চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৩০ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

সৌদি-আমিরাতে ঈদুল আজহা ৯ জুলাই

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৩০, ২০২২ ৭:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ১৪৪৩ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী সেসব দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে ৯ জুলাই। গতকাল বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় আমিরাত, সৌদি ও ওমানের চাঁদ দেখা কমিটি ঈদুল আজহার তারিখ জানায়। এদিকে গালফ নিউজ জানিয়েছে, সৌদি আরবের তামির পর্যবেক্ষণ কেন্দ্র থেকে বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী বৃহস্পতিবার থেকে জিলহজ মাস গণনা শুরু হবে।

জিলহজ মাসের দশম দিন মুসলিম বিশ্ব ঈদুল আজহা পালন করে। সে অনুযায়ী আগামী ৯ তারিখ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদযাপিত হবে। জিলহজ মাসের নবম দিন অর্থাৎ ৮ জুলাই হজ পালিত হবে। মুসলমানদের জন্য জিলহজ মাস বছরের অন্যতম গুরুত্বপূর্ণ মাস। আর জিলহজের মহিমাপূর্ণ একটি দিন হলো নবম দিন। হাদিসের ভাষ্য অনুযায়ী সেই দিনটির নাম ‘ইয়াওমু আরাফা’। এ দিনটি হজের মূল দিন। আরাফার ময়দানে হজ পালনকারীরা এদিন অবস্থান করে থাকেন। সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশে উদযাপিত হয় পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আজহা। সে হিসাবে আগামী ১০ জুলাই বাংলাদেশে উদযাপিত হতে পারে ঈদুল আজহা।

ঈদুল আজহার তারিখ নির্ধারণে বৃহস্পতিবার বাংলাদেশে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা:

১৪৪৩ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা এবং পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণের লক্ষ্যে আজ বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ৭টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। টেলিফোন নম্বর- ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭। ফ্যাক্স নম্বর- ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।