চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২৯ ডিসেম্বর ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

১৪ জলো পরষিদে বদ্রিোহীরা জয়ী

সমীকরণ প্রতিবেদন
ডিসেম্বর ২৯, ২০১৬ ২:৪০ অপরাহ্ণ
Link Copied!

indexসমীকরণ ডেস্ক: ৬১ জলোর মধ্যে ২১টতিে চয়োরম্যান র্প্রাথীরা বনিা প্রতদ্বিন্দ্বতিায় নর্বিাচতি হয়ে ছলিনে, দুটি স্থগতি হওয়ায় বাকি ৩৮টি জলো পরষিদরে চয়োরম্যান নর্বিাচনে ভোটগ্রহণ হয় বুধবার। বএিনপ-িজাতীয় র্পাটসিহ অধকিাংশ রাজনতৈকি দলরে র্বজনরে মধ্যে পরোক্ষ ভোটরে এই নর্বিাচনে বাকি ৩৮টি জলোর এক-তৃতীয়াংশে আওয়ামী লীগরে বদ্রিোহী র্প্রাথীদরে জয় দখো গছে।ে জলো পরষিদরে একজন করে চয়োরম্যান ও ২০ জন করে সদস্য নর্বিাচনে বুধবার সকাল ৯টা থকেে দুপুর ২টা র্পযন্ত ভোটগ্রহণ চলার পর সংশ্লষ্টি রটর্িানংি র্কমর্কতারা ফল ঘোষণা করনে। যে ৩৮টি জলোয় চয়োরম্যান পদে নর্বিাচন হয়ছে,ে তার ১৪টতিে আওয়ামী লীগরে বদ্রিোহী র্প্রাথীরা জয়ী হয়ছেনে।
তারা হলনে- জামালপুরে ফারুক আহমদে চৌধুরী, মহেরেপুরে গোলাম রসূল, রাজশাহীতে মোহাম্মদ আলী সরদার, শরেপুরে হুমায়ুন কবরি রোমান, পরিোজপুরে মহউিদ্দনি মহারাজ, বরশিালে মইদুল ইসলাম, চুয়াডাঙ্গায় শামসুল আবদেীন খোকন, সাতক্ষীরায় নজরুল ইসলাম, নড়াইলে সোহরাব হোসনে বশ্বিাস, পঞ্চগড়ে আমানুল্লাহ বাচ্চু, ব্রাহ্মণবাড়য়িায় শফকিুল আলম, নীলফামারীতে জয়নাল আবদীন, গাইবান্ধায় আতাউর রহমান সরকার ও সুনামগঞ্জে নুরুল হুদা মুকুট। বাকি ২৪টতিে আওয়ামী লীগ সর্মথতি র্প্রাথীরা জয়ী হয়ছেনে।
তারা হলনে মৌলভীবাজারে আজজিুর রহমান, নরসংিদীতে আসাদুজ্জামান, চাঁদপুরে ওসমান গণি পাটোয়ারী, ঝনিাইদহে কনক কান্তি দাস, মাগুরায় পঙ্কজ কুন্ডু, কুড়গ্রিামে জাফর আলী, রংপুরে ছাফয়িা খানম, শরীয়তপুরে ছাবদেুর রহমান খোকা সকিদার, বরগুনায় দলেোয়ার হোসনে, লক্ষ্মীপুরে শামসুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জে মইনুদ্দনি ম-ল, পটুয়াখালীতে খান মোশাররফ হোসনে, পাবনায় রজোউল রহমি লাল, লালমনরিহাটে মতয়িার রহমান, মাদারীপুরে ময়িাজ উদ্দনি খান, খুলনায় শখে হারুনুর রশদি, সলিটেে লুৎফুর রহমান, মানকিগঞ্জে গোলাম মহীউদ্দনি, ময়মনসংিহে ইউসুফ খান পাঠান, রাজবাড়ীতে ফকরি আবদুল জব্বার, কুমল্লিায় আবু তাহরে, নোয়াখালীতে এবএিম জাফরুল্লাহ, কক্সবাজারে মোস্তাক আহমদে চৌধুরী ও গোপালগঞ্জে চৌধুরী ইমদাদুল হক। অন্য দলগুলোর র্বজনরে মধ্যে এই বদ্রিোহী র্প্রাথীদরে আটকানোর চষ্টো শষে সময়ে ছড়েে দয়িছেলি ক্ষমতাসীন আওয়ামী লীগ।
দলটরি সাধারণ সম্পাদক ওবায়দুল কাদরে মঙ্গলবারই বলনে, আমরা একটা র্পযায়ে চন্তিা করলাম য,ে অপজশিন নইে ইলকেশনটায়, একবোরইে আনঅপোজড সবাই হয়ে যাব,ে এটা কমেন যনে একটা রং মসেজে যায়। যারা প্রতপিক্ষ হসিবেে নর্বিাচন করছ,ে দলীয় লোক হলওে তাদরে প্রত্যাহার করার জন্য অনুরোধ বা কনভন্সি করা- সে বষিয়টা আছ,ে কন্তিু চাপাচাপটিা করা থকেে আমরা বরিত থকেছে।ি ৬১টি জলোর মধ্যে ৩৮টতিে চয়োরম্যান নর্বিাচনে ভোট দনে সংশ্লষ্টি জলোর সটিি করপোরশেন, পৌরসভা, উপজলো পরষিদ ও ইউনয়িন পরষিদে নর্বিাচতি জনপ্রতনিধিি র্অথাৎ ময়ের, কাউন্সলির, চয়োরম্যান, ভাইস চয়োরম্যান ও সদস্যরা। কুষ্টয়িা ও বগুড়ায় চয়োরম্যান পদে নর্বিাচন স্থগতি আছ।ে আওয়ামী লীগ সর্মথতি র্প্রাথীর কোনো প্রতদ্বিন্দ্বী না থাকায় ২১টি জলোয় চয়োরম্যান র্প্রাথীদরে বনিা প্রতদ্বিন্দ্বতিায় নর্বিাচতি ঘোষণা করে ইস।ি
বনিা প্রতদ্বিন্দ্বতিায় নর্বিাচতিরা হলনে- নারায়ণগঞ্জে আনোয়ার হোসনে, গাজীপুরে মো. আখতারুজ্জামান, ঠাকুরগাঁওয়ে সাদকে কোরাইশী, জয়পুরহাটে আরফিুর রহমান রকটে, নাটোরে সাজদেুর রহমান খাঁন, সরিাজগঞ্জে আব্দুল লতফি বশ্বিাস, যশোরে শাহ হাদউিজ্জামান, বাগরেহাটে শখে কামরুজ্জামান টুকু, ঝালকাঠতিে সরদার শাহ আলম, ভোলায় আব্দুল মোমনি টুলু, নত্রেকোনায় প্রশান্ত কুমার রায়, মুন্সীগঞ্জে মো. মহউিদ্দনি, দনিাজপুরে আজজিুল ইমাম চৌধুরী, নওগাঁয় একএেম ফজলে রাব্ব,ি ফনেীতে আজজি আহমদে চৌধুরী, কশিোরগঞ্জে মো. জল্লিুর রহমান, ঢাকায় মো. মাহবুবুর রহমান, হবগিঞ্জে মো. মুশফকি হুসনে চৌধুরী, চট্টগ্রামে এমএ সালাম, টাঙ্গাইলে ফজলুর রহমান খান ফারুক ও ফরদিপুরে মো. লোকমান মৃধা।

এদকিে প্রথমবাররে মতো অনুষ্ঠতি জলো পরষিদরে নর্বিাচন সুষ্ঠু ও শান্তপর্িূণ পরবিশেে অনুষ্ঠতি হয়ছেে বলে জানয়িছেনে প্রধান নর্বিাচন কমশিনার (সইিস)ি কাজী রকবিউদ্দীন আহমদ। তনিি বলনে, নর্বিাচনী আচরণবধিি অনুযায়ী অতগিুরুত্বর্পূণ ব্যক্তরিা যাতে নর্বিাচনে প্রভাব বস্তিার করতে না পারনে সে জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়। বুধবার জলো পরষিদ নর্বিাচনরে ভোটগ্রহণ শষেে নর্বিাচন কমশিন আয়োজতি এক সংবাদ সম্মলেনে সইিসি এসব কথা বলনে। রাজধানীর আগারগাঁওয়রে নর্বিাচন কমশিন সচবিালয়ে ওই সংবাদ সম্মলেন অনুষ্ঠতি হয়।
কাজী রকবিউদ্দীন আহমদ বলনে, প্রচলতি নর্বিাচন ব্যবস্থা থকেে ভন্নি এবং ভোটার সংখ্যা কম হলওে নর্বিাচন কমশিন এ নর্বিাচনকে সুষ্ঠু ও শান্তপর্িূণ পরবিশেে অনুষ্ঠানরে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করছে।ে কোনো প্রতদ্বিন্দ্বী র্প্রাথীর মধ্যে যাতে কোনো শঙ্কা না থাক,ে প্রতটিি ভোটার যাতে নর্ভিয়,ে নর্বিঘ্নি,ে ভোটকন্দ্রেে এসে স্বাচ্ছন্দ্যে তার পছন্দরে র্প্রাথীকে ভোট দতিে পারনে সে জন্য ব্যাপক নরিাপত্তা প্রস্তুতি গ্রহণ করা হয়। নর্বিাচনী আচরণবধিি অনুযায়ী অতগিুরুত্বর্পূণ ব্যক্তরিা যাতে নর্বিাচনে প্রচার বা প্রভাব বস্তিার করতে না পারনে সে জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়। সংসদ সদস্যরা যাতে এলাকায় থকেে প্রভাব বস্তিার করতে না পারনে তা নশ্চিতি করতে তাদরে এলাকা ত্যাগরে নর্দিশে প্রদান করা হয়। সংসদ সদস্যদরে এলাকা ত্যাগ নশ্চিতি করার লক্ষ্যে জাতীয় সংসদরে স্পকিারকে অনুরোধ জানানো হয়।
সইিসি বলনে, এ নর্বিাচনে যহেতেু ভোটার কম, সে জন্য ভোটরে গোপনীয়তা রক্ষা ছলি একটি চ্যালঞ্জে। এ জন্য বশিষে ব্যবস্থা গ্রহণ করা হয়। কোনো ভোটার যাতে প্রকাশ্যে ব্যালটে সলি না মারনে এবং ব্যালটরে ছবি তুলতে না পারনে সে জন্য বশিষে নর্দিশে প্রদান করা হয়। মোবাইল ফোনসহ সব ধরনরে ইলকেট্রনকি ডভিাইস নয়িে ভোটকন্দ্রেে প্রবশেরে ওপর নষিধোজ্ঞা জারি করা হয়। নর্বিাচন সুষ্ঠু ও শান্তপর্িূণভাবে অনুষ্ঠানে সহযোগতিার জন্য র্প্রাথী, সাংবাদকি, র্পযবক্ষেক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহনিীর সব সদস্য, নর্বিাচনী দায়ত্বি পালনকারীসহ সংশ্লষ্টি ব্যক্তদিরে ধন্যবাদ জানান তনি।ি
অন্যদকিে জলো পরষিদরে প্রথম নর্বিাচন নয়িে সন্তোষ প্রকাশ করছেে আওয়ামী লীগ। বুধবার দুপুর ২টায় ভোটগ্রহণ শষে হওয়ার পর আওয়ামী লীগরে যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি এক সংবাদ সম্মলেনে বলনে, জলো পরষিদ নর্বিাচন সুষ্ঠু ও নরিপক্ষে হয়ছে।ে স্থানীয় সরকাররে এ নর্বিাচনরে মধ্যদয়িে গণতন্ত্ররে র্চচা অব্যাহত থাকব।ে জলো পরষিদ নর্বিাচন প্রসঙ্গে মওদুদরে বক্তব্যরে প্রতক্রিয়িায় দীপু মনি বলনে, বএিনপি কখন কী বল,ে তার কোনো ঠকি নইে। তাদরে কাছে গণতন্ত্র মানে হচ্ছে রাষ্ট্রীয় সম্পদ নষ্ট করা, মানুষ পুড়য়িে হত্যা করা। রাষ্ট্রীয় সম্পদ নষ্ট করা, মানুষ পুড়য়িে হত্যা করা যদি বএিনপরি গণতন্ত্র হয়ে থাকে তাহলে দশেরে মানুষ এমন গণতন্ত্র চায় না।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।