চুয়াডাঙ্গা শুক্রবার , ৬ আগস্ট ২০২১
আজকের সর্বশেষ সবখবর

হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

সমীকরণ প্রতিবেদন
আগস্ট ৬, ২০২১ ৯:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

প্রযুক্তি ডেস্ক:
ম্যাসেজিং অ্যাপের মধ্যে অন্যতম হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের জন্য প্রায়ই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয় অ্যাপটি। সেই ধারাবাহিকতায়, এখন থেকে হোয়াটসঅ্যাপে এমনভাবে ছবি বা ভিডিও পাঠানো যাবে যেটি অপরপ্রান্তে থাকা ব্যক্তি একবার দেখলেই স্বয়ংক্রিয়ভাবে তার ডিভাইস থেকে মুছে যাবে। ফেসবুক মালিকানাধীন বার্তা আদান প্রদানের তাৎক্ষণিক মাধ্যম হোয়াটসঅ্যাপ এই ফিচারটির নাম দিয়েছে ‘ঠরবি ঙহপব চযড়ঃড়ং ্ ঠরফবড়ং’. মঙ্গলবার (৩ আগস্ট) থেকে নতুন এই ফিচার বিশ্বজুড়ে সকল ব্যবহারকারীদের জন্যই চালু করে হোয়াটসঅ্যাপ। তবে কিছু অঞ্চলের ব্যবহারকারীদের ডিভাইসে এই চালু হতে কয়েক দিন সময় লাগতে পারে। কারো কারো হোয়াটসঅ্যাপ আপডেটও করতে হতে পারে।
এক বিজ্ঞপ্তিতে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, অনেক সময়েই আমাদের এমন কিছু ছবি বা ভিডিও পাঠাতে হয় যা হয়তো অপরপ্রান্তের ব্যবহারকারী একবার দেখলেই হয়ে যায়। ছবি বা ভিডিও সবসময় রেখে দিতে হয় না। এতে করে তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তা বজায় থাকে একইসঙ্গে ডিভাইসের বাড়তি জায়গাও প্রয়োজন হয় না সেই ছবি বা ভিডিও-র জন্য। যেমন ধরেন আপনি কাউকে আপনার ওয়াই ফাই এর পাসওয়ার্ড পাঠাতে চান। সেটা হয়তো একটা ছবি তুলে পাঠাচ্ছেন। যাকে পাঠাচ্ছেন তার সেটি একবার দেখলেই হয়ে যায়। এখন যদি ছবিটা ডিভাইসে থেকে যায় তাহলে ডিভাইসের জায়গা দখল করবে। সেই সঙ্গে ডিভাইসটি বেহাত হয়ে গেলে সে হোয়াটস অ্যাপে প্রবেশ করে সেই ছবি বা ভিডিও দেখতে পারবে। তবে এখন আর সেটি হবে না। এর জন্য ছবি বা ভিডিও পাঠানোর সময়, ফাইল নির্বাচন করে টেক্সট বক্সের ডান পাশে বৃত্তাকার আইকনটি বাছাই করে দিতে হবে। আইকনটির ভেতরে ইংরেজিতে ‘১’ লেখা থাকে। এভাবে ছবি বা ভিডিও পাঠানো হলে প্রেরকের ডিভাইসে থাকা হোয়াটসঅ্যাপ চ্যাট বক্সেও সেই ছবি বা ভিডিও দেখা যাবে না। বরং সেটি ছবি হলে ‘চযড়ঃড়’ আর ভিডিও হলে ‘ঠরফবড়’ লেখা থাকবে। অপরপ্রান্তে থাকা প্রাপক সেটি দেখার পর উভয়ের ডিভাইসেই ছবি-ভিডিও পাঠানোর মেসেজের জায়গাটি ‘ঙঢ়বহবফ’ লেখা আকারে ভেসে থাকবে যেন উভয় প্রান্তের কেউই দ্বিধায় না পড়েন যে ওই জায়গাটিতে কী বার্তা লেখা ছিল।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।