চুয়াডাঙ্গা রবিবার , ১০ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

‘১৩ জুলাই পদত্যাগ করবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট’

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ১০, ২০২২ ১১:৩৭ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

বিশ্বর প্রতিবেদন: বিক্ষোভের মুখে পদত্যাগ করতে যাচ্ছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। ১৩ জুলাই তিনি পদত্যাগ করবেন বলে জানিয়েছেন দেশটির পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা।  স্পিকার জানান, শান্তিপূর্ণ পরিস্থিতি নিশ্চিতে পদত্যাগ করছেন রাজাপাকসে। এর আগে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাড়িতে আগুন দেয় বিক্ষোভকারীরা। এ ঘটনার কয়েক ঘণ্টা পরই প্রেসিডেন্টের পদত্যাগের বিষয়টি জানান স্পিকার।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, বিক্ষোভকারীরা রনিল বিক্রমাসিংহের ব্যক্তিগত বাড়িতে হামলা চালিয়েছে। এরপর দেয়া হয় আগুন। এছাড়া প্রধানমন্ত্রীর কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। এদিকে গণবিক্ষোভে জ্বলছে শ্রীলঙ্কা। এরই মধ্যে হাজার হাজার বিক্ষোভকারীরা রাজধানী কলম্বোয় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের বাসভবনে ঢুকে পড়েছে। তার ঠিক আগেই প্রেসিডেন্টকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়।

Girl in a jacket

এখন শ্রীলঙ্কায় অগ্নিগর্ভ পরিস্থিতি। আর্থিকভাবে ধুঁকতে থাকা দেশে পথে পথে চলছে বিক্ষোভ। কাঁদানে গ্যাসের গোলা ছুড়েও থামানো যাচ্ছে না বিক্ষোভকারীদের। শুক্রবার দুপুর থেকেই দ্বীপরাষ্ট্রের পরিস্থিতি উত্তপ্ত হতে শুরু করে। বাসে, ট্রেনে, গাড়িতে করে দলে দলে মানুষ আসতে থাকেন রাজধানী কলম্বোয়। বিপদ আঁচ করে শুক্রবার রাতেই প্রেসিডেন্ট রাজাপক্ষেকে নিরাপদ জায়গায় সরিয়ে নেয় সেনা। প্রবল উৎকণ্ঠায় রাত কাটলেও জনতার ধৈর্যের বাঁধ ভাঙে শনিবার সকালে।

সব বাধা করে হাজার হাজার মানুষ কলম্বোয় রাজাপাকসের সরকারি প্রাসাদ ঘিরে ধরে। কাঁদানে গ্যাসের গোলা ছুড়ে, শূন্যে গুলি ছুড়েও তাদের রুখতে ব্যর্থ হয় পুলিশ একটি অংশের দাবি, তাতেই আরো উত্তপ্ত হয় জনতা। এক সময় ব্যারিকেড ভেঙে স্রোতের মতো মানুষ ঢুকে পড়তে শুরু করে প্রাসাদে।

 

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।