চুয়াডাঙ্গা শুক্রবার , ৩ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

সৌদির কাছে অস্ত্র বিক্রি বাড়িয়েছে কানাডা

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৩, ২০২২ ৯:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

বিশ্ব ডেস্ক: ২০২১ সালে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বাড়ায় কানাডা। ইয়েমেনে সৌদি আগ্রাসন নিয়ে মতভিন্নতা ও দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপড়েন থাকার পরও এই অস্ত্র বিক্রি বেড়েছে। কানাডা সরকারের আন্তর্জাতিকবিষয়ক বিভাগ জানিয়েছে, ২০২১ সালে দেশটি সৗদি আরবের কাছে ১৩৪ কোটি মার্কিন ডলাররে অস্ত্র বিক্রি করেছে। তার আগের বছর কানাডা সৌদি সরকারের কাছে ১৩০ কোটি ডলারের অস্ত্র রফতানি করেছিল।

গত ১০ বছর ধরে সৌদি আরব হচ্ছে কানাডা থেকে অস্ত্র আমদানি করা দ্বিতীয় বৃহত্তম দেশ। কানাডা থেকে সবচেয়ে বেশি অস্ত্র আমেরিকায় রফতানি হয়। ২০১৮ সালে কানাডার সাথে কূটনৈতিক সম্পর্ক উত্তপ্ত হয়ে উঠলে সৌদি আরব কানাডার সঙ্গে বাণিজ্য স্থগিত করে, রিয়াদে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বহিষ্কার করে এবং কানাডায় মেডিকেল অধ্যয়নরত ছাত্রদের দেশে ফিরিয়ে নেয়। কিন্তু তার পরের বছর কানাডা সৌদি আরবের কাছে রেকর্ড পরিমাণ সামরিক সরঞ্জাম বিক্রি করে, যার অর্থমূল্য ২২ কোটি ডলার। কানাডাসহ পশ্চিমা দেশগুলোর মানবাধিকারের কথা বললেও প্রতিবছর নানা ধরনের বিপুল পরিমাণ অস্ত্র দারিদ্র্যপীড়িত ইয়েমেনের বেসামরিক জনগণকে হত্যার জন্য সৌদি আরবের হাতে তুলে দেয়। সূত্র : পার্সটুডে, মিডল ইস্ট আই

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।