চুয়াডাঙ্গা সোমবার , ১৩ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস পালন

‘আমরা সকল ক্ষেত্রে ডিজিটাল বাংলাদেশের সুবিধাই ভোগ করছি’
সমীকরণ প্রতিবেদনঃ
ডিসেম্বর ১৩, ২০২১ ১১:৩৫ পূর্বাহ্ণ
Link Copied!

নানা কর্মসূচির মধ্যদিয়ে সারা দেশে পালিত হলো ডিজিটাল বাংলাদেশ দিবস। এ উপলক্ষে সারা দেশের ন্যায় গতকাল রোববার পৃথক আয়োজনে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল ‘ডিজিটাল বাংলাদেশের অর্জন, উপকৃত সব জনগণ’।

চুয়াডাঙ্গা:

বর্ণাঢ্য আয়োজনে চুয়াডাঙ্গায় পালিত হয়েছে ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২১। এ উপলক্ষে গতকাল রোববার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে ‘ডিজিটাল বাংলাদেশের অর্জন, উপকৃত সব জনগণ’ এ প্রতিপাদ্যে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়।

আলোচনা সভায় চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আরাফাত রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, ডিজিটাল বাংলাদেশের আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুিক্তর ভিত্তি রচনা করে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ডিজিটাল বাংলাদেশের রূপকার বঙ্গবন্ধুর দৌহিত্র সজিব ওয়াজেদ জয় দেশে ডিজিটাল বিপ্লব ঘটিয়েছেন। আজ বাংলাদেশের মানুষের হাতের মুঠোয় সারা বিশ্ব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নয়নের শিখরে নিয়ে গেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালের নির্বাচনের আগে দেশকে ডিজিটাল পরিণত করে উন্নত বিশ্বের কাতারে নিয়ে যাওয়া কথা বলেছিলেন। আমরা সেই ডিজিটাল বাংলাদেশের সুবিধাই ভোগ করছি সকল ক্ষেত্রে।

চুয়াডাঙ্গা কালেক্টরেটের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমানের পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আনিসুজ্জামান, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম মালিক, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভূঁইয়া, মেডিকেল অফিসার ডা. আওলিয়ার রহমান, মেহেরাব্বিন সানভী প্রমুখ। আলোচনা সভা শেষে দিবসটি উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৭ নভেম্বর বাংলাদেশ সরকার রাষ্ট্রীয়ভাবে এ দিবসটি পালনের ঘোষণা দেয়। ২০১৮ সালের ২৬ নভেম্বর আইসিটি দিবস নাম পরিবর্তন করে এ দিনটিকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

আলমডাঙ্গা:

আলমডাঙ্গায় ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল রোববার সকালে উপজেলা পরিষদের হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রনি আলম নুর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. খন্দকার সালমুন আহম্মেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজোয়ানা নাহীদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাদী জিয়াউদ্দিন আহম্মদ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সোহেল রানা, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল বারি, সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার, যুব উন্নয়ন কর্মকর্তা দেওয়ান জাহাঙ্গীর হোসেন, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মঞ্জুরুল ইসলাম, তথ্য কর্মকর্তা স্নিগ্ধা দাস, আল-ইকরা ক্যাডেট একাডেমির অধ্যক্ষ এনামুল হক, ব্রাইট মডেল স্কুলের শিক্ষক, কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজা প্রমুখ।

সভায় ডিজিটাল বাংলাদেশের ওপর উপস্থিত বক্তৃতায় প্রথম স্থান অধিকারী আলমডাঙ্গা একাডেমির ছাত্র হামিম রেজা, ২য় স্থান মুসরাত মোস্তফা, তৃতীয় আসিফা আসরাফি এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম স্বস্তিকা দত্ত, ২য় তাফসিয়া তাসনিম রাহিমা ও তৃতীয় সোহানা আক্তার বুশরাকে পুরস্কার প্রদান করা হয়।

মেহেরপুর:

মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে মেহেরপুরে ৫ম ডিজিটাল বাংলাদেশ উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়েছে। গতকাল রোববার দুপুরের দিকে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাজমুল হুদা, মেহেরপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান রিপন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ হোসেন, গাংনী উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ খালেক প্রমুখ।

পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। জেলা প্রশাসক ড.মুহাম্মদ মুনসুর আলম খান জেলাবাসীর পক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন।

মুজিবনগর:

মুজিবনগরে উপজেলা প্রশাসনের আয়োজনে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার মুজিবনগর উপজেলা পরিষদের হলরুমে এক সেমিনার, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার বেলায়েত হোসেন, উপজেলা সমাজসেবা অফিসার আব্দুর রব, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা তাজুল ইসলামসহ বিভিন্ন অফিসের কর্মকর্তা, শিক্ষক, ছাত্র-ছাত্রী ও উদ্যোক্তাবৃন্দ।

ডিজিটাল বাংলাদেশ দিবসে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বল্লভপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র দীপ্ত বিশ্বাস, মহাজনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র শাহরিয়ার হোসাইন ও আনন্দবাস দ: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী ছাবিনা খাতুন এবং উপস্থিত বক্তৃতায় বাগোয়ান মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র সোহান, ছাত্রী এইচপি মরিয়াম পূর্ণং ও মহাজনপুর মাধ্যমিক বিদ্যালয়ে ছাত্রী সূবর্ণা খাতুনকে পুরস্কার প্রদান করা হয়। এছাড়া ওই অনুষ্ঠানে কেন্দ্রীয় অনুষ্ঠান সম্প্রচার দেখানো হয়।

ঝিনাইদহ:

‘ডিজিটাল বাংলাদেশের অর্জন, উপকৃত সকল জনগণ’ এ প্রতিপাদ্যে ঝিনাইদহে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে গতকাল রোববার সকালে শহরের প্রেরণা একাত্ত্বর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। রাষ্ট্রের পক্ষে জেলা প্রশাসন ও পরে পুলিশ বিভাগসহ বিভিন্ন সরকারি দপ্তর পুষ্পমাল্য অর্পণ করে। সেখান থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে জেলা প্রশাসকের কার্যালয়ে সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সালমা সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মজিবর রহমান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম, জেলা পরিষদের সচিব রেজাই রাফিন সরকার, স্থানীয় সরকারের উপ-পরিচালক ইয়ারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সেলিম রেজা ও অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ার সাঈদ। পরে দিবসটি উপলক্ষে কবিত আবৃত্তি, প্রেজেন্টেশন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।