চুয়াডাঙ্গা সোমবার , ২০ সেপ্টেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

সাপে কামড়ালে ওঝা নয়, হাসপাতালে নিতে হবে : ডা. শামীম কবির

সমীকরণ প্রতিবেদন
সেপ্টেম্বর ২০, ২০২১ ৮:৫২ পূর্বাহ্ণ
Link Copied!

ঝিনাইদহ অফিস:
সাপে কামড়ালে ওঝা বা সাপুড়ের কাছে না গিয়ে দ্রুততার সাথে হাসপাতালে নিয়ে আসতে হবে। ঝিনাইদহে আন্তর্জাতিক সর্প দংশন সচেতনতা দিবসে এ কথা বলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামীম কবির। গতকাল রোববার বেলা ১১টার দিকে ঝিনাইদহ সদর উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মিলনায়তনে আন্তর্জাতিক সর্প দংশন সচেতনতা দিবস উপলক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এসময় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামীম কবির, মেডিকেল অফিসার রোগনিয়ন্ত্রণ বিভাগ ডা. আশিফা আশরাফী আইভী, মেডিকেল অফিসার ডা. সুমনা তাসনীমসহ উপজেলার বিভিন্ন পর্যায়ের স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় ডা. শামীম কবির আরও বলেন, ‘আমরা লক্ষ্য করেছি যখন বিষধর সাপ কামড়ায়, তখন তাকে ওঝা বা সাপুড়ের কাছে নিয়ে ঝাড়ফুঁক করার কারণে সময় নষ্ট হয়। পরে চিকিৎসকের কাছে আনা হলেও রোগীকে বাঁচানো সম্ভব হয় না। তাই সাপে কামড়ালে রোগীকে ওঝা বা সাপুড়ের কাছে না নিয়ে গিয়ে দ্রুততার সাথে হাসপাতালে নিয়ে আসতে হবে। হাসপাতালে সাপে কাটা রোগীর চিকিৎসা রয়েছে। সঠিক সময়ে চিকিৎসা পেলে ওই রোগী সুস্থ হয়ে উঠবে। এ ব্যাপারে আমাদের সবাইকে বেশি বেশি সচেতন থাকাটা সব থেকে জরুরি।’

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।