চুয়াডাঙ্গা শুক্রবার , ৩ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

হোয়াটসঅ্যাপে পাঠানো মেসেজ এডিট করা যাবে!

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৩, ২০২২ ১০:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

প্রযুক্তি ডেস্ক: বিশ্বের জনপ্রিয়তম ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ প্রায়ই নতুন ফিচার নিয়ে আসে। সাম্প্রতিক সময়েও ব্যবহারকারীরা বেশ কিছু নতুন ফিচার পেয়েছেন, আবার কিছু ফিচার এখনো পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে। এক্ষেত্রে মেটা মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্মটিকে এবার এমন একটি ফিচার নিয়ে কাজ করতে দেখা গেছে, যা ব্যবহারকারীদের অভিনব সুবিধা দেবে। আর তা হলো, কোনো মেসেজ পাঠানোর পরেও সেই মেসেজটি এডিট করার সুবিধা আনছে হোয়াটসঅ্যাপ। সোজা কথায় বললে, এবার মেসেজে কোনো বানান ভুল বা টাইপিং মিস্টেক থাকলে সেটিকে ডিলিট না করে এডিট করে নিতে পারবেন ইউজাররা।

বরাবরের মতো এবারও হোয়াটসঅ্যাপের নতুন ফিচারটির তথ্য প্রকাশ্যে এনেছে ওয়েবেটাইনফো। এই ওয়েবসাইটটি হোয়াটসঅ্যাপের নতুন পরিবর্তনগুলো শনাক্ত করে থাকে। আসন্ন ফিচারটির একটি স্ক্রিনশটও শেয়ার করেছে ওয়েবেটাইনফো। ওই স্ক্রিনশটে দেখা গেছে যে, ব্যবহারকারীরা যখন অপর কাউকে পাঠানো কোনো মেসেজকে সিলেক্ট করবেন তখন এই নতুন ফিচারটির বদৌলতে কপি এবং ফরওয়ার্ড অপশনের পাশাপাশি একটি এডিট অপশনও দেখা যাবে। এডিট বাটনটিকে সিলেক্ট করে ব্যবহারকারীরা কোনো মেসেজ কাউকে সেন্ড করার পরেও সেটিতে থাকা ভুল বানান কিংবা টাইপিং মিস্টেক জাতীয় ত্রুটি শুধরে নিতে পারবেন। সেক্ষেত্রে আর মেসেজটিকে ডিলিট করে দেওয়ার কোনো প্রয়োজন পড়বে না। তবে পাঠানো মেসেজ এডিট করা হলে, এডিটের বিষয়টি প্রাপক জানতে পারবেন কিনা বা এডিট হিস্টোরি দেখতে পাবেন কিনা, সে সম্পর্কে কোনো তথ্য জানতে পারেনি ওয়েবেটাইনফো। এছাড়া মেসেজ পাঠানোর কতক্ষণ পর তা এডিট করা যাবে কিংবা মেসেজটি ‘সিন’ করা হলে এডিট করা যাবে কিনা, সে বিষয়েও নিশ্চিত হওয়া যায়নি। বর্তমানে অ্যান্ড্রয়েড এর জন্য হোয়াটসঅ্যাপ বিটা-তে এই ফিচারটিকে টেস্ট করা হচ্ছে, তবে আগামী দিনে অ্যাপটির আইওএস এবং ডেস্কটপ-এর বিটা ভার্সনেও এই ফিচারটিকে উপলব্ধ করা হবে। যেহেতু এখন এই ফিচারটি বিকাশের অধীনে রয়েছে, তাই এটির স্টেবল রোলআউট সম্পর্কে এখনও নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। যাইহোক, খুব শিগগির সর্বসাধারণের ব্যবহারের জন্য হোয়াটসঅ্যাপ এই ফিচারটিকে নিয়ে আসবে বলে আশা করা যেতে পারে।

 

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।