চুয়াডাঙ্গা সোমবার , ৩১ মে ২০২১
আজকের সর্বশেষ সবখবর

স্বাধীনতা যুদ্ধে বীরোচিত ভূমিকা ও গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণে তাঁর অবদান গভীর শ্রদ্ধাভরে স্মরণ

সমীকরণ প্রতিবেদন
মে ৩১, ২০২১ ৮:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

নানা কর্মসূচির মধ্যদিয়ে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী পালন

মেজর জিয়ার স্বাধীনতার ঘোষণা পুরো জাতিকে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উজ্জীবিত করে -বিএনপি নেতা শরীফুজ্জামান শরীফ
সমীকরণ প্রতিবেদন:
দিনভর নানা কর্মসূচির মধ্যদিয়ে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। গতকাল রোববার বিএনপি, যুবদল, ছাত্রদলসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে পৃথকভাবে এ শাহাদাতবার্ষিকী পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল কুরআন খতম, দোয়া, আলোচনা সভা, কাঙালি ভোজ এবং অসহায় ও হতদরিদ্র মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়েছে।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। গতকাল রোববার বেলা ১১টায় শাহাদাতবার্ষিকী পালন উপলক্ষে বড়বাজার রজব আলী সুপার মার্কেটে জেলা বিএনপির কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহাফিল অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও পৌর নির্বাচনে বিএনপির মনোনীত মেয়র প্রার্থী সিরাজুল ইসলাম মনির সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চুয়াডাঙ্গা-১ আসনে বিএনপির মনোনীত প্রার্থী শরীফুজ্জামান শরীফ।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘জাতির ক্রান্তিকালে জিয়াউর রহমানের নেতৃত্ব ছিল অবিস্মরণীয়। তিনি সব সংকটে দেশ ও জনগণের পক্ষে অবস্থান গ্রহণ করেছেন। মহান স্বাধীনতার ঐতিহাসিক ঘোষণা, স্বাধীনতা যুদ্ধের ময়দানে বীরোচিত ভূমিকা ও একটি নতুন গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণে তাঁর অনবদ্য অবদানের কথা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি। স্বাধীনতা যুদ্ধের প্রারম্ভে রাজনৈতিক নেতৃত্বের সিদ্ধান্তহীনতায় দেশের মানুষ যখন দিশেহারা ঠিক সেই মুহূর্তে ২৬ মার্চ কালুরঘাট বেতার কেন্দ্রে মেজর জিয়ার স্বাধীনতার ঘোষণা পুরো জাতিকে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উজ্জীবিত করে। এই ঘোষণায় দেশের তরুণ, যুবকসহ নানা স্তরের মানুষ মরণপণ যুদ্ধে শামিল হয়। আজ (গতকাল) সেই নেতার ৪০তম শাহাদাতবার্ষিকী। স্বাভাবিক সময়ে জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকীর দিনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া খাদ্য বিতরণ করলেও গত কয়েক বছরে তা পাল্টেছে। এবার তিনি শারীরিক অসুস্থতার কারণে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে রয়েছেন।’
জেলা জাসাসের সাধারণ সম্পাদক সেলিমুল হাবিব সেলিমের উপস্থাপনয় আলোচনা সভায় বিশেষ অতিথি থেকে বক্তব্য দেন জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি আরশেদ আলী কালু , জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আবু বক্কর সিদ্দিক আবু, সদর উপজেলা বিএনপির সাবেক প্রচার সম্পাদক মুন্সি আলাউদ্দিন, পৌর বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি ইনতাজ আলী।
এসময় আরও উপস্থিত ছিলেন পৌর বিএনপির সহ-সভাপতি খাইরুল ইসলাম, পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবলু, সাবেক যুগ্ম সম্পাদক আবুল কালাম আজাদ, জাতীয়তাবাদী মহিলাদলের নেত্রী ও পৌর কাউন্সিলর শেফালী খাতুন, যুবদল নেতা ও পৌরসভার তিন নম্বর ওয়ার্ড কাইন্সিলর ইমরান মহলদার রিণ্টু, জেলা সেচ্ছসেবক দলের সভাপতি শফিকুল ইসলাম পিটু, জেলা যুবদললের সাংগঠনিক সম্পাদক জাহিদ রাজিব খান, পৌর বিএনপির সাবেক দপ্তর সম্পাদক ইয়াছিন হাসান কাকন, পৌর বিএনপির নেতা নুর আব্বাস, বজলুর রহমান, জেলা সেচ্ছাসেবক দলের সহ-সভাপতি হাফিজুল ইসলাম মুক্ত, বাড়দী ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি ও সাবেক চেয়ারম্যান তবারক হোসেন, আলুকদিয়া ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান, মমিনপুর ইউনিয়ন বিএনপি নেতা ও মেম্বার সানোয়ার হোসেন, হাসান মালিক, নবগঠিত মাকালডাঙ্গা ইউনিয়ন বিএনপি নেতা মহিবুল হক মাহবুব, শঙ্করচন্দ্র ইউনিয়ন বিএনপি নেতা আব্দুল রাজ্জাক পচা, কতুবপুর ইউনিয়ন পরিষদের মেম্বার আমীর আলী, দামুড়হুদা উপজেলা বিএনপি নেতা জাকির হোসেন, আবুল কালাম, জেলা যুবদলের অর্থ সম্পাদক মমিনুল রহমান মমিন, পৌর যুবদলের যুগ্ম আহবায়ক অপু মালিক, আশরাফুল হক রুবেল, মহসিন আলী, আব্দুর রশিদ, এসএম হাসান, শাহাজামাল, রুবেল হাসান, ইমন হাসান, তুহিন হাসান, মিঠু, জেলা ছাত্রদলের সহ-সভাপতি মতিউর রহমান মিশর, শাহাবুদ্দিন, যুগ্ম সম্পাদক আমানুল্লাহ আমান, তানভির ইনায়েত জিতু, জীবন ইসলাম, আমীর হোসেন আমির, পৌর ছাত্রদলের আহ্বায়ক কৌশিক আহমদ রানা, সদস্য সচিব মেহেদী হাসান, সরকারি কলেজ শাখার সদস্য সচিব সাইমুম সাইমুম, শাহারু, আরাফাত, রফিক প্রমুখ।
আলোচনা সভা শেষে বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আত্মার শান্তি কামনায় ও সাবেক প্রধানমন্ত্রি বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া শেষে পৌর শহরের বিভিন্ন স্থানে খাবার বিতরণ করা হয়।
চুয়াডাঙ্গা জেলা যুবদলের কর্মসূচি:
শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা যুবদলের উদ্যোগে কুরআন খতম, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার দুপুর বেলা একটার দিকে চুয়াডাঙ্গা শহরের বড়বাজার, একাডেমি মোড়, পুরাতন ঝিনাইদাহ বাসস্ট্যান্ড, কোর্ট মোড়, কেদারগঞ্জ বাজারসহ শহরের প্রধান প্রধান সড়কের ওপর স্বাস্থবিধি মেনে গরীব-দুঃখী মেহনতী ও পথচারীদের মাঝে খাবার বিতরণ করা হয়। খাবার বিতরণ শেষে বিকেল ৫টায় ঝিনাইদাহ বাসস্ট্যান্ডে কুরআন খতম, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কুরআন খতম, দোয়া ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা যুবদলের সভাপতি শরীফ উর জামান সিজার, সাধারণ সম্পাদক সাইফুর রশিদ ঝণ্টু, সিনিয়র সহ-সভাপতি আশরাফ বিশ্বাস মিল্টু, চুয়াডাঙ্গা জেলা মৎস্যজীবী দলের আহ্বায়ক আবু বকর সিদ্দিক বকুল, সহ-সভাপতি সোহেল আহাম্মেদ মালিক সুজন, তৌফিকুজ্জামান তৌফিক, আবুল কালাম আজাদ, শহিদ হোসেন লাড্ডু, আনিছুজ্জামান আনিছ, নাশির উদ্দীন খেদু, মাগরিবুর রহমান, আরিফুল ইসলাম আরিফ প্রমুখ।
আলমডাঙ্গা:


শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল এবং শহরের অসহায় ও হতদরিদ্র মানুষের মধ্যে খাবার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার আসরের নামাজের পর আলমডাঙ্গা শহরের আনন্দধাম রোডে অবস্থিত ফায়ার সার্ভিসের পাশের ধানের চাতালে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
আলমডাঙ্গা উপজেলা বিএনপির সাবেক সিনিয়র সহসভাপতি ও ডাউকি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চুয়াডাঙ্গা-১ আসনে বিএনপি মনোনীত প্রার্থী ও জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য শরীফুজ্জামান শরীফ।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পৌর নির্বাচনে ধানের শীষের মনোনীত মেয়র প্রার্থী ও জেলা বিএনপির সদস্য সিরাজুল ইসলাম মনি, জেলা বিএনপির সদস্য আবু বক্কর সিদ্দিক আবু, জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক জায়েদ খান রাজিব এবং জেলা যুবদলের যুগ্ম-আহ্বায়ক ও চিৎলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম বিপ্লব।
আলোচনা সভা ও দোয়া মাহফিলে আজিজুর রহমান পিণ্টুর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পৌর বিএনপির সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, আনিসুর রহমান আনিস, আলমডাঙ্গা পৌর বিএনপির সহসাধারণ সম্পাদক জিল্লুর রহমান ওল্টু, আলমডাঙ্গা উপজেলা বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি আক্তার জোয়ার্দ্দার, কালিদাসপুর ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি আইনাল হোসেন, জেহালা ইউপি চেয়ারম্যান আমিনুল হক রোকন, আলমডাঙ্গা পৌর যুবদলের সদস্যসচিব কনক মাহমুদ, জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক আমানুল্লাহ আমান, মিশা, আল মাহমুদ সাদ্দাম, চুয়াডাঙ্গা পৌর ছাত্রদলের আহ্বায়ক কৌশিক আহম্মেদ রানা, সদস্যসচিব মাজেদুল ইসলাম মেহেদী,
জেলা ছাত্রদলের সহ-সম্পাদক মো. সাদ্দাম, যুবদল নেতা পলাশ, সাজু, খায়রুল আলম, রফিকুল ইসলাম, মোখলেসুর রহমান মুকুল, সুমন হোসেন, উপজেলা ছাত্রদলের আহ্বায়ক জাহিদ হাসান শুভ, উপজেলা ছাত্রদলের সদস্যসচিব আল ইমরান রাসেল, যুগ্ম আহ্বায়ক মাসুদ রানা, বকুল হোসেন, টগর, নাছিম, আশিক, ইয়াছিন আরাফাত, প্রান্ত, পৌর ছাত্রদলের আহ্বায়ক আতিক হাসানা, রিংকু, যুগ্ম আহ্বায়ক রকিবুল ইসলাম রকি, হাবিবুর রহমান রাজু, ওহায়িদুর রহমান শুভ।
এছাড়াও উপস্থিত ছিলেন রাজিব আহমেদ রাজু, হিমেল বিশ্বাস, জাকারিয়া ইসলাম শান্ত, সজিব আহমেদ, সবুজ আলী, আকাশ, পারভেজ, তানভির, মানিক, রতন, রিয়াজুল ইসলাম, সাকিলুজ্জামান, সোহেল রানা প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়া পরিচালনা করেন আলমডাঙ্গা বণিক সমিতির ধর্মবিষয়ক সম্পাদক হাফেজ মোহাম্মদ মোতালেব হোসেন।
মেহেরপুর:


মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। গতকাল রোববার সকালে মেহেরপুর জেলা বিএনপির কার্যালয়ের সামনে আনুষ্ঠানিকভাবে দলীয় ও কালো পতাকা উত্তোলনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। এরপর জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন জেলা বিএনপির সহসভাপতি আব্দুর রহমান, ইলিয়াস হোসেন, সদর উপজেলা বিএনপির সভাপতি মারুফ আহমেদ বিজন, পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আজমল হোসনে মণ্টু প্রমুখ।
গাংনী:


মেহেরপুর জেলার গাংনীতে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার দুপুরে উপজেলা বিএনপির দলীয় কার্যালয়ে এ আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা বিএনপি সহ-সভাপতি জাভেদ মাসুদ মিল্টন। আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক জুলফিকার আলী ভুট্টো, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল আওয়াল, গাংনী উপজেলা বিএনপির সভাপতি রেজাউল হক, পৌর বিএনপির সাধারণ সম্পাদক মকবুল হোসেন মেঘলাসহ বিএনপি ও অঙ্গ সংগঠন নেতৃবৃন্দ। আলোচনা সভার পর জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত ও বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় করে দোয়া ও মোনাজাত করা হয়।
ঝিনাইদহ:


ঝিনাইদহের ৬ উপজেলায় প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল ও দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে ঝিনাইদহ শহরের এইচএসএস সড়কে জেলা বিএনপির কার্যালয়ে নানা কর্মসূচি পালন করে জেলা বিএনপি। গতকাল রোববার সকালে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক আক্তারুজ্জামান।
অনুষ্ঠানে বক্তব্য দেন জেলা আহবায়ক অ্যাড. মশিয়ূর রহমান, সদস্যসচিব অ্যাড. এম এ মজিদ, জেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক আব্দুল মালেক, জাহিদুজ্জামান মনা, কেন্দ্রীয় মৎস্যজীবী দলের যুগ্ম-আহ্বায়ক কে এম ওয়াজেদ, সদর থানা বিএনপির আহ্বায়ক মুন্সী কামাল আজাদ পান্নু, সদর পৌর বিএনপির আব্দুল মজিদ বিশ্বাস, জেলা শ্রমিক দলের সভাপতি আবু বক্কর সিদ্দিকি, জেলা কৃষক দলের আহ্বায়ক আনোয়ারুল ইসলাম বাদশা, জেলা যুবদলের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম পিণ্টু, জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম শফি ও জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান মানিক প্রমুখ।
আলোচনা সভা শেষে জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনা ও বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনা করে দোয়া করা হয়। পরে শহরের উজির আলী স্কুলমাঠে ৫ শ অসহায় দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।