স্মার্ট চশমায় নতুন চমক

7

প্রযুক্তি ডেস্ক:
সম্প্রতি রে-ব্যানের সাথে অংশীদারিত্বে প্রথম প্রজন্মের স্মার্ট চশমা উন্মুক্ত করেছে ফেসবুক। ট্রু অগমেন্টেড রিয়েলিটি অভিজ্ঞতা দেওয়ার লক্ষ্যে এই অত্যাধুনিক চশমার সাহায্যে ব্যবহারকারীরা গান শুনতে, কল রিসিভ করতে এবং এমনকি ছবি বা ভিডিও ক্যাপচার করতে পারবেন। এই স্মার্ট চশমার নাম দেওয়া হয়েছে রে-ব্যান স্টোরিজ। ফেসবুক রে-ব্যান স্টোরিজ প্রারম্ভিক মূল্য ২৯৯ ডলার। ২০ টি ফ্রেম (লেন্স স্টাইল) কম্বিনেশন থেকে ব্যবহারকারীরা তাদের পছন্দ অনুযায়ী ডিজাইন বেছে নিতে পারবেন। স্মার্ট চশমাটি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ইতালি, আয়ারল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় পাওয়া যাবে। রে-ব্যান স্টোর ও অফিসিয়াল সাইট থেকে চশমাটি কেনা যাবে।
জানা গেছে, ফেসবুক রে-ব্যান স্টোরিজ স্মার্ট চশমা দিয়ে ব্যবহারকারীরা ছবি এবং ভিডিও (৩০ সেকেন্ড পর্যন্ত) ক্যাপচার করতে পারবেন। এর ফ্রেমের সামনে ডুয়াল ৫ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। ফটোগ্রাফি বা রেকর্ডিংয়ের জন্য ক্যামেরাটি অন করা হলে তা আশেপাশের লোকেদের অবহিত করানোর জন্য একটি এলইডি লাইট জ্বলে ওঠে। ব্যবহারকারীদের ছবি বা ভিডিও ক্যাপচার করার জন্য শুধুমাত্র ÒHey Facebook, take a photo / videoÓ বলতে হবে। ব্যবহারকারীরা ফেসবুক ভিউ কম্প্যানিয়ন অ্যাপ ব্যবহার করে রে-ব্যান স্টোরিজে তোলা ছবিগুলো এডিট এবং অন্যদের সাথে শেয়ার করতে পারবেন।
এই স্মার্ট চশমায় একটি বিল্ট-ইন ব্লু-টুথ এবং স্মার্টফোনের যে কোনো অ্যাপ্লিকেশন থেকে প্রিয় মিডিয়া, মিউজিক এবং পডকাস্ট শোনার জন্য ৩-মাইক্রোফোন অডিও অ্যারে রয়েছে। ব্যবহারকারীরা এই চমকপ্রদ চশমাটি ব্যবহার করে কল রিসিভও করতে পারবেন। শুধু স্পেসিফিকেশন বা ডিজাইনই নয়, ডিভাইসটি ব্যবহারের সময় ব্যবহারকারীদের নিরাপত্তা এবং সুরক্ষার দিকেও নজর রেখেছে ফেসবুক। জানানো হয়েছে, ব্যবহারকারীরা অত্যন্ত নিরাপদে, সহজে এবং নিশ্চিন্তে এই ডিভাইস ব্যবহার করতে পারেন। ব্যবহারকারীদের গোপনীয়তা সংক্রান্ত কোনো বিষয়ে এই ডিভাইস হস্তক্ষেপ করবে না।