চুয়াডাঙ্গা রবিবার , ১০ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

১৮ বছর পর গাংনী উপজেলা আওয়ামী লীগের সম্মেলন আজ

সভাপতি-সম্পাদক পদে ২২ জন আলোচনায়
সমীকরণ প্রতিবেদনঃ
এপ্রিল ১০, ২০২২ ৪:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

আল-আমীন, গাংনী:
দীর্ঘ প্রায় ১৮ বছর পর আজ ১০ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের গাংনী উপজেলা শাখার ত্রিবার্ষিক সম্মেলন। এ সম্মেলনকে ঘিরে উপজেলাব্যাপী শুরু হয়েছে উৎসবমুখর পরিবেশ। চাঙ্গা হয়ে উঠেছেন তৃণমূলের নেতা-কর্মীরা। তবে সম্মেলনকে ঘিরে উৎসবের পাশাপাশি নেতা-কর্মীদের মাঝে রয়েছে উদ্বেগ-উৎকণ্ঠাও।
গাংনী পাইলট স্কুল অ্যান্ড কলেজ মাঠে অনুষ্ঠিত হবে এই ত্রিবার্ষিক সম্মেলন। ইতঃমধ্যে সেখানে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সম্মেলনকে ঘিরে পোস্টার-ব্যানারে ছেয়ে গেছে পুরো উপজেলা শহরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান। উপজেলা শহরের বিভিন্ন মোড়ে মোড়ে ও গুরত্বপূর্ণ স্থানে শোভা পাচ্ছে সুশোভিত তোরণ। এখন ব্যানার পোস্টার শুধু উপজেলা শহর নয়, বিস্তৃত হয়েছে মেহেরপুর-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের গাঁড়াডোব থেকে খলিশাকুণ্ডি শেষ সীমানা পর্যন্ত। ট্রাফিক আইল্যান্ড থেকে বৈদ্যুতিক তারের খুঁটি, কোথাও জায়গা খালি নেই আর। পুরো শহর এখন রঙিন বিলবোর্ডের দখলে।
এদিকে, গাংনী উপজেলা আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদগুলোতে কে কোন পদে স্থান পাচ্ছেন, এ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। নতুন কমিটিতে সভাপতি ও সম্পাদক পদ কে পাবেন, তা নিয়ে নেতা-কর্মীদের মধ্যে চলছে আলোচনার ঝড়। গাংনী উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে ৬ জন ও সাধারণ সম্পাদক পদে প্রায় ১৬ জনের নাম আলোচনায় রয়েছে। দু-একজন বাদে কাউন্সিলরদের কাছে এসব প্রার্থীদের আলোচনায় না থাকলেও ফেস্টুন রাস্তার মোড়ে মোড়ে দু-একটা ব্যানার-ফেস্টুন দিয়ে আলোচনায় আসতে চাচ্ছেন।
সভাপতি পদের জন্য ‘হেভিওয়েট’ প্রার্থী দলের বর্তমান সভাপতি ও মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন, মেহেরপুর জেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক নুরজাহান বেগম, গাংনী পৌরসভার মেয়র আহম্মেদ আলী, ডাক্তার এএসএম নাজমুল হক ও সাবেক ছাত্রনেতা রিয়াজ উদ্দীন। সাধারণ সম্পাদক পদে নাম শোনা যাচ্ছে উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মখলেছুর রহমান মুকুল, গাংনী উপজেলা আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক মনিরুজ্জামান মাস্টার, নজরুল ইসলাম, গাংনী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনারুল ইসলাম বাবু, গাংনী উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মুনতাজ আলী, গাংনী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমীন, গাংনী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট রাশেদুল হক জুয়েল, গাংনী উপজেলা যুবলীগের সভাপতি মোশাররফ হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান এ কে এম শফিকুল আলম, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক ওয়াসিম সাজ্জাদ লিখন, রাইপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শামসুজ্জামান মঙ্গল, আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর আলম বাদশা, সাবেক ছাত্র নেতা সবুক্তগীন মাহমুদ পলাশ ও সাবেক ছাত্রলীগ নেতা নুরুল ইসলাম রিণ্টু চৌধুরী।
সম্মেলন নিয়ে গাংনী উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি ও মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন বলেছেন, দীর্ঘদিন পরে গাংনী উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ সহযোগী সকল সংগঠন বঙ্গবন্ধুর সকল সৈনিকদের প্রতি আহ্বান একটি উৎসবমুখর পরিবেশে এই সম্মেলন সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করছি।
এক প্রশ্নের জবাবে এমপি খোকন বলেন, কাউন্সিলরদের প্রত্যাক্ষ ভোটেও কমিটি হতে পারে আবার মাননীয় নেত্রীর বিশেষ নির্দেশনায়ও কমিটি হতে পারে। দুটোই গণতান্ত্রিক প্রক্রিয়ার মধ্যে পড়ে। যেটিকে কেন্দ্রীয় নেতৃবৃন্দ অনুসরণ করবেন, আমরা সেটিই মেনে নেব। তবে আমরা চাই কাউন্সিলরদের প্রত্যাক্ষ ভোটেই গাংনী উপজেলা আওয়ামী লীগের নেতৃত্ব নির্বাচিত হোক। গাংনীর সকল কাউন্সিলর যেন তাদের ভোটাধিকার প্রয়োগ করে নেতা নির্বাচন করতে পারেন। এতে নেতারাও যাতে তাদের কর্মীদের প্রতি দায়-দায়িত্ব থাকে। এবং কর্মীরাও যেন একটা তৃপ্তি নিয়ে বাড়ি যেতে পারে। সম্মেলনের পরিবেশ ভালো আছে দাবি করে তিনি বলেন, সু-শৃঙ্খলভাবেই ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে।
ত্রিবার্ষিক সম্মেলন নিয়ে সাধারণ সম্পাদক প্রার্থী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনারুল ইসলাম বাবু বলেন, গাংনীতে ত্রিবার্ষিক কাউন্সিলের মধ্যদিয়ে একটি নতুন নেতৃত্ব আসবে। এটি আওয়ামী লীগের নেতা-কর্মীদের জন্য একটি আনন্দের বিষয়। আওয়ামী লীগের মধ্যে যে স্থবিরতা দেখা দিয়েছে, সেটা প্রাণচাঞ্চল্যে ভরে উঠবে। এই সম্মেলনের মাধ্যমে বিভেদহীন ঐক্যবদ্ধ একটি আওয়ামী লীগের কমিটি হবে।
নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের কয়েকজন ইউনিট সভাপতি-সাধারণ সম্পাদক জানান, ‘আওয়ামী লীগ তৃণমূলের নেতা-কর্মীদের দল। এখানে হাইব্রিড জাতীয় কোনো লোক বা বসন্তের কোকিল জাতীয় কোনো ব্যক্তিকে মেনে নেওয়া হবে না। যারা দীর্ঘদিন যাবৎ নেতা-কর্মীদের পাশে থেকে আওয়ামী লীগকে সুসংগঠিত করেছে, আমরা তাদেরই নেতা হিসেবে পেতে চাই।’
আওয়ামী লীগের এই সম্মেলনে গাংনী পৌর ইউনিট ও ৯টি ইউনিয়ন ইউনিটের মোট কাউন্সিলর ৩১১ জন, গাংনী উপজেলা আওয়ামী লীগের সম্মেলন ইলেকশনের মাধ্যমে আগামীর নেতা নির্বাচন করবেন এমনটায় দাবি তৃণমূলের নেতা-কর্মীদের।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।