চুয়াডাঙ্গা মঙ্গলবার , ৫ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

সৌদি মন্ত্রিসভায় প্রথম নারী ভাইস সেক্রেটারি নিয়োগ

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ৫, ২০২২ ১১:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: সৌদি আরবের বাদশাহ সালমান দেশের মন্ত্রিসভায় রদবদল করেছেন। নতুন মন্ত্রিসভায় দুই নারীও ঠাঁই পেয়েছেন বলে সৌদি প্রেস এজেন্সি এক প্রতিবেদনে জানিয়েছে। আল-শেহানা বিনতে সালেহ আল-আজ্জাজ সৌদি আরবের মন্ত্রি পরিষদের ভাইস সেক্রেটারি জেনারেল নিযুক্ত হয়েছেন। এই পদে এই প্রথম কোনো নারী নিয়োগ পেলেন। এছাড়া প্রিন্সেস হাইফা বিনতে মোহাম্মদ দেশটির পর্যটন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হিসেবে নিয়োগ পান। আল-আজ্জাজ এর আগে সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ) একজন উচ্চপদস্থ আইনজীবী ছিলেন। তিনি সৌদি আরবের প্রথম নারী আইনজীবীদের একজন।

এছাড়া প্রিন্সেস হাইফা এর আগে পর্যটন মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী ছিলেন। তার আগে তিনি কিদ্দিয়া ইনভেস্টমেন্ট কোম্পানি, জেনারেল অথরিটি অফ সিভিল অ্যাভিয়েশন এবং পর্যটন উন্নয়ন তহবিলের সঙ্গে কাজ করেছেন তিনি। সৌদি আরবের মন্ত্রি পরিষদ আইন প্রণয়ন করে সরকারের মন্ত্রিসভা। বাদশাহ সালমান মন্ত্রি পরিষদের নেতৃত্ব দেন। আধুনিক সৌদি রাষ্ট্রের প্রতিষ্ঠাতা বাদশাহ আব্দুল আজিজ ১৯৫৩ সালে মন্ত্রি পরিষদ প্রতিষ্ঠা করে। মন্ত্রি পরিষদের সব সদস্যকে রাজকীয় ডিক্রির মাধ্যমে নিয়োগ দেওয়া হয়। সৌদি আরব ২০০৯ সালে প্রথম নারী মন্ত্রী নিয়োগ দেয় সৌদি আরব। সে সময় নোরা বিনতে আবদুল্লাহ আল-ফায়েজ দেশটির উপ-শিক্ষামন্ত্রী নিযুক্ত হন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।