত বাড়ার সাথে একটি প্রাথমিক বিদ্যালয়ের সংশ্লিষ্টতা সামনে এসেছে। প্রাথমিক অনুসন্ধানে দেখা যাচ্ছে এই সংক্রমণ সম্ভবত এক শিক্ষার্থীর বাবার কাছ থেকে ঘটেছে। গত সপ্তাহে তিনি করোনা আক্রান্ত হন। গত চার দিনে এক শ’রও বেশি আক্রান্ত শনাক্তের পর ফুজিয়ান কর্তৃপক্ষ এক সপ্তাহের মধ্যে সব শিক্ষক ও শিক্ষার্থীর করোনাভাইরাস পরীক্ষার নির্দেশ দিয়েছে। নানজিং সংক্রমণ ঠেকানোর এক মাসের মধ্যে ফুজিয়ানে সংক্রমণের কথা জানা গেছে। উহানের পর সবচেয়ে বড় সংক্রমণ নানজিংয়ে হয়েছে বলে মনে করে চীনা কর্তৃপক্ষ। ফুজিয়ান প্রদেশের পুতিয়ান শহরেই সবচেয়ে বেশি সংক্রমণ দেখা গেছে। শহরটিতে প্রায় ৩০ লাখ মানুষের বসবাস। ওই এলাকায় প্রথম আক্রান্তের সাথে একটি প্রাথমিক বিদ্যালয়ের সংশ্লিষ্টতা রয়েছে। এই সংক্রমণের প্রাথমিক উৎস বলে মনে করা হচ্ছে এক শিক্ষার্থীর বাবাকে। তিনি গত ৪ আগস্ট সিঙ্গাপুর থেকে ফেরার ৩৮ দিনের মাথায় গত ১০ সেপ্টেম্বর করোনায় আক্রান্ত হন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, ওই ব্যক্তি ২১ দিন কোয়ারেন্টিন কাটিয়েছেন। সেই সময়ে তার ৯টি নিউক্লিক এসিড ও সেরোলোজিক পরীক্ষা করা হয়। তার প্রতিটিইতে নেগেটিভ রেজাল্ট আসে।