চুয়াডাঙ্গা শুক্রবার , ৩ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

১২ কেজি সিলিন্ডার গ্যাসের দাম কমল ৯৩ টাকা

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৩, ২০২২ ৯:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: টানা কয়েকমাস ঊর্ধ্বমুখী থাকার পর ভোক্তা পর্যায়ে বেসরকারি খাতে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম এবার কমেছে। জুন মাসের জন্য ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৩৩৫ টাকা থেকে কমিয়ে ১ হাজার ২৪২ টাকা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এছাড়া যানবাহনে ব্যবহৃত অটোগ্যাস লিটার প্রতি ৫৭ দশমিক ৯১ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। মে মাসে অটোগ্যাসের দাম ছিল লিটারপ্রতি ৬২.২১ টাকা। গতকাল বৃহস্পতিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন দর ঘোষণা করে বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল। তিনি জানান, নতুন দর বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে কার্যকর হবে। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে অংশ নেন কমিশনের সদস্য মকবুল ই-এলাহী চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, মোহাম্মদ বজলুর রহমান, কামরুজ্জামান, সচিব খলিলুর রহমান খান।

নতুন মূল্য হার অনুযায়ী, সাড়ে ৫ কেজি ওজনের একটি সিলিন্ডারের দাম ৫৭০ টাকা, ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১২৪২ টাকা, সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১২৯৫ টাকা, ১৫ কেজি সিলিন্ডারের দাম ১৫৫৩ টাকা, ১৬ কেজি সিলিন্ডারের দাম ১৬৫৭ টাকা হবে। ১৮ কেজি সিলিন্ডারের দাম ১৮৬৩ টাকা, ২০ কেজি সিলিন্ডারের দাম ২০৭১ টাকা, ২২ কেজি সিলিন্ডারের দাম ২২৭৮ টাকা, ২৫ কেজির সিলিন্ডার ২৫৮৭ টাকা, ৩০ কেজির সিলিন্ডার ৩১০৬ টাকা, ৩৩ কেজির সিলিন্ডার ৩৪১৬ টাকা, ৩৫ কেজির সিলিন্ডার ৩৬২২ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডার ৪৬৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে। মে মাসের জন্য সৌদি আরামকোর সিপি মূল্যে প্রোপেন ও বিউটেনের মিশ্রনের গড় মূল্য ছিল ৮৫৬ দশমিক ৫০ ডলার। জুন মাসে সেই মিশ্রণের দাম কমে দাঁড়িয়েছে ৭৫০ ডলার। নতুন মিশ্রণের সঙ্গে ডলারের বিনিময় হার ৮৯ টাকা ১৫ পয়সা বিবেচনায় জুন মাসের দাম নির্ধারণ করা হয়েছে বলে জানান বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল। জুন মাসের জন্য রেটিকুলেটেড পদ্ধতির এলপিজির দাম প্রতি কেজি ১০০ টাকা ২৯ পয়সা, অটোগ্যাস ৫৭ টাকা ৯১ পয়সা নির্ধারণ করা হয়েছে

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।