চুয়াডাঙ্গা মঙ্গলবার , ২০ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

২ লাখ ইভিএম কিনতে ৮৭১১ কোটি টাকা চায় ইসি

সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ২০, ২০২২ ৮:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনের জন্য ২ লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনা, মেরামত ও রক্ষণাবেক্ষণের প্রকল্প চূড়ান্ত অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এতে মোট ব্যয় হবে আট হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকা। প্রকল্প প্রস্তাব পাঠানো হচ্ছে পরিকল্পনা কমিশন। গতকাল সোমবার দুপুরে নির্বাচন কমিশন ভবনে ইসির কমিশন বৈঠকে এই অনুমোদন দেওয়া হয় বলে জানান নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি বলেন, আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে নতুর প্রকল্প অনুমোদন করা হয়েছে। এখন এটি পাঠানো হবে পরিকল্পনা কমিশনে। তবে এর আগে জনবলের বিষয়টি অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ের কাজ আছে।

তিনি আরো বলেন, আগামী সংসদ নির্বাচনে সর্বোচ্চ দেড় শ আসনে ইভিএমে ভোট করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। আমাদের কাছে যত ইভিএম আছে তা দিয়ে সর্বোচ্চ ৭০ থেকে ৭৫টি আসনে ভোট করা সম্ভব। তাই নতুন করে ইভিএম কিনতে একটি প্রকল্প তৈরি করতে নির্বাচন কমিশন সচিবালয়কে বলা হয়েছিল। তারা যে প্রস্তাব দিয়েছিল তাতে কিছু তথ্যের ঘাটতি ছিল। তাই আগের বৈঠকে বলা হয়েছিল যাতে প্রকল্প ফেরত না আসে সেসব প্রশ্নের উত্তর দেওয়ার জন্য।

ইসি আলমগীর উল্লেখ করেন, আজকে সেসব তথ্যসহ জমা দেওয়া হয়েছে। এখন এটা দেখে আমাদের মনে হয়েছে পরিকল্পনা কমিশনে পাঠানো যায়। পরে একনেক এটি অনুমোদন করবে কি করবে না সেটা তাদের বিষয়। এর আগে রবিবার ইসি আলমগীর জানিয়েছিলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আমরা সভা করেছি। তাদের লিখিত বক্তব্য ও ভিডিও ক্লিপের ভিত্তিতে নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংলাপে রাজনৈতিক দলগুলোর ইভিএম ব্যবহার বিষয়ে দেওয়া মতামত রোডম্যাপে সঠিকভাবে ওঠে আসেনি, গণমাধ্যমের এমন প্রতিবেদন নিয়েও ব্যাখ্যা দেন সাবেক এই ইসিসচিব।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।