সাইন্স ক্লাব অব চুয়াডাঙ্গা’র আয়োজনে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিজিক্স অলিম্পিয়াড-২০১৮

784

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের স্বনামধন্য বুয়েট, কুয়েট, রুয়েট, চুয়েট, আইইউটি, মেডিকেল কলেজ, ঢাবি, জাবি ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত চুয়াডাঙ্গার শিক্ষার্থীদের সংগঠন ‘সাইন্স ক্লাব অব চুয়াডাঙ্গা’র আয়োজনে, দৈনিক সময়ের সমীকরণ ও রাইজিং গ্রুপের সহযোগীতায় এছরই চুয়াডাঙ্গায় প্রথম বারের মত মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিজিক্স অলিম্পিয়াড-২০১৮। এ উপলক্ষে গতকাল শুক্রবার চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে চুয়াডাঙ্গার চারটি উপজেলার শিক্ষার্থীদের নিয়ে আয়োজন করা হয় এক ক্যাম্পেইনের। ক্যাম্পেইনে চুয়াডাঙ্গা সদর, দামুড়হুদা, আলমডাঙ্গা ও জীবননগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৮ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।
সাইন্স ক্লাব অব চুয়াডাঙ্গা’র সভাপতি সজিবুল ইসলাম সজিব ও সাধারণ সম্পাদক সাইনুর রহমান রাহুলের সার্বিক তত্ত্বাবধানে ক্যাম্পেইনটিতে ফিজিক্স অলিম্পিয়াড-২০১৮ এর দিকনির্দেশনামূলক সেশন পরিচালনা করেন চুয়াডাঙ্গার সন্তান বুয়েটের ছাত্র আব্দুল্লাহ আল মামুন, রুয়েটের তানভীর আনজুম জোয়ার্দ্দার (উচ্ছ্বাস), ফারহানা আফরিন লাম, কুয়েটের সাদিকুজ্জমান শোভন, মাহ্ফুজুর রহমান সজীব, মনিরুজ্জামান রতন, জান্নাতুল নাঈম, আইইউটির সাব্বির আহমেদ আরিফ, আহ্সানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আরিফ ইশতিয়াক ইলাম, ঢাবির রেহেনুমা বিনতে মালেক, বুটেক্সের সাব্বির আহমেদ প্রিয়স। ক্যাম্পেইনটির সার্বিক ম্যানেজমেন্টে ছিলেন কুয়েটের ছাত্র কাইয়ুম, জাবির জুনায়েদ, হাবিপ্রবির রাদ, কুয়েটের জুবায়ের। এসময় চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের সহকারি শিক্ষক হাসানুজ্জামান হেদায়েত ক্যাম্পেইনটি পরিচালনায় ‘সাইন্স ক্লাব অব চুয়াডাঙ্গাকে সার্বিক সহযোগীতা করেন। চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০টি আলাদা আলাদা শ্রেণিকক্ষে ক্যাম্পেইনটি চলবে আগামি রবিবার পর্যন্ত।
‘সাইন্স ক্লাব অব চুয়াডাঙ্গার পক্ষ থেকে জানানো হয়, দৈনিক সময়ের সমীকরণ ও রাইজিং গ্রুপের সার্বিক সহযোগিতায় চুয়াডাঙ্গাতে প্রথমবারের মত মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিজিক্স অলিম্পিয়াড-২০১৮। আগামী ২০আগস্ট সোমবার সকাল ৯টায় চুয়াডাঙ্গা সরকারি কলেজ প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে এই ফিজিক্স অলিম্পিয়াড-২০১৮। অলিম্পিয়াডের ক্যাটাগরি ভাগে মাধ্যমিক পর্যায়ে ৮ম থেকে ১০ম শ্রেণি ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে একাদশ এবং দ্বাদশ শ্রেণি পর্যন্ত ভাগ করা হয়েছে। ‘শিক্ষার্থীদের বিজ্ঞান ভিত্তিক শিক্ষার জন্য ফিজিক্স অলিম্পিয়াড বিশেষ ভূমিকা রাখবে। চুয়াডাঙ্গা জেলার মানুষ শিক্ষিত হলেও উচ্চ শিক্ষিত ও সৃজনশীল শিক্ষায় শিক্ষিত নয়। এ কারণে এ জেলা থেকে সরকারিভাবে দেশে-বিদেশে উচ্চপদস্থ লোকবল কম। এ সংকট নিরসনে শিক্ষার্থীদের সৃজনশীল শিক্ষা ও বিজ্ঞান ভিত্তিক ফিজিক্স অলিম্পিয়াডের মাধ্যমে গড়ে তোলা হবে।’