চুয়াডাঙ্গা শনিবার , ২৯ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

স্মার্টফোনের ব্যাটারির আয়ু কমায় যেসব অ্যাপ

সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ২৯, ২০২২ ১০:০৪ অপরাহ্ণ
Link Copied!

Girl in a jacket

প্রযুক্ত প্রতিবেদন: স্মার্টফোনে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করেন। সোশ্যাল মিডিয়া থেকে শুর” করে ব্যাংকিংয়ের কাজও ঘরে বসেই করে নেওয়া যায় এই অ্যাপের মাধ্যমে। তবে হ্যাকাররা ভুয়া অ্যাপের মাধ্যমে আপনার ফোনের দখল নিতে পারে। বিভিন্ন ভাইরাস এবং ম্যালওয়্যার ছড়িয়ে দেয় অ্যাপের মাধ্যমে। সম্প্রতি গুগল এমন বেশ কিছু অ্যাপ সরিয়ে নিয়েছে প্লে স্টোর থেকে। যেগুলো শুধু ম্যালওয়্যার ছড়ানোই নয়, ফোনের বেশি ডাটা খরচ করত। এমনকি এসব অ্যাপ মোবাইলের ব্যাটারির পক্ষে খুবই ক্ষতিকারক। এ ধরনের অ্যাপ ব্যবহারের ফলে মোবাইলের ব্যাটারির ক্ষতি হচ্ছে। এমন কিছু অ্যাপের তালিকা জানিয়েছে গুগল। যেগুলো প্লে-স্টোর থেকে এরই মধ্যে সরিয়ে নেওয়া হয়েছে। চিন্তার বিষয় হচ্ছে, প্রায় ২০ মিলিয়ন ডাউনলোড হয়েছে এ অ্যাপগুলো। আপনার ফোনে থাকলে এখনই রিমুভ করে ফেলুন অ্যাপগুলো। দেখে নিন এই তালিকায় রয়েছে এমন কিছু অ্যাপের নাম- ফ্লাসলাইট (টর্চ), কিউআর রিডার্স, ক্যামেরা, ইউনিত কোনভার্টস, টাস্ক ম্যানেজারস।

এমন ১৬টি অ্যাপ শনাক্ত করেছে গুগল। যেগুলোতে ক্লিকার নামের নামের ম্যালওয়্যার দেখা গিয়েছে। এসব অ্যাপ খোলার পর সেগুলো ডাউনলোড হয় রিমোট কনফিগারেশনের মাধ্যমে। ফলে তারা এইচটিটিপি রিকোয়েস্ট পাঠায়। সেই কনফিগারেশন ডাউনলোড করার পর, সেটি ফায়ারবেস ক্লাউড মেসেজিং সিস্টেমে রেজিস্টার হয়ে যায়। এরপর সেখান থেকে গ্রাহকদের কাছে পুশ মেসেজ পাঠানো হয়। এর মাধ্যমে গ্রাহকদের বিভিন্ন ধরনের ক্ষতি করার চেষ্টা করা হচ্ছে।

Girl in a jacket
Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।