চুয়াডাঙ্গা সোমবার , ২৫ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

সারাদেশে বাড়ছে বৃষ্টি, কমবে তাপমাত্রা

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ২৫, ২০২২ ১০:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: ঢাকাসহ সারাদেশে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়ছে। গতকাল রোববার রাজধানীতে সকাল থেকে বৃষ্টি শুরু হয়। ভ্যাপসা গরমের মধ্যে এই বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দেয়। তবে সকালে অফিসগামী এবং স্কুল কলেজগামীদের কিছুটা ভোগান্তিতে পড়তে হয়। গত দুই সপ্তাহ ধরে সারাদেশে তীব্র গরম অনুভ’ত হচ্ছে। ভরা বর্ষায়ও বৃষ্টির দেখা পাওয়া যাচ্ছিলনা। বিভিন্ন জেলায় বইছিল তাপপ্রবাহ। এতে মানুষ চাতক পাখির মতো আকাশের দিকে বৃষ্টির আশায় তাকিয়ে ছিল। অবশেষে গত দু’তিন দিন ধরে বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। এতেও ভাপসা গরম কম ছিলনা। তবে এবার আবহাওয়া অধিদফতর গতকাল কিছুটা সুখবর দিয়েছে। তারা বলছে, দেশের আট বিভাগে অর্থাৎ সারাদেশে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। এতে তাপমাত্রা আরও কমতে পারে, দূর হতে পারে তাপপ্রবাহ।

এদিকে গতকাল সকাল থেকেই ঢাকায় বৃষ্টি শুরু হয়েছে। এছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বৃষ্টি হওয়ায় গত কিছুদিন ধরে অস্বস্তিকর গরম থেকে স্বস্তি মিলেছে নগরবাসীর। একই সঙ্গে দেশের অন্যান্য অঞ্চলেও কিছুটা বৃষ্টি বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৭১ মিলিমিটার বৃষ্টি হয়েছে নেত্রকোণায়। এছাড়া বগুড়ায় ৪৯, ডিমলায় ৫৬, সৈয়দপুরে ৪৬, ময়মনসিংহে ৪০, সিলেটে ৩৭, চট্টগ্রামে ৪২, কক্সবাজারে ৫৩ ও টেকনাফে ৪৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া অন্যান্য স্থানে হয়েছে হালকা বৃষ্টি। আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে। ফলে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে। সেই সাথে চলমান তাপপ্রবাহও কমতে পারে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।