চুয়াডাঙ্গা রবিবার , ৪ অক্টোবর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

১ লাখ ৩৮ হাজার শিশুকে খাওয়ানো হবে ক্যাপসুল

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ৪, ২০২০ ৯:১৬ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

চুয়াডাঙ্গায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে কর্মশালা
নিজস্ব প্রতিবেদক:
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে চুয়াডাঙ্গায় সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা সদর হাসপাতালের সম্মেলনকক্ষে সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসানের সভাপতিত্বে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সিভিল সার্জন ডা. মারুফ হাসান তাঁর বক্তব্যে বলেন, ‘মানব দেহের জন্য ভিটামিন ‘এ’ -এর চাহিদা অনেক। শরীর সুস্থ রাখতে ভিটামিন-এর কার্যকারিতা অনেক। কারণ এটি দেহের টিস্যু গঠনে সহায়তাসহ পরিপাকতন্ত্র ঠিক রাখার পাশাপাশি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ভিটামিন ‘এ’-এর অভাবে চোখের দৃষ্টিশক্তি কমে যাওয়া, রাতকানা রোগ, চামড়ায় গুটি ওঠা, জীবানু আক্রমণসহ শরীরে নানাধরনের জটিলতার সৃষ্টি করে। তাই আমাদের ভিটামিন ‘এ’ যুক্ত খাবার বেশি বেশি খেতে হবে। তিনি আরও বলেন, চুয়াডাঙ্গা জেলায় এবার স্বাস্থ্যবিধি মেনে ১ লাখ ৩৮ হাজার ৬৪৯জন শিশুকে ৯শ’টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত সপ্তাহে পাঁচ দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কর্মসূচি চলবে। ১ লাখ ৩৮ হাজার ৬৪৯জন শিশুকে লক্ষ্যমাত্রার মধ্যে ৬-১১ মাস বয়সী শিশু ১৫ হাজার ৮৩২জন এবং ১-৫ বছর বয়সী শিশু ১ লাখ ২২ হাজার ৮৯৭জন বলে উল্লেখ করেন তিনি।
ওরিয়েন্টেশন কর্মশালায় সাংবাদিকদের মধ্য থেকে অতিথি হিসেবে বক্তব্য দেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজিব হাসান কচি। অনুষ্ঠানে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস সর্ম্পকে আলোকচিত্র প্রেজেন্টেশন করেন চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. আওলিয়ার রহমান। কর্মশালায় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

Girl in a jacket

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।