চুয়াডাঙ্গা সোমবার , ১১ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

হরিণাকুণ্ডুতে চাঁদাবাজী বন্ধের দাবিতে পানচাষীদের মানববন্ধন

সমীকরণ প্রতিবেদনঃ
এপ্রিল ১১, ২০২২ ৯:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

ঝিনাইদহ অফিস:
ঝিনাইদহের হরিণাকু-ুতে পানচাষীদের কাছ থেকে চাঁদাবাজী করা হচ্ছে। এ ঘটনার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন পানচাষিরা। গতকাল রোববার হরিণাকু-ু উপজেলার ভবানীপুর বাজারে এ কর্মসূচি পালন করে এলাকার পানচাষিরা। ব্যানার-ফেস্টুন নিয়ে ওই এলাকার কৃষকসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।

নজরুল ইসলাম নামের এক কৃষক বলেন, ‘একে তো পানের দাম পাচ্ছি না। তারপর ব্যবসায়ীরা শতকরা ৫ টাকা হারে টাকা চাঁদা নিচ্ছে। এটা কোন হিসাবে নিচ্ছে তারা? আমরা কোনো প্রতিবাদ করলে আমাদের পান বিক্রি করতে পারি না। দ্রুত এই চাঁদাবাজী বন্ধ করা দরকার।’ আলম হোসেন নামে এক কৃষক বলেন, ভবানীপুর কালিতলা পান বাজারে খাজনা দেওয়ার পরও স্থানীয় সিন্ডিকেট ও ব্যবসায়ীদের শতকরা ৫ টাকা হারে চাঁদা দিতে হয়। বছরের পর বছর ধরে এভাবে চাঁদাবাজী করে আসছে একটি চক্র। এটি ওপেন সিক্রেট হলেও কেউ প্রতিবাদ করে না। পুলিশ ও স্থানীয় প্রশাসনকে জানানো হলেও কেউ কোনো ব্যবস্থা নেয় না।

এ ব্যাপারে জেলা কৃষি বিপণন কর্মকর্তা গোলাম মারুফ খান বলেন, ওই বাজারে একটি কমিটি করে দেওয়া আছে। যার দায়িত্বে আছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। বিষয়টি তিনি দেখভাল করবেন। যদি এভাবে টাকা নিয়ে থাকেন, তাহলে দ্রুত বন্ধ করা দরকার।

এ ব্যাপারে ঝিনাইদহের জেলা প্রশাসক মনিরা বেগম বলেন, ‘বিষয়টি আমি জানি। শোনার পর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সেখানে পাঠিয়েছিলাম। এটি যেন বন্ধ হয় তার জন্য সকল প্রকার ব্যবস্থা নেওয়া হবে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।