সাহিদুজ্জামান টরিক বিশেষ সম্মানে ভূষিত

1117

আমেরিকায় অনুষ্ঠিত ফোবানা সম্মেলনে চুয়াডাঙ্গার কৃতি সন্তান

নিজস্ব প্রতিবেদক: ‘মানবতার জন্য ঐক্য’ স্লোগানকে সামনে রেখে প্রবাসী বাংলাদেশি আমেরিকানদের সংগঠন ফোবানা (ফেডারেশন অব বাংলাদেশি এসোসিয়েশন ইন নর্থ আমেরিকা)’র ৩১তম সম্মেলন শুরু হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২০০ জন সফল ব্যবসায়ীসহ আমেরিকার বিভিন্ন স্টেট থেকে প্রবাসীরা এই সম্মেলনে যোগ দিয়েছেন। সম্মেলনের দ্বিতীয় দিন ৭ অক্টোবর শনিবার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় ব্যবসায়ীদের সম্মানে আয়োজিত ‘বিজনেস পাওয়ার’ লাঞ্চে আমন্ত্রিত ২০০ প্রবাসী সফল ব্যবসায়ী অংশ নেন। সেখানে চুয়াডাঙ্গার কৃতি সন্তান বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুর-এর নবনির্বাচিত প্রেসিডেন্ট, সিঙ্গাপুরস্থ বাংলাদেশ সোসাইটির প্রধান উপদেষ্টা, সাহিদ গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব সাহিদুজ্জামান টরিক ও নওয়াপাড়া গ্রুপের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি মো. ফাইজুর রহমানকে বিশেষ সম্মানে ভূষিত করা হয়। এসময় তাদের হাতে বিজনেস এ্যাওয়ার্ড তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশের পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।
সম্মননা প্রদানকালে প্রধান অতিথি বলেন, ফোবানা আমেরিকা প্রবাসীদের মিলন মেলা। দেশের জন্য প্রবাসীদের এই অবদান বাংলাদেশের অর্থনীতিকে একটি মজবুত ভিত্তির উপরে দাড় করাতে সক্ষম হয়েছে। প্রবাসীদের এই অবদান জাতি চিরকাল স্মরণ করবে। বাংলাদেশের অর্থনীতিকে আরো বেগবান করতে সাহিদুজ্জামান ও ফাইজুর রহমানের মত সকলেই অবদান রাখবেন সেই প্রত্যাশা রইলো।
এসময় সম্মননা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান, এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজকর্মী ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমগীর, ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের চেয়ারম্যান নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, সাংবাদিক শ্যামল দত্ত, ফোবানার নির্বাহী চেয়ারম্যান আজাদুল হক, মহাসচিব এম মাওলা দিলু, যুগ্ম মহাসচিব জাকারিয়া চৌধুরী, নোয়াপাড়া গ্রুপের চেয়ারম্যান মো. ফাইজুর রহমান, এটুআই-এর পলিসি অ্যাডভাইজার আনির চৌধূরী, ব্যারিস্টার মোহাম্মদ মনোয়ার হোসাইন ও মোহাম্মদ বেলায়েত হোসাইন প্রমুখ।
এছাড়া সম্মেলনে আরো উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার সন্তান আমেরিকা প্রবাসী মায়ামী’র বিশিষ্ট ব্যবসায়ী ফুয়াদ নাসির বাবু ও হাকিমুল আলম মালিক টিটন।
উক্ত অনুষ্ঠানে বিশ্ব মানবতার ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে আটলান্টা, জর্জিয়া, টেক্সাস, শিকাগো, মিশিগান, অরল্যান্ডো, কানেকটিকাট, নিউইয়র্কসহ আমেরিকার বিভিন্ন স্টেট থেকে প্রবাসীরা এই সম্মেলনে যোগ দিয়েছেন। অসম্ভব গোছালো ও সংক্ষিপ্ত অনুষ্ঠানে দর্শকও ছিল কানায় কানায় পূর্ণ।
উল্লেখ্য, আমেরিকার ফ্লোরিডা রাজ্যের মায়ামিতে অনুষ্ঠিত ৩১তম ফোবানা আসরটি শুরু হয়েছে হোটেল হায়াত রিজেন্সিতে। আয়োজক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডা এবং অন্যতম স্পন্সর সাহিদ গ্রুপ। এর আগে ১৯৯৬, ২০০৫ ও ২০১২ সালে ফ্লোরিডায় ফোবানার সম্মেলন হয়।