১০০ কূটনীতিককে মিয়ানমারে ফেরার নির্দেশ

30

বিশ্ব ডেস্ক:
বিদেশি মিশনে দায়িত্বরত মিয়ানমারের কমপক্ষে ১০০ কূটনীতিককে দেশে ফেরার নির্দেশ দিয়েছে দেশটির সেনা কর্তৃপক্ষ। জাতিসংঘে মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াউ মো তুনের সেনাবিরোধী বক্তব্যের পরই ১৯টি দেশে সু চি পন্থী কূটনীতিকদের এই নির্দেশ দেওয়া হলো। এ ছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রায় অর্ধশতাধিক কর্মকর্তাকে দেশের বিভিন্ন অঞ্চলে বদলির নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশনা মিয়ানমারের জান্তা সরকার গোপন করতে চাইলেও এ সম্পর্কিত বেশ কিছু নথি ফাঁস হয়ে গেছে বলে সোমবার খবর প্রকাশ করে দ্য ইরাবতি।
মিয়ানমার ও দক্ষিণ-পূর্ব এশিয়ার নিউজ কভার করা থাইল্যান্ডের এই পত্রিকার খবরে বলা হয়, রবিবার এক নির্দেশনায় বিভিন্ন মন্ত্রণালয়বিষয়ক উপদেষ্টা ও সচিবসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ডেকে পাঠায় জান্তা সরকার। সেইসঙ্গে দেশে ফেরার নির্দেশ দেওয়া হয় বিদেশি মিশনে কর্মরত প্রায় শতাধিক কর্মকর্তা-কর্মচারীকে। এসব কর্মকর্তা যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রিয়া, ব্রাজিল, ফ্রান্স, নরওয়ে, বেলজিয়াম, সার্বিয়া, চীনা, জাপান, ভারত, সিঙ্গাপুর, থাইল্যান্ড, হংকং, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, দক্ষিণ কোরিয়া ও ফিলিপাইনের মতো ১৯ দেশে কর্মরত আছেন।
খবরে আরও বলা হয়, মিয়ানমারের রাজধানী নেপিদোয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্যাপক রদবদল করা হয়েছে। মন্ত্রণালয়ের শতাধিক কর্মকর্তাকে দেশের বিভিন্ন অঞ্চলে বদলির নির্দেশ দেওয়া হয়েছে। ইতোমধ্যে সেনাবাহিনীর বিরুদ্ধে অবস্থান নেন জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত। তিনি চলমান বিক্ষোভ-আন্দোলনে সমর্থন প্রকাশ করেন। প্রতিবাদের জনপ্রিয় প্রতীক তিন আঙুলে সালামও দেন। যে কারণে তাকে বরখাস্ত করা হয়েছে।